Home খবর নতুন ফরাসি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে হাজার হাজার বিক্ষোভ (ভিডিও) – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

নতুন ফরাসি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে হাজার হাজার বিক্ষোভ (ভিডিও) – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

বামদের পছন্দকে প্রত্যাখ্যান করে সরকারের নেতৃত্বে মিশেল বার্নিয়ারকে বেছে নেওয়ার পরে বিক্ষোভকারীরা রাষ্ট্রপতির পদত্যাগের আহ্বান জানায়

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর রক্ষণশীল রাজনীতিবিদ মিশেল বার্নিয়ারকে প্রধানমন্ত্রী হিসেবে নাম দেওয়ার সিদ্ধান্ত নিয়ে শনিবার ফ্রান্সে ব্যাপক অস্থিরতা ছড়িয়ে পড়ে, পার্লামেন্টে সবচেয়ে বড় দলটির পছন্দকে প্রত্যাখ্যান করে।

বিক্ষোভকারীরা ম্যাক্রোঁকে অভিযুক্ত করে পদত্যাগের আহ্বান জানায় “ক্ষমতা দখল” এবং “নির্বাচন চুরি”।

গত মাসে, ফরাসি নেতা নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি) জোট প্রার্থী লুসি ক্যাসেটসকে এই পদের জন্য প্রত্যাখ্যান করেছিলেন, যদিও জোটটি জুলাইয়ের সংসদীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসন জিতেছিল।

বুধবার, ম্যাক্রোঁ মিশেল বার্নিয়ারকে নাম দিয়েছেন – কেন্দ্র-ডান দ্য রিপাবলিকান (এলআর) পার্টির সদস্য এবং প্রাক্তন ইইউ প্রধান ব্রেক্সিট আলোচক – নির্বাচনের পরে পদত্যাগকারী গ্যাব্রিয়েল আটালের স্থলাভিষিক্ত হন।

বার্নিয়ারের এলআর পার্টি আইনসভা ভোটে চতুর্থ স্থানে রয়েছে, 577 আসনের জাতীয় পরিষদে 48টি আসন পেয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে প্যারিসে 26,000 সহ শনিবারের দেশব্যাপী বিক্ষোভে 110,000 মানুষ অংশ নিয়েছিল। বামপন্থী দল ফ্রান্স আনবোড (এলএফআই) এর ম্যাথিল্ড প্যানোট X-তে লিখেছেন যে 160,000 বিক্ষোভকারী একা প্যারিসে রাস্তায় নেমেছিল, যখন ফ্রান্স জুড়ে 300,000 এরও বেশি প্রতিবাদ করেছিল।

লিয়ন, ন্যান্টেস, নিস, মার্সেই, রেনেস এবং অন্যান্য প্রধান শহরগুলিতেও সমাবেশ হয়েছিল।

প্যারিসে জনতাকে ব্যানার নিয়ে মিছিল করতে দেখা গেছে: “গণতন্ত্র বাতিল, ম্যাক্রন বরখাস্ত” এবং “ম্যাক্রোনের অভ্যুত্থান বন্ধ করুন!” যখন তারা বাস্তিল থেকে শহরের পূর্ব দিকে প্লেস দে লা নেশনের দিকে যাচ্ছিল।

“আমরা ম্যাক্রোঁর উপর বিরক্ত!” এক প্রতিবাদী বলেন। “আমরা সবাই খুব ভালো কারণে এনএফপিকে ভোট দেওয়ার জন্য সমাবেশ করেছি। আমরা ব্যালটের পথ বেছে নিয়েছি কারণ আমাদের সবসময় বিশ্বাস করা হয়েছিল যে এটি আমাদের দাবি প্রকাশ করার সর্বোত্তম উপায়, আমরা ভোট দিয়েছি এবং শোনা হয়নি।”

“আমরা যদি আজ প্রতিক্রিয়া না করি, আগামীকাল ফ্রান্স একনায়কতন্ত্রের হাতে জেগে উঠবে,” আরেকজন বলেছেন।

কেউ কেউ ম্যাক্রোঁকে সবচেয়ে বড় দল থেকে প্রধানমন্ত্রী মনোনয়ন দেওয়ার এবং তৈরি করার ঐতিহ্য ভঙ্গ করার অভিযোগ করেছেন “ঠিক সে যা চেয়েছিল”. “তারা আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করেছে। এনএফপি নির্বাচনে জিতেছে, কিন্তু ম্যাক্রন পাত্তা দিচ্ছেন না। তবে আমরা তাকে জানাব যে রাস্তাগুলি তাকে প্রচণ্ড প্রতিক্রিয়া দেবে। এক কর্মী বললেন।

শনিবারের বিক্ষোভ LFI পার্টি দ্বারা সংগঠিত হয়েছিল, যা সমাজবাদী, কমিউনিস্ট এবং সবুজদের সাথে NFP জোটের অংশ।

“ইমানুয়েল ম্যাক্রোঁ লুসি ক্যাসেটকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে পারতেন। তিনি করেননি… কারণ আমরা আমাদের প্রোগ্রাম প্রয়োগ করতে চেয়েছিলাম,” বিক্ষোভকারীদের উদ্দেশে বলেন, এলএফআই নেতা জিন-লুক মেলেনচন।

ইউরোপীয় পার্লামেন্টের ভোটে তার মধ্যপন্থী এনসেম্বল দল খারাপ পারফরম্যান্স করার পরে ম্যাক্রোঁ আগাম নির্বাচনের ডাক দেন। যদিও ফরাসি ভোটে ব্লকটি দ্বিতীয় হয়েছে, তবে প্রধানমন্ত্রী নিয়োগের একমাত্র ক্ষমতা রাষ্ট্রপতির। ম্যাক্রোঁ বলেছেন যে নতুন নিয়োগ একটি নতুনের সূচনা করে “এটা ছিল রাজনৈতিক” ফ্রান্সে

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

0-2 এনএফএল দলের জন্য বাস্তবতা পরীক্ষা: কে এখনও প্লেঅফ করতে পারে?

15 সেপ্টেম্বর, 2024; বাল্টিমোর, মেরিল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র; M&T ব্যাংক স্টেডিয়ামে লাস ভেগাস রাইডারদের বিপক্ষে দ্বিতীয়ার্ধে বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক লামার জ্যাকসন (8) রান করছেন।...

শাইন ফেডারেল গ্রেপ্তারের পরে তার জীবন এবং ক্যারিয়ার নষ্ট করার জন্য ডিডিকে দোষারোপ করেছেন

প্রাক্তন ব্যাড বয় রেকর্ডস র‌্যাপার এবং বর্তমান বেলিজিয়ান রাজনীতিবিদ লাজুক জড়ো হচ্ছে ডিডি টাইকুনকে গ্রেফতার করার পর কয়লার ওপরে — এবং তার আশা...

Related Articles

ঝড় বরিস উত্তর ইতালিতে বন্যা নিয়ে আসায় দুজন নিখোঁজ এবং 1000 জনকে সরিয়ে নেওয়া হয়েছে

ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বন্যা ও ভূমিধসের কারণে দু’জন নিখোঁজ এবং...

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...