বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন
এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন।
গত সপ্তাহে যখন রিঙ্গো স্টার পল ম্যাককার্টনির সাথে লন্ডনে তার গট ব্যাক ট্যুরের চূড়ান্ত অনুষ্ঠানের জন্য মঞ্চে যোগ দিয়েছিলেন, তখন তারা “হেল্টার স্কেল্টার” এবং “সার্জেন্ট” সহ গানগুলিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। পিপারস লোনলি হার্টস ক্লাব ব্যান্ড।” তাদের অনুশীলন করার সময় আছে: জন লেনন এবং জর্জ হ্যারিসনের সাথে তারা দ্য বিটলস হিসাবে খেলতে শুরু করার 64 বছর হয়ে গেছে।
ম্যাককার্টনি 82 বছর বয়সী, 18 বছর বয়সী বয়সের চার গুণেরও বেশি। তবুও, হ্যারিসন এবং লেননের মৃত্যুর অনেক পরেও বিটলসের অবশিষ্ট সদস্যরা খেলা চালিয়ে যাচ্ছেন। তারা সর্বকালের সর্বাধিক বিক্রিত মিউজিক্যাল ব্যান্ডের একটি অর্ধেক গঠন করে এবং আধুনিক ব্রিটিশ সঙ্গীত ব্যবসাকে মুক্ত করতে আমেরিকান শিকড় থেকে রক অ্যান্ড রোল নিয়েছিল।
পরবর্তীটিও শক্তিশালী রয়ে গেছে, যা 1960 এর দশক থেকে অদৃশ্য হয়ে যাওয়া অন্যান্য গার্হস্থ্য শিল্পকে লজ্জা দেয় মন্থর গত বছর, কিন্তু এটি এখনও একটি রেকর্ড স্তরে পৌঁছেছে এবং শিল্পটি 2023 সালের মধ্যে অর্থনীতিতে £7.6 বিলিয়ন অবদান রেখেছে বলে অনুমান করা হয়েছে৷ অ্যাডেল এবং এড শিরানের মতো গায়ক বিশ্ব খ্যাতির জন্য বিটলসের পথ অনুসরণ করেছেন৷
প্রচুর প্রতিযোগিতা রয়েছে, স্ট্রে কিডসের মতো দক্ষিণ কোরিয়ান ব্যান্ডগুলি বিশ্বব্যাপী সাফল্য অর্জন করেছে, কিন্তু ব্রিটিশ সঙ্গীতের স্বতন্ত্র সুবিধাগুলি প্রজন্মের মধ্যে বিটলস থেকে আর্কটিক বানর, ডুয়া লিপা এবং লুইস ক্যাপাল্ডি পর্যন্ত চলে গেছে। বছর শেষ হওয়ার সাথে সাথে এই অর্জনের প্রতিফলন মূল্যবান।
ইংরেজি ভাষা সবসময় সাহায্য করেছে, অবশ্যই. বিটলস যে ইংরেজিতে গান লিখেছিল এবং গেয়েছিল তা কেবল তাদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে সাহায্য করেনি, এটি তাদের বিপণনের অংশও ছিল। 1964 সালে এড সুলিভান শো শ্রোতাদের মোহিত করা কঠিন হতো যদি তাদের একজন অনুবাদকের প্রয়োজন হয়।
কিন্তু ভাষার পেছনে ছিল সৃজনশীলতা। রক অ্যান্ড রোল ছিল আমেরিকান, কিন্তু বিটলস এবং তার অনুসরণকারী ব্যান্ডগুলি এই ধারাটিকে গ্রহণ করে এবং এটিকে ব্রিটিশ মোড় দেয়। লেনন এবং ম্যাককার্টনি ব্লুজের সাথে রোলিং স্টোনসের মতো সংগীতের ফর্ম এবং কনভেনশনে পারদর্শী ছিলেন। তারা একটি দেশীয় playfulness এবং বুদ্ধি যোগ করা হয়েছে.
