Home ব্যবসা ম্যানচেস্টার সিটি ট্রান্সফার খরচে ট্যাপ বন্ধ করে দিয়েছে – কিন্তু আশা করি জয়ের ধারা অব্যাহত থাকবে
ব্যবসা

ম্যানচেস্টার সিটি ট্রান্সফার খরচে ট্যাপ বন্ধ করে দিয়েছে – কিন্তু আশা করি জয়ের ধারা অব্যাহত থাকবে

Share
Share

যদিও ইংলিশ টপ-ফ্লাইট ফুটবল ক্লাবগুলি এই গ্রীষ্মে প্রতিদ্বন্দ্বীদের থেকে খেলোয়াড় কিনতে €2.3 বিলিয়ন খরচ করেছে, ম্যানচেস্টার সিটি দাঁড়িয়েছে। প্রিমিয়ার লিগ এবং এফএ কাপ চ্যাম্পিয়নরা লিগের আর্থিক বিধি লঙ্ঘনের অভিযোগে একটি দীর্ঘ আইনি লড়াইয়ের মধ্যে নতুন স্বাক্ষরের জন্য মাত্র €25 মিলিয়ন দিয়ে বিদায় নিয়েছে।

পার্সিমনি ক্লাবের জন্য কৌশলের একটি ধারালো পরিবর্তনকে তুলে ধরে, যেটি 2019-20 পর্যন্ত 11টি সিজনে খেলোয়াড় কেনার জন্য 1.69 বিলিয়ন ইউরো খরচ করেছে, এর সমস্ত প্রিমিয়ার লিগের প্রতিদ্বন্দ্বীকে ছাড়িয়ে গেছে। সিটি — এবং এর মালিক সিটি ফুটবল গ্রুপ — বাজি ধরছে তারা প্রতি গ্রীষ্মে বড় সাইনিং না করেই ইংলিশ ফুটবলে ক্লাবের অসাধারণ আধিপত্য বজায় রাখতে পারবে। 2023-24 মৌসুমে, ক্লাবটি রেকর্ড টানা চতুর্থ প্রিমিয়ার লীগ শিরোপা জিতেছে।

তবে, সিটি ফুটবল গ্রুপের প্রধান নির্বাহীর মতে, ক্লাবটি বরাবরের মতোই জয়ের দিকে মনোনিবেশ করছে। ফাইন্যান্সিয়াল টাইমসের সাথে কথা বলার সময়, ফেরান সোরিয়ানো স্বীকার করেছেন যে ক্লাবটি এতটাই সিদ্ধান্তমূলকভাবে পরিবর্তন করেছে যে গ্রীষ্মকালীন স্থানান্তর উইন্ডোতে এটি 116 মিলিয়ন ইউরো নিট আয় করেছে। সিটি 141 মিলিয়ন ইউরো মূল্যের বিক্রয় সম্মত হয়েছে, যার মধ্যে 75 মিলিয়ন ইউরো স্ট্রাইকার জুলিয়ান আলভারেজের প্রস্থান।

কিন্তু লাভগুলি ছিল একটি কৌশলের একটি “উপজাত” যা এখনও জয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করা, একটি শক্তিশালী দল তৈরি করা এবং প্লেয়ার রোটেশনের আগে থেকেই পরিকল্পনা করা, সোরিয়ানো জোর দিয়েছিলেন।

“আমাদের আর্থিক অবস্থা খুবই স্থিতিশীল কারণ আমাদের ফুটবল পরিস্থিতি খুবই স্থিতিশীল,” সোরিয়ানো বলেছেন।

ক্লাবটি কিছু বছরে “অসাধারণ লাভ” করতে পারে তবে অন্যদের মধ্যে নয়, তিনি এই পদ্ধতির উদাহরণ হিসাবে আলভারেজ বিক্রির দিকে ইঙ্গিত করে যোগ করেছেন।

“আমরা একটি ভাল অফার পেয়েছি এবং একটি অসাধারণ লাভ করেছি, কিন্তু আমরা এটির উপর নির্ভর করিনি,” বলেছেন সোরিয়ানো। “এটি গুরুত্বপূর্ণ কারণ ম্যানচেস্টার সিটির লক্ষ্য হল জেতা এবং আর্থিকভাবে টেকসই হওয়া। এটি প্রতি বছর একটি অসাধারণ মুনাফা করার বিষয়ে নয়। আমাদের মেনে নিতে হবে যে এর উত্থান-পতন আছে।”

সোরিয়ানোর মতে, ক্লাবের শক্তিশালী অবস্থান তার দীর্ঘস্থায়ী প্রথম দলের সদস্যতাকে প্রতিফলিত করে। ফুটবল পরিচালনার প্রাক্তন প্রধান ওমর বেরাদা এই বছরের শুরুতে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রধান নির্বাহী হতে চলে যান। কিন্তু সোরিয়ানো বলেছিলেন যে বাকি নেতৃত্ব – যার মধ্যে ম্যানেজার পেপ গার্দিওলা এবং ফুটবল ডিরেক্টর টিককি বেগিরিস্টেইন – সিটিকে স্থানান্তর বাজারে বড় ফি তৈরি করার অভ্যাস তৈরি করার অনুমতি দিয়েছে।

নিয়মিত কোচিং পরিবর্তনগুলি খেলোয়াড়দের কেনা এবং বিক্রি করার ক্ষেত্রে জীবনকে “খুব কঠিন” করে তুলেছে, সোরিয়ানো বলেছেন।

“স্থিতিশীলতার একটি উপাদান আছে যা আমাদের অনেক সাহায্য করে,” তিনি যোগ করেন। “অন্যান্য দল – তারা প্রতি দুই বছর পর তাদের কোচ পরিবর্তন করে। জীবন খুব কঠিন কারণ আপনাকে পুরো বিষয়টি পুনর্বিবেচনা করতে হবে।”

কৌশল পরিবর্তনের পরিপ্রেক্ষিতে সিটির চলমান আইনি লড়াই, 18 মাসেরও বেশি সময় পরে লিগ ক্লাবের বিরুদ্ধে 100 টিরও বেশি অভিযোগ করেছে, বেশ কয়েক বছর ধরে। লিগ সিটির বিরুদ্ধে তার আর্থিক এবং খেলোয়াড় এবং পরিচালকদের অর্থপ্রদান সম্পর্কে সঠিক তথ্য সরবরাহ করতে ব্যর্থ হয়েছে, লাভ এবং স্থায়িত্বের নিয়ম লঙ্ঘন করেছে এবং তদন্তে সহযোগিতা করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছে। টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে শোনা হবে এই মাসের শেষের দিকে একটি স্বাধীন কমিশনের সামনে।

ক্লাব, তার প্রতিদ্বন্দ্বী এবং লীগের জন্য বাজি অনেক বেশি। ইংলিশ চ্যাম্পিয়নরা সিটি ফুটবল গ্রুপের ছত্রছায়ায় থাকা ক্লাবগুলির বিস্তৃত নেটওয়ার্কের অংশ। আবুধাবির শাসক পরিবারের একজন বিলিয়নেয়ার সদস্য শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ানের সংখ্যাগরিষ্ঠ মালিকানাধীন গ্রুপটি, যিনি 2008 সালে ক্লাবটি গ্রহণ করেছিলেন এবং ট্রান্সফার মার্কেটে পরবর্তী খরচের জন্য অর্থায়ন করেছিলেন। মার্কিন বিনিয়োগ সংস্থা সিলভার লেক কোম্পানির 18 শতাংশ শেয়ার কিনেছে।

শহর অভিযোগ অস্বীকার করেছে। সোরিয়ানো বিরোধের বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

যাইহোক, ম্যানচেস্টার সিটির সাম্প্রতিক সতর্ক স্থানান্তর বাজারের কার্যকলাপ অন্যান্য এলাকায় এখনও উদার ব্যয়ের সাথে বৈপরীত্য। ক্লাবের বেতন বছরে 20 শতাংশ বেড়ে 2022-23 সালে £423m হয়েছে। সেই মরসুমে প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগের ট্রেবল জেতার জন্য খেলোয়াড়দের দেওয়া বোনাস দ্বারা অঙ্কটি স্ফীত হয়েছিল।

ম্যানচেস্টার সিটির নতুন ব্রাজিলিয়ান স্ট্রাইকার সাভিনহো একটি অফিসিয়াল উপস্থাপনা চলাকালীন দোলা দিচ্ছেন
ব্রাজিলিয়ান স্ট্রাইকার সাভিনহো জুলাইয়ে ম্যানচেস্টার সিটিতে চুক্তিবদ্ধ হন, ক্লাবের গ্রীষ্মকালে তুলনামূলকভাবে সতর্ক স্থানান্তর বাজার কার্যকলাপের সময় © ড্যারেন স্ট্যাপলস/এএফপি/গেটি ইমেজ

সিটিও যুব উন্নয়নে প্রচুর বিনিয়োগ করেছে — যদিও তারা তাদের বিনিয়োগে একটি রিটার্ন দেখছে। ফিল ফোডেন, একজন যুব একাডেমির স্নাতক, ক্লাবের প্রথম দলের তারকাদের একজন। ক্লাবটি তার বিস্তৃত স্থানান্তর বাজার আয়ের পাশাপাশি একাডেমির খেলোয়াড়দের বিক্রি থেকে €24m করেছে। তারা এই গ্রীষ্মে ইপসউইচ টাউনে লিয়াম ডেলাপের প্রায় 18 মিলিয়ন ইউরোতে বিক্রয় অন্তর্ভুক্ত করে।

আবুধাবি ইনভেস্টমেন্ট ফান্ড মুবাদালার প্রধান নির্বাহী এবং সিটি ফুটবল গ্রুপের চেয়ারম্যান খালদুন আল-মুবারক বলেছেন, ক্লাবের একাডেমি “প্রথম দলের জন্য নতুন প্রতিভা তৈরি করছে এবং চলমান, নির্ভরযোগ্য আর্থিক আয়”।

ম্যানচেস্টারে ট্রফি প্যারেড চলাকালীন ম্যানচেস্টার সিটি টিম বাস
ক্লাবের বেতন বছরে 20 শতাংশ বেড়ে 2022-23 সালে £423 মিলিয়নে উন্নীত হয়েছে। সেই মরসুমে প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগের ট্রেবল জেতার জন্য খেলোয়াড়দের দেওয়া বোনাস দ্বারা অঙ্কটি স্ফীত হয়েছিল। © রিচার্ড সেলার্স/পিএ

কনসালটেন্সি ফুটবল বেঞ্চমার্কের প্রতিষ্ঠাতা আন্দ্রেয়া সার্তোরি পরামর্শ দিয়েছিলেন যে সিটির ট্যাক পরিবর্তন শীর্ষ ক্লাবগুলির জন্য কঠোর ব্যয় বিধিনিষেধের চাপকেও প্রতিফলিত করতে পারে।

ইংল্যান্ডের প্রিমিয়ার লিগ এই মরসুমে নতুন স্কোয়াড খরচের নিয়ম ট্রায়াল করছে যা খেলোয়াড়দের উপর ক্লাবের খরচ সীমিত করবে। নিয়মগুলি ফুটবলের মোট আয়ের 85 শতাংশের মধ্যে মোট ব্যয়কে সীমাবদ্ধ করে, প্লেয়ার ট্রেডিং থেকে নিট লাভ বা ক্ষতির সাথে বা বিয়োগ। সংশোধিত নিয়মগুলি হল এমন একটি সিস্টেম থেকে প্রস্থান যা ক্লাবগুলিকে তিন মৌসুমে £105m পর্যন্ত লোকসান রেকর্ড করতে দেয়। সিটি এবং অন্যান্য UEFA চ্যাম্পিয়ন্স লিগ ক্লাবগুলি 2025 থেকে ফুটবল আয়ের মাত্র 70 শতাংশের উপর ভিত্তি করে একই রকম তবে কঠোর লক্ষ্যের মুখোমুখি হবে।

ম্যানচেস্টার সিটির এরলিং হ্যাল্যান্ড সতীর্থদের সাথে উদযাপন করছেন
চিফ এক্সিকিউটিভ ফেরান সোরিয়ানোর মতে, ম্যানচেস্টার সিটির দৃঢ় অবস্থান একটি দীর্ঘ ঐতিহ্যের সাথে একটি প্রিমিয়ার দলে এর অব্যাহত সদস্যপদকে প্রতিফলিত করে। © পিট বাইর্ন/পিএ

“কঠোর প্রবিধান এবং (শহরের) একটি টেকসই ক্লাব হওয়ার ইচ্ছাও এর ক্রীড়া বিনিয়োগ কৌশলের চালক হতে পারে,” বলেছেন সার্টোরি।

যাইহোক, ম্যানচেস্টার সিটির ঘনিষ্ঠরা জোর দিয়েছিলেন যে এই গ্রীষ্মের ট্রান্সফার মার্কেটে কম খরচ চালানোর জন্য আর্থিক বিধিগুলির পরিবর্তনগুলি একটি প্রধান কারণ ছিল না। ক্লাবটি 30 জুন 2023 পর্যন্ত বছরের জন্য £80m নিট মুনাফা রিপোর্ট করেছে, যা আগের বছরের £41m থেকে বেশি। 2022-23 মুনাফা প্লেয়ার ট্রেডিং থেকে £122 মিলিয়ন লাভের ফলে।

যাইহোক, সোরিয়ানোর মতে, ফুটবল ক্লাবগুলি সাধারণত স্থানান্তর বাজারের প্রতি তাদের মনোভাবে আরও পেশাদার হয়ে উঠছে। পক্ষগুলি ডেটা-চালিত পদ্ধতির পক্ষে তাদের আগের অন্ত্র-অনুভূতির পদ্ধতিকে এড়িয়ে চলছিল, সোরিয়ানো বলেছিলেন। তরুণ প্রতিভা সনাক্তকরণ, অর্জন এবং বিকাশের জন্য একটি ক্রমবর্ধমান তীব্র যুদ্ধ হয়েছে।

তিনি যোগ করেছেন যে সম্ভাব্য নিয়োগকারীরা সংস্কৃতির জন্য উপযুক্ত হবে কিনা তা মূল্যায়নের জন্য মানুষের বিচার অপরিহার্য, তবে ডেটা বিশ্লেষণ একটি ক্রমবর্ধমান ভূমিকা পালন করবে।

“আপনি কয়েক মিলিয়ন মূল্যের খেলোয়াড় অধিগ্রহণ করতে এবং মিনিটের মধ্যে সিদ্ধান্ত নিতে পারবেন না,” সোরিয়ানো বলেছিলেন। “সাধারণত এক দশক আগে ফুটবলে এমনটিই হত। এটি সঠিক পথে নাটকীয়ভাবে বিকশিত হয়েছে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

13 তম ওকলাহোমা স্টেট তুলসাকে পরাজিত করার সাথে সাথে অ্যালান বোম্যান 5 টি টিডি নিক্ষেপ করেছেন

ওকলাহোমা স্টেট কোয়ার্টারব্যাক অ্যালান বোম্যান (7) শনিবার, 14 সেপ্টেম্বর, 2024-এ ওকলাহোমা স্টেট এবং তুলসার মধ্যে একটি NCAA ফুটবল খেলার সময় প্রথমার্ধে বল পাস...

আর্সেনাল টটেনহ্যাম হটস্পারকে হারানোর দিকে মনোনিবেশ করেছে

19 জুলাই, 2023; ওয়াশিংটন, ডিসি, মার্কিন যুক্তরাষ্ট্র; আর্সেনাল ম্যানেজার মাইকেল আর্টেটা অডি ফিল্ডে MLS-এর বিরুদ্ধে 2023 MLS অল স্টার গেমের পরে প্রতিক্রিয়া জানিয়েছেন৷...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...