Home খবর চীন দেখছে বৈশ্বিক এয়ারলাইন্স দুর্বল চাহিদার মধ্যে ফ্লাইট কমিয়েছে বা পুরোপুরি ছেড়ে দিয়েছে
খবর

চীন দেখছে বৈশ্বিক এয়ারলাইন্স দুর্বল চাহিদার মধ্যে ফ্লাইট কমিয়েছে বা পুরোপুরি ছেড়ে দিয়েছে

Share
Share

ব্রিটিশ এয়ারলাইনস, কান্টাস এবং ফিনায়ার হল কিছু এয়ারলাইন্স যারা চীনে পরিষেবা কমিয়ে দিচ্ছে।

নিকোলা ইকোনোমো | নুরফটো | গেটি ইমেজ

প্রধান বৈশ্বিক এয়ারলাইনগুলি পরিষেবাগুলি হ্রাস করছে এবং কিছু ক্ষেত্রে চীন থেকে সম্পূর্ণভাবে প্রত্যাহার করছে, কারণ রাশিয়ার আকাশসীমা বন্ধ হওয়ার পরে এশিয়ার দীর্ঘ রুটগুলি অপারেটিং খরচ বাড়িয়েছে, যখন চাহিদা কম ছিল।

ভার্জিন আটলান্টিক এবং স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন্স, উদাহরণস্বরূপ, চীন থেকে সম্পূর্ণভাবে প্রত্যাহার করছে, কোম্পানিগুলির ওয়েবসাইটগুলি দেখায়। আটলান্টিক ভার্জিন হংকংয়ের সমস্ত ফ্লাইট বন্ধ করে দিয়েছে – এবং সেখানে একটি অফিস বন্ধ করে – 2022 সালে, এশিয়ান আর্থিক কেন্দ্রে এয়ারলাইনটির 30 বছরের উপস্থিতি শেষ করে৷

এক ভ্রমণ সংবাদ সাইট Skift থেকে রিপোর্ট দেখায় যে গত চার মাসে সাতটি বড় এয়ারলাইন্স দেশ থেকে প্রত্যাহার করেছে।

জন গ্রান্ট, এভিয়েশন ইন্টেলিজেন্স ফার্ম ওএজি-র প্রধান বিশ্লেষক বলেছেন, “পরিস্থিতি ভাল হওয়ার আগে আরও স্পষ্ট হতে চলেছে।”

ব্রিটিশ এয়ারলাইন্স ক্রমাগতভাবে চীনে উড়ে আসা জেটের আকার কমিয়েছে, গ্রান্ট বলেছেন। যে রুটে বোয়িং 747 জাম্বো জেট উড়েছিল সেগুলি B777 এবং শেষ পর্যন্ত আরও ছোট B787 দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল, তিনি বলেছিলেন। এটি ক্ষমতা হ্রাস করার আরেকটি উপায়, তবে এটি এয়ারলাইন্সের রুট ম্যাপে “বিন্দু রাখে”, স্কিফ্ট বলেছে।

এটা একটি নো-brainer, খোলামেলা.

জন গ্রান্ট

OAG এর প্রধান বিশ্লেষক

ক্রমবর্ধমান খরচ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্য সহ অন্যান্য পশ্চিমা দেশগুলি চাপিয়ে দেয় রাশিয়ান বিমানের ফ্লাইটে সাধারণ নিষেধাজ্ঞা. রাশিয়া তার আকাশসীমা বন্ধ করে সাড়া দিয়েছিল, অনেক ইউরোপীয় বাহককে এশিয়ায় পৌঁছানোর জন্য দীর্ঘ রুটে উড়তে বাধ্য করেছিল।

দীর্ঘতর ফ্লাইটের জন্য আরও জ্বালানী প্রয়োজন, যা ফ্লাইটগুলিকে আরও ব্যয়বহুল করে তোলে। চীনের এয়ারলাইনগুলি অবশ্য রাশিয়ান আকাশসীমা নিষেধাজ্ঞার অধীন নয়, তাই তারা তাদের ইউরোপীয় প্রতিপক্ষের তুলনায় দ্রুত এবং সস্তায় ইউরোপে একই রুটে উড়তে পারে।

চাহিদার অভাবে প্রধান এয়ারলাইন্স চীনে পরিষেবা বাতিল করেছে

অতিরিক্তভাবে, “এয়ারলাইনগুলিকে বর্ধিত সময়সূচীর কারণে চারজন-মানুষের ক্রু নিয়ে কাজ করতে হয়েছিল যখন, কিছু ক্ষেত্রে, তারা দুই বা তিন-মানুষের ক্রু ব্যবহার করতে পারত,” গ্রান্ট বলেছিলেন। “যখন ফ্লাইট ক্রু ছোট হয় এবং ঘন্টা সীমিত হয়, তখন এটি একটি ব্যয়।”

