মারিয়া কেরি 2023 বিলবোর্ড মিউজিক অ্যাওয়ার্ডে “অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ” পরিবেশন করেছেন।
গিলবার্তো ফ্লোরেস | পেনস্কে মিডিয়া | গেটি ইমেজ
“আমি ক্রিসমাসের জন্য বেশি কিছু চাই না / আমার শুধুমাত্র একটি জিনিস দরকার / শুধুমাত্র একটি প্রশ্নের উত্তর / মারিয়া কেরির গানের রয়্যালটিগুলির একটি অনুমান, দয়া করে?”
না, আমার ইম্প্রোভাইজড লিরিকগুলি কেরির “অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ” এর শুরুর লাইনগুলির মতো আকর্ষণীয় নয়, 1994 সালের জিঙ্গেল যা ছুটির মরসুমে প্রায় বায়ুতরঙ্গে কার্যত সর্বব্যাপী হয়ে ওঠে।
কিন্তু তারা এমন একটি প্রশ্ন উত্থাপন করে যা সঙ্গীত শিল্পের ব্ল্যাক বক্স অর্থনীতির মধ্যে পড়ে: গানটি কেরি, গানের পারফর্মার এবং তথাকথিত “এর জন্য কত অর্থ উপার্জন করে?বড়দিনের রানী“, প্রতি বছর?
প্রতি রাজস্ব অনুমান বিলবোর্ড প্রস্তাব করেন যে তিনি সম্ভবত 2022 সালে $2.7 মিলিয়ন থেকে $3.3 মিলিয়ন উপার্জন করেছেন, উদাহরণস্বরূপ, মিউজিক ডাউনলোড এবং অন-ডিমান্ড স্ট্রিমিং থেকে। এটি অন্যান্য সম্ভাব্য লাভজনক আয়ের উত্স যেমন ক্রিসমাস টিভি বিশেষগুলি বাদ দেয়৷
কিন্তু একটি সুনির্দিষ্ট পরিসংখ্যান জানা কঠিন, বিশেষ করে কারণ কেরি, তার রেকর্ড লেবেল এবং সঙ্গীত প্রকাশকদের মধ্যে চুক্তির বিবরণ সর্বজনীন নয়, বিশেষজ্ঞরা বলছেন। পপ তারকার প্রচারক, ক্রিস চেম্বার্স, তার রয়্যালটি সম্পর্কে তার কোম্পানি, চেম্বার গ্রুপকে পাঠানো মন্তব্যের অনুরোধ ফেরত দেননি।
“এটি যাই হোক না কেন, এটি অনেক অর্থ,” নাতাশা চি বলেছেন, আইন সংস্থা ডোনাহু ফিটজেরাল্ডের সংগীত, বিনোদন এবং বুদ্ধিবৃত্তিক সম্পত্তির আইনজীবী৷
গানটি 1994 সাল থেকে $103 মিলিয়ন আয় করেছে
‘অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ’ একটি ক্রিসমাস জুগারনাট।
Spotify ঘোষণা এই মাসে 2 বিলিয়ন গ্লোবাল স্ট্রীমকে অতিক্রম করা প্রথম ক্রিসমাস গান ছিল সঙ্গীত। এটি 2016 সাল থেকে প্রতি বছর ক্রিসমাস ডেতে বিশ্বব্যাপী 1 নম্বর গান হয়েছে, Spotify বলেছে।
সঙ্গীতের জনপ্রিয়তা কেবল বেড়েছে: 2023 সালে মোট মার্কিন অডিও স্ট্রিম 249 মিলিয়নে উন্নীত হয়েছে, 2019 সালে 167 মিলিয়ন থেকে প্রায় 49% বৃদ্ধি পেয়েছে, Luminate অনুসারে, যা সঙ্গীত শিল্পের ডেটা ট্র্যাক করে।
(12 ডিসেম্বর পর্যন্ত, এই বছর গানটির মোট ইউএস স্ট্রিম 2023 থেকে 8% কমেছে, বিলবোর্ড অনুমান করেছে। এটি আংশিকভাবে থ্যাঙ্কসগিভিং শেষ হওয়ার পর থেকে ছোট ছুটির মরসুমের কারণে, তারা বলেছে। বিশেষজ্ঞরা।)
বার্কলি কলেজ অফ মিউজিকের অধ্যাপক এবং স্বতন্ত্র রেকর্ড লেবেল রাইকোডিস্কের প্রাক্তন সভাপতি জর্জ হাওয়ার্ড বলেছেন, “গানটি একটি অর্থ উপার্জনের যন্ত্র।” “এটি একটি বাস্তব ঘটনা,” তিনি বলেন।
নিউইয়র্ক সিটিতে 15 ডিসেম্বর, 2019-এ ম্যাডিসন স্কয়ার গার্ডেনে মারিয়া কেরি তার “অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ” ট্যুরের সময় মঞ্চে পারফর্ম করছেন৷
