Home খবর বোয়িং এর স্টারলাইনার বোর্ডে ক্রু ছাড়া নিখুঁত অবতরণ করে, প্রোগ্রামের ভবিষ্যত অনিশ্চিত রয়ে গেছে
খবর

বোয়িং এর স্টারলাইনার বোর্ডে ক্রু ছাড়া নিখুঁত অবতরণ করে, প্রোগ্রামের ভবিষ্যত অনিশ্চিত রয়ে গেছে

Share
Share

কয়েক মাস বিলম্ব এবং অনিশ্চয়তার পর, বোয়িং-এর স্টারলাইনার ক্যাপসুল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে ফিরে আসে, শনিবার মধ্যরাতের কিছু পরেই নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ডস স্পেসপোর্টে অবতরণ করে।

ক্যাপসুলটি স্বায়ত্তশাসিতভাবে তার দুই ক্রু সদস্য, নাসার মহাকাশচারী বুচ উইলমোর এবং সানি উইলিয়ামস ছাড়াই পৃথিবীতে ফিরে এসেছিল, যা আগামী ফেব্রুয়ারি পর্যন্ত স্টেশনে থাকবে। স্পেস এজেন্সি গত মাসের শেষের দিকে স্থির করেছিল যে স্টারলাইনারের মধ্য দিয়ে যাওয়ার পরে এই জুটি স্পেসএক্স ড্রাগন ক্যাপসুলে চড়ে পৃথিবীতে তাদের ফিরতি যাত্রা করবে। মিশনের শুরুতে প্রযুক্তিগত সমস্যা।

শনিবার ফ্লাইট-পরবর্তী সংবাদ সম্মেলনে, নাসার বাণিজ্যিক ক্রু প্রোগ্রাম ম্যানেজার স্টিভ স্টিচ ফ্লাইটটিকে “প্রায় নিখুঁত” বলে অভিহিত করেছেন। তিনি যোগ করেছেন যে সফল মিশন দলের মধ্যে মিশ্র অনুভূতি উস্কে দিয়েছে।

“মানুষের দৃষ্টিকোণ থেকে, আমরা সকলেই সফল অবতরণে আনন্দিত বোধ করি, কিন্তু আমাদের মধ্যে একটি অংশ আছে, আমাদের সকলেরই ইচ্ছা যে এটি আমাদের পরিকল্পনা অনুযায়ী চলুক,” তিনি বলেছিলেন। “আমরা বুচ এবং সানির সাথে বোর্ডে অবতরণ করার মিশনের পরিকল্পনা করেছিলাম।”

ছবির ক্রেডিট: নাসা

যদিও মহাকাশযানটি স্টেশন থেকে খালি প্রস্থান করেছিল, তবুও বোয়িং এবং নাসার জন্য এই রিটার্ন মিশনটি সঠিকভাবে পাওয়ার জন্য বাজি ছিল অত্যন্ত বেশি। একটি অসফল ফ্লাইটের অর্থ স্টারলাইনার প্রোগ্রাম সম্পূর্ণভাবে শেষ হয়ে যেতে পারে (বোয়িং ইতিমধ্যেই ডাম্প করেছে ক্যাপসুলের উন্নয়নে 1.5 বিলিয়ন মার্কিন ডলারের বেশি4.2 বিলিয়ন ডলারের চুক্তি ছাড়াও NASA কোম্পানিটিকে এক দশক আগে প্রদান করেছিল)। কিন্তু এই ত্রুটিহীন ফ্লাইটটি স্টারলাইনারকে চালিয়ে যাওয়ার জন্য একটি যুক্তিসঙ্গত পথ খুলে দিয়েছে, যদিও প্রযুক্তিগত সমস্যাগুলি — যার মধ্যে ত্রুটিপূর্ণ থ্রাস্টার এবং প্রোপালশন সিস্টেমে একাধিক হিলিয়াম লিক রয়েছে — ভবিষ্যতের ফ্লাইটে পুনরাবৃত্তি না ঘটবে তা নিশ্চিত করার জন্য ইঞ্জিনিয়ারদের গাড়িটিকে সংশোধন করতে হবে।

