Home ব্যবসা পশ্চিম তীর ও জর্ডান সীমান্তে গুলিতে তিন ইসরায়েলি নিহত হয়েছেন
ব্যবসা

পশ্চিম তীর ও জর্ডান সীমান্তে গুলিতে তিন ইসরায়েলি নিহত হয়েছেন

Share
Share

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

জর্ডান এবং অধিকৃত পশ্চিম তীরের মধ্যে সীমান্ত ক্রসিংয়ে নিরাপত্তা কর্মকর্তাদের ওপর বন্দুকধারীর গুলি চালানোর পর তিন ইসরায়েলি নিহত হয়েছে, রবিবার ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে।

যুদ্ধের পর জর্ডান ও পশ্চিম তীরের সীমান্তে এই ধরনের প্রথম গুলির ঘটনা ইসরাইল ও হামাস গাজায় গত বছর শুরু হয় মধ্যপ্রাচ্যে উত্তেজনা।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে বন্দুকধারী জর্ডানের দিক থেকে একটি ট্রাকে করে অ্যালেনবি ব্রিজ, যা কিং হুসেইন ব্রিজ নামেও পরিচিত, তার কাছে এসে ক্রসিংয়ে কাজ করা ইসরায়েলি বাহিনীর উপর গুলি চালানোর আগে। একজন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, বন্দুকধারী জর্ডানের নাগরিক।

সেনাবাহিনীর মতে, হামলায় তিন ইসরায়েলি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ইসরায়েলের প্যারামেডিক সার্ভিস জানিয়েছে, নিহত তিনজনই পুরুষ। হামলাকারী ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই হামলার নিন্দা করেছেন এবং ইসরায়েলের বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে যে অ্যালেনবি ব্রিজ — পশ্চিম তীর এবং জর্ডানের মধ্যে একমাত্র সংযোগ — এবং ইসরায়েল ও জর্ডানের মধ্যে ল্যান্ড ক্রসিং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে৷

ইসরায়েলি বাহিনী অ্যালেনবি ক্রসিংয়ের নিকটতম পশ্চিম তীরের শহর জেরিকোর উত্তর ও দক্ষিণের প্রবেশপথগুলিও বন্ধ করে দিয়েছে এবং ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা অনুসারে যানবাহন চেক করছে।

ইসরায়েলের প্রধান বিরোধী দলের অন্যতম নেতা বেনি গ্যান্টজ বলেছেন, এই ঘটনাটি “আরেকটি লক্ষণ” যে ইসরায়েলকে জর্ডান উপত্যকায় তার “প্রতিরক্ষা লাইন” শক্তিশালী করতে হবে।

জর্ডানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশটি গুলির ঘটনার তদন্ত শুরু করেছে।

1994 সালে দুই পক্ষের শান্তি চুক্তি স্বাক্ষরিত হলে মিশরের পরে জর্ডান দ্বিতীয় আরব দেশ হয়ে ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। রাজ্যটি নিরাপত্তা ইস্যুতে ইসরায়েলের সাথে সহযোগিতা করে। এটি একটি আন্তর্জাতিক জোটের অংশ যা ইসরায়েলকে একটি বিরুদ্ধে আত্মরক্ষা করতে সহায়তা করেছিল ইরানি মিসাইল ব্যারেজ এই বছরের শুরুর দিকে।

যাইহোক, গাজা যুদ্ধে ফিলিস্তিনিদের মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যা, যা ইসরায়েলে 7 অক্টোবর হামাসের ধ্বংসাত্মক হামলার ফলে শুরু হয়েছিল, দুই দেশের মধ্যে সম্পর্ককে উত্তেজিত করেছে। জর্ডানে একটি বিশাল ফিলিস্তিনি জনসংখ্যা রয়েছে, যা যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদের দিকে পরিচালিত করেছে।

জর্ডানের রাজা আবদুল্লাহ হামাসের হামলার নিন্দা করেছেন, যে সময়ে জঙ্গিরা 1,200 ইসরায়েলিকে হত্যা করেছে এবং প্রায় 250 জনকে জিম্মি করেছে, ইসরায়েলি তথ্য অনুসারে।

কিন্তু আম্মানের কর্মকর্তারা গাজায় ইসরায়েলের প্রতিশোধমূলক আক্রমণের ফলে সৃষ্ট ধ্বংসযজ্ঞের তীব্র সমালোচনা করেছেন, যা স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, এখন পর্যন্ত 40,800 এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে এবং উপকূলীয় ছিটমহলে মানবিক সংকটের কারণ হয়েছে।

এই বছরের শুরুর দিকে, বাদশাহ আবদুল্লাহর পুত্র, ক্রাউন প্রিন্স হুসেন, যুদ্ধ বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যর্থতার সমালোচনা করেছিলেন এবং ইসরায়েলি সরকারকে “পশ্চিম তীরে পরিস্থিতি আরও বাড়িয়ে দেওয়ার এবং এই অঞ্চলটিকে একটি আঞ্চলিক যুদ্ধের দিকে টেনে নেওয়ার চেষ্টা করার” অভিযোগ করেছিলেন৷

গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে উত্তেজনা তীব্রভাবে বেড়েছে এবং গত সপ্তাহে ইসরায়েলি বাহিনী কয়েক বছরের মধ্যে অধিকৃত অঞ্চলে তাদের সবচেয়ে বড় অভিযান শুরু করেছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

27 সেপ্টেম্বর পর্যন্ত সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার: আশা হতাশ করে স্টেফি

দ বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল টু উইকস স্পয়লার 16শে সেপ্টেম্বর থেকে 27শে সেপ্টেম্বর পর্যন্ত, হোপ লোগান স্টেফি ফরেস্টারের আলটিমেটাম এবং তার বক্তৃতা সম্পর্কে...

এটিপি রাউন্ডআপ: চেংডুতে আদ্রিয়ান মান্নারিনো অভিষেক জিতেছেন

আগস্ট 29, 2024; ফ্লাশিং, এনওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র; আদ্রিয়ান মান্নারিনো (FRA) বিলি জিন কিং ন্যাশনাল টেনিস সেন্টারে 2024 ইউএস ওপেন টেনিস টুর্নামেন্টের চতুর্থ দিনে...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...