Home খবর নিরাপত্তার জন্য, আমাদের ফোন তোলা বন্ধ করতে হবে
খবর

নিরাপত্তার জন্য, আমাদের ফোন তোলা বন্ধ করতে হবে

Share
Share

লাইনের অন্য প্রান্তে থাকা ব্যক্তিটি আসলেই যে তারা বলেছে তা আপনি কীভাবে জানবেন?

জুলাইয়ের শুরুর দিকে, ফেরারির একজন নির্বাহী হোয়াটসঅ্যাপ বার্তার ব্যারেজ দিয়ে প্লাবিত হয়েছিলেন যা তার বস, অটোমেকারের সিইও বেনেদেত্তো ভিগনার কাছ থেকে এসেছে বলে মনে হচ্ছে। কিন্তু ফেরারি এক্সিকিউটিভ নম্বরটি চিনতে পারেনি এবং নিশ্চিত ছিল না যে এটি আসলে তার বস।

অজানা নম্বর থেকে বার্তার বন্যার বিষয়ে সন্দেহজনক, ফেরারি এক্সিকিউটিভ এমনকি ভিগনা বলে দাবি করা ব্যক্তির সাথে একটি কলের উত্তর দিয়েছেন। কথিত সিইওর ভিগনার দক্ষিণ ইতালীয় উচ্চারণ থাকা সত্ত্বেও, কার্যনির্বাহী এখনও কিছু ভুল ছিল বলে মনে করেন, তাই তিনি কলকারীকে এমন কিছু জিজ্ঞাসা করেছিলেন যা কেবল ভিগনাই জানবে, যা দু’জন কয়েকদিন আগে ব্যক্তিগতভাবে আলোচনা করেছিলেন।

“দুঃখিত, বেনেদেত্তো, কিন্তু আমি আপনাকে সনাক্ত করতে চাই,” নির্বাহী বললেন। এবং তারপর হঠাৎ কলটি শেষ হয়ে গেল, এবং একটি সম্ভাব্য বিশাল জালিয়াতি এড়ানো হয়েছিলএই বছরের শুরুতে ব্লুমবার্গ দ্বারা রিপোর্ট করা হয়েছে।

আপনি যদি মনে করেন ফেরারি এক্সিকিউটিভ স্ক্যামারদের জন্য একটি বিরল কেস, আবার ভাবুন। আমাদের কাছে যতদিন ফোন ছিল, ততদিন পর্যন্ত লোকেরা কাউকে অন্য কেউ ভেবে প্রতারণা করার চেষ্টা করছে। এখন, ফেরারি প্রয়াসের ক্ষেত্রে, ভয়েস AI সরঞ্জামগুলির মানে হল যে স্ক্যামাররা কারও ভয়েস ক্লোন করতে পারে এবং শিকারকে অন্য কারও সাথে কথা বলছে ভেবে প্রতারিত করতে পারে।

এই সমস্ত আক্রমণে টেলিফোন জড়িত, বা বরং, একটি ফোন কলের উত্তর দেওয়া। একবার আপনি কলটির উত্তর দিলে, স্ক্যামার এবং প্রতারকরা একটি উচ্চ-মানসিক পরিস্থিতিতে আপনাকে দ্রুত এবং তাড়াহুড়ো করে কাজ করতে চাপ দিতে এবং বাধ্য করার জন্য ডিজাইন করা কৌশল ব্যবহার করতে পারে।

আপনি সম্ভবত এই স্ক্যাম কিছু শুনেছেন.

দেখুন, পুলিশ (বা ফেড) আমি আপনাকে অভিযোগ করতে ফোন করব না যে “আপনার গ্রেপ্তারের জন্য একটি পরোয়ানা আছে” বা পরোয়ানা বাতিল করার জন্য অর্থ প্রদানের দাবি করা। আপনার গ্রেপ্তারের পরোয়ানা থাকলে, পুলিশ হুমকিমূলক ভয়েসমেইল ছাড়বে না; তারা আপনার বাড়িতে আসবে।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনাকে প্রথমে একটি চিঠি বা কাগজের চালান না পাঠিয়ে ফোনে অর্থপ্রদানের জন্য আপনাকে কল করার সম্ভাবনা কম। এফবিআই বলছে স্বাস্থ্যসেবা জালিয়াতি যে কাউকে প্রভাবিত করতে পারে এবং থেকে পরিবর্তিত হয় স্ক্যামাররা স্বাস্থ্যসেবা প্রদানকারী হিসাবে জাহির করছে প্রতারণামূলক দাবির জন্য যে আপনি একটি অস্তিত্বহীন অ্যাকাউন্টে একটি ব্যালেন্স পাওনা।

এবং হ্যাঁ, ফোন লাইনের অপর প্রান্তে থাকা ব্যক্তিটি আপনার ব্যাঙ্ক, আপনার কর্মস্থল বা একটি অনলাইন প্রযুক্তি কোম্পানি থেকে আপনাকে “আপনার ব্যক্তিগত তথ্য যাচাই করতে” বা আপনাকে ডেলিভারি করার জন্য বলেছে বলে দাবি করছে তার থেকে আপনার সত্যিই সতর্ক হওয়া উচিত। একটি নিরাপত্তা কোড যা আপনার ফোনে পাঠানো হয়েছে.

বিকল্প হল ফোনের উত্তর দেওয়া বন্ধ করা। অপেক্ষা করুন, সনাক্ত করুন এবং তারপর প্রতিক্রিয়া জানান।

কিছু স্ক্যাম অন্যদের তুলনায় আরও উন্নত, যার মধ্যে রয়েছে স্পুফিং ফোন নম্বর যা কলার আইডিতে আসল দেখায় এবং একজন ব্যক্তির ভয়েস ম্যানিপুলেট করার জন্য AI টুল ব্যবহার করা; এটিকে কখনও কখনও “ডিপফেক” বলা হয়। প্রায়শই, স্ক্যামার দুর্দশায় পরিবারের একজন ঘনিষ্ঠ সদস্য হওয়ার ভান করে প্রতিক্রিয়া বা প্রতিক্রিয়া জাগানোর চেষ্টা করে। এমনকি যদি আপনি মনে করেন যে আপনি কল করছেন তাকে আপনি চেনেন কিন্তু সম্পূর্ণরূপে নিশ্চিত নন, এটি একটি ভাল কারণে হতে পারে। আপনার প্রবৃত্তি বিশ্বাস করুন, সতর্ক থাকুন।

ফেরারির কাছাকাছি দুর্ঘটনার কথাই ধরুন। কলে, ফেরারি এক্সিকিউটিভ কথিত সিইওকে এমন একটি প্রশ্ন জিজ্ঞাসা করেছিলেন যেটি কেবল আসল বসই জানতে পারবেন, বইটির শিরোনাম সম্পর্কে দু’জন কয়েক দিন আগে কথা বলেছিলেন। একটি ছোট স্কেলে, কিছু বন্ধু এবং পরিবার নিরাপদ শব্দ বা বাক্যাংশের বিষয়ে সম্মত হয়েছে যে তারা ব্যবহার করতে পারে যদি তাদের প্রমাণ করতে হয় যে এটি সত্যিই তাদের। (আরও এক ধাপ এগিয়ে, একটি বিকল্প শব্দগুচ্ছ ব্যবহার করা শুধুমাত্র তখনই যদি ভুক্তভোগী চাপের মধ্যে কথা বলছে তাহলে অন্যদেরকে অনিরাপদ বা বিপজ্জনক পরিস্থিতি সম্পর্কে অবহিত করতে সাহায্য করতে পারে।)

কেউ যদি আপনার তথ্য জানতে চাওয়ার জন্য আপনাকে আপাতদৃষ্টিতে কল করে, তাহলে আপনি কীভাবে জানবেন যে কলকারী ব্যক্তিটি আসলে বৈধ? আপনার কাছে নির্ভর করার জন্য শুধুমাত্র কলারের ফোন নম্বর থাকতে পারে এবং আপনি সংখ্যাগুলি চিনতে নাও পারেন৷

