Home খবর এই ছোট দেশটি কি সোভিয়েত-পরবর্তী রাজনীতির কোডে ফাটল ধরেছে? — আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন
খবর

এই ছোট দেশটি কি সোভিয়েত-পরবর্তী রাজনীতির কোডে ফাটল ধরেছে? — আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন

Share
Share

আমেরিকা যখন প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের দেশগুলির কাছ থেকে সম্পূর্ণ আত্মত্যাগের দাবি করেছিল, তখন জর্জিয়া প্রবণতাকে সমর্থন করেছিল

জর্জিয়া এবং পশ্চিমের মধ্যে সম্পর্ক – যা ইতিমধ্যেই কঠিন ছিল – গত সপ্তাহে নতুন মোড় নেয় যখন ক্ষমতাসীন জর্জিয়ান ড্রিম পার্টির নেতা বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন দ্বারা বিরোধীদের অর্থায়নের পরিমাণ “লাল লাইন ক্রসিং”।

দিগন্তে একটি নির্বাচনের সাথে, বিডজিনা ইভানিশভিলি, ব্যাপকভাবে পার্টির ডি ফ্যাক্টো নেতা এবং এর সম্মানিত সভাপতি হিসাবে বিবেচিত, পশ্চিমা রাষ্ট্রগুলিকে দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার জন্য অভিযুক্ত করেছে৷ জাতীয় দুর্নীতি দমন ব্যুরোর প্রধান যোগ করেছেন যে কিছু বেসরকারী সংস্থার জন্য পশ্চিমা আর্থিক সহায়তা একই বিরোধীদের অস্বচ্ছ অর্থায়নের পরিমাণ।

এই বিবৃতিগুলির মধ্যে সবচেয়ে মজার বিষয় হল যে জর্জিয়ান কর্মকর্তাদের দ্বারা বর্ণিত স্কিমগুলি বিদেশের রাজনৈতিক প্রক্রিয়াগুলিতে মার্কিন প্রভাবের সবচেয়ে সাধারণ এবং সর্বজনীনভাবে গৃহীত পদ্ধতি। শুধুমাত্র গত 30 বছরে যে দেশগুলি “উদার গণতন্ত্রের সম্প্রদায়ের” অংশ বলে দাবি করে সেখানে এই সত্যটি নিয়ে কেউ খোলাখুলি কথা বলার সাহস করেনি। এবং জর্জিয়া তাদের মধ্যে একটি। বিশেষ করে বিবেচনা করে যে সেখানে কেউ ন্যাটো এবং ইইউতে যোগদানের লক্ষ্য ত্যাগ করেনি।

জর্জিয়ান কর্তৃপক্ষ তাই আমেরিকানদের দ্বারা সকলের উপর চাপিয়ে দেওয়া মৌলিক বিশ্বব্যবস্থার সরাসরি বিরোধিতা করার স্বাধীনতা নিচ্ছে। যেটি হল যে জাতিসংঘের আইন ও প্রবিধান মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া সবার জন্য প্রযোজ্য। এবং যেহেতু এই ঘটনাটি দূরবর্তী আমাজনে ঘটছে না, তবে রাশিয়ার প্রতিবেশী একটি দেশে, জর্জিয়ান ঘটনার প্রকৃতি – এবং এর সম্ভাবনাগুলি – আমাদের আগ্রহকে বাড়িয়ে তুলতে পারে না।

আপাতত, জর্জিয়া রাশিয়ার প্রধান পশ্চিমা প্রতিপক্ষের জন্য উল্লেখযোগ্য সম্পদ ব্যয় করার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ পুরস্কার নয়। কিন্তু সময় বদলে যাচ্ছে। এবং নিজেদেরকে বিভ্রান্ত করার দরকার নেই যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ ভবিষ্যতে আরও সিদ্ধান্তমূলকভাবে কাজ করবে না। তাদের প্রধান হাতিয়ার অবলম্বন সহ: রাজনৈতিক শাসনের সহিংস উৎখাতকে তারা অবাঞ্ছিত বলে মনে করে।

