Home ব্যবসা মার্কিন নির্বাচনের পর পর্যন্ত স্থগিত করা হয়েছে ডোনাল্ড ট্রাম্পের সাজা “সাইলেন্স মানি” এর জন্য
ব্যবসা

মার্কিন নির্বাচনের পর পর্যন্ত স্থগিত করা হয়েছে ডোনাল্ড ট্রাম্পের সাজা “সাইলেন্স মানি” এর জন্য

Share
Share

আমেরিকানরা নির্বাচনে যাওয়ার আগে রিপাবলিকান প্রার্থীর এজেন্ডা থেকে শেষ উল্লেখযোগ্য আইনি স্টিকিং পয়েন্টটি সরিয়ে 5 নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পকে তার “চুপ মানি” দোষী সাব্যস্ত করার জন্য শাস্তি দেওয়া হবে না।

আর দুই মাসেরও কম সময় বাকি নির্বাচনবিচারক জুয়ান মার্চান শুক্রবার ম্যানহাটনের মামলাটি আরও বিলম্বিত করার জন্য ট্রাম্পের অনুরোধ মঞ্জুর করেছেন, যা এই মাসের শেষের দিকে নির্ধারিত হয়েছিল। তিনি ২৬ নভেম্বর নতুন সাজার তারিখ নির্ধারণ করেন।

বিচারক বলেছেন যে 18 সেপ্টেম্বরের সাজার তারিখ বজায় রাখা ছিল “জটিলতায় ভরা” এবং তিনি মোকাবেলা করছেন ট্রাম্প একইভাবে অন্যান্য ফৌজদারি আসামীদের জন্য যাদের সাজা শুনানি বারবার স্থগিত করা হয়েছে।

প্রাক্তন রাষ্ট্রপতির আইনজীবীরা গত মাসে যুক্তি দিয়েছিলেন যে এটি “ব্যক্তিগতভাবে এবং রাজনৈতিকভাবে রাষ্ট্রপতি ট্রাম্প এবং তার পরিবারের জন্য ক্ষতিকারক এবং রাষ্ট্রপতির প্রতিষ্ঠানের জন্য ক্ষতিকর” হবে নভেম্বরের আগে কার্যক্রম চালানোর জন্য, এমনকি যদি আরোপিত কোনো শাস্তি পরে প্রত্যাবর্তন করা হয়।

ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের অফিস, যিনি মামলাটি এনেছিলেন, সাজা প্রদানে বিলম্বের অনুরোধের বিরোধিতা করেনি, বলেছে যে সিদ্ধান্তটি ট্রায়াল কোর্টে স্থানান্তর করা হবে।

সাজা প্রদানের বিলম্ব হোয়াইট হাউসের জন্য দৌড়ের একটি গুরুত্বপূর্ণ মুহুর্তে আসে, ট্রাম্প এবং তার ডেমোক্র্যাটিক প্রতিপক্ষ, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসনির্বাচনের দিন ঘনিয়ে আসার সাথে সাথে এর প্রচারণা জোরদার করা এবং এই মাসের শেষের দিকে বেশ কয়েকটি রাজ্যে প্রাথমিক এবং মেল-ইন ভোটিং শুরু হতে চলেছে।

যদিও ট্রাম্প এই বছরের শুরুর দিকে রাষ্ট্রপতি জো বিডেনের উপর ভোটের লিড উপভোগ করেছিলেন, হ্যারিস সেই সুবিধাটি মুছে ফেলেছেন যেহেতু তিনি সরে এসেছিলেন এবং তাকে তার উত্তরসূরি হিসাবে সমর্থন করেছিলেন। নির্বাচনে দুই প্রার্থীর ঘাড় এবং ঘাড়ের সাথে, ট্রাম্প এবং হ্যারিস পরের সপ্তাহে ফিলাডেলফিয়ায় একটি উচ্চ প্রত্যাশিত রাষ্ট্রপতি বিতর্কে মুখোমুখি হবেন।

পর্ন অভিনেত্রী স্টর্মি ড্যানিয়েলসের সাথে একটি সম্পর্ক ঢাকতে “হুশ মানি” অর্থপ্রদান গোপন করার জন্য 34 সালের মে মাসে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। মূলত ১১ জুলাই তার সাজা হওয়ার কথা ছিল। কিন্তু মার্কিন সুপ্রিম কোর্ট একটি পৃথক ট্রাম্পের মামলায় রায় দেওয়ার একদিন পর যে মার্কিন রাষ্ট্রপতিরা তাদের অফিসিয়াল কাজের জন্য ব্যাপক অনাক্রম্যতা পাওয়ার অধিকারী, মার্চান সেপ্টেম্বর পর্যন্ত সাজা বিলম্বিত করতে সম্মত হন।

মার্চান বলেছিলেন যে সোশ্যাল মিডিয়া পোস্ট এবং জনসাধারণের বিবৃতি সহ ঘুষ দাবির বিচারে প্রমাণগুলি উচ্চ আদালতের রায়ের আলোকে অগ্রহণযোগ্য ছিল কিনা তা মূল্যায়ন করার জন্য তার আরও সময় প্রয়োজন।

আগস্ট মাসে আদালতে একটি চিঠিতে, ট্রাম্পের আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে প্রাক্তন রাষ্ট্রপতিকে যে কোনও অনাক্রম্যতার রায়ের বিরুদ্ধে লড়াই করার জন্য আরও সময় দেওয়া উচিত এবং এই রায়ের “তাড়াহুড়ো চালিয়ে যাওয়ার কোনও ভিত্তি নেই”।

মার্চান শুক্রবার বলেছিলেন যে তিনি “কোনও উপস্থিতি এড়াতে – যদিও অযৌক্তিক – যে কার্যধারাটি আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের দ্বারা প্রভাবিত হয়েছে বা প্রভাবিত করার চেষ্টা করেছে যাতে বিবাদী একজন প্রার্থী ছিলেন” সাজা প্রদানে আরও বিলম্ব করেছেন।

তিনি স্বীকার করেছেন যে এই মামলাটির “এই জাতির ইতিহাসে একটি অনন্য স্থান” ছিল কিন্তু পুনর্ব্যক্ত করেছেন যে আদালত একটি “ন্যায্য, নিরপেক্ষ এবং অরাজনৈতিক প্রতিষ্ঠান” এবং এই সিদ্ধান্তটি “বিচারের স্বার্থকে সর্বোত্তমভাবে প্রচার করেছে।”

মার্চান আরও বলেছেন যে তিনি 12 নভেম্বর সিদ্ধান্ত নেবেন যে একটি নতুন বিচারের প্রয়োজন ছিল কিনা।

সাজা বিলম্বিত করার সিদ্ধান্তটি ট্রাম্পের আইনী দলের বিজয়ের একটি সিরিজের সর্বশেষতম, যা সফলভাবে নিশ্চিত করেছে যে নির্বাচনের আগে তার অবশিষ্ট ফৌজদারি অভিযোগগুলির কোনোটিই বিচারে যায়নি।

প্রাক্তন রাষ্ট্রপতির বিরুদ্ধে দুটি ফেডারেল মামলা – একটি 2020 নির্বাচনের ফলাফলের অনুমোদনে হস্তক্ষেপ করার অভিযোগে এবং অন্যটি গোপনীয় নথি আটকে রাখার জন্য – গত বছর দায়ের করার পরে দ্রুত আইনি চ্যালেঞ্জের মধ্যে পড়েছিল। জুলাই মাসে সুপ্রিম কোর্টের রায়ের পর নির্বাচনী হস্তক্ষেপের মামলাটি আবারও এগিয়ে চলেছে, যদিও ধীরে ধীরে, এবং নভেম্বরের আগে এটির বিচারে পৌঁছানোর কোনও সম্ভাবনা নেই।

গোপনীয় নথির মামলাটিও পদ্ধতিগত সমস্যায় জর্জরিত ছিল। বিচার বিভাগের বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথ, যিনি এটি প্রবর্তন করেছিলেন, তাকে ভুলভাবে নিয়োগ করা হয়েছিল বলে বিচারক রায় দেওয়ার পরে এটি অবশেষে জুলাই মাসে প্রত্যাখ্যান করা হয়েছিল। এই সিদ্ধান্তের আপিল করা হচ্ছে।

জর্জিয়া রাজ্যে নির্বাচনী হস্তক্ষেপের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে একটি চতুর্থ ফৌজদারি মামলাও স্থগিত রয়েছে যখন একটি রাষ্ট্রীয় আপিল আদালত ফুলটন কাউন্টি জেলা অ্যাটর্নিকে অযোগ্য ঘোষণা করার অনুরোধের শুনানি করে, যার কার্যালয় অভিযোগ এনেছিল।

যাইহোক, বেশ কয়েকটি হাই-প্রোফাইল দেওয়ানী মামলা হারানোর পর ট্রাম্প তার ব্যক্তিগত অর্থের জন্য গুরুতর হুমকির সম্মুখীন হয়েছেন। তিনি তার রিয়েল এস্টেট সাম্রাজ্যে জালিয়াতির অভিযোগে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেলের আনা একটি মামলায় $450 মিলিয়নের রায়ের আবেদন করছেন এবং লেখক ই জিন ক্যারল দ্বারা আনা দুটি মানহানির মামলায় প্রায় 90 মিলিয়ন ডলার দেওয়ার আদেশ দেওয়া হয়েছিল, যিনি ট্রাম্পকে যৌন নির্যাতনের অভিযোগ করেছেন তার এবং তার অপমান।

ট্রাম্প শুক্রবার দ্বিতীয় সার্কিট কোর্ট অফ আপিল-এ ক্যারলের মুখোমুখি হন যখন তিনি যৌন নিপীড়নের বিচারের বিরুদ্ধে তার আপিলের একটি সংক্ষিপ্ত শুনানিতে অংশ নিতে নিউইয়র্কে যান।

তিনি পুরো কার্যধারা জুড়ে নীরব ছিলেন, মাঝে মাঝে ক্যারলের আইনজীবীর কথা বলার সাথে সাথে মাথা নেড়েছিলেন, কিন্তু তারপরে ট্রাম্প টাওয়ারে একটি দীর্ঘ সংবাদ সম্মেলনের সময় লেখককে আঘাত করেছিলেন।

ট্রাম্প আবারও তার বিরুদ্ধে সমস্ত মামলাকে “নির্বাচনে হস্তক্ষেপ” হিসাবে চিহ্নিত করেছেন এবং দাবি করেছেন যে বিডেন প্রশাসন তাকে ভোটে আঘাত করার জন্য পর্দার পিছনের প্রচেষ্টার সমন্বয় করছে।

তিনি ক্যারলের সাথে কখনও সাক্ষাত অস্বীকার করতে থাকেন, কিন্তু যোগ করেন, “আমি রাষ্ট্রপতির জন্য প্রতিদ্বন্দ্বিতা করছি… এবং এটি আপনার পছন্দের প্রচার নয়।”

ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার মুখপাত্র স্টিভেন চেউং শুক্রবার বলেছেন যে ম্যানহাটন জেলা অ্যাটর্নির মামলাটি একটি “জাদুকরী শিকার” এবং প্রাক্তন রাষ্ট্রপতিকে দোষী সাব্যস্ত করা উচিত নয়।

“যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট দ্বারা নির্ধারিত হিসাবে, হ্যারিস-বিডেনের অন্যান্য জালিয়াতির সাথে এই মামলাটি অবশ্যই খারিজ করা উচিত,” চেউং যোগ করেছেন।

হ্যারিসের প্রচারণার একজন মুখপাত্র তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধের জবাব দেননি।

আপনার মতামত দিন

কমলা হ্যারিস বনাম ডোনাল্ড ট্রাম্প: আমাদের বলুন কিভাবে 2024 মার্কিন নির্বাচন আপনাকে প্রভাবিত করবে

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডেভ গ্রহলের প্রাক্তন কারি উহরার তাকে সিরিয়াল প্রতারক হিসাবে আঁকেন, বছরের পর বছর ধরে ‘রম্বলিং’

ডেভ গ্রহলপ্রাক্তন কারি উহরার বলেছেন যে তিনি তার অবৈধ পুত্র সম্পর্কে জানতে পেরে বিস্মিত নন… এবং বলেছেন যে কয়েক বছর ধরে হলিউডে তার...

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী বিমানবন্দর কমপ্লেক্সে একটি আল কায়েদা-সংযুক্ত গোষ্ঠীর একটি বড় হামলায় 70 জনেরও...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...