Home খবর ইইউ অর্থনীতি ‘ভয়ংকর ভবিষ্যদ্বাণী’ থেকে বেঁচে গেছে এবং এখন চীনের সাথে বাণিজ্যের মুখোমুখি হয়েছে: ইইউ এর জেন্টিলোনি
খবর

ইইউ অর্থনীতি ‘ভয়ংকর ভবিষ্যদ্বাণী’ থেকে বেঁচে গেছে এবং এখন চীনের সাথে বাণিজ্যের মুখোমুখি হয়েছে: ইইউ এর জেন্টিলোনি

Share
Share

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের মধ্যে ইউরোপকে অবশ্যই প্রতিরক্ষা চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে, বলেছেন ইইউ এর পাওলো জেন্টিলোনি

ইউরোপীয় ইউনিয়ন সফলভাবে “ভয়ংকর ভবিষ্যদ্বাণীগুলি” এড়িয়ে গেছে যা সাম্প্রতিক বছরগুলিতে তার অর্থনীতিকে হুমকির মুখে ফেলেছে, তবে এটি এখনও ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং চীনের সাথে একটি দুর্বল বাণিজ্য সম্পর্ক মোকাবেলা করতে হবে, ইউরোপীয় অর্থনীতি কমিশনার পাওলো জেন্টিলোনি শনিবার বলেছেন।

স্টিভ সেডগউইকের সাথে একটি সাক্ষাত্কারে জেন্টিলোনি বলেছেন, ব্লকের অর্থনীতির “সামগ্রিক বৃদ্ধি দুর্বল ছিল, তবে গত দুই বা তিন বছরে আমরা যে ভয়ানক ভবিষ্যদ্বাণী শুনিনি: রাশিয়ার আক্রমণের মুখে ইউরোপে মন্দা, ব্ল্যাকআউট, বিচ্যুতি, বিভাজন”। , সিএনবিসি থেকে, ইতালির লেক কোমোর তীরে সার্নোবিওতে অ্যামব্রোসেটি ফোরামে।

ইতালির একজন প্রাক্তন প্রধানমন্ত্রী, জেন্টিলোনি ডিসেম্বর 2019 সাল থেকে ইসি প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের অধীনে অর্থনীতির জন্য ইউরোপীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইউরোপীয় কমিশন 20টি দেশের ইউরোজোনের অর্থনৈতিক কৌশল এবং আইন প্রণয়নের জন্য দায়ী — যেমন শুল্ক — যখন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক এই অঞ্চলের মুদ্রানীতি এবং সুদের হারের সিদ্ধান্তের তত্ত্বাবধান করে।

জেন্টিলোনি কমিশনার হিসেবে দ্বিতীয় মেয়াদে ফিরবেন না ভন ডের লেয়েনের গোলযোগপূর্ণ পুনঃনির্বাচন রাষ্ট্রপতি হিসাবে – কিন্তু তিনি তার আসন্ন উত্তরসূরির জন্য অপেক্ষা করছে এমন অর্থনৈতিক পরিস্থিতি তৈরি করেছেন।

“অর্থনীতি ক্রমবর্ধমান, ধীরে ধীরে কিন্তু ক্রমবর্ধমান। এবং ক্রস-ইইউ পার্থক্যের ঝুঁকি, যা মহামারী হওয়ার সময় খুব বেশি ছিল, খুব সীমিত,” তিনি উল্লেখ করেছেন। “গল্পের খারাপ দিকটি হল যে আমরা যদি প্রতিযোগিতার পরিপ্রেক্ষিতে আমাদের সক্ষমতা না বাড়াই, যদি আমরা পুঁজিবাজার ইউনিয়ন বলে অভিহিত করি, এবং যদি আমরা প্রতিরক্ষা চ্যালেঞ্জ মোকাবেলা না করি তবে আমরা যদি প্রচুর অগ্রগতি না করি। .. যদি আমরা তা না করি, তাহলে বিশ্বের নতুন পরিস্থিতি ইউরোপীয়দের জন্য খুব কঠিন বলে মনে হবে।”

কোভিড -19 মহামারী থেকে উদ্ভূত, ইউরোপ 2022 সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞার পরে শক্তি সরবরাহ কঠোর করার কারণে জীবনযাত্রার ব্যয়-সংকট এবং উচ্চ-মুদ্রাস্ফীতির পরিবেশের সাথে লড়াই করছে। ইউরোজোনের অর্থনীতি এই বছরের প্রথমার্ধে প্রসারিত হয়েছে, ফ্ল্যাশ পরিসংখ্যানগুলি প্রত্যাশিত-এর চেয়ে ভাল উন্নতি দেখাচ্ছে মোট দেশজ পণ্য বৃদ্ধি 0.3% আগের ত্রৈমাসিকের তুলনায় জুনের শেষ থেকে তিন মাসে।

