Home খবর রাশিয়ার সোনার মজুদ ঐতিহাসিক মাইলফলকের কাছে পৌঁছেছে — আরটি বিজনেস নিউজ
খবর

রাশিয়ার সোনার মজুদ ঐতিহাসিক মাইলফলকের কাছে পৌঁছেছে — আরটি বিজনেস নিউজ

Share
Share

কেন্দ্রীয় ব্যাংকের মতে, ১ সেপ্টেম্বর পর্যন্ত স্বর্ণের মজুদ প্রায় $190 বিলিয়ন ছিল।

রাশিয়ার সোনার মজুদ 188.8 বিলিয়ন ডলারের একটি নতুন রেকর্ডে পৌঁছেছে এবং কেন্দ্রীয় ব্যাংকের মতে প্রায় এক শতাব্দীর এক চতুর্থাংশের মধ্যে প্রথমবারের মতো দেশের আন্তর্জাতিক রিজার্ভের সোনার অংশ এখন 30% ছাড়িয়েছে।

ব্যাংক অফ রাশিয়া শুক্রবার রিপোর্ট করেছে যে আগস্টের শুরু থেকে আন্তর্জাতিক রিজার্ভে আর্থিক স্বর্ণের মূল্য $9 বিলিয়ন বা 5.1% বেড়েছে।

আগস্ট মাসে সোনার দাম 3.6% বেড়েছে, মাসটি $2,513/oz এ শেষ হয়েছে, যার অর্থ হল রাশিয়ার হোল্ডিংয়ের মূল্য বৃদ্ধির একটি উল্লেখযোগ্য অংশ পুনর্মূল্যায়নের প্রভাবের কারণে হয়েছে।

2000 সালের জানুয়ারির পর থেকে এটি রাশিয়ার আন্তর্জাতিক সম্পদে আর্থিক স্বর্ণের বৃহত্তম অংশ, যখন এটি 31.2% এ পৌঁছেছে। দেশের আধুনিক ইতিহাসে সর্বোচ্চ স্তর 1993 সালের জানুয়ারিতে রেকর্ড করা হয়েছিল, 56.9%।

কেন্দ্রীয় ব্যাংকের মতে, দেশের আন্তর্জাতিক রিজার্ভ বাড়তে থাকে, 1 সেপ্টেম্বরে US$613.7 বিলিয়নে পৌঁছে, যা আগের মাসের তুলনায় US$11 বিলিয়ন বেশি।

রাশিয়ার আন্তর্জাতিক রিজার্ভকে আনুষ্ঠানিকভাবে ব্যাঙ্ক অফ রাশিয়া এবং দেশটির সরকার কর্তৃক ধারণ করা অত্যন্ত তরল বিদেশী সম্পদ হিসাবে সংজ্ঞায়িত করা হয়, যার মধ্যে রয়েছে বৈদেশিক মুদ্রা, IMF এর সাথে বিশেষ অঙ্কন অধিকার এবং আর্থিক স্বর্ণ।

ইউক্রেন-সম্পর্কিত নিষেধাজ্ঞার অংশ হিসাবে 2022 সালের গোড়ার দিকে রাশিয়ার আন্তর্জাতিক রিজার্ভের প্রায় অর্ধেক পশ্চিমে হিমায়িত করা হয়েছিল। ব্যাংক অফ রাশিয়া কি অচল ছিল তার বিশদ বিশ্লেষণ প্রদান করেনি।

রাশিয়ার রিজার্ভের যে অংশটি হিমায়িত করা হয়নি তাতে রয়েছে দেশটিতে থাকা স্বর্ণ এবং বৈদেশিক মুদ্রা, সেইসাথে চীনা ইউয়ান রিজার্ভ।

ব্যাঙ্ক অফ রাশিয়ার গভর্নর এলভিরা নাবিউলিনা বলেছেন যে পশ্চিমারা তার জব্দকৃত সম্পদ বাজেয়াপ্ত করলে দেশের আর্থিক স্থিতিশীলতা প্রভাবিত হবে না। নবিউল্লিনার মতে, নিয়ন্ত্রক বেশ কয়েক বছর ধরে তার বৈদেশিক মুদ্রার রিজার্ভকে বৈচিত্র্যময় করে চলেছে এবং বর্তমানে নিষেধাজ্ঞা দ্বারা প্রভাবিত নয় এমন রিজার্ভের সাথে অপারেশন পরিচালনা করছে।

মস্কো কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ জব্দ করাকে বেআইনি বলে নিন্দা করে বলেছে “বিশ্বাসযোগ্যতা নষ্ট হয়েছে” পশ্চিমা দেশগুলোর। তহবিল বাজেয়াপ্ত করা হলে প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ক্রেমলিন।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

লুইস হ্যামিল্টন: এফআইএ প্রধানের “র্যাপার” মন্তব্যকে “জাতিগত উপাদান”

জুন 19, 2022; মন্ট্রিল, কুইবেক, ক্যান; মার্সিডিজ চালক ইউনাইটেড কিংডমের লুইস হ্যামিল্টন সার্কিট গিলস ভিলেনিউভে মন্ট্রিল গ্র্যান্ড প্রিক্সে তৃতীয় স্থান অর্জন করার পরে...

ইসরাইল লেবাননের লক্ষ্যবস্তুতে হামলা চালায় যখন হিজবুল্লাহ প্রধান ‘লাল রেখা’ অতিক্রম করার সতর্ক করেন

বৃহস্পতিবার ইসরায়েল লেবাননের দক্ষিণ সীমান্ত বরাবর লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে, যখন জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর নেতা বলেছেন যে ইহুদি রাষ্ট্র এই সপ্তাহে যোগাযোগ ডিভাইসের ব্যাপক...

Related Articles

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...

ঝড় বরিস উত্তর ইতালিতে বন্যা নিয়ে আসায় দুজন নিখোঁজ এবং 1000 জনকে সরিয়ে নেওয়া হয়েছে

ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বন্যা ও ভূমিধসের কারণে দু’জন নিখোঁজ এবং...

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...