কেভিন মাজুর | Getty Images বিনোদন | গেটি ইমেজ
হাওয়ার্ড, যিনি সঙ্গীত রয়্যালটি মূল্য দেওয়ার জন্য পরামর্শমূলক কাজও করেন, অনুমান করেন যে চার্ট-টপার বার্ষিক মোট রাজস্ব $2 মিলিয়ন থেকে $4 মিলিয়নের মধ্যে নিয়ে আসে।
একইভাবে, Manatt, Phelps & Phillips, যারা সঙ্গীত শিল্প আইনে বিশেষজ্ঞ, অনুমান করে যে সাফল্য প্রতি বছর $3.4 মিলিয়ন উপার্জন করে।
আইন সংস্থার অনুমান অনুযায়ী, তার 30 বছরের অস্তিত্বে, গানটি প্রায় 103 মিলিয়ন ডলার আয় করেছে। বিলবোর্ডের তৈরি করা মান্যাটের মতে, অনুমানগুলির মধ্যে বিশ্বব্যাপী স্ট্রিমিং এবং নন-স্ট্রিমিং রাজস্ব উত্স অন্তর্ভুক্ত রয়েছে রয়্যালটি ক্যালকুলেটর.
ক্যালকুলেটর অনুসারে গানটির 2 বিলিয়ন গ্লোবাল স্ট্রীম একা স্পটিফাইতে $9.8 মিলিয়ন রয়্যালটি দিয়েছে।
কিন্তু কেরি শুধুমাত্র সেই উপার্জনের একটি অংশ পায়।
কেন কেরি সম্ভবত ‘রবিবার ছয় উপায়ে’ বেতন পাচ্ছেন
নিউইয়র্ক সিটিতে 5 ডিসেম্বর, 2016-এ বীকন থিয়েটারে মারিয়া কেরি: অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ-এর উদ্বোধনী অনুষ্ঠানের সময় পারফর্ম করছেন।
জেফ ক্রাভিটজ | Filmmagic, Inc | গেটি ইমেজ
সঙ্গীত রয়্যালটি ইকোসিস্টেম কুখ্যাতভাবে জটিল।
লেখক, শিল্পী, প্রযোজক, সাউন্ড মিক্সার এবং রেকর্ড লেবেলের মতো অনেক অবদানকারীদের কাছে অর্থ প্রবাহিত হয়। প্রতিটি ব্যক্তির জন্য পেআউট চুক্তির শর্তাবলীর উপর নির্ভর করে গান থেকে গানে পরিবর্তিত হতে পারে, বিশেষজ্ঞরা বলেছেন।
কেরির রয়্যালটি চুক্তির শর্তাবলী জনসাধারণের জ্ঞান নয়।
“এটি যাই হোক না কেন, এটি অনেক অর্থ,” ডেভিড বলেছেন, আইন সংস্থা ডোনাহু ফিটজেরাল্ডের একজন সঙ্গীত, বিনোদন এবং বৌদ্ধিক সম্পত্তির আইনজীবী।
নাতাশা চি
Donahue Fitzgerald এ সিনিয়র পরামর্শক
হাওয়ার্ড বলেছেন, গায়ক সম্ভবত বেশিরভাগ শিল্পীদের তুলনায় রাজস্বের একটি “বড় অংশ” পাচ্ছেন। এটি গানটিতে কেরির একাধিক কৃতিত্বের কারণে: তিনি একমাত্র অভিনয়শিল্পী এবং সেইসাথে এর সহ-গীতিকার এবং সহ-প্রযোজক হিসাবে তালিকাভুক্ত। (ওয়াল্টার আফানাসিফ অন্য সহ-লেখক এবং সহ-প্রযোজক।)
এই অনেক ক্রেডিট দেখতে অস্বাভাবিক, হাওয়ার্ড বলেন. এবং এটি কেরির চূড়ান্ত নেট বেতনের একটি প্রধান কারণ।
ব্যক্তিগত অর্থ থেকে আরো:
ঋণ পরিশোধ করা আমেরিকানদের 2025 সালের জন্য শীর্ষ আর্থিক লক্ষ্য
2025 এর জন্য একটি উচ্চতর 401(k) সীমা রয়েছে
এগুলি হল 2025 সালের জন্য সেরা 10টি ‘হাউজিং হট স্পট’৷
মিউজিক রয়্যালটি অন্যান্য কাজের থেকে আলাদা, যেমন বই বা ফটোগ্রাফি।
এর কারণ হল রয়্যালটির দুটি স্বতন্ত্র ধারা রয়েছে – একটি সঙ্গীত রচনার জন্য এবং একটি সাউন্ড রেকর্ডিংয়ের জন্য, জর্ডান ব্রমলি বলেছেন, ম্যানাট এন্টারটেইনমেন্টের অংশীদার এবং প্রধান৷ আগেরটিকে আপনার পিয়ানোতে শীট মিউজিক হিসেবে ভাবুন (কম্পোজিশন), এবং পরেরটিকে আপনি যে রেকর্ড করা মিউজিকটি শোনেন, সে হিসেবে ভাবুন।