আপনার বসন্ত ভবিষ্যদ্বাণী মধ্যেইউরোপীয় কমিশন অনুমান করেছে যে ইইউ জিডিপি 2024 সালে 1% এবং ইউরোজোনে 0.8% বৃদ্ধি পাবে, 2024 সালে দুটি অঞ্চলে যথাক্রমে 1.6% এবং 1.4% বৃদ্ধি পাবে। সেই সময়ে, কমিশন বেসরকারী গতি বৃদ্ধির কারণে বৃদ্ধির ইঙ্গিত দেয় ব্যবহার, ক্রমহ্রাসমান মুদ্রাস্ফীতি এবং একটি শক্তিশালী চাকরির বাজার, তবে ইউক্রেন এবং মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতের মধ্যে বৃহত্তর ভূ-রাজনৈতিক ঝুঁকিও।

সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, যুদ্ধ শেষ করতে ট্রাম্প ইউক্রেনকে খুব বেশি সুবিধা দেবেন

পতনশীল মূল্যস্ফীতির মধ্যে, ইসিবি নিয়েছে 2019 সাল থেকে মুদ্রানীতি সহজ করার দিকে প্রথম পদক্ষেপকেন্দ্রীয় ব্যাঙ্কের বেঞ্চমার্ক সুদের হার কমিয়ে 3.75%, যা 2023 সালের সেপ্টেম্বর থেকে রেকর্ড 4%-এর নীচে। শুক্রবারের মধ্যে, 12 ডিসেম্বরের আসন্ন বৈঠকে বাজারগুলি ইতিমধ্যেই ECB-এর কাছ থেকে অন্য রেট কমিয়েছে৷

চীনা সম্পর্ক

সামনের দিকে তাকিয়ে, ইউরোপকে এখন নভেম্বরে মূল বাণিজ্য অংশীদার মার্কিন যুক্তরাষ্ট্রে তিক্ত নির্বাচনের জোড়া ঝড় এবং চীনের সাথে তার বাণিজ্য সম্পর্কের দ্বন্দ্বের মুখোমুখি হতে হবে। জুনে ব্লকের চাপিয়ে দেওয়ার সিদ্ধান্তের পরে ইইউ বেইজিংয়ের ক্রসহেয়ারে এসেছিল চীনা বৈদ্যুতিক গাড়ির উপর উচ্চ শুল্ক আবিষ্কৃত আমদানিগুলি “অন্যায় ভর্তুকি থেকে প্রচুর পরিমাণে” লাভবান হয় এবং ইউরোপের বৈদ্যুতিক যানবাহন নির্মাতাদের জন্য “অর্থনৈতিক ক্ষতির হুমকি” তৈরি করে।

জেন্টিলোনি শনিবার জোর দিয়েছিলেন যে চীনের সাথে বাণিজ্যিক কূটনীতি এবং ইউক্রেনের যুদ্ধ অবশ্যই নতুন কমিশনের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির এজেন্ডার শীর্ষে থাকতে হবে – এবং তারা একটি সম্ভাব্য দ্বিতীয় মার্কিন প্রশাসনের আবির্ভাবের চেয়ে আরও জরুরি উদ্বেগ। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইউরোপীয় ইউনিয়নকে অবশ্যই “ইউক্রেনকে সমর্থন করতে হবে, আন্তর্জাতিক বাণিজ্যের দ্বার উন্মুক্ত রাখতে হবে”, কিন্তু এছাড়াও “চীনের সাথে বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে আমাদের বুদ্ধিমত্তা ত্যাগ করতে হবে৷ কিন্তু এর অর্থ এই নয় যে আমরা এই ধারণাটি মেনে নিতে পারি যে আন্তর্জাতিক বাণিজ্য এবং বাণিজ্য নিয়ম আন্তর্জাতিক ওভার)”, উল্লেখ করেছেন জেন্টিলোনি।

তিনি নভেম্বরে ট্রাম্পের বিজয়ের অর্থনৈতিক প্রভাবকে হ্রাস করেছেন, যোগ করেছেন: “আমি মনে করি মার্কিন প্রশাসনে একটি পরিবর্তন, যার অর্থ ট্রাম্প নির্বাচনে জয়ী হবেন, অবশ্যই ব্রাসেলসে স্বাগত জানানো হবে না, তবে আমি মনে করি না যে পরিবর্তনটি হবে। অর্থনৈতিক সম্পর্কের দিক থেকে বিশাল হতে হবে।”

পরিবর্তনের হাওয়া

জেন্টিলোনি কমিশন ছেড়ে যাওয়ার পরে তার পরবর্তী পদক্ষেপগুলি এখনও ঘোষণা করেননি, এমন সময়ে যখন ইউরোপ এবং এর আইন প্রণয়নকারী সংস্থাটি ডানদিকের সমর্থনের ক্রমবর্ধমান তরঙ্গের মুখোমুখি হয়।

তিনি শনিবার বলেন, “যখন আপনি একটি ভূমিকা পালন করছেন তখন আপনার পরবর্তী ভূমিকা কখনই সংগঠিত করা উচিত নয়। তবে অবশ্যই আমি ইউরোপীয় বিষয়গুলিতে এবং সম্ভবত ইতালীয় রাজনীতি এবং ইতালীয় বিষয়গুলিতেও আমার অবদান রাখব,” তিনি শনিবার বলেছিলেন।

