Home ব্যবসা জাতীয় ফুটবল লীগ প্রথমবারের মতো বেসরকারি পুঁজি বিনিয়োগের অনুমতি দেবে
ব্যবসা

জাতীয় ফুটবল লীগ প্রথমবারের মতো বেসরকারি পুঁজি বিনিয়োগের অনুমতি দেবে

Share
Share

ন্যাশনাল ফুটবল লিগ তার মালিকানা নীতিতে ব্যাপক পরিবর্তন অনুমোদন করেছে যা প্রাইভেট ইকুইটি শিল্পকে দলে বিনিয়োগ করার অনুমতি দেবে, প্রথমবারের জন্য কেনা শিল্পে সবচেয়ে লাভজনক ইউএস স্পোর্টস লিগ খুলবে।

এনএফএল মালিকরা মঙ্গলবার পরিবর্তনগুলিকে সবুজ আলো দিয়েছে, যা দলের মালিকদের সংখ্যালঘু অংশ বিক্রি করতে দেবে ব্যক্তিগত ইক্যুইটি কোম্পানি

কোম্পানিটি বেশ কিছু বিনিয়োগ ব্যবস্থাপককে নাম দিয়েছে, যার মধ্যে অ্যারেস ম্যানেজমেন্ট, আর্কটোস পার্টনারস, সিক্সথ স্ট্রিট এবং ব্ল্যাকস্টোন, কার্লাইল, সিভিসি, ডাইনেস্টি ইক্যুইটি এবং লুডিসের সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়াম, যেটি অবসরপ্রাপ্ত এনএফএল প্লেয়ার কার্টিস মার্টিন দ্বারা প্রতিষ্ঠিত এবং নেতৃত্বে ছিল, যারা মালিকদের পছন্দের ক্রেতা হিসেবে। বিক্রি করতে চান।

এনএফএল কোম্পানিগুলিকে স্বতন্ত্র দলের সাধারণ ইক্যুইটির 10 শতাংশ পর্যন্ত শেয়ার কেনার অনুমতি দেবে, তথাকথিত পছন্দের ইকুইটি বিনিয়োগ ব্যতীত, যা অন্যান্য লীগগুলিতে সাধারণ।

প্রতিটি অনুমোদিত বিনিয়োগকারী লিভারেজ সহ লিগে কমপক্ষে $2 বিলিয়ন বিনিয়োগ করার প্রতিশ্রুতিবদ্ধ এবং এটি একাধিক দলে বিভক্ত করতে পারে। মোট প্রতিশ্রুতি 12 বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাতে হবে। লিগের জন্য কমপক্ষে ছয় বছরের জন্য পৃথক দলে তাদের অংশীদারিত্ব বজায় রাখার জন্য কেনাকাটার দোকানগুলির প্রয়োজন ছিল এবং প্রতিটি ছয়টি দলে বিনিয়োগের মধ্যে সীমাবদ্ধ ছিল।

একজন সিনিয়র এনএফএল এক্সিকিউটিভ যোগ করেছেন যে অনুমোদিত বিনিয়োগকারী হিসাবে বেছে নেওয়া বাইআউট কোম্পানিগুলিকে আংশিকভাবে নির্বাচিত করা হয়েছিল কারণ তারা “প্রথম দিনে” কাজ করার জন্য প্রচুর পরিমাণে মূলধন রাখতে পারে তবে এটি আশা করা হয়েছিল যে আরও কোম্পানি সম্ভবত তালিকায় যুক্ত হবে।

চুক্তিটি দল মালিকদের নগদ অর্থের জন্য পথ প্রশস্ত করবে, ফ্র্যাঞ্চাইজির মূল্য বিলিয়ন ডলারে পৌঁছেছে এবং অবশেষে ওয়াল স্ট্রিটকে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে ধনী ক্রীড়া লীগে নিয়ে আসবে।

ওয়ালমার্টের প্রেসিডেন্ট এবং ডেনভার ব্রঙ্কোসের মালিক গ্রেগ পেনার, দলের মালিকদের ভোট সম্পর্কে বলেছেন, “আজকের ঘরে সমর্থন খুব শক্তিশালী ছিল।”

পেনার যোগ করেছেন যে লিগের পক্ষে “মালিকদের মূলধন উত্সের জন্য একটি ভিন্ন বিকল্প দেওয়া গুরুত্বপূর্ণ ছিল, তবে একই সাথে আমরা কীভাবে কাজ করি এবং অংশীদার হওয়ার আমাদের মূল নীতি বজায় রাখি। টেবিলের চারপাশে বত্রিশটি মালিক, সিদ্ধান্ত নিচ্ছেন, চিন্তাভাবনা করছেন এবং আজকের এই পদক্ষেপের সাথে এটি পরিবর্তন হবে না।”

প্রাতিষ্ঠানিক বিনিয়োগের জন্য এনএফএল হল সাম্প্রতিকতম প্রধান মার্কিন ক্রীড়া সংস্থা। মেজর লীগ বেসবল 2019 সালে প্রথম ইউএস লিগ হয়ে ওঠে, শীঘ্রই প্রধান মার্কিন ফুটবল, বাস্কেটবল এবং হকি লিগগুলি অনুসরণ করা হয়।

এনএফএল-এর পছন্দের ক্রেতাদের তালিকা ক্রীড়া বিনিয়োগ জগতের ডিনকে প্রতিনিধিত্ব করে। এরেস, যা US$400 বিলিয়নের বেশি পরিচালনা করে, প্রিমিয়ার লিগে চেলসি এফসি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টার মিয়ামিতে বিনিয়োগ করেছে।

আর্কটোস ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের গোল্ডেন স্টেট ওয়ারিয়র্সে এবং পরোক্ষভাবে এমএলবি-র বোস্টন রেড সক্সে শেয়ার কিনেছিলেন; সিক্সথ স্ট্রিট সান আন্তোনিও স্পার্স এবং রিয়াল মাদ্রিদে বিনিয়োগ করেছে; এবং রাজবংশ একটি সংখ্যালঘু অংশীদারিত্ব আছে ইংলিশ ফুটবল ক্লাব লিভারপুলে।

বিনিয়োগকারীরা দীর্ঘদিন ধরে ইউএস সকারে প্রবেশের লোভ দেখিয়েছে, যা দেশের সবচেয়ে লাভজনক এবং ব্যয়বহুল মিডিয়া অধিকার প্যাকেজ উপভোগ করে। 11 বছরের, $110 বিলিয়ন চুক্তি এবং রাজস্ব ভাগাভাগি চুক্তি, যা 2021 সালে পৌঁছেছিল, লিগের দলের মূল্যায়নকে শক্তিশালী করেছে।

ফ্র্যাঞ্চাইজিগুলিও ক্রমবর্ধমান উচ্চ মূল্যে পৌঁছেছে।

ওয়ালমার্টের উত্তরাধিকারী রব ওয়ালটন 2022 সালে পেনার সহ একদল বিনিয়োগকারীর নেতৃত্বে, যারা 4.6 বিলিয়ন ডলারে ডেনভার ব্রঙ্কোস কিনেছিল, তার এক বছর পরে 6 বিলিয়ন মার্কিন ডলারের ক্রয় অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্টের সহ-প্রতিষ্ঠাতা জোশ হ্যারিসের ওয়াশিংটন কমান্ডারদের।

এখন যেহেতু এনএফএল ফ্র্যাঞ্চাইজিগুলি বিলিয়ন ডলারের জন্য হাত বদল করে, বিলিয়নেয়ারদের জন্য মূল্য সম্পূর্ণরূপে কভার করার জন্য অর্থ জমা করা কঠিন। এর মালিকানা বিধি শিথিল করে, NFL ফ্র্যাঞ্চাইজিদের জন্য মূলধন বাড়াতে এবং বিদ্যমান মালিকদের জন্য তাদের অংশীদারিত্ব বিক্রি বা প্রস্থান করা সহজ করে তুলবে।

“তাদের প্রাতিষ্ঠানিকীকরণ করতে হবে এবং ফ্র্যাঞ্চাইজি ফি বাড়াতে হবে,” একজন প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগকারী বলেছেন। “জোশ কমান্ডারদেরকে 6 বিলিয়ন ডলারে কিনেছেন এবং তিনি যদি ভবিষ্যতে তাদের 10 বিলিয়ন থেকে 12 বিলিয়ন ডলারে বিক্রি করতে চান, তবে অনেকের কাছেই এই ধরনের অর্থ নেই। বড় সংখ্যার আইন কার্যকর হচ্ছে।”

এখনও, এনএফএল-এর মালিকানা নিয়মগুলি কিছু অন্যান্য খেলা এবং লীগে প্রতিষ্ঠিত নিয়মগুলির তুলনায় অনেক বেশি কঠোর, যেখানে প্রাইভেট ইক্যুইটি সংস্থাগুলি এবং অন্যান্য বিনিয়োগ সংস্থাগুলিকে দলগুলির সম্পূর্ণ নিয়ন্ত্রণ কেনার অনুমতি দেওয়া হয়।

রেডবার্ড ক্যাপিটাল পার্টনার্স, প্রাক্তন গোল্ডম্যান শ্যাশ ব্যবসায়ী গেরি কার্ডিনাল দ্বারা প্রতিষ্ঠিত বিনিয়োগ সংস্থা, ইতালীয় ফুটবল ক্লাব এসি মিলানের মালিক, যখন লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক দুর্দশাগ্রস্ত ঋণ বিনিয়োগকারী ওকট্রি ক্যাপিটাল ফুটবল ক্লাবের চীনা মালিকদের অক্ষম হওয়ার পরে প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের নিয়ন্ত্রণ নিয়েছে মে মাসে। €400m ঋণ পরিশোধ করতে।

প্রাইভেট ইক্যুইটি ফার্ম ক্লিয়ারলেক ক্যাপিটাল এবং আমেরিকান ফাইন্যান্সার টড বোহেলি 2022 সালে চেলসির £2.5 বিলিয়ন টেকওভারের নেতৃত্ব দিয়েছিল।

ইউরোপীয় ফুটবলে রাজ্যের সাথে যুক্ত সংস্থাগুলিরও বেশি স্বাধীনতা রয়েছে।

সৌদি আরবের সার্বভৌম সম্পদ তহবিল 2021 সালে ইংলিশ ক্লাব নিউক্যাসল ইউনাইটেডের একটি সংখ্যাগরিষ্ঠ অংশীদারিত্ব কিনেছে। কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টস ফরাসি চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট-জার্মেইনের মালিক, যা এখন আর্কটোসকে সংখ্যালঘু শেয়ারহোল্ডার হিসাবে গণ্য করে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, কাতার বিনিয়োগ কর্তৃপক্ষ, একটি সার্বভৌম সম্পদ তহবিল, গত বছর 200 মিলিয়ন ডলারে ওয়াশিংটনের পেশাদার বাস্কেটবল এবং হকি দলের মালিকের 5% অংশীদারিত্ব অর্জন করেছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

তারা এবং scars – আপনি বিচারক হতে

ডিডির গ্রেপ্তার করা সর্বকালের অনুগ্রহ থেকে সবচেয়ে বড় পতনগুলির মধ্যে একটি, এবং প্রশ্নটি রয়ে গেছে: হাফটাইম শোয়ের জন্য কেন্দ্রিকে যোগ দেবে? তাই আমাদের...

ব্রিটেন এবং জার্মানি ভিন্নভাবে ব্যর্থ হচ্ছে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন জীবন এবং শিল্পকলা myFT ডাইজেস্ট — সরাসরি আপনার ইনবক্সে বিতরণ করা হয়েছে। কার্ল মার্কস,...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...