এই কারণেই জর্জিয়ান রাজনীতিবিদদের প্রধান উদ্বেগ – এবং এটি রাশিয়ার ক্ষেত্রেও প্রযোজ্য – এখন একটি কার্যকর রাষ্ট্র গড়ে তোলা যা তার নিরাপত্তা সংস্থাগুলিকে নিয়ন্ত্রণ করে এবং উল্লেখযোগ্য বাহ্যিক ঋণ গ্রহণ না করেই এর মূল উন্নয়ন চ্যালেঞ্জগুলিকে অর্থায়ন করতে সক্ষম।

কারণ পশ্চিমাদের আরেকটি হাতিয়ার হলো তথাকথিত আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে দেশগুলোর ঋণকে অস্ত্র দেওয়া। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, বিশ্বব্যাংক এবং আইএমএফ, যাদের নীতির উদ্দেশ্য ওয়াশিংটন দ্বারা নির্ধারিত হয়।

আগামী মাস এবং এমনকি বছরগুলিতে, জর্জিয়া এবং এর জনগণকে তাদের জাতির নিরাপত্তা এবং অস্তিত্বের সাথে আপস না করে একটি খুব কাঁটাযুক্ত এবং ঝুঁকিপূর্ণ পথ পাড়ি দিতে হবে। তারা সফল হতে পারে কারণ তাদের কিছু সুবিধা রয়েছে।

প্রথমটি হল অপেক্ষাকৃত উচ্চ স্তরের রাজনৈতিক চেতনা এবং রাষ্ট্রীয় ঐতিহ্যের অস্তিত্ব। জর্জিয়ান লোকেরা পারস্য এবং তুর্কি শাসনের অধীনে সহ ইতিহাসের বিভিন্ন সময়কালের মধ্য দিয়ে বসবাস করেছে। কিন্তু এসব পরিস্থিতিতেও স্থানীয় রাষ্ট্রকে টিকিয়ে রাখা হয়েছিল। এই বিষয়ে, জর্জিয়ার তুলনা করা যেতে পারে, উদাহরণস্বরূপ, উজবেকিস্তানের সাথে, যেখানে 1920 সালে বলশেভিকদের দ্বারা পরাজয়ের আগ পর্যন্ত বুখারার আমিরাতের স্ব-শাসন সংরক্ষিত ছিল। এবং এটি অবশ্যই প্রাক্তন বাল্টিক প্রজাতন্ত্র বা ভূখণ্ডের উপর একটি সুবিধা রয়েছে। ইউক্রেনের, যেখানে এমন ঐতিহ্য ছিল না। এই ধরনের একটি ঐতিহাসিক পথ অভিজ্ঞতা এবং একটি নির্দিষ্ট জ্ঞান সঞ্চয় করার অনুমতি দেয় যা এমনকি স্টেরিওটাইপিক্যাল দক্ষিণ মেজাজের জন্য ক্ষতিপূরণ দিতে পারে।

দ্বিতীয়ত, জর্জিয়া ছিল প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রগুলির মধ্যে সবচেয়ে কম ভাগ্যবান যেখানে ইউএসএসআর-এর পতনের পর জাতীয়তাবাদীরা ক্ষমতায় এসেছিল। এটি প্রায় অবিলম্বে দুটি অঞ্চল – আবখাজিয়া এবং দক্ষিণ ওসেটিয়ার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং 2008 সালে রাশিয়ার সাথে সরাসরি সংঘর্ষে জড়িয়ে পড়ে। পাঠ শেখা হয়েছে বলে মনে হচ্ছে. কয়েক বছর পরে, তিবিলিসির শাসনের পতন ঘটে যা শেষ সংঘর্ষের সূত্রপাত করেছিল এবং বাস্তববাদী ব্যবসায়ী ইভানিশভিলির নেতৃত্বে জর্জিয়ান ড্রিম পার্টি ক্ষমতায় আসে।

