Home বিনোদন নাটকীয়, ছন্দময় নাকি ভূরাজনীতির শিকার?
বিনোদন

নাটকীয়, ছন্দময় নাকি ভূরাজনীতির শিকার?

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

নতুন এইচএসবিসি চেয়ারম্যান জর্জেস এলহেডেরির গত সপ্তাহের ঘোষণাটি পড়ার দুটি উপায় রয়েছে যে ব্যাংক নিজেকে পুনর্গঠন করবে এবং “সরলীকরণের যাত্রা” শুরু করবে।

তার মধ্যে একটি নাটকীয়। 60টি দেশে ক্রিয়াকলাপ সহ বৈশ্বিক অর্থায়নের মূর্ত রূপ (সিটিগ্রুপের পরে দ্বিতীয়), এর সাথে বিশ্বায়নকে ছেড়ে দিচ্ছে সিদ্ধান্ত “পূর্ব বাজার” এর একটি সেট এবং “পশ্চিম বাজার” এর আরেকটি সেটে বিভক্ত। এটি একটি আন্দোলন যে খুব অনুরূপ দেখায় প্রধান চীনা শেয়ারহোল্ডার, পিং আন দ্বারা অনুরোধ করা এশিয়ান বিভক্তিতে, যা ব্যাঙ্কটি গত বছর সফলভাবে প্রতিরোধ করেছিল।

অন্য পাঠটি অপ্রয়োজনীয়: এটি বিভাগীয় সীমানা পরিবর্তনের আরেকটি অনুশীলন – এটি একটি নতুন প্রধান নির্বাহীর জন্য যা খরচ কমানোর উপায় খুঁজছেন, কিন্তু ব্যাঙ্ক যেভাবে কাজ করে এবং যেভাবে কাজ করে তার সাথে অনেকটা অপ্রাসঙ্গিক।

স্টক মূল্যের নিম্ন প্রতিক্রিয়ার কারণে বিনিয়োগকারীরা এখানে কিছু না-দেখার ব্যাখ্যার দিকে অপ্রতিরোধ্যভাবে ঝুঁকছেন বলে মনে হচ্ছে। তারা কি ভুল?

উত্তর শি জিনপিং এবং ডোনাল্ড ট্রাম্পের উপর নির্ভর করতে পারে (যদি তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে পুনরায় নির্বাচিত হন)। মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে ভূ-রাজনৈতিক বিভাজনের আরও কোনো বৃদ্ধি – তা চরম নিষেধাজ্ঞা নীতির মাধ্যমে (যেমন ট্রাম্প হুমকি দিয়েছেন) বা সামরিক উসকানি (যেমন বেইজিংয়ের তাইওয়ানে আক্রমণ) – হবে আবার হাইলাইট যে পরিমাণে HSBC পূর্ব-পশ্চিম বাণিজ্য ও অর্থের স্থিতিশীলতা বা অন্যথায় প্রতিনিধিত্ব করে।

1865 সালে একটি স্কট দ্বারা এর প্রতিষ্ঠার পর থেকে, HSBC সর্বদা বিশ্ব, বিশেষ করে বৃহত্তর চীন এবং পশ্চিমের সাথে সংযোগ স্থাপনের ব্যবসায় রয়েছে। এলহেডারির ​​মতে, চীনে এইচএসবিসির শীর্ষ 10 গ্রাহকদের মধ্যে ছয়জন প্রকৃতপক্ষে আমেরিকান।

তাত্ত্বিকভাবে, নতুন কাঠামো একটি ভূ-রাজনৈতিক সংকটের ক্ষেত্রে গ্রুপটিকে সম্পূর্ণরূপে বিভক্ত করা সহজ করে তুলতে পারে। কিন্তু একই সময়ে, এই ধরনের বিভাজন এইচএসবিসি-র অনেকটাই ধ্বংস করবে: হ্যাঁ, এর দুটি প্রধান জাতীয় বাজার হংকং এবং যুক্তরাজ্যে শক্তিশালী দেশীয় খুচরা এবং বাণিজ্যিক ব্যