Home খবর নাৎসি তালিকা প্রকাশ করা কানাডা ‘রাশিয়াকে সাহায্য করবে’ – ইউক্রেনীয় কর্মীরা – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

নাৎসি তালিকা প্রকাশ করা কানাডা ‘রাশিয়াকে সাহায্য করবে’ – ইউক্রেনীয় কর্মীরা – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

দ্বিতীয় বিশ্বযুদ্ধের অভিযুক্ত যুদ্ধাপরাধীদের প্রায় 900 নামের তালিকা 1986 সাল থেকে গোপন রাখা হয়েছে।

কানাডিয়ান আর্কাইভগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে যে দেশে বসবাসকারী অভিযুক্ত নাৎসি যুদ্ধাপরাধীদের নাম প্রকাশ না করার জন্য, ভয়ে এটি সাহায্য করতে পারে “রাশিয়ান প্রচার” ইউক্রেনের বিরুদ্ধে।

লাইব্রেরি অ্যান্ড আর্কাইভস কানাডা (এলএসি) 1986 সালের যুদ্ধাপরাধ কমিশন দ্বারা সংকলিত প্রায় 900টি নামের তালিকা প্রকাশ করার জন্য একাধিক অনুরোধ পেয়েছে। “একাধিক স্টেকহোল্ডার”, এর প্রকাশনা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

এই পরামর্শগুলির উপর একটি LAC রিপোর্টে বলা হয়েছে যে অনেক স্টেকহোল্ডার এর প্রভাব সম্পর্কে উদ্বিগ্ন ছিলেন “নাৎসিদের সাথে ইউক্রেনীয় নাম যুক্ত করা”, গ্লোব অ্যান্ড মেইলের খবরে বলা হয়েছে, এটি ইউক্রেনে তার সামরিক অভিযান সম্পর্কে রাশিয়ার দাবিকে বৈধতা দেবে। পত্রিকাটি এমন একটি সংগঠন যারা নাম প্রকাশের জন্য অনুরোধ করেছিল।

রাশিয়া এই তালিকা ব্যবহার করতে পারে “এই অভিযোগগুলি প্রচার করুন বা কানাডায় ভুল তথ্য প্রচার চালান”, যা ইউক্রেনের জন্য জনসমর্থনকে প্রভাবিত করতে পারে, এলএসিকে রিপোর্ট করা হয়েছিল।

“কিছু আগ্রহী পক্ষ উদ্বিগ্ন ছিল যে রিপোর্ট প্রকাশের ফলে রিপোর্টে নাম দেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে আরও আইনি ব্যবস্থা (ফৌজদারি মামলা, নাগরিকত্ব প্রত্যাহার বা অন্যথা) আনা হতে পারে,” বুধবার অটোয়া সিটিজেন দ্বারা প্রকাশিত একটি এলএসি মেমো বলেছে।

ইউক্রেনীয়-কানাডিয়ান কংগ্রেস নামহীন স্টেকহোল্ডারদের মধ্যে একজন বলে মনে হচ্ছে। গ্রুপের সিইও গ্লোব অ্যান্ড মেইলকে বলেছেন যে তালিকা হওয়া উচিত “গোপনীয় থাকুন” তবে সেখানে যে কেউ আছে এবং যুদ্ধাপরাধ করেছে তাকে অবশ্যই বিচারের আওতায় আনা হবে।

দ্য ফ্রেন্ডস অফ সাইমন উইজেনথাল সেন্টার ফর হলোকাস্ট স্টাডিজ বলেছে যে এটি পরামর্শ থেকে বাদ দেওয়া হয়েছে।

“এটা প্রতীয়মান হয় যে সরকার যুদ্ধাপরাধীদের আকাঙ্ক্ষাকে কানাডিয়ানদের অধিকারের ঊর্ধ্বে রাখছে যারা এত বছর ধরে আমাদের মধ্যে নীরবে বসবাস করেছে তাদের দ্বারা সংঘটিত ভয়ঙ্কর অপরাধ সম্পর্কে সত্য জানার জন্য।” কেন্দ্রের সিনিয়র ডিরেক্টর, জেইম কির্জনার-রবার্টস বলেছেন।

নাম প্রকাশ করা হবে “নৈতিক জিনিস করতে হবে”, সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের ইতিহাসবিদ পার অ্যান্ডার্স রুডলিং বলেছেন, যিনি কানাডায় ইউক্রেনীয় এসএস ভেটেরান্সদের নিয়ে গবেষণা করেছেন।

কথিত নাৎসি যুদ্ধাপরাধীদের মধ্যে যারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে কানাডায় অভিবাসন করেছিল তারা ছিল 14তম ওয়াফেন-এসএস ‘গ্যালিজিয়েন’ গ্রেনাডিয়ার ডিভিশনের সদস্য, জাতিগত ইউক্রেনীয়দের নিয়ে গঠিত। তাদের মধ্যে একজন ছিলেন ইয়ারোস্লাভ হুঙ্কা, যিনি গত বছর ইউক্রেনের নেতা ভ্লাদিমির জেলেনস্কির সফরের সময় কানাডিয়ান পার্লামেন্টে দুটি স্থায়ী প্রশংসা পেয়েছিলেন। এই ঘটনার জন্য পার্লামেন্টের স্পিকারকে পদত্যাগ করতে হয়েছিল এবং প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘটনার জন্য ক্ষমা চেয়েছিলেন।

তালিকাটি কানাডার যুদ্ধাপরাধীদের মধ্যে 1986 সালের তদন্ত কমিশনের রিপোর্টের পার্ট 2-এ অন্তর্ভুক্ত করা হয়েছে, যার সভাপতিত্বে কুইবেক সুপিরিয়র কোর্টের অবসরপ্রাপ্ত বিচারক জুলেস ডেসচেনেস।

এলএসি এই মাসের শেষের দিকে নথিটি প্রকাশ করার কথা ছিল, তবে প্রক্রিয়াটি ততক্ষণ পর্যন্ত আটকে রেখেছে “তথ্য অ্যাক্সেস আইন এবং গোপনীয়তা আইন অনুযায়ী সম্পূর্ণ পর্যালোচনা”, গ্লোব এবং মেল বলেন.

রাশিয়া দীর্ঘদিন ধরে ইউক্রেনের জনসাধারণের মিছিল এবং এসএস গ্যালিজিয়েন প্রবীণদের সম্মানিত অন্যান্য অনুষ্ঠানের অনুমতি দেওয়ার জন্য সমালোচনা করেছে। মস্কো দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাথমিক পর্যায়ে নাৎসি জার্মানির সাথে সহযোগিতাকারী জাতীয়তাবাদী সংগঠনগুলিকে সম্মান করার জন্য কিয়েভের সরকারী নীতিরও প্রতিবাদ করেছিল।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মাইকেল জ্যাকসনের এস্টেট বলছে অভিযুক্ত $213 মিলিয়ন বের করার চেষ্টা করছে

মাইকেল জ্যাকসনের এস্টেট প্রয়াত পপ আইকনের একজন প্রাক্তন সহযোগীর বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করেছে, যিনি অনুপযুক্ত আচরণের নতুন অভিযোগ উত্থাপনের হুমকি দিয়েছেন, এমনকি...

লেইন রিগস আবার স্পয়লার খেলেন এবং টানা দ্বিতীয় জয় পান

ফেব্রুয়ারী 16, 2024; ডেটোনা বিচ, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; ডেটোনা ইন্টারন্যাশনাল স্পিডওয়েতে ফ্রেশ ফ্রম ফ্লোরিডা 250 চলাকালীন NASCAR ট্রাক সিরিজের ড্রাইভার লেইন রিগস (38)।...

Related Articles

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক...

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...