যদি আপনার ব্যাঙ্ক আপনাকে কল করার দাবি করে, তাহলে আপনার কার্ডে থাকা নম্বরটিতে কল করে নিজেই যাচাই করুন৷

যদি আপনার পরিচিত কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান আপনাকে কল করে এবং আপনার সন্দেহ জাগিয়ে এমন তথ্য জানতে চায়, তাহলে কলটি বন্ধ করুন, প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট বা অ্যাপে যান এবং সরাসরি কলটি ফেরত দিন। স্ক্যামারদের মতো ফোন নম্বর পেতে শুধু Google সার্চের উপর নির্ভর করবেন না কৌশল সার্চ ইঞ্জিন স্ক্যামারদের দ্বারা পরিচালিত জাল গ্রাহক পরিষেবা ফোন নম্বরগুলি প্রদর্শন করতে।

যদি আপনি একটি ফোন কল পান যে দাবি করে যে কেউ আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির মধ্যে একটিতে লগ ইন করেছে, আপনার অনলাইন অ্যাকাউন্টের ওয়েবসাইট বা অ্যাপে যান এবং নিজেকে পরীক্ষা করুন অন্য কোনো পদক্ষেপ নেওয়ার আগে। গুগল বা ফেসবুকের মতো বেশিরভাগ কোম্পানি আপনাকে কল করে না কিন্তু তাদের অফিসিয়াল গ্রাহক সহায়তা পোর্টালের উপর নির্ভর করে।

সেই ফেরারি এক্সিকিউটিভের মতো হোন। এক মিনিট শ্বাস নিন এবং চিন্তা করুন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করুন। এবং পরের বার আপনার ফোন আপনাকে একটি ইনকামিং কল সম্পর্কে সতর্ক করে, সম্ভবত এটিকে ভয়েসমেলে যেতে দিন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

13 তম ওকলাহোমা স্টেট তুলসাকে পরাজিত করার সাথে সাথে অ্যালান বোম্যান 5 টি টিডি নিক্ষেপ করেছেন

ওকলাহোমা স্টেট কোয়ার্টারব্যাক অ্যালান বোম্যান (7) শনিবার, 14 সেপ্টেম্বর, 2024-এ ওকলাহোমা স্টেট এবং তুলসার মধ্যে একটি NCAA ফুটবল খেলার সময় প্রথমার্ধে বল পাস...

আর্সেনাল টটেনহ্যাম হটস্পারকে হারানোর দিকে মনোনিবেশ করেছে

19 জুলাই, 2023; ওয়াশিংটন, ডিসি, মার্কিন যুক্তরাষ্ট্র; আর্সেনাল ম্যানেজার মাইকেল আর্টেটা অডি ফিল্ডে MLS-এর বিরুদ্ধে 2023 MLS অল স্টার গেমের পরে প্রতিক্রিয়া জানিয়েছেন৷...

Related Articles

রিপোর্ট: QB Tyler Huntley স্বাক্ষরিত ডলফিন

20 জানুয়ারী, 2024; বাল্টিমোর, এমডি, মার্কিন যুক্তরাষ্ট্র; বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক টাইলার হান্টলি...

MNF সপ্তাহ 2: Falcons-Eagles Preview, Props, Prediction

30 মে, 2024; ফিলাডেলফিয়া, PA, USA; ফিলাডেলফিয়া ঈগলসের কোয়ার্টারব্যাক জালেন হার্টস (1)...

লস এঞ্জেলেস ডজার্স পিচিং সমস্যা তাদের সিজন পরবর্তী সাফল্যকে হুমকির মুখে ফেলেছে…আবারও

তাত্ত্বিকভাবে, ন্যাশনাল লিগ ওয়েস্টে সান দিয়েগো প্যাড্রেসের উপর লস অ্যাঞ্জেলেস ডজার্সের 3...

অ্যাস্ট্রোসের বিপক্ষে ওপেনারের আগে প্যাড্রেস ‘মিশনে’ রয়েছেন

15 সেপ্টেম্বর, 2024; সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; সান দিয়েগো প্যাড্রেস আউটফিল্ডার...