Home ব্যবসা গুরুত্বপূর্ণ মার্কিন চাকরির তথ্যের আগে ইউরোপীয়, এশিয়ান শেয়ারগুলি দুর্বল হয়ে পড়েছে
ব্যবসা

গুরুত্বপূর্ণ মার্কিন চাকরির তথ্যের আগে ইউরোপীয়, এশিয়ান শেয়ারগুলি দুর্বল হয়ে পড়েছে

Share
Share

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

ইউরোপীয় এবং এশিয়ান স্টক মার্কেটগুলি শুক্রবার ডলারের সাথে পড়েছিল কারণ বিনিয়োগকারীরা মার্কিন বেতনের তথ্যের জন্য অপেক্ষা করেছিল, যা সম্ভবত এই মাসে ফেডারেল রিজার্ভের সুদের হার হ্রাসের আকার নির্ধারণ করবে।

বেঞ্চমার্ক স্টক্সক্স ইউরোপ 600 সূচক সকালের লেনদেনে 0.3 শতাংশ কমেছে, যার নেতৃত্বে শক্তি এবং আর্থিক স্টক হ্রাস পেয়েছে। শুক্রবার জাপানের টপিক্স 0.9 শতাংশ কমে বন্ধ হয়েছে, যেখানে দক্ষিণ কোরিয়ার কোস্পি 1.2 শতাংশ এবং চীনের সিএসআই 300 সূচক 0.8 শতাংশ কমেছে।

জার্মানির ড্যাক্স 0.6 শতাংশ কমেছে, যেখানে লন্ডনে FTSE 100 এবং প্যারিসের Cac 40 যথাক্রমে 0.4 এবং 0.2 শতাংশ কমেছে। S&P 500 এবং Nasdaq 100 যথাক্রমে 0.7 এবং 1.2 শতাংশ নিচে ট্র্যাকিং চুক্তির সাথে ফিউচার নিউ ইয়র্কে আরও অশান্ত শুরুর ইঙ্গিত দিয়েছে।

মার্কিন বাজার খোলার আগে বিনিয়োগকারীরা এই মাসের শেষের দিকে ফেড মিটিংয়ের নির্দেশিকা হিসাবে আগস্টের বেতন-ভাতার ডেটা খুঁজছেন। বিনিয়োগকারীরা এমন লক্ষণ খুঁজছেন যে মার্কিন অর্থনীতি প্রত্যাশার চেয়ে দ্রুত শীতল হয়েছে, সম্ভাব্যভাবে কেন্দ্রীয় ব্যাংকের উপর সুদের হার আরও তীব্রভাবে কমানোর জন্য চাপ সৃষ্টি করছে।

ফেডের বর্তমান পরিসর থেকে 5.25 থেকে 5.5 শতাংশ হার কমানোর আশা করা হচ্ছে, তবে ফেড চেয়ারম্যান জে পাওয়েল গত মাসে বলেছিলেন যে তিনি দুর্বল শ্রমবাজারের ঝুঁকির দিকে মনোনিবেশ করেছেন। তিনি সতর্ক করেছিলেন যে হার কমানোর সময় এবং গতি অর্থনৈতিক তথ্যের উপর নির্ভর করে।

অর্থনীতিবিদরা আশা করছেন যে মার্কিন নিয়োগকর্তারা আগস্টে 160,000 চাকরি যোগ করেছেন, রয়টার্সের একটি জরিপ অনুসারে – আগের মাসের 114,000 এর চেয়ে অনেক বেশি।

ফেড কোয়ার্টার-পয়েন্ট বা হাফ-পয়েন্ট কাট করবে কিনা তা নিয়ে ব্যবসায়ীরা বিভক্ত। অদলবদল বাজারগুলি ডিসেম্বরের শেষ নাগাদ 1 শতাংশের বেশি পয়েন্টে মূল্য নির্ধারণ করছে। এক মাস আগে প্রত্যাশার চেয়ে দুর্বল পূর্বাভাসের পরেও আগস্টের চাকরির ডেটা অতিরিক্ত ওজন নেয়, যা সারা বিশ্বে একটি মারাত্মক বাজার বিক্রির সূত্রপাত করে।

“ঝুঁকির ক্ষুধা মার্কিন ডেটার উপর বেশ কেন্দ্রীভূত… দুর্বল চীনা প্রবৃদ্ধির কারণে,” হংকংয়ের নাটিক্সিসের উদীয়মান এশিয়ার সিনিয়র অর্থনীতিবিদ ট্রিন নুগুয়েন বলেছেন।

“মার্কেটগুলিকে একটি মার্কিন অর্থনীতি থেকে আশ্বাসের প্রয়োজন হবে যা খুব মন্থর নয় কিন্তু একই সাথে যথেষ্ট দুর্বল যে ফেড (ক) মুদ্রাস্ফীতির পুনরুত্থানের ভয় পায় না।”

পে-রোল প্রসেসর এডিপি থেকে বৃহস্পতিবার প্রকাশিত হতাশাজনক তথ্যের পরে বাজারের মনোভাব দুর্বল হয়েছে যা দেখিয়েছে যে মার্কিন বেসরকারি নিয়োগকর্তারা আগস্টে তিন বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে কম চাকরি যোগ করেছেন।

ডলার সূচক, যা অন্যান্য মুদ্রার ঝুড়ির বিপরীতে মার্কিন মুদ্রাকে ট্র্যাক করে, 0.1 শতাংশ কমেছে। ইয়েন 0.6 শতাংশ বেড়ে 142.5 ডলারে পৌঁছেছে, যা জানুয়ারির পর থেকে সর্বোচ্চ স্তর।

ইউএস ট্রেজারি বেড়েছে, সুদের হার-সংবেদনশীল দুই বছরের বন্ডের ফলন 0.04 শতাংশ পয়েন্ট কমে 3.716 শতাংশ হয়েছে৷ বেঞ্চমার্ক 10-বছরের ট্রেজারি নোটের ফলন 0.03 শতাংশ পয়েন্ট কমে 3.7 শতাংশ হয়েছে।

OPEC+ সদস্যরা বৃহস্পতিবার রাতে সম্মত হওয়ার পর অপরিশোধিত তেলের দাম বেড়েছে বিলম্ব পরিকল্পিত উত্পাদন বৃদ্ধি সপ্তাহের শুরুতে দাম বছরের সর্বনিম্ন স্তরে নেমে যাওয়ায় অন্তত দুই মাসের জন্য। ব্রেন্ট, আন্তর্জাতিক বেঞ্চমার্ক, 0.2 শতাংশ যোগ করে $73.83 এ, যখন ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট, তার মার্কিন সমকক্ষ, 0.2 শতাংশ বেড়ে $69.25 হয়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডেভ গ্রহলের প্রাক্তন কারি উহরার তাকে সিরিয়াল প্রতারক হিসাবে আঁকেন, বছরের পর বছর ধরে ‘রম্বলিং’

ডেভ গ্রহলপ্রাক্তন কারি উহরার বলেছেন যে তিনি তার অবৈধ পুত্র সম্পর্কে জানতে পেরে বিস্মিত নন… এবং বলেছেন যে কয়েক বছর ধরে হলিউডে তার...

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী বিমানবন্দর কমপ্লেক্সে একটি আল কায়েদা-সংযুক্ত গোষ্ঠীর একটি বড় হামলায় 70 জনেরও...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...