বামপন্থী রাজনীতিবিদ ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সমর্থন জয়ের সম্ভাবনা কম, যিনি ইউরোপীয় বিষয়ক মন্ত্রী রাফায়েল ফিত্তোকে তার ডানপন্থী ব্রাদার্স অফ ইতালি পার্টির পদ থেকে মনোনীত করেছিলেন নতুন ইইউ নির্বাহীতে যোগদানের জন্য৷

ইইউ-এর জোসেপ বোরেল বলেছেন, জেলেনস্কির আহ্বান রাশিয়ার কাছে যুদ্ধ নিয়ে যাওয়ার

উগ্র ডানপন্থীরা জিতেছে গত ইউরোপীয় নির্বাচনে সারগর্ভ ভিত্তিহাঙ্গেরির ডানপন্থী প্রধানমন্ত্রী – যিনি বর্তমানে ইইউ কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করছেন – ভিক্টর অরবান রাজনৈতিক অনুভূতির পরিপ্রেক্ষিতে ভ্যান ডার লেয়েন কমিশন উপযুক্ত হবে কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন।

হাঙ্গেরিয়ান নেতা সিএনবিসি-কে বলেন, “কঠিনের মূল বিষয় হল: প্রতিযোগিতামূলক, ইউরোপীয় অর্থনীতি, অভিবাসন, যুদ্ধ বন্ধ করার ক্ষেত্রে পূর্ববর্তী কমিশন অত্যন্ত ব্যর্থ প্রমাণিত হয়েছিল। সুতরাং, সাধারণভাবে বলতে গেলে, এটি একটি ব্যর্থ কমিশন ছিল” শুক্রবার সেডগউইক উল্লেখ করেছেন যে “মূলত একই কমিশন তৈরি করার” সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

তিনি যোগ করেছেন:তাই আমার (ক) মহান বিশ্বাস আছে যে (মানুষ) পরিবর্তন করতে পারে এবং তারা আগের চেয়ে ভালো পারফরম্যান্স দিতে সক্ষম। কিন্তু (এটা) এরকম চিন্তা করা কঠিন। তাই আমি যতটা সম্ভব কমিশনকে সমর্থন করার চেষ্টা করি, কিন্তু একজন যুক্তিবাদী মানুষ হওয়ার কারণে, আমি মনে করি আমরা ভোটারদের পরিবর্তনের আকাঙ্ক্ষাকে উপেক্ষা করেছি এবং ব্রাসেলসে এখনও একই প্রতিষ্ঠা (রয়ে গেছে) এবং এটি ভাল নয়। “

হাঙ্গেরির অরবান বলেছেন নতুন ইউরোপীয় কমিশনের নির্বাচন

—সিএনবিসির ক্যাটরিনা বিশপ এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

13 তম ওকলাহোমা স্টেট তুলসাকে পরাজিত করার সাথে সাথে অ্যালান বোম্যান 5 টি টিডি নিক্ষেপ করেছেন

ওকলাহোমা স্টেট কোয়ার্টারব্যাক অ্যালান বোম্যান (7) শনিবার, 14 সেপ্টেম্বর, 2024-এ ওকলাহোমা স্টেট এবং তুলসার মধ্যে একটি NCAA ফুটবল খেলার সময় প্রথমার্ধে বল পাস...

আর্সেনাল টটেনহ্যাম হটস্পারকে হারানোর দিকে মনোনিবেশ করেছে

19 জুলাই, 2023; ওয়াশিংটন, ডিসি, মার্কিন যুক্তরাষ্ট্র; আর্সেনাল ম্যানেজার মাইকেল আর্টেটা অডি ফিল্ডে MLS-এর বিরুদ্ধে 2023 MLS অল স্টার গেমের পরে প্রতিক্রিয়া জানিয়েছেন৷...

Related Articles

রিপোর্ট: QB Tyler Huntley স্বাক্ষরিত ডলফিন

20 জানুয়ারী, 2024; বাল্টিমোর, এমডি, মার্কিন যুক্তরাষ্ট্র; বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক টাইলার হান্টলি...

MNF সপ্তাহ 2: Falcons-Eagles Preview, Props, Prediction

30 মে, 2024; ফিলাডেলফিয়া, PA, USA; ফিলাডেলফিয়া ঈগলসের কোয়ার্টারব্যাক জালেন হার্টস (1)...

লস এঞ্জেলেস ডজার্স পিচিং সমস্যা তাদের সিজন পরবর্তী সাফল্যকে হুমকির মুখে ফেলেছে…আবারও

তাত্ত্বিকভাবে, ন্যাশনাল লিগ ওয়েস্টে সান দিয়েগো প্যাড্রেসের উপর লস অ্যাঞ্জেলেস ডজার্সের 3...

অ্যাস্ট্রোসের বিপক্ষে ওপেনারের আগে প্যাড্রেস ‘মিশনে’ রয়েছেন

15 সেপ্টেম্বর, 2024; সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; সান দিয়েগো প্যাড্রেস আউটফিল্ডার...