Home খবর ব্লু অরিজিনের বিশাল নতুন রকেটের প্রথম সমুদ্রযাত্রা নাসার জন্য হবে না
খবর

ব্লু অরিজিনের বিশাল নতুন রকেটের প্রথম সমুদ্রযাত্রা নাসার জন্য হবে না

Share
Share

প্রথমবারের মতো ব্লু অরিজিনের বিশাল নিউ গ্লেন রকেট ফ্লাই দেখতে বিশ্বকে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

এই রকেটটি 13 অক্টোবর খোলা আট দিনের উইন্ডোতে নাসার জন্য মঙ্গল গ্রহে দুটি মহাকাশযান উৎক্ষেপণের জন্য নির্ধারিত ছিল। কিন্তু NASA শুক্রবার ঘোষণা করেছে যে তারা 2025 সালের বসন্ত পর্যন্ত ESCAPADE নামক মিশনটি স্থগিত করছে, সম্ভাব্য খরচ এবং দুটি স্যাটেলাইটের ঘাটতির সাথে প্রযুক্তিগত সমস্যার কারণে। নিউ গ্লেন এখন নভেম্বরে কোম্পানির নিজস্ব কিছু প্রযুক্তি লঞ্চ করবে।

একটি নতুন রকেটের প্রথম উৎক্ষেপণ সর্বদা লঞ্চ যান এবং পেলোড উভয়ের জন্যই একটি বিশাল ঝুঁকি তৈরি করে এবং ব্লু অরিজিন এক মাসের মধ্যে নিউ গ্লেনকে উৎক্ষেপণের জন্য প্রস্তুত করার জন্য দৌড়াচ্ছে। ব্লু অরিজিন সিইও ডেভ লিম্প একটি এক্স পোস্টে স্বীকার করেছেন যে এখনও অনেক কিছু করার আছে: “এখনও অনেক কিছু করার আছে, তবে অগ্রগতি,” তিনি বলেন.

ব্লুমবার্গের সাম্প্রতিক প্রতিবেদন, যা পরীক্ষায় বড় ধরনের ত্রুটি প্রকাশ করেছে নিউ গ্লেন হার্ডওয়্যারের, এছাড়াও পরামর্শ দেয় যে সময়সীমাটি উচ্চাভিলাষী ছিল।

অক্টোবরের একটি উৎক্ষেপণ 2025 সালের সেপ্টেম্বরের শুরুতে মহাকাশযানটিকে মঙ্গল গ্রহের কক্ষপথে পৌঁছাতে দেখা যেত৷ নতুন লঞ্চ উইন্ডোতে মঙ্গল গ্রহে ট্রানজিট সময় কতক্ষণ থাকবে তা স্পষ্ট নয়৷ নাসা প্রকাশের সময় টেকক্রাঞ্চের প্রশ্নের উত্তর দেয়নি।

ESCAPADE মহাকাশযানের পরিবর্তে, প্রথম নিউ গ্লেন মিশন, যা নভেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে, ব্লু রিং প্রযুক্তি বহন করবে। এটি স্পেস ফোর্সের ন্যাশনাল সিকিউরিটি স্পেস লঞ্চ (এনএসএসএল) প্রোগ্রামের অধীনে প্রথম সার্টিফিকেশন ফ্লাইটও হবে। এনএসএসএল-এর অধীনে জাতীয় নিরাপত্তা পেলোড চালু করার আগে ব্লু অরিজিনকে অবশ্যই দুটি সফল নিউ গ্লেন মিশন সম্পূর্ণ করতে হবে।

ইন্ডাস্ট্রি সূত্র বলছে, নাসা গতকাল একটি সমালোচনামূলক বৈঠক করেছে যে দুটি মহাকাশযানে জ্বালানি দেওয়া হবে কিনা; যদিও NASA মন্তব্য করতে অস্বীকৃতি জানায়, একটি বিবৃতিতে এটি মূলত নিশ্চিত করে যে রিফুয়েলিংয়ের পরে উৎক্ষেপণ বিলম্বের ঝুঁকি শেষ পর্যন্ত খুব বেশি ছিল: “উল্লেখযোগ্য খরচ, সময়সূচী, এবং সম্ভাব্য জ্বালানি অপসারণের জন্য সংশ্লিষ্ট প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলি এড়াতে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মহাকাশযান একটি উৎক্ষেপণ বিলম্বের ঘটনা, যা বিভিন্ন কারণের কারণে হতে পারে।”

মহাকাশযান, যা রকেট ল্যাব দ্বারা নির্মিত হয়েছিল, হাইপারগোলিক প্রোপেল্যান্ট ব্যবহার করে যা অত্যন্ত বিষাক্ত। ক্রিস্টোফ ম্যান্ডি, রকেট ল্যাবে ESCAPADE মিশনের প্রধান সিস্টেম ইঞ্জিনিয়ার, টেকক্রাঞ্চকে বলেছেন গত মাসে একটি সাক্ষাৎকারে যে মহাকাশযানকে জ্বালানি এবং তারপরে জ্বালানি সরবরাহ করা উভয় স্যাটেলাইটের জন্য ঝুঁকির পরিচয় দেয়।

“যদি আমাদের জ্বালানী করা হয় এবং তারপরে জ্বালানী জ্বালানী করতে হয়, মহাকাশযান পরিষ্কার করা মহাকাশযানের বিভিন্ন ধরণের ঝুঁকি বাড়ায়, যার সমাধান করা দরকার,” তিনি বলেছিলেন। “সুতরাং যদি তাদের জ্বালানী দেওয়া হয়, তাহলে এটি উৎক্ষেপণের জন্য মহাকাশযান প্রস্তুত করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ কাজ খুলে দেয়।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি মাইল আইল্যান্ড (টিএমআই) এ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে চলমান পাওয়ার লাইনের...

‘বিগ শর্ট’ ফান্ড ম্যানেজার স্টিভেন আইসম্যান বলেছেন যে তিনি গাজার ধ্বংস ‘উদযাপন’ ​​করছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। স্টিভেন আইসম্যান, একজন হেজ ফান্ড ম্যানেজার...

Related Articles

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক...