Home ব্যবসা ফেডারেল সুপ্রিম কোর্টের এক্স নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে ব্রাজিলিয়ানরা প্রতিবাদ করেছে
ব্যবসা

ফেডারেল সুপ্রিম কোর্টের এক্স নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে ব্রাজিলিয়ানরা প্রতিবাদ করেছে

Share
Share

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

দেশটিতে এলন মাস্কের এক্স সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিষিদ্ধকারী সুপ্রিম কোর্টের বিচারকের বিরুদ্ধে প্রতিবাদে ডানপন্থী বিরোধী দলের সদস্যদের ডাকা স্বাধীনতা দিবসের প্রতিবাদে হাজার হাজার ব্রাজিলিয়ান অংশ নিয়েছিল।

হলুদ এবং সবুজ জাতীয় রঙের পোশাক পরে, সাও পাওলোতে শনিবারের বিক্ষোভে অংশগ্রহণকারীরা বিচারক আলেকজান্দ্রে দে মোরেসের অপসারণের দাবিতে চিহ্ন ধারণ করেছিলেন, যিনি ডিজিটাল বিভ্রান্তির উপর বিস্তৃত ক্র্যাকডাউনের জন্য বিতর্ককে আকৃষ্ট করেছেন।

“আমি আজ এখানে এসেছি মত প্রকাশের স্বাধীনতার পক্ষে। সংবিধান লঙ্ঘন করা হচ্ছে,” ব্রাজিল ফুটবল দলের শার্ট পরা 25 বছর বয়সী রেডিওলজিস্ট মায়ারা রিবেরা বলেছেন। “বিচারককে অভিশংসন করা উচিত।”

মিথ্যা ছড়ানোর সন্দেহে কিছু অ্যাকাউন্ট ব্লক করার জন্য আদালতের আদেশ উপেক্ষা করার পর মাত্র এক সপ্তাহ আগে ল্যাটিন আমেরিকার সবচেয়ে জনবহুল দেশে OX অফলাইনে চলে গিয়েছিল, তাদের মধ্যে অনেকগুলিই অতি-ডানপন্থী প্রাক্তন রাষ্ট্রপতি জাইর বলসোনারোর সমর্থক।

এটি মাস্ক এবং মোরেসের মধ্যে টেকডাউন আদেশ নিয়ে মাসব্যাপী বিরোধের বৃদ্ধিকে চিহ্নিত করেছে, যাকে প্রযুক্তি উদ্যোক্তা সেন্সরশিপের জন্য অভিযুক্ত করেছিলেন।

প্রতিবেশী রাজ্য মিনাস গেরাইস থেকে ভ্রমণকারী 58 বছর বয়সী অবসরপ্রাপ্ত ইলেইন নুনেস বলেছেন, “আমি চাই না যে কেউ বাম বা ডানদিকে নীরব থাকুক।” “আমি খুশি যে ইলন মাস্ক ব্রাজিলে যা ঘটছে তা আন্তর্জাতিক মনোযোগে এনেছেন।”

এই মামলাটি অনলাইনে স্বাধীন মতপ্রকাশের বিষয়ে বিশ্বব্যাপী বিতর্কের একটি কারণ হয়ে উঠেছে এবং ব্রাজিলের জনতাবাদী রক্ষণশীল আন্দোলনকে শক্তিশালী করেছে, যা বলে যে এটি বিচারকের দ্বারা অন্যায়ভাবে লক্ষ্যবস্তু।

মোরেসের মিত্ররা ভুয়া খবরের বিরুদ্ধে গণতন্ত্র রক্ষার জন্য তার পদক্ষেপগুলিকে প্রয়োজনীয় বলে মনে করে, কিন্তু বিরোধীরা তাকে স্বাধীনতা খর্ব করার জন্য অভিযুক্ত করে।

অ্যাভেনিদা পলিস্তার অনুষ্ঠানে বক্তারা সিনেটরদেরকে বিচারকের বিরুদ্ধে অভিশংসন কার্যক্রম শুরু করার আহ্বান জানান, যিনি ফেডারেল সুপ্রিম কোর্ট তার আইনি সীমা অতিক্রম করছে বলে বৃহত্তর সমালোচনার লক্ষ্যে পরিণত হয়েছেন।

তারা 8 জানুয়ারী, 2023, ব্রাসিলিয়ার সরকারী ভবনগুলিতে কট্টরপন্থী বলসোনারো সমর্থকদের দ্বারা আগ্রাসনের ঘটনায় গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের জন্য সাধারণ ক্ষমারও আহ্বান জানিয়েছে।

অনেক বিক্ষোভকারী বামপন্থী রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের আহ্বান জানিয়েছিলেন, যিনি আগের বছরের নির্বাচনে বলসোনারোকে পরাজিত করেছিলেন।

“আমি আশা করি ফেডারেল সিনেট এই স্বৈরশাসক আলেকজান্দ্রে ডি মোরেসের অবসান ঘটাবে, যে লুইজ ইনাসিও লুলা দা সিলভার চেয়ে ব্রাজিলের বেশি ক্ষতি করে,” বলসোনারো মঞ্চে বলেছিলেন।

প্রাক্তন রাষ্ট্রপতি তার মেয়াদে সুপ্রিম কোর্টের একাধিক তদন্তের মুখোমুখি হয়েছেন, যার মধ্যে একটি কথিত অভ্যুত্থানের ষড়যন্ত্র রয়েছে – যা কখনও বাস্তবায়িত হয়নি – ক্ষমতায় থাকার জন্য।

X-এর স্থগিতাদেশের ট্রিগার ছিল দেশীয় আইন অনুসারে দেশে একজন নতুন আইনী প্রতিনিধি নিয়োগের জন্য মোরেসের দ্বারা নির্ধারিত সময়সীমা পূরণ করতে তার ব্যর্থতা। বিচারকের আদেশের প্রতিবাদে গত মাসে কোম্পানির স্থানীয় অফিস বন্ধ করে দিয়েছিলেন মাস্ক।

প্ল্যাটফর্মে অ্যাক্সেস ব্লক করার সিদ্ধান্তে, মোরেস বলেছিলেন যে X ব্রাজিলিয়ান সোশ্যাল নেটওয়ার্কগুলিতে “সম্পূর্ণ দায়মুক্তি” এবং একটি “অনিয়ম ভূমি” পরিবেশ তৈরি করতে চাইছিল।

ধর্ম রাজনৈতিক ঝুঁকির কনসালটেন্সি থেকে ক্রিওমার ডি সুজা বলেছেন যে মন্ত্রীর অভিশংসন আপাতত অসম্ভাব্য: “মনে হচ্ছে আমাদের ব্রাজিল এবং বিদেশে মোরেস এবং রাজনৈতিক শক্তির মধ্যে দীর্ঘ লড়াই হবে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

13 তম ওকলাহোমা স্টেট তুলসাকে পরাজিত করার সাথে সাথে অ্যালান বোম্যান 5 টি টিডি নিক্ষেপ করেছেন

ওকলাহোমা স্টেট কোয়ার্টারব্যাক অ্যালান বোম্যান (7) শনিবার, 14 সেপ্টেম্বর, 2024-এ ওকলাহোমা স্টেট এবং তুলসার মধ্যে একটি NCAA ফুটবল খেলার সময় প্রথমার্ধে বল পাস...

আর্সেনাল টটেনহ্যাম হটস্পারকে হারানোর দিকে মনোনিবেশ করেছে

19 জুলাই, 2023; ওয়াশিংটন, ডিসি, মার্কিন যুক্তরাষ্ট্র; আর্সেনাল ম্যানেজার মাইকেল আর্টেটা অডি ফিল্ডে MLS-এর বিরুদ্ধে 2023 MLS অল স্টার গেমের পরে প্রতিক্রিয়া জানিয়েছেন৷...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...