গ্রান্ট বলেছিলেন যে ইউরোপীয় ক্যারিয়ারগুলি চীনে পাঠানো বিমানের আরও ভাল ব্যবহার খুঁজে পেয়েছে।

উদাহরণস্বরূপ, যখন ব্রিটিশ এয়ারলাইন্স বেইজিং এর রুট ত্যাগ করে, তখন এটি প্লেনগুলি কেপ টাউনে স্থানান্তরিত করে, তিনি বলেছিলেন। “লোড ফ্যাক্টর” – প্লেনটি কতটা পূর্ণ – বেইজিং রুটে 55% থেকে কেপ টাউন পরিষেবাগুলিতে 90% এ লাফিয়েছে, তিনি বলেছিলেন।

চাহিদা কম

চীন থেকে প্রধান বিমান সংস্থাগুলি প্রত্যাহার করে নেওয়ার সাথে সাথে, কেউ কেউ এশিয়ার অন্যান্য অংশে সক্ষমতা যোগ করছেদেখায় যে রাশিয়ার আকাশসীমা সমস্যা নিজেই একটি বাধা নয়।

গ্রান্ট বলেন, চীনের অভ্যন্তরে এবং বাইরের চাহিদা আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। দেশের অর্থনৈতিক সমস্যা বিদেশ ভ্রমণে প্রতিবন্ধকতা সৃষ্টি করে, অন্যদিকে চীন সফরে দুর্বল আন্তর্জাতিক আগ্রহ আগমনকে কমিয়ে দিচ্ছে।

ব্রিটিশ এয়ারলাইন্স, কান্টাস এবং ফিনায়ার হল কিছু এয়ারলাইন যারা চীনে পরিষেবা কমিয়ে দিচ্ছে।

নিকোলা ইকোনোমো | নুরফটো | গেটি ইমেজ

প্রাক-মহামারী 2019 সালে, চীন প্রায় 49.1 মিলিয়ন ভ্রমণকারীকে স্বাগত জানিয়েছে প্রায় 17.25 মিলিয়ন বিদেশী এসেছে চীনে এই বছর জুলাই থেকে, চীনা সরকার অনুযায়ী.

কোয়ান্টাস “নিম্ন চাহিদা” উদ্ধৃত করেছিল যখন এটি ঘোষণা করেছিল যে এটি মে মাসে সিডনি থেকে সাংহাই পর্যন্ত পরিষেবা বাতিল করবে। অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইন এখনও সিডনি, মেলবোর্ন, ব্রিসবেন এবং পার্থ থেকে হংকং পর্যন্ত উড়ে।

মার্কিন বিমান সংস্থাগুলি রাশিয়ান আকাশসীমা ইস্যুতে ততটা আঘাত পায়নি, তবে তারাও পিছিয়ে যাচ্ছে, গ্রান্ট বলেছেন।

“আসলে, আমেরিকান ক্যারিয়ারগুলি চীনা পরিষেবাগুলি পরিত্যাগ করতে এবং অন্য কোথাও বিমান পুনরায় স্থাপন করার জন্য কঠিন তবে খুব বাণিজ্যিক সিদ্ধান্ত নিচ্ছে,” তিনি বলেছিলেন। “এটি একটি নো-ব্রেইনার, স্পষ্টভাবে, এবং বাজারের প্রতিফলন।”

“উত্তর আমেরিকান বাহকদের তারা এখন যা করছে তা ছাড়া অন্য কিছু করার কোন বাস্তব আগ্রহ নেই,” তিনি বলেছিলেন। “এটা প্রায় যেন তারা ফ্রিকোয়েন্সি ধরে রেখেছে যে চীন ফিরে আসার সময় তাদের নিশ্চিত করতে হবে যে বাজারে তাদের উপস্থিতি রয়েছে এবং চীনাদের দ্বারা তাদের ব্লক করা হয়নি যে কোন স্লট উপলব্ধ নেই – তারা এটি করেছে আগে “

CNBC মন্তব্যের জন্য চীনা বিমান চালনার কর্মকর্তাদের কাছে পৌঁছেছে কিন্তু কোনো প্রতিক্রিয়া পায়নি।

