Home খবর ইউক্রেনের যুদ্ধের শুরুতে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি
খবর

ইউক্রেনের যুদ্ধের শুরুতে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি

Share
Share

সিআইএ পরিচালক বিল বার্নস 27 অক্টোবর, 2021 তারিখে ওয়াশিংটনের ক্যাপিটল হিলে গোয়েন্দা সম্প্রদায়ের বৈচিত্র্যের উপর হাউস সিলেক্ট কমিটির শুনানির সময় জাতীয় গোয়েন্দা পরিচালক এভ্রিল হেইন্সের সাথে সাক্ষ্য দিচ্ছেন।

এলিজাবেথ ফ্রান্টজ | রয়টার্স

সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বিশ্বাস করে যে 2022 সালের পতনে একটি বাস্তব ঝুঁকি ছিল রাশিয়া ব্যবহার করতে পারে পারমাণবিক অস্ত্র বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনযদিও তিনি বলেন, পশ্চিমাদের রুশ প্রেসিডেন্টের ভয় দেখানো উচিত নয় ভ্লাদিমির পুতিনহুমকি

শনিবার যুক্তরাজ্যের গোপন গোয়েন্দা প্রধান রিচার্ড মুরের সাথে সংযত কথোপকথনে বার্নস বলেন, “আমাদের কারোরই উত্তেজনার ঝুঁকিকে হালকাভাবে নেওয়া উচিত নয়।” ফিনান্সিয়াল টাইমস উইকএন্ড ফেস্টিভ্যাল.

“2022 সালের পতনে একটি সময় ছিল যখন আমি মনে করি কৌশলগত পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের একটি বাস্তব ঝুঁকি ছিল,” বার্নস বলেছিলেন।

“তবে আমি কখনোই ভাবিনি, এবং এটি আমার এজেন্সির দৃষ্টিভঙ্গি, যে আমাদের অযথা ভয় দেখানো উচিত। পুতিন একজন ধর্ষক। তিনি হুমকি দিতে থাকবেন,” যোগ করেছেন বার্নস।

নোড প্রেসিডেন্ট জো বাইডেনপ্রেসিডেন্টের নির্দেশে, বার্নস 2022 সালের শেষের দিকে তার রাশিয়ান প্রতিপক্ষ সের্গেই নারিশকিনের সাথে দেখা করেছিলেন পারমাণবিক বৃদ্ধির “পরিণাম” পুনর্ব্যক্ত করার জন্য, সিআইএ পরিচালক রিপোর্ট করেছেন।

বার্নস শনিবার বলেছেন, “আমরা এটি সম্পর্কে খুব অগ্রসর হয়েছি।”

হোয়াইট হাউস সাধারণ ব্যবসায়িক সময়ের বাইরে পাঠানো মন্তব্যের জন্য সিএনবিসির অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি।

2022 সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে দুই বছরেরও বেশি সময় ধরে ক্রেমলিন নিয়মিতভাবে পতাকাঙ্কিত যে আমি ব্যবহার বিবেচনা করবে পারমাণবিক অস্ত্র যুদ্ধে

আগস্টের শুরুতে রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের আক্রমণের পর থেকে এই পরামর্শগুলি আরও জোরালো হয়েছে, যা পুতিনের সাথে মিলানোর প্রতিশ্রুতি দিয়েছিল। “মর্যাদাপূর্ণ প্রতিক্রিয়া।”

কুর্স্ক আক্রমণ ইউক্রেনীয় সৈন্যদের মনোবল বাড়িয়েছিল, বার্নস বলেন, এবং ক্রেমলিনকে নাড়া দিয়েছিল: “এটি পুতিনের রাশিয়া এবং তার সামরিক বাহিনীর কিছু দুর্বলতা প্রকাশ করেছে।”

রাশিয়ার সরকারী পারমাণবিক মতবাদ এটি প্রতিরক্ষামূলক প্রকৃতির এবং প্রতিরোধের নীতির উপর প্রতিষ্ঠিত। এটি রাশিয়া বা তার মিত্রদের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র বা গণবিধ্বংসী অন্যান্য অস্ত্রের সাথে আক্রমণের প্রতিক্রিয়া হিসাবে পারমাণবিক অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়, পাশাপাশি একটি প্রচলিত আক্রমণ যা রাশিয়ান রাষ্ট্রের অস্তিত্বকে হুমকি দেয়।

কিন্তু কুরস্কে ইউক্রেনের অনুপ্রবেশের পরিপ্রেক্ষিতে, উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ গত রবিবার বলেছিলেন যে ক্রেমলিন কাজ করছে। পারমাণবিক কোড পরিবর্তন.

“সামঞ্জস্য করার জন্য একটি সুস্পষ্ট দিকনির্দেশনা আছে,” রিয়াবকভ বলেছেন, যদিও তিনি পারমাণবিক মতবাদে পরিবর্তন চূড়ান্ত করা হবে কিনা সে বিষয়ে বিস্তারিত উল্লেখ করেননি।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

13 তম ওকলাহোমা স্টেট তুলসাকে পরাজিত করার সাথে সাথে অ্যালান বোম্যান 5 টি টিডি নিক্ষেপ করেছেন

ওকলাহোমা স্টেট কোয়ার্টারব্যাক অ্যালান বোম্যান (7) শনিবার, 14 সেপ্টেম্বর, 2024-এ ওকলাহোমা স্টেট এবং তুলসার মধ্যে একটি NCAA ফুটবল খেলার সময় প্রথমার্ধে বল পাস...

আর্সেনাল টটেনহ্যাম হটস্পারকে হারানোর দিকে মনোনিবেশ করেছে

19 জুলাই, 2023; ওয়াশিংটন, ডিসি, মার্কিন যুক্তরাষ্ট্র; আর্সেনাল ম্যানেজার মাইকেল আর্টেটা অডি ফিল্ডে MLS-এর বিরুদ্ধে 2023 MLS অল স্টার গেমের পরে প্রতিক্রিয়া জানিয়েছেন৷...

Related Articles

রিপোর্ট: QB Tyler Huntley স্বাক্ষরিত ডলফিন

20 জানুয়ারী, 2024; বাল্টিমোর, এমডি, মার্কিন যুক্তরাষ্ট্র; বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক টাইলার হান্টলি...

MNF সপ্তাহ 2: Falcons-Eagles Preview, Props, Prediction

30 মে, 2024; ফিলাডেলফিয়া, PA, USA; ফিলাডেলফিয়া ঈগলসের কোয়ার্টারব্যাক জালেন হার্টস (1)...

লস এঞ্জেলেস ডজার্স পিচিং সমস্যা তাদের সিজন পরবর্তী সাফল্যকে হুমকির মুখে ফেলেছে…আবারও

তাত্ত্বিকভাবে, ন্যাশনাল লিগ ওয়েস্টে সান দিয়েগো প্যাড্রেসের উপর লস অ্যাঞ্জেলেস ডজার্সের 3...

অ্যাস্ট্রোসের বিপক্ষে ওপেনারের আগে প্যাড্রেস ‘মিশনে’ রয়েছেন

15 সেপ্টেম্বর, 2024; সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; সান দিয়েগো প্যাড্রেস আউটফিল্ডার...