দূরত্বও উপকারী ছিল। ইয়ান লেসলি, এর লেখক জন এবং পললেনন এবং ম্যাককার্টনির একটি আসন্ন জীবনী, যুক্তি দেয় যে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি তাদের যুগপত ভক্তি এবং দূরত্ব তাদের সৃজনশীল স্বাধীনতার অনুমতি দিয়েছে। “তারা আমেরিকান সঙ্গীত নিয়েছিল এবং আমেরিকানদের কাছে বিক্রি করেছিল। . . তারা উল্টাতে, পরিবর্তন করতে, এলোমেলো করতে পছন্দ করত,” তিনি বলেছেন।
তারা শেক্সপিয়ারের সময়কার শব্দ খেলা এবং হাস্যরসের একটি ঐতিহ্য থেকে এসেছে। এটিও ছিল শিক্ষার একটি পণ্য, যেমন আর্ট স্কুল যার মাধ্যমে অনেক সুরকার পাস করেছেন, লেনন থেকে পিঙ্ক ফ্লয়েডের সিড ব্যারেট, ডেভিড বোভি এবং ক্ল্যাশের জো স্ট্রামার পর্যন্ত। অ্যাডেল এবং অ্যামি ওয়াইনহাউস ক্রয়ডনের শিল্প-সমর্থিত ব্রিট স্কুল অফ পারফর্মিং আর্ট-এ যোগদান করেছিলেন।
ইউকে মিউজিক ইন্ডাস্ট্রি তখন একটি ক্লাস্টার ইফেক্ট থেকে উপকৃত হয়েছিল: যখন এটা স্পষ্ট হয়ে গেল যে বিশ্বমঞ্চে লিভারপুডলিয়ানদের একটি ব্যতিক্রমী চতুর্দিক আবির্ভূত হতে পারে, তখন অন্যরা স্বাভাবিকভাবেই অনুসরণ করতে আকাঙ্ক্ষা করেছিল। একবার শিল্পীদের একটি টেকসই পুল শিল্পের মূল গঠন করে, যুক্তরাজ্য একটি সঙ্গীত ক্লাস্টারে পরিণত হয়েছিল।
এই দলটি যুদ্ধোত্তর অভিবাসন দ্বারা সহায়তা করেছিল। স্কা জ্যামাইকায় উদ্ভূত হয়েছিল কিন্তু 1970-এর দশকে দ্য স্পেশালসের মতো ব্যান্ড দ্বারা পুনরুজ্জীবিত হয়েছিল, যখন গ্রাইম, লন্ডনের বিভিন্ন রূপের সমন্বয়, স্টর্মজির মতো শিল্পী তৈরি করেছিল। অভিবাসন ব্রিটিশ জ্যাজ পুনরুজ্জীবনের একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং এটি শিল্পের সামাজিক গতিশীলতার সুস্থ ডিগ্রি বজায় রাখতে সহায়তা করেছে।
ইউকে সঙ্গীত আজ চ্যালেঞ্জ আছে. লাস ভেগাসে অ্যাডেলের কর্মকালের মতো বৈশ্বিক ট্যুর এবং বর্ধিত আবাসনের যুগে শীর্ষ সঙ্গীত শিল্পীদের কেরিয়ারের উল্লেখযোগ্য দীর্ঘায়ু রয়েছে, যা নভেম্বরে শেষ হয়েছিল। কিন্তু ম্যাককার্টনি বৃদ্ধ হচ্ছে, যেমন স্টোনস এবং এলটন জন, যার বিদায়ী সফর সংগৃহীত US$939 মিলিয়ন। যুক্তরাজ্যের একটি দুর্দান্ত ব্যাক ক্যাটালগ রয়েছে, তবে অবশ্যই এটি পুনর্নবীকরণ চালিয়ে যেতে হবে।
বিশ্বব্যাপী প্রতিযোগিতা তীব্র। আমেরিকান টেলর সুইফ্ট হলেন বিশ্বের সর্বোচ্চ আয়কারী শিল্পী এবং IFPI ট্রেড গ্রুপ দ্বারা সংকলিত 2023 সালের শীর্ষ 10-এ কোন ইউকে ব্যান্ড উপস্থিত হয়নি। এই চার্টে সেভেন্টিন, স্ট্রে কিডস, টুমরো এক্স টুগেদার এবং নিউজিন্স সহ দক্ষিণ কোরিয়া থেকে নতুন মিউজিক্যাল ইনভেসন এসেছে। ইউরোপীয় ভ্রমণে ব্রেক্সিট-পরবর্তী বাধা সহ অন্যান্য অসুবিধা রয়েছে।
কিন্তু যুক্তরাজ্য বিশ্বের তৃতীয় বৃহত্তম সঙ্গীত বাজার হিসেবে রয়ে গেছে এবং অন্যরা অনুরাগীদের মনোযোগের জন্য কার্যকরভাবে প্রতিদ্বন্দ্বিতা করে (এখন তাদের নিজস্ব ভাষায়) ব্যর্থতার কোনো প্রমাণ নয়। এর মানে তারা শিখেছে কি অর্জন করা যায়। দ্য বিটলস এবং অন্যান্যরা দেখিয়েছিল যে আর্ট স্কুলগুলিতে সঙ্গীত কোনও বিভ্রান্তি ছিল না: এটি একটি বিশ্বব্যাপী ব্যবসা।
ব্রিটেনে এখনও সংগীতের সৃজনশীলতা এবং উদ্ভাবনের চেতনা রয়েছে, যদিও এর অর্থনৈতিক ভবিষ্যত এটি 1960 এর দশকের প্রথম দিকের তুলনায় কম স্পষ্ট ছিল যদি সরকার এই সৃজনশীল সম্পদকে মূল্য দেয় এবং এটিকে সমৃদ্ধ করতে সহায়তা করে তবে ব্যান্ডটি বাজতে থাকবে।