বোয়িং কর্মকর্তারা আপাতত এই কর্মসূচির ভবিষ্যৎ নিয়ে নীরব রয়েছেন। বোয়িং-এর দুই নির্বাহীর সংবাদ সম্মেলনে যোগ দেওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল করে দেন। পরিবর্তে, বোয়িং সাংবাদিকদের কাছে একটি লিখিত বিবৃতি প্রদান করেছে: “আমি একটি সফল এবং নিরাপদ আনডকিং, ডিঅরবিট, পুনঃপ্রবেশ এবং অবতরণ নিশ্চিত করার জন্য স্টারলাইনার দলগুলি যে কাজ করেছে তা আমি স্বীকৃতি দিতে চাই,” বোয়িং বাণিজ্যিক ক্রুর প্রোগ্রাম ম্যানেজার মার্ক ন্যাপি বলেছেন৷ “আমরা ডেটা পর্যালোচনা করব এবং প্রোগ্রামের জন্য পরবর্তী পদক্ষেপগুলি নির্ধারণ করব।”

স্টারলাইনার কক্ষপথে থাকা 90 দিনেরও বেশি সময় ধরে, বোয়িং জোর দিয়েছিল যে ক্যাপসুলটি নভোচারীদের বাড়িতে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট নিরাপদ। 2শে আগস্ট কোম্পানিটি একটি পোস্ট করেছে আপনার ওয়েবসাইটে আপডেট করুন যা ক্যাপসুল একটি পাবলিক প্রতিরক্ষা পরিমাণ.

“বোয়িং স্টারলাইনার মহাকাশযান এবং ক্রুদের সাথে নিরাপদে ফিরে আসার ক্ষমতার প্রতি আত্মবিশ্বাসী রয়েছে,” আপডেটে বলা হয়েছে। “আমরা মহাকাশযানের নিরাপদ আনডকিং এবং অবতরণ ক্ষমতা নিশ্চিত করার জন্য অতিরিক্ত পরীক্ষা, ডেটা, বিশ্লেষণ এবং পর্যালোচনার জন্য NASA-এর অনুরোধগুলিকে সমর্থন করতে থাকি৷ আমাদের আত্মবিশ্বাস বোয়িং এবং নাসা থেকে মূল্যবান পরীক্ষার এই প্রাচুর্যের উপর ভিত্তি করে।”

স্টিচ আরও বিশদ বিবরণ দিয়েছেন, বলেছেন যে বোয়িং এবং নাসার সাধারণ টাইমলাইনের একটি “সামান্য ভাল ধারণা” থাকবে এক মাস বা তারও বেশি সময়ের মধ্যে এগিয়ে যাওয়ার জন্য, একবার তাদের অতিরিক্ত পরীক্ষা চালানোর এবং ডেটা পর্যালোচনা করার সময়।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জোশ ফ্ল্যাগ রিয়েল এস্টেট এজেন্টদের ‘ব্ল্যাক লাইট’ ডিডির বাড়ি বিক্রি করার আগে পরামর্শ দেয়

ভিডিও কন্টেন্ট প্লে করুন TMZ.com জোশ বান্দেরা বিক্রি হয় না ডিডিতার লস এঞ্জেলেস-এলাকার বাড়ির জন্য বর্তমান তালিকা… উল্লেখ্য যে ম্যানশনের অনেক বাধা অতিক্রম...

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী বলেছেন মাসিমোর জো কিয়ানিকে বোর্ড থেকে সরিয়ে দেওয়া হয়েছে

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী পলিটান ক্যাপিটাল বলেছে যে বৃহস্পতিবার এটি $6 বিলিয়ন মেডিকেল ডিভাইস কোম্পানি মাসিমোর বোর্ডে দুটি আসন লাভ করেছে, এটি একটি সর্বশেষ মোড়।...

Related Articles

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল,...

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...