Home খবর অ্যাপটোসের সিইও মো শেখ ওয়েব3-এ তার যাত্রা এবং এশিয়া ও মধ্যপ্রাচ্যে বাজারের সুযোগ শেয়ার করেছেন
খবর

অ্যাপটোসের সিইও মো শেখ ওয়েব3-এ তার যাত্রা এবং এশিয়া ও মধ্যপ্রাচ্যে বাজারের সুযোগ শেয়ার করেছেন

Share
Share

ব্রুকলিনে একজন তরুণ অভিবাসী হিসেবে, মো শেখ প্রায়ই তার বাবার ট্যাক্সি আয়ের প্রতিফলন ঘটাতেন। তার বাবা বলেছিলেন যে তিনি 100 ডলার উপার্জন করেছেন, কিন্তু শেখ বুঝতে পারেননি কেন মাত্র 60 ডলার বাড়িতে এসেছে। (বাকী, তিনি আবিষ্কার করেছিলেন, মধ্যস্থতাকারীদের কাছে গিয়েছিলেন।) এই প্রাথমিক অভিজ্ঞতা আর্থিক ব্যবস্থা সম্পর্কে তার কৌতূহল সৃষ্টি করেছিল, তবে তাদের ত্রুটিগুলি এবং পরিবর্তনের প্রয়োজনীয়তা সম্পর্কেও।

শেখ হান্টার কলেজে অর্থ, অর্থনীতি এবং মনোবিজ্ঞান অধ্যয়ন করেন, তারপর রচেস্টার বিশ্ববিদ্যালয়ে এমবিএ অর্জন করেন। স্নাতক হওয়ার পর, তিনি BlackRock এবং Boston Consulting Group এর মত জায়গায় পেশাদার জগতের অভিজ্ঞতা অর্জন করতে শুরু করেন। কিন্তু প্রথমে ব্লকচেইন স্টার্টআপ কনসেনসিস এবং তারপরে মেটাতে তার ক্রিপ্টোকারেন্সি প্রয়াসে কাজ করার জন্য এটি তার পদক্ষেপ ছিল, যে তিনি বুঝতে পেরেছিলেন যে এটি সেই অদক্ষতার সমাধান যা তিনি ছোটবেলা থেকেই দেখে আসছেন।

“আমি জানতাম যে আমি এখানেই থাকতে চাই,” তিনি বলেছিলেন।

অ্যাভেরি চিং এর সাথে, তিনি সহ-প্রতিষ্ঠা করেছিলেন অ্যাপার্টমেন্ট 2021 সালে।

এটা শেখ এবং Aptos জন্য একটি পাগল যাত্রা হয়েছে. 2021 সালের ডিসেম্বরে মেটা ত্যাগ করার এবং স্টার্টআপ প্রতিষ্ঠার তিন মাস পরে, 1 বিলিয়ন ডলারের বেশি মূল্যায়নে $200 মিলিয়ন উত্থাপিত হয়েছেআন্দ্রেসেন হোরোভিটজ এর নেতৃত্বে। মাত্র তিন মাস পরে, তিনি উত্থাপিত আরও 150 মিলিয়ন ডলার. কিন্তু বন্য যাত্রায় কিছু বাধা ছিল: এর বিনিয়োগকারীদের মধ্যে ছিল দুর্ভাগ্যজনক FTX।

ইতিমধ্যে, অন্যান্য ক্রিপ্টোকারেন্সি কোম্পানিগুলি যে সমস্যার সম্মুখীন হয়েছে তার অনেকগুলি একই সমস্যার মুখোমুখি হওয়ার সময় কোম্পানিটি বৃদ্ধি পেতে থাকে। এপ্রিল মাসে, Aptos Ascend চালু করেছেআর্থিক সম্পদের একটি সম্পূর্ণ সেট।

এবং এখন অ্যাপটোস এবং শেখ এশিয়ায় প্রসারিত হওয়ার জন্য তাদের দৃষ্টিভঙ্গি তৈরি করেছে।

অ্যাপটোস ইতিমধ্যে স্থানীয় অংশীদারদের সাথে কাজ করছে। শুক্রবার একটি অংশীদারিত্ব ঘোষণা বিনামূল্যেএকটি বিনিয়োগ অবকাঠামো স্টার্টআপ আর্থিক সম্পদের টোকেনাইজেশনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। Libre হল একটি যৌথ উদ্যোগ যা জাপানী ব্যাংক নোমুরার ডিজিটাল সম্পদ ইউনিট দ্বারা চালু করা হয়েছে ডিজিটাল লেজার এবং হেজ ফান্ড ব্রেভান হাওয়ার্ডের ফিনটেক এবং ওয়েব3 ইনকিউবেশন সেন্টার ওয়েবএন গ্রুপ.

Libre Aptos নেটওয়ার্কে হেজ ফান্ড এবং ব্যক্তিগত ক্রেডিট তহবিল অ্যাক্সেস করার জন্য একটি ওয়েব3 প্রোটোকল চালু করেছে। অংশীদারিত্ব যোগ্য Aptos ব্যবহারকারীদের ব্রেভান হাওয়ার্ড মাস্টার ফান্ড, হ্যামিল্টন লেন সিনিয়র ক্রেডিট সুযোগ এবং BlackRock ICS মানি মার্কেট ফান্ড সহ বেশ কয়েকটি অন-চেইন তহবিল অ্যাক্সেস করার অনুমতি দেবে।

টেকক্রাঞ্চ এই সপ্তাহে শেখের সাথে কথা বলেছেন কোরিয়া ব্লকচেইন সপ্তাহ 2024 এশিয়া, বিশেষ করে দক্ষিণ কোরিয়া, জাপান, সিঙ্গাপুর এবং মধ্যপ্রাচ্যের মতো দেশে অ্যাপটোসের সম্প্রসারণ সম্পর্কে কথা বলার জন্য সিউলে সম্মেলন; বৃহৎ এশিয়ান ওয়েব2 কোম্পানির সাথে এর অংশীদারিত্ব; এবং কিভাবে Aptos আর্থিক লেনদেন সহজ এবং সাশ্রয়ী করতে ব্লকচেইন ব্যবহার করে।

“এশিয়ার সম্ভবত web3 এর জন্য সবচেয়ে বড় চাহিদা রয়েছে৷ অনেক ভিন্ন এবং অসম পেমেন্ট সিস্টেম আছে. এমন অনেক আর্থিক প্রতিষ্ঠান রয়েছে যাদের প্রচুর উত্তরাধিকার অবকাঠামো রয়েছে,” শেখ বলেন। “আমি যখন বিসিজিতে কাজ করতাম তখন আমি দুবাইতে থাকতাম, তাই আমি সেগুলির সাথে পরিচিত (পূর্ব এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলি)। কিন্তু লিব্রা তৈরি করার সময় (মেটাতে), মূল ব্যবহারের ক্ষেত্রে একটি হল কীভাবে লোকেরা সহজেই, নির্বিঘ্নে এবং বিশ্বব্যাপী অর্থ স্থানান্তর করে। … আপনি যতটা সম্ভব স্বচ্ছ হতে চান। আর্থিক প্রতিষ্ঠান এটি চায়, নিয়ন্ত্রকরা এটি চায় এবং ব্যবহারকারীরা এটি চান।”

“15% প্রদানের পরিবর্তে, আপনি 0% (একটি ব্লকচেইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে) অর্থ প্রদান করেন, যার অর্থ আপনি আমাকে যে অর্থ পাঠিয়েছেন তার পরিবর্তে আমি সব টাকা পেয়েছি, আপনি জানেন, এই সমস্ত হারে এটি হারিয়ে যাচ্ছে… (এশিয়াতে, ) তারা এগিয়ে যেতে সত্যিই উত্তেজিত।”

এই কারণগুলি এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখে, যার ফলে ব্যবসা এবং ব্যবহারকারীদের জন্য দক্ষতা এবং লাভজনকতা বৃদ্ধি পায়, শেখ বলেন। সংস্থাগুলি তহবিল পুনরায় বরাদ্দ করার জন্য তাদের খরচ কমাতে পারে, এবং লোকেরা ফি-মুক্ত বিশ্বজুড়ে এটি পাঠিয়ে অর্থ সঞ্চয় করতে পারে। এসকে গ্রুপের কোরিয়ান টেলিকমিউনিকেশন কোম্পানি এসকেটি, উদাহরণস্বরূপ, একটি ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট তৈরির গুরুত্ব দেখে যাতে ব্যবহারকারীদের কাছে আরও ভাল, আরও দক্ষ অর্থ পাওয়া যায়, শেখ টেকক্রাঞ্চকে বলেন।