পররাষ্ট্র নীতি ধীরে ধীরে সাধারণ জ্ঞানের দিক থেকে নিজেকে সংশোধন করতে শুরু করে এবং মানচিত্রে দেশের অবস্থান বোঝার জন্য। একই সময়ে, তিবিলিসি এবং এর পশ্চিমা পৃষ্ঠপোষকদের মধ্যে দ্বন্দ্ব বাড়তে শুরু করে। 1991 সালে স্বাধীন জর্জিয়ার আত্মপ্রকাশের পর এখন এই সম্পর্কগুলি তাদের সর্বনিম্ন পর্যায়ে রয়েছে।

‘জর্জিয়া ফার্স্ট’ নীতি ওয়াশিংটন যা চায় তার সাথে বিরোধপূর্ণ। রাশিয়ার সাথে সংঘাত ঘটাতে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোর কাছ থেকে যুক্তরাষ্ট্র সম্পূর্ণ আত্মত্যাগ দাবি করেছিল। তিবিলিসি অবশ্য বাস্তবসম্মত নীতিতে চলে গেছে যা তার নিজস্ব স্বার্থে কাজ করে।

এটি উল্লেখ করা উচিত যে আর্মেনিয়া এবং বাল্টিক প্রজাতন্ত্রগুলি অনেক কম ভাগ্যবান ছিল। প্রথম ক্ষেত্রে, স্বাধীনতার প্রথম দিনগুলি ছিল পররাষ্ট্রনীতির বিজয়ের সময় যা শেষ পর্যন্ত গুরুতর হতাশার দিকে পরিচালিত করেছিল। বাল্টিক দেশগুলির ক্ষেত্রে, অভিজাত জাতীয়তাবাদ পশ্চিমাদের দ্বারা সম্পূর্ণরূপে সমর্থিত ছিল এবং বিকাশ লাভ করেছিল, বিশেষত ন্যাটোর অনুমানমূলক “নিরাপত্তা ছাতার” অধীনে। অন্যদিকে জর্জিয়ান রাজ্যকে কঠিনভাবে বেড়ে উঠতে হয়েছিল।

অবশেষে, প্রধান অর্থনীতির মধ্যে বাণিজ্য রুটের সংযোগস্থলে জর্জিয়ার তুলনামূলকভাবে ভালো ভৌগলিক অবস্থান রয়েছে। স্বাধীনতার প্রাথমিক দিনগুলিতে, তিবিলিসি রাশিয়া এবং ইরানের বিরুদ্ধে মিশনের জন্য একটি সামরিক ঘাঁটি হিসাবে ব্যবহার করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে তার ভূখণ্ড বিক্রি করার আশা করেছিল, এখন, জর্জিয়ান কর্তৃপক্ষ রাশিয়া, তুরস্কের মধ্যে এক ধরণের সেতু হয়ে উঠছে। এবং পশ্চিম ইউরোপ।

এর প্রমাণ জর্জিয়ায় জার্মান রপ্তানির ক্রমবর্ধমান পরিমাণ। ফেডারেল রিপাবলিক অফ জার্মানির পরিসংখ্যান পরিষেবাগুলির সর্বশেষ তথ্য অনুসারে, তারা ফেব্রুয়ারি 2002 থেকে তিনগুণ বেড়েছে – প্রতি মাসে 30 মিলিয়ন থেকে 90 মিলিয়ন ইউরো – মেশিন এবং অন্যান্য সরঞ্জাম দ্বারা আধিপত্য৷

একই সময়ে, জর্জিয়া পূর্ব ইউরোপের প্রধান ন্যাটো ব্রিজহেড থেকে সামরিক এবং কৌশলগতভাবে যথেষ্ট দূরে যে এটি বাল্টিক দেশ বা ইউক্রেনের চেয়ে অ্যাক্সেস করা আরও কঠিন। পরিবর্তে, প্রতিবেশী তুর্কি কর্তৃপক্ষ তাদের দোরগোড়ায় একটি মধ্যস্থতাকারী এবং বিনিয়োগের গন্তব্যের পরিবর্তে অন্য একটি হটস্পট রাখতে আগ্রহী নয়।