প্রত্যেকের নিজস্ব রয়্যালটি কাঠামো রয়েছে। হাওয়ার্ড বলেন, মিউজিক্যাল কম্পোজিশন রয়্যালটি গীতিকার এবং প্রকাশকরা পায়, যখন সাউন্ড রেকর্ডিং রয়্যালটি পারফর্মার এবং তাদের রেকর্ড কোম্পানিকে দেওয়া হয়।
কেরি “গান এবং সাউন্ড রেকর্ডিংয়ের কপিরাইটের মালিক, তাই তিনি উভয় পক্ষের দ্বারা অর্থ প্রদান করছেন,” হাওয়ার্ড বলেছিলেন।
“তিনি রবিবারের মধ্যে ছয়টি উপায়ে বেতন পাচ্ছেন,” তিনি বলেছিলেন।
Svetikd | ই+ | গেটি ইমেজ
একটি গানের লেখক এবং প্রকাশকরা – এর অভিনয়কারীরা নয় – রয়্যালটি পান যখন একটি গান পাবলিক স্পেসে, যেমন টেলিভিশন এবং রেডিওতে বা রেস্তোরাঁ এবং খুচরা দোকানে বাজানো হয়, বিশেষজ্ঞরা বলে৷ হাওয়ার্ড বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এমন কয়েকটি দেশের মধ্যে একটি।
এর মানে হল যে যখনই পাবলিক ডোমেনে “অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ”-এর একটি কভার সংস্করণ চালানো হয় তখনই কেরি (এবং আফানাসিফ, তার সহ-লেখক) রয়্যালটি পান। গানটি কাভার করেছেন দেড় শতাধিক শিল্পী অনুযায়ী ASCAP, একটি পারফর্মিং অধিকার সংস্থার জন্য।
ক্যারি এবং আফানাসিফ ইউনিভার্সাল মিউজিক, সনি মিউজিক এবং কোবাল্ট গান মিউজিক পাবলিশিং সহ লেবেলগুলির সাথে গান লেখার ক্রেডিট শেয়ার করেছেন, অনুযায়ী ASCAP এর জন্য।
যাইহোক, রেকর্ডিং সঙ্গীত সাধারণত গান লেখার আয়ের চার থেকে পাঁচ গুণ আয় করে, ব্রমলি বলেন।
“আপনি যদি একজন গীতিকার হন যার কোনো রেকর্ড আয় নেই, তাহলে জীবিকা নির্বাহ করা কঠিন, এমনকি আপনি যদি হিট করে থাকেন,” তিনি বলেন।
রেকর্ড লেবেল বনাম রেকর্ডিং আয়ের শিল্পীর অংশ চুক্তির উপর নির্ভর করে 20% থেকে 90% পর্যন্ত ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, ব্রমলি বলেছেন। “অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ” মুক্তি পেয়েছে কলাম্বিয়া রেকর্ডস দ্বারা, যেটির মালিক সনি মিউজিক।
আফানাসিফ, সনি মিউজিক এবং কোবাল্ট গান মিউজিক পাবলিশিং মন্তব্যের জন্য অনুরোধ ফেরত দেয়নি। ইউনিভার্সাল মিউজিক পাবলিশিং গ্রুপ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।
কেন কেরি 2022 সালে $2.7 মিলিয়নের বেশি উপার্জন করতে পারে
নিউ ইয়র্ক সিটিতে 27 নভেম্বর, 2012-এ রকফেলার সেন্টারে NBC-এর ক্রিসমাস ট্রি লাইটিং-এর জন্য একটি প্রি-টেপ পারফরম্যান্সের সময় সান্তা ক্লজ এবং মারিয়াহ কেরি।
জেমস ডেভানি | তারের ছবি | গেটি ইমেজ
বিশেষজ্ঞরা নোট করেছেন যে রেকর্ড বিক্রয় এবং লাইসেন্সিং থেকে উপার্জন বছরে বছরে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, যখন স্ট্রিমিং আয় এবং কর্মক্ষমতা আরও অনুমানযোগ্য।
2022 সালে “অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ” অর্জিত বিশ্বব্যাপী আয় এবং প্রকাশনা রয়্যালটিগুলির উপরে উল্লিখিত আনুমানিক $8.5 মিলিয়নের মধ্যে, কেরির মাস্টার রেকর্ডিং $5.3 মিলিয়ন এবং প্রকাশনার রয়্যালটি বাকি $3.2 মিলিয়নের জন্য দায়ী, বিলবোর্ড জানিয়েছে।
কেরি এর কাটা কি ছিল?
তিনি মাস্টার রেকর্ডিং থেকে প্রায় $1.9 মিলিয়ন আয় করেছেন, বিলবোর্ড অনুমান করেছে, যখন তার রেকর্ড লেবেল, সনি, বাকি $3.4 মিলিয়ন রেখেছিল।
রবিবার পর্যন্ত তাকে ছয়ভাবে বেতন দেওয়া হচ্ছে।
জর্জ হাওয়ার্ড
বার্কলি কলেজ অফ মিউজিকের অধ্যাপক
কেরি প্রকাশনা থেকে প্রায় $1.6 মিলিয়ন উপার্জন করেছেন, অনুমান করে যে তিনি এবং আফানাসিফ লেখাটিকে 50-50 ভাগ করেছেন। কিন্তু তার প্রকাশনা চুক্তির উপর নির্ভর করে তার টেক-হোম বেতন কম হত – সম্ভবত $795,000 থেকে $1.4 মিলিয়ন, বিলবোর্ড বলেছে।
সব মিলিয়ে, এই অনুমানগুলি প্রস্তাব করে যে ক্যারি 2022 সালের মধ্যে রেকর্ডিং এবং প্রকাশনা থেকে প্রায় $2.7 মিলিয়ন থেকে $3.3 মিলিয়ন উপার্জন করতে পারে।
এটি বিলবোর্ড অনুসারে ক্রিসমাস টিভি বিশেষ সাউন্ডট্র্যাক করার জন্য যেকোনো আর্থিক চুক্তি থেকে আয় বাদ দেয়, যা লাভজনক হতে পারে। গানের কভার সংস্করণগুলিও বাদ দেয়৷
ম্যানাট এন্টারটেইনমেন্টের ব্রমলি বলেছে, “একজন পপ তারকা যে প্রায় “সহ-ব্র্যান্ডেড” ব্র্যান্ডের অনুমোদন, লাইভ পারফরম্যান্স, প্রসাধনী, ঘরোয়া পণ্য এবং পোশাকের চুক্তি সহ “অনেক টন রাজস্ব উন্মুক্ত হয়”।
যে উপহার দিতে থাকে
ইমেজ জোট | ইমেজ জোট | গেটি ইমেজ
সঙ্গীত হল উপহার যা বছরের পর বছর ধরে দিতে থাকবে, বিশেষজ্ঞরা বলছেন।
1 জানুয়ারী, 1978 এর পরে প্রকাশিত কাজের জন্য কপিরাইট সাধারণত থাকে অক্ষত লেখকের জীবদ্দশায়, এবং লেখকের মৃত্যুর 70 বছর পরে, চি ডি ডোনাহু ফিটজেরাল্ডের মতে।
দুই বা ততোধিক লেখকের সাথে যৌথ কাজের ক্ষেত্রে, যেমন “অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ”, নিয়মটি শেষ বেঁচে থাকা লেখকের ক্ষেত্রে প্রযোজ্য।
তার মানে কেরির এস্টেট সম্ভবত কয়েক দশক ধরে রয়্যালটি সংগ্রহ করবে যতক্ষণ না গানটি শেষ পর্যন্ত পাবলিক ডোমেনে চলে যায়, তিনি বলেছিলেন। যখন এটি ঘটবে, গানটি “জিঙ্গেল বেলস” এবং “উই উইশ ইউ এ মেরি ক্রিসমাস” এর মতো ক্রিসমাস ক্লাসিকে যোগ দেবে, যা সাধারণত হতে পারে অবাধে ভাগ করা এবং অভিযোজিত.