অ্যাপটোস যেমন প্রযুক্তি জায়ান্টদের সাথে কৌশলগত অংশীদারিত্ব প্রতিষ্ঠা করেছে মাইক্রোসফট এবং গুগলপাশাপাশি মিডিয়া গ্রুপ যেমন এনবিসিইউনিভার্সাল পশ্চিমে এশিয়াতে, Aptos যেমন নেতৃস্থানীয় কোম্পানির সাথে অংশীদারিত্ব করেছে SKTকোরিয়ান রিটেইল জায়ান্ট এসকে গ্রুপের মালিকানাধীন একটি বড় টেলিযোগাযোগ কোম্পানি ব্যাচএবং জাপানি ব্যাংক নোমুরার ওয়েব 3 সহযোগী প্রতিষ্ঠান.

“আমি মনে করি এশিয়ায় এই সমস্ত জিনিস একত্রিত হওয়া অসাধারণ। তবে একটি গোপন উপাদান আছে, আমি বলব, এশিয়ানরা মহাদেশীয়, নতুন প্রযুক্তি গ্রহণ করতে খুব উত্তেজিত। তারা খুব মোবাইল বন্ধুত্বপূর্ণ; তারা সবসময় উদ্যোগী হয়। তারা স্বপ্নদর্শী, এবং এটি অবিশ্বাস্য। যখন ওয়েব 3 আসে, তারা খুব পরীক্ষামূলক উপায়ে জিনিসগুলি চেষ্টা করতে ইচ্ছুক, কিন্তু তারা জানে সেখানে একটি সুযোগ রয়েছে। এবং তাই এই সমস্ত সমস্যা যা আমরা সমাধান করছি, ব্যবহারকারীর ক্ষুধা সহ, এটিকে অ্যাপটোসের জন্য একটি উপযুক্ত জায়গা করে তোলে।”

অতি সম্প্রতি, অ্যাপটোস বেশ কয়েকটি কোম্পানিতে বিনিয়োগ করেছে হংকং ভিত্তিক।

শাইখ খরচ এবং গতির পরিপ্রেক্ষিতে ব্লকচেইন প্রযুক্তির কর্মক্ষমতারও প্রশংসা করেন। “অনেক মানুষ কর্দমাক্ত আন্দোলন সম্পর্কে কথা বলেন. অনেক লোক দাবি করে যে তারা এই দুর্দান্ত জিনিসগুলি করতে পারে, কিন্তু আমি মনে করি না যে কেউ ব্লকচেইনের শক্তি দেখায়,” তিনি বলেছিলেন।

“তাই একটি গেমিং কোম্পানি আছে. একটি গেমিং কোম্পানি আমাদের ব্লকচেইনে একটি গেম চালু করেছে। তারা অ্যাপটোসে আমাদের ব্লকচেইনে সেই গেমের সমস্ত লেনদেন তৈরি করে। এই লেনদেন, আপনি কল্পনা করবেন, যেমন, আপনি যদি একটি ব্লকচেইনে লেনদেন করেন, তাহলে সোলানাতে অর্থ ব্যয় হবে। Ethereum সঙ্গে যুক্ত একটি খরচ আছে. আমাদের ব্লকচেইন অবিশ্বাস্যভাবে দক্ষতার সাথে তৈরি করা হয়েছে। সুতরাং এই লেনদেনের খরচ শতকের এক হাজার ভাগ, তাই এটি ব্যবহারিকভাবে বিনামূল্যে, এবং এটি এই গেমটিকে খুব ভালভাবে চালায়”, সিইও বলেছেন। “আপনি যদি ওয়েব2 গেম ডেভেলপার হন, তাহলে আপনি আমাদের ব্লকচেইন চালু করতে পারেন এবং এই সস্তা লেনদেন উপভোগ করতে পারেন। কিন্তু এটি আপনাকে কর্মক্ষমতা ত্বরান্বিত করতে এবং অর্জন করতে দেয়। আপনি যদি একটি গেমে একটি লেনদেন সংজ্ঞায়িত করেন, তাহলে ধরা যাক সেই গেমের প্রতিটি ক্লিক চেইনে ঘটছে। যদি দুই সেকেন্ডের বিলম্ব হয়, এমনকি এক সেকেন্ডের বিলম্ব হয়, আপনার গেমটি ধীর হয়ে যাবে। আমাদের একটি সাব-সেকেন্ড এন্ডিং ছিল তাই লেনদেনগুলি এক সেকেন্ডেরও কম সময়ে ঘটেছিল, তাই গেমটি বাধাগ্রস্ত হয়নি, এবং 24-ঘন্টার উইন্ডোতে যে লেনদেনগুলি হয়েছিল তা ছিল 500 মিলিয়ন লেনদেন।”

তিনি উল্লেখ করেছেন যে 24 ঘন্টায় 500 মিলিয়ন লেনদেন হল সোলানা ব্লকচেইনের পরবর্তী সেরা সংস্করণ। এবং সোলানা এই মুহুর্তে একটি পূর্ববর্তী প্রজন্মের ব্লকচেইন; তিনি সবচেয়ে বেশি করতে পারতেন 50 মিলিয়ন লেনদেন, শেখ বলেন। “আমরা 10 বার করেছি, যা পাগল। এবং সোলানার মতো প্রোটোকলের সাথে যা ঘটে তা হল এই নেটওয়ার্কগুলি নিচে চলে যায়, “তিনি বলেছিলেন।

সিএফটিসি শেখকে নিয়োগ দেয় জুন মাসে তার ডিজিটাল সম্পদ উপকমিটির কাছে। অ্যাপটোস এশিয়ার স্থানীয় সরকারের সাথে কাজ করছে কিনা জানতে চাইলে শেখ বলেন, কোম্পানি এশিয়ার স্থানীয় সরকারের সাথে কথা বলে এবং তারা যা করছে সে সম্পর্কে তাদের শিক্ষিত করতে পছন্দ করে।

শেখ বলেন, “আমরা আসলে শুধু সরকারের সাথে কথা বলছি না, বরং সরকারের সাথে কিছু করছি,” শেখ বলেন। “সরকাররা নিরাপদ বোধ করতে চায়; তারা একটি ব্লকচেইন চায় যা তার নাগরিকদের রক্ষা করে। এবং আমরা খুব ভাগ্যবান যে (এশিয়ার স্থানীয় সরকার) সাথে এই কথোপকথন করতে পেরেছি এবং তাদের মডেলটিকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করতে পেরেছি। সরকারগুলো আরও বুদ্ধিমান হচ্ছে। তারা এই প্রযুক্তি নিয়ে উচ্ছ্বসিত। এটি শুধু বিটকয়েন নয়, বাস্তব প্রযুক্তি যা ভবিষ্যতের অর্থনীতিকে চালিত করে। আমরা নিয়ন্ত্রক এবং সরকারের সাথে কাজ করতে এবং সত্যিই সমাধানগুলিকে আলোতে আনতে পছন্দ করি।”

তিনি বলেন, জাপান শিল্পকে জানাতে একটি অসাধারণ কাজ করেছে যে আপনি এটি করতে পারেন। “আমরা কোরিয়াতে যে কাজ করছি তা জাপানও মনোযোগ দিচ্ছে। এবং আমি মনে করি কোরিয়ান নিয়ন্ত্রকরা বাস্তব-বিশ্বের সম্পদের টোকেনাইজেশনে কী ঘটতে পারে তা নিয়ে খুব উত্তেজিত। আরডাব্লুএ এমন কিছু যা আমরা খুব, খুব আশাবাদী। মধ্যপ্রাচ্যে, উদাহরণস্বরূপ আবুধাবিতে, আপনার কাছে আবুধাবি এবং দুবাইয়ের বিশ্বব্যাপী বাজার রয়েছে। এশিয়ার বিভিন্ন অংশ খুব দ্রুত এগিয়ে চলেছে, এবং এটি ভাল কারণ এখন এই প্রযুক্তিটি সেই অঞ্চলগুলিতে বৃদ্ধি পেতে পারে, এবং সেই দেশগুলিতে, সিউলের মতো শহরগুলি বক্ররেখা থেকে এগিয়ে থাকতে পরিচালনা করছে। এবং এটি কোরিয়ার জন্য এবং জাপান, আবুধাবি এবং এমনকি সিঙ্গাপুরের মতো অন্যান্য জায়গার জন্যও আশ্চর্যজনক।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো চলাকালীন লোকেরা একটি BYD ডলফিন বৈদ্যুতিক সাবকমপ্যাক্ট দেখছে। ভিসিজি | ভিজ্যুয়াল...

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারেন এখানে প্রতি সপ্তাহের দিন এবং শনিবার সকালে নিউজলেটার পেতে....

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...