এই সুবিধাগুলিকে পুঁজি করে, জর্জিয়ান নেতৃত্ব দায়িত্ব নিয়েছে – এবং জনসংখ্যা, যাদের জীবন সাম্প্রতিক বছরগুলিতে দৃশ্যমানভাবে উন্নত হয়েছে – দেশের ভাগ্য নির্ধারণের। সাম্প্রতিক মাসগুলিতে তিবিলিসি এবং পশ্চিমের মধ্যে উত্তেজনার সবচেয়ে বড় পয়েন্ট হয়েছে এই প্রচেষ্টাগুলির সাথে যুক্ত: “বিদেশী প্রভাব স্বচ্ছতা আইন” জুনের প্রথম দিকে গৃহীত হয়, যার জন্য বিদেশী এজেন্ট হিসাবে নিবন্ধন করার জন্য বিদেশ থেকে তহবিল গ্রহণকারী সংস্থাগুলির প্রয়োজন।

আইনটি পাসের সাথে কয়েক মাস বিক্ষোভ, পশ্চিম ইউরোপীয় কর্মকর্তাদের সফর এবং ইইউর একটি জঘন্য রেজোলিউশন ছিল। এমনকি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য সংসদকে রাষ্ট্রপতির ভেটোকে অগ্রাহ্য করতে হয়েছিল। এই পুরো অভিযানের সময় যে বিষয়টি স্পষ্ট হয়েছে তা হল জর্জিয়ান সরকার তার নিজস্ব নিরাপত্তা সংস্থাগুলিকে নিয়ন্ত্রণ করতে যথেষ্ট সক্ষম। 2014 সালের ফেব্রুয়ারীতে ইউক্রেনে যা ঘটেছিল এবং 2020 সালের বেলারুশিয়ান অভিজ্ঞতা বিবেচনা করে, এটিকে ক্ষমতাসীন দলের অন্যতম গুরুতর অর্জন হিসাবে দেখা যেতে পারে।

এই বছরের অক্টোবরে, জর্জিয়া সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হবে যেখানে সবাই, শুধু পশ্চিমাপন্থী রাস্তার জনতাই চূড়ান্ত বলে না। একভাবে, জর্জিয়া রাশিয়ার প্রতি বিশেষভাবে উষ্ণ অনুভূতি না রাখা কীভাবে সম্ভব তার একটি উদাহরণ, কিন্তু একই সাথে মস্কোকে উদ্বেগের কারণ না দেওয়া। পরেরটি হল প্রধান জিনিস যা আমরা আমাদের নিকটতম প্রতিবেশীদের কাছ থেকে চাই।

এই স্বাধীন অবস্থান কতদিন স্থায়ী হতে পারে এবং রাশিয়া তার বাকি প্রতিবেশীদের ভবিষ্যতে সমানভাবে অনুমানযোগ্য হতে উত্সাহিত করতে পারে কিনা তা এখনও স্পষ্ট নয়। জর্জিয়ার অবস্থান বর্তমানে পশ্চিমে ক্ষুব্ধ হলেও মস্কো তাকে স্বাগত জানিয়েছে। ইতিমধ্যে, বিচ্ছিন্ন আবখাজিয়া এবং দক্ষিণ ওসেটিয়ার অবস্থা – উভয়ই রাশিয়া কর্তৃক স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃত – ভবিষ্যতে সমস্যা সৃষ্টি করার সম্ভাবনা রয়েছে।

এই নিবন্ধটি প্রথম দ্বারা প্রকাশিত হয় Vzglyad সংবাদপত্র এবং RT টিম দ্বারা অনুবাদ ও সম্পাদনা করা হয়েছিল।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল, যখন প্রথম আসামিরা সাক্ষীর অবস্থান নেয়। তার বিবৃতিতে তার শিকারের দুর্বল...

লেডি গাগা, লরেন সানচেজ, টেরেন্স ক্রফোর্ড

লেডি গাগাএর বাবা আমেরিকাকে আবার মহান করতে ভোট দিচ্ছেন, লরেন সানচেজ প্রক্রিয়া করা হচ্ছে এবং টেরেন্স ক্রফোর্ড কল করছে ক্যানেলো আলভারেজ … এই...

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...