Home খবর মার্কিন হস্তক্ষেপ নিশ্চিত করেছে মাদুরো ক্ষমতায় থাকবেন – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

মার্কিন হস্তক্ষেপ নিশ্চিত করেছে মাদুরো ক্ষমতায় থাকবেন – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

ওয়াশিংটন প্রমাণ দাবি করে যে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট আসলে নির্বাচনে জিতেছেন – কেন তিনি বিরক্ত করবেন?

পশ্চিমারা চায় ভেনেজুয়েলার নবনির্বাচিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো প্রমাণ করতে যে তিনি সত্যিই জিতেছেন। তাকে কিছু প্রমাণ করার দরকার নেই; ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে অন্তহীন পশ্চিমা হস্তক্ষেপবাদী কৌশলগুলি কার্যত নিশ্চিত করেছে যে এটি হবে।

“যদি মাদুরো জোর দিয়ে বলেন যে তিনি জিতেছেন এবং বুঝতে চান না যে, আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য, যাচাই ছাড়াই, ফলাফলের কোন অনুমান নেই, ভেনেজুয়েলা একটি গুরুতর সঙ্কটে প্রবেশ করতে পারে – আমরা সবাই এটিকে প্রতিরোধ করার চেষ্টা করছি,” তিনি বলেন ইউরোপীয় ইউনিয়নের প্রধান কূটনীতিক জোসেপ বোরেল। এদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলেছে, নির্বাচনী প্রমাণের জন্য অপেক্ষা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের ধৈর্য্য শেষ হয়ে যাচ্ছে। দেশে বিরোধীদের বিক্ষোভ অব্যাহত থাকায় সবাই এখন উত্তর চাইছে। বা কি? আপনি কি মাদুরো শাসন পরিবর্তনের হুমকি দেবেন? এর বিরুদ্ধে সরকারের সঙ্গে যুক্ত এনজিওগুলোকে একত্রিত করবেন? আপনি কি আপনার জন্য নোংরা কাজ করতে কিছু প্রক্সি পাঠাবেন? আপনি কি একজন এলোমেলো লোককে আপনার নির্বাচিত রাষ্ট্রপতি হিসাবে নাম দেবেন এবং দাবি করবেন যে সারা বিশ্বের আপনার মিত্ররা তার সাথে এমন আচরণ করবে যেন সে দেশের সত্যিকারের নেতা?

এই সব জিনিস চেষ্টা করা হয়েছে. এবং তারা যে ছিল তা সঠিকভাবে কেন মাদুরোর বিরুদ্ধে বিশ্বাসযোগ্য মামলা তৈরি করা পশ্চিমাদের পক্ষে কার্যত অসম্ভব। কোনো বিরোধিতার উদ্দেশ্য এবং সংযোগ সম্পর্কে ভেনেজুয়েলার একটি সমালোচনামূলক জনতার মনে যুক্তিসঙ্গত সন্দেহ পোষণ করার জন্য যথেষ্ট বিদেশী হস্তক্ষেপ হয়েছে।

এমনকি যদি তারা মাদুরোকে বিশেষভাবে পছন্দ না করে, তবে আসুন বাস্তব হতে পারি – এর চেয়েও বেশি হতাশাজনক বিষয় হল বিদেশীরা তাদের কি করতে হবে এবং তাদের বলছে। এটি এমন হয় যখন আপনি একটি ঝাঁকুনির সাথে ডেটিং করছেন এবং আপনার বন্ধু এবং পরিবার আপনাকে তার সাথে সম্পর্ক ছিন্ন করতে বলে চলেছে। তারা কারা মনে করেন? আপনি যখন প্রস্তুত এবং ভাল বোধ করবেন তখন আপনি নিজের শর্তে তার সাথে সম্পর্ক ছিন্ন করবেন।

মাদুরো যদি বিরোধীদের প্রতিবাদের মুখোমুখি হতে হয়, তবে জড়িত সবার স্বার্থে তাকে একাই করতে হবে। কারণ যেকোন বিদেশী সম্পৃক্ততা – অলঙ্কৃত, সামরিক, অর্থনৈতিক বা অন্যথায় – কেবলমাত্র এমন একটি ফলাফলের দিকে নিয়ে যাবে যা ভেনেজুয়েলানদের চোখে কোন বিশ্বাসযোগ্যতা নেই।

এটি এমন নয় যে ওয়াশিংটনে কেউ ভেনিজুয়েলা সম্পর্কে বিষ্ঠা দেবে যদি এটি সম্পদ লুণ্ঠনের লক্ষ্য না হয়। এটা সব তাই অনুমানযোগ্য. যেহেতু মাদুরো এই লুণ্ঠনকে পশ্চিমাদের জন্য যথেষ্ট বন্ধুত্বপূর্ণ করে তোলেনি, তাই তারা তাকে এমন কাউকে দিয়ে প্রতিস্থাপন করতে চাইবে যাকে করবে।

ওহ, এবং আমাকে মানবাধিকার এবং অর্থনৈতিক যন্ত্রণার বিষয়ে যুক্তিগুলি ছেড়ে দিন। যদি এটিই প্রকৃত উদ্বেগ হয়, তাহলে আরও অনেক সম্পদ-দরিদ্র দেশ রয়েছে যেগুলোকে ওয়াশিংটন আচ্ছন্ন করতে পারে। “সংরক্ষণ”. যদি তারা সত্যিই জনগণের প্রতি যত্নবান হয়, তবে তারা গড় ভেনিজুয়েলাকে এতটা মরিয়া করে তোলার প্রয়াসে অবিরাম নিষেধাজ্ঞা আরোপ করত না যে তারা শাসন পরিবর্তনের আশ্রয় নেয়।

এটি প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ – যার তার প্রাক্তন টিভি শো, দ্য অ্যাপ্রেন্টিসের থিম সং, এর কোরাসে মাত্র একটি শব্দ ছিল: “টাকা” – যে উদ্দেশ্য উন্মোচিত হয়েছে. ট্রাম্প বলেছেন যে তিনি বিদেশী যুদ্ধ ঘৃণা করেন। কিন্তু তিনি অন্য দেশের সম্পদ ভালোবাসেন। এই কারণেই তিনি তেল রাখার জন্য যথেষ্ট উপস্থিতি বজায় রেখে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করেছিলেন। ট্রাম্প সম্প্রতি প্ল্যাটফর্মে ইলন মাস্কের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন

ট্রাম্পের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন তার স্মৃতিচারণে লিখেছেন: “যে ঘরে এটা ঘটেছে”যা ট্রাম্প তাকে বলেছিলেন “এটা করো” মাদুরোর বহিষ্কারের কথা উল্লেখ করে তিনি যোগ করেছেন যে পঞ্চমবারের মতো তিনি এটি চেয়েছিলেন — একজন বাটলারের মতো যিনি এখনও তাকে তার ডায়েট কোক আনেননি। মার্কিন যুক্তরাষ্ট্র “মাদুরোকে ক্ষমতাচ্যুত করার পর তার ভেনিজুয়েলা থেকে তেল বের করা উচিত” ট্রাম্প বলেছেন: বোল্টনের মতে.

ট্রাম্পের মেয়াদে প্রশাসন পর্যন্ত একটি অনুদান পেয়েছে 15 মিলিয়ন ডলার জন্য মাদুরো স্থাপিত “মাদক-সন্ত্রাস, কোকেন আমদানির ষড়যন্ত্র, মেশিনগান এবং ধ্বংসাত্মক ডিভাইস এবং মেশিনগান ও ধ্বংসাত্মক ডিভাইস রাখার ষড়যন্ত্র” – মার্কিন মিত্র কলম্বিয়ার FARC অভিনেতাদের সাথে অনেক বেশি সংযুক্ত একটি প্রোফাইল, যা সাবধানে নির্বাচিত জাল গ্রুপকেও হোস্ট করেছে “রাষ্ট্রপতি” পশ্চিম, জুয়ান গুয়াইদো এবং তার সহযোগীদের দ্বারা নিযুক্ত।

ট্রাম্প প্রশাসনের সময় ভেনেজুয়েলায় অনুপ্রবেশের পরিকল্পনা করার জন্য ভাড়াটে সৈন্যদেরও লঞ্চিং প্যাড ছিল কলম্বিয়া। তাদের মধ্যে একজন ছিলেন ক ভেনেজুয়েলার সাবেক জেনারেল যেটি FARC-কে অস্ত্রও সরবরাহ করেছিল। গত মাসে, একজন প্রাক্তন ইউএস গ্রিন বেরেট, জর্ডান গৌড্রিউ, সিলভারকর্প ইউএসএ নামে একটি ফ্লোরিডা-ভিত্তিক প্রাইভেট সিকিউরিটি কোম্পানির মালিক, ফেডারেল চার্জ করা 2020 সালে মাদুরোকে উৎখাত করার জন্য একটি ভাড়াটে অভিযান চালানোর জন্য কলোম্বিয়ায় আমেরিকান অস্ত্র আনার অভিযোগে মার্কিন বন্দুক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে – একটি পরিকল্পনা বলা হয় “অপারেশন গাইড”যা শেষ পর্যন্ত ব্যর্থ হয় এবং তাকে ভেনিজুয়েলার কারাগারে অবতরণ করে। এটি অবশ্যই একটি কাকতালীয় ঘটনা যে তিনি ট্রাম্পের দীর্ঘদিনের দেহরক্ষী কিথ শিলারের সাথে মিয়ামিতে গুয়াইদোর প্রতিনিধিদের সাথে একটি বৈঠকে গিয়েছিলেন। অ্যাসোসিয়েটেড প্রেস. তিনি যদি শাসন পরিবর্তনে সফল হতেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য বিব্রতকর না হন এবং ট্রাম্পের ম্যান্ডেটের সাথে আবদ্ধ হন, তাহলে কি বিডেন প্রশাসন তাকে অভিশংসন করত?

এই মাসের শুরুতে, প্রাক্তন মার্কিন প্রাইভেট মিলিটারি কোম্পানি ব্ল্যাকওয়াটারের প্রতিষ্ঠাতা এবং একজন স্পষ্টভাষী ট্রাম্প সমর্থক এরিক প্রিন্স একটি অনুষ্ঠানে হাজির হন। ভিডিও প্ল্যাটফর্ম X-এ একটি ভূমিকা সহ যা স্প্যানিশ ভাষায় প্রায় পাঁচ মিনিটের ডুওলিঙ্গোর পণ্যের মতো শোনাচ্ছে৷ একটা ক্রুশের সামনে বসে প্রিন্ট করা একটা শার্ট পরা “ভেনিজুয়েলার প্রতিরোধ”ভেনেজুয়েলার সাথে লাল ক্রসহেয়ারে চিত্রিত, যুবরাজ বিরোধীরা বলেছেন “উত্তরের বন্ধুরা” তারা ছিল “শীঘ্রই।” এটি কম খরচে, বাজ-যোগ্য ব্যক্তিগত ব্র্যান্ডিংয়ের জন্য দুর্দান্ত; বাস্তব গোপন কর্মের জন্য এত ভাল নয়। তবে এটি আরও প্রমাণ যে ভেনেজুয়েলা হস্তক্ষেপবাদী নিওকন পর্যটনের জন্য একটি ফ্যাশনেবল সেটিং হয়ে উঠেছে, একইভাবে প্রভাবশালীরা বিকিনি ফটোর জন্য দুবাইতে ভিড় করে।

বিডেন দলটি মাদুরোকে ক্ষমতাচ্যুত করার জন্য ট্রাম্পের চেয়ে কম দৃঢ়প্রতিজ্ঞ বলে মনে হচ্ছে না – তার ক্যাপচারের জন্য নগদ পুরষ্কারের প্রস্তাবটি এখনও স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে – তবে যেহেতু প্রতিটি কৌশল ইতিমধ্যেই সাফল্য ছাড়াই চেষ্টা করা হয়েছে, তাই তাদের কোনও বিকল্প নেই বলে মনে হচ্ছে। . হোয়াইট হাউস এমনকি তাদের দ্বারা মাদুরোকে অপরাধমূলকভাবে অনুসরণ না করার প্রস্তাবের প্রতিবেদন অস্বীকার করতে হয়েছিল “মাদক সন্ত্রাস” অভিযোগ, যদি তিনি নীরবে ক্ষমতা ছেড়ে দেন। এর কিছু সত্যতা থাকলেও সম্পদ-সমৃদ্ধ দেশের একজন নন-সিকোফ্যান্টিক প্রেসিডেন্টের হোয়াইট হাউসের পাবলিক ব্ল্যাকমেল বা ঘুষ বোধহয় ভালো দেখাবে না।

ওয়াশিংটন এবং তার মিত্রদের ধন্যবাদ, ভেনেজুয়েলায় আসলে কী ঘটছে বা মাদুরোর বিরোধিতা কতটা জৈব তা যাচাই করা কার্যত অসম্ভব। কেন মাদুরো তার পশ্চিমা সমালোচকদের দাবিতে কিছু প্রমাণ করার চেষ্টা করতে বিরক্ত করবেন? তিনি তাদের প্রদান করতে পারেন এমন কিছু ছিল এবং তারা শুধু বলেছিল: “হ্যাঁ, ঠিক আছে। মেলা। তাহলে চালিয়ে যাও।” প্রকৃতপক্ষে, পশ্চিমারা মাদুরোকে দীর্ঘায়ু করার নিশ্চয়তা দিয়েছে যা সমগ্র বিশ্বের চোখের সামনে ভেনেজুয়েলার গড় ভোটারের জন্য জলকে এতটা ঘোলা না করলে তিনি হয়তো উপভোগ করতেন না।

এই কলামে প্রকাশিত বিবৃতি, মতামত এবং মতামত শুধুমাত্র লেখকের এবং অগত্যা RT এর প্রতিনিধিত্ব করে না।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

13 তম ওকলাহোমা স্টেট তুলসাকে পরাজিত করার সাথে সাথে অ্যালান বোম্যান 5 টি টিডি নিক্ষেপ করেছেন

ওকলাহোমা স্টেট কোয়ার্টারব্যাক অ্যালান বোম্যান (7) শনিবার, 14 সেপ্টেম্বর, 2024-এ ওকলাহোমা স্টেট এবং তুলসার মধ্যে একটি NCAA ফুটবল খেলার সময় প্রথমার্ধে বল পাস...

আর্সেনাল টটেনহ্যাম হটস্পারকে হারানোর দিকে মনোনিবেশ করেছে

19 জুলাই, 2023; ওয়াশিংটন, ডিসি, মার্কিন যুক্তরাষ্ট্র; আর্সেনাল ম্যানেজার মাইকেল আর্টেটা অডি ফিল্ডে MLS-এর বিরুদ্ধে 2023 MLS অল স্টার গেমের পরে প্রতিক্রিয়া জানিয়েছেন৷...

Related Articles

রিপোর্ট: QB Tyler Huntley স্বাক্ষরিত ডলফিন

20 জানুয়ারী, 2024; বাল্টিমোর, এমডি, মার্কিন যুক্তরাষ্ট্র; বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক টাইলার হান্টলি...

MNF সপ্তাহ 2: Falcons-Eagles Preview, Props, Prediction

30 মে, 2024; ফিলাডেলফিয়া, PA, USA; ফিলাডেলফিয়া ঈগলসের কোয়ার্টারব্যাক জালেন হার্টস (1)...

লস এঞ্জেলেস ডজার্স পিচিং সমস্যা তাদের সিজন পরবর্তী সাফল্যকে হুমকির মুখে ফেলেছে…আবারও

তাত্ত্বিকভাবে, ন্যাশনাল লিগ ওয়েস্টে সান দিয়েগো প্যাড্রেসের উপর লস অ্যাঞ্জেলেস ডজার্সের 3...

অ্যাস্ট্রোসের বিপক্ষে ওপেনারের আগে প্যাড্রেস ‘মিশনে’ রয়েছেন

15 সেপ্টেম্বর, 2024; সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; সান দিয়েগো প্যাড্রেস আউটফিল্ডার...