Home খবর বাইজুর দ্বিতীয় অডিটর এক বছরের মধ্যেই চলে যায় কারণ আর্থিক অস্থিরতা গভীর হয়
খবর

বাইজুর দ্বিতীয় অডিটর এক বছরের মধ্যেই চলে যায় কারণ আর্থিক অস্থিরতা গভীর হয়

Share
Share

BDO, ভারতীয় শিক্ষা প্রযুক্তি স্টার্টআপ Byju’s-এর নিরীক্ষক, অবিলম্বে পদত্যাগ করেছেন, প্রায় এক বছরের মধ্যে সংগ্রামী স্টার্টআপের দ্বিতীয় অডিটর প্রস্থানকে চিহ্নিত করে এবং এর আর্থিক স্বাস্থ্য এবং শাসন সম্পর্কে উদ্বেগ আরও তীব্র করেছে৷

একটি ভয়ঙ্কর পদত্যাগ পত্রে, BDO-এর সহযোগী সংস্থা MSKA বাইজু-এর সাথে বেশ কিছু বিষয় তুলে ধরে, যার মধ্যে আর্থিক প্রতিবেদনে উল্লেখযোগ্য বিলম্ব, অপর্যাপ্ত ব্যবস্থাপনা সহায়তা এবং দুবাই-ভিত্তিক সংস্থা থেকে যথেষ্ট ঋণ পুনরুদ্ধার করার কোম্পানির সক্ষমতা সম্পর্কে উদ্বেগ।

নিরীক্ষকের প্রস্থান হল যখন Byju’s, একসময় ভারতের সবচেয়ে মূল্যবান স্টার্টআপ $22 বিলিয়ন, একটি সাম্প্রতিক সুপ্রিম কোর্টের রায় সহ একাধিক সংকটের সম্মুখীন হয়। স্টার্টআপের দেউলিয়া প্রক্রিয়া পুনরায় শুরু করুন.

ডেলয়েট, বাইজু এর প্রাক্তন নিরীক্ষক এবং স্টার্টআপের কী বোর্ডের সদস্য গত বছর পদত্যাগ করেছেনকোম্পানির গভর্নেন্স সমস্যার উল্লেখ করে।

MSKA, আগস্ট 2023-এ পাঁচ বছরের মেয়াদের জন্য নিযুক্ত, তার পদত্যাগ পত্রে বলেছিলেন: “আমাদের দ্বারা চাওয়া হিসাব, ​​তথ্য ও ব্যাখ্যার বই এবং উপযুক্ত নিরীক্ষা প্রমাণ এবং পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করার ক্ষেত্রে কোম্পানি ব্যবস্থাপনার পক্ষ থেকে অপর্যাপ্ত সমর্থন ছিল। 2022-23 আর্থিক বছরের অডিট সম্পূর্ণ করতে আমাদের সক্ষম করুন।”

একটি বিবৃতিতে, বাইজু এর একজন মুখপাত্র বলেছেন যে কোম্পানির কাছে BDO-এর অনুরোধের জন্য “নৈতিক এবং আইনি সীমানা অতিক্রম করা” প্রয়োজন।

“BDO-এর পদত্যাগের আসল কারণ হল BYJU-এর রিপোর্টগুলিকে ব্যাকডেট করতে অটল প্রত্যাখ্যান, যখন BDO এমন একটি কোম্পানির সুপারিশ করতে গিয়েছিলেন যা এই ধরনের বেআইনি কার্যকলাপের সুবিধা দিতে পারে৷ বেশ কিছু কল রেকর্ডিং আছে, যেখানে BDO প্রতিনিধিরা স্পষ্টভাবে এই নথিগুলিকে ব্যাকডেট করার পরামর্শ দেন, যা BYJU’স করতে অস্বীকার করে। BYJU’s দৃঢ়ভাবে বিশ্বাস করে যে এটিই তার পদত্যাগের প্রধান কারণ,” বাইজুর মুখপাত্র যোগ করেছেন।

MSKA প্রকাশ করেছে যে এটি কোম্পানির মধ্যে সম্ভাব্য জালিয়াতি বা অবৈধ কার্যকলাপের পরামর্শ দিয়ে ফর্ম ADT 4 ফাইল করেছে।

পদত্যাগপত্রটি বাইজু এবং এর বোর্ডের বিরুদ্ধে চলমান বিভিন্ন মামলার বিষয়ে উদ্বেগও তুলে ধরেছে, যার মধ্যে ঋণদাতাদের দ্বারা লিকুইডেশন প্রক্রিয়া শুরু করা এবং সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের দ্বারা নিপীড়ন ও অব্যবস্থাপনার অভিযোগ রয়েছে।

এমএসকেএ এমন উদাহরণ উল্লেখ করেছে যেখানে বাইজু অডিট দলের সাথে ইজিএম নোটিশ এবং দেউলিয়া কার্যক্রমের মতো গুরুত্বপূর্ণ তথ্য ভাগ করেনি।

নিরীক্ষকের প্রস্থান বাইজুস-এর মুখোমুখি ক্রমবর্ধমান চ্যালেঞ্জগুলিকে যোগ করে, যা মিস আর্থিক সময়সীমা, রাজস্ব ঘাটতি এবং বিনিয়োগকারীদের সাথে দ্বন্দ্বের মধ্যে এটির মূল্যায়ন হ্রাস পেয়েছে। প্রসাস এবং পিক XV সহ প্রধান সমর্থকরা, পূর্বে শাসন সংক্রান্ত সমস্যাগুলির অভিযোগ করেছে এবং প্রতিষ্ঠাতা বাইজু রভেন্দ্রনকে অপসারণের জন্য আইনি পদক্ষেপ চেয়েছে।

সাম্প্রতিক মাসগুলিতে edtech কোম্পানির সমস্যাগুলি বেড়েছে, ভারতের সুপ্রিম কোর্ট সম্প্রতি একটি আদালতের রায়কে স্থগিত করেছে যা কোম্পানির বিরুদ্ধে দেউলিয়া কার্যক্রম বন্ধ করে দিয়েছে। মার্কিন ঋণদাতারা বাইজু’স থেকে $1 বিলিয়ন পুনরুদ্ধার করার চেষ্টা করছে, একসময়ের উদযাপন করা স্টার্টআপের উপর চাপ বাড়ছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

নাইকির সিইও জন ডোনাহো পদত্যাগ করবেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। নাইকির প্রধান নির্বাহী জন ডোনাহো আগামী...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে, ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ার বৃহস্পতিবার রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে তার নতুন...

Related Articles

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে...

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...