চায়না এয়ারলাইন্সের লড়াই

কম চাহিদা চীনের অভ্যন্তরীণ বিমান সংস্থাগুলিকেও প্রভাবিত করেছে।

গ্রান্ট বলেছিলেন যে চীনের বিমান সংস্থাগুলি পুনরুদ্ধার করবে, তবে কেবল দীর্ঘমেয়াদে। “কিন্তু যখন আপনার সবচেয়ে বড় এয়ারলাইনটি 2022 সালে $ 4.8 বিলিয়ন হারিয়েছে এবং গত বছর ‘মাত্র’ $ 420 মিলিয়ন, যখন সমস্ত প্রধান ঐতিহ্যবাহী আন্তর্জাতিক এয়ারলাইনগুলি লাভজনক ছিল, তখন তাদের এখনও দীর্ঘ পথ যেতে হবে।”

এই শীতে, চীন ভিত্তিক ক্যারিয়ারগুলি চীন এবং ইউরোপের মধ্যে সমস্ত ফ্লাইটের 82% পরিচালনা করবে, মহামারীর আগে 56% ছিল, তিনি বলেছিলেন। সমষ্টিগতভাবে, চীনা বিমান সংস্থাগুলি প্রাক-মহামারীর তুলনায় ইউরোপে ক্ষমতা বাড়িয়েছে, যদিও তখন বাজার এবং বাণিজ্য প্রবাহ অনেক শক্তিশালী ছিল, গ্রান্ট বলেছিলেন।

26 অক্টোবর ফ্লাইটের জন্য লুফথানসা ওয়েবসাইটের একটি স্ক্রিনশট দেখায় যে ফ্রাঙ্কফুর্ট থেকে বেইজিং পর্যন্ত সমস্ত সরাসরি ফ্লাইট এয়ার চায়না দ্বারা পরিচালিত হয়।

সিএনবিসি

“চীনা ক্যারিয়ারগুলি নগদের জন্য মরিয়া এবং দেখতে চায় যে তারা স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে,” তিনি বলেছিলেন।

এবং আরো ফ্লাইট পথে আছে, গ্রান্ট বলেন.

“আগামী শীতকালে চীন এবং ইউরোপের মধ্যে প্রায় 18 টি নতুন রুট হবে… সবগুলোই চীনা এয়ারলাইন্স থেকে,” গ্রান্ট বলেছেন। “এটি পাগল – কোন প্রকৃত চাহিদা নেই।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ট্রাম্প জো রোগানের সাথে একটি সাক্ষাত্কারে বলেছেন যে তিনি শুল্কের সাথে আয়কর প্রতিস্থাপন করবেন

সাবেক রাষ্ট্রপতি মো ডোনাল্ড ট্রাম্প শেষ করার ধারণা রেখেছিলেন আয়কর এবং তাদের সাথে প্রতিস্থাপন করুন শুল্ক সঙ্গে শুক্রবার একটি সাক্ষাৎকারে জো রোগানবিশ্বের সবচেয়ে...

লেকাররা কিংসের বিরুদ্ধে 14 বছরের সেরা শুরু চালিয়ে যেতে চান

25 অক্টোবর, 2024; লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; লস অ্যাঞ্জেলেস লেকার্স ফরোয়ার্ড অ্যান্থনি ডেভিস (3) ক্রিপ্টো ডটকম অ্যারেনায় প্রথমার্ধে ফিনিক্স সানসের বিরুদ্ধে পাস...

Related Articles

মিত্ররা হ্যারিসকে অশ্লীল, বর্ণবাদী মন্তব্যের সাথে আক্রমণ করায় ট্রাম্প নিউইয়র্কে সমাবেশের নেতৃত্ব দিচ্ছেন

ডোনাল্ড ট্রাম্প রবিবার নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে হাজার হাজার সমর্থককে জড়ো করেছিলেন,...

লিবারেল ডেমোক্রেটিক পার্টি সংখ্যাগরিষ্ঠতায় ছিটকে পড়বে

শিগেরু ইশিবা, জাপানের প্রধানমন্ত্রী এবং লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) চেয়ারম্যান, 27 অক্টোবর,...

ইউরোপীয় পর্যবেক্ষকরা বলছেন, জর্জিয়ার গুরুত্বপূর্ণ ভোট ভয়ভীতি দেখিয়েছে

ইউরোপীয় পর্যবেক্ষকরা রবিবার বলেছেন যে জর্জিয়ার নির্বাচন “ঘৃণা ও ভীতি প্রদর্শনের পরিবেশে”...

হোটেলগুলির একটি সস্তা বিকল্প হিসাবে ক্রুজ লাইনগুলি ‘একটি মুহূর্ত দখল’ করছে

রয়্যাল ক্যারিবিয়ানের “আইকন অফ দ্য সিস”, বিশ্বের বৃহত্তম ক্রুজ জাহাজ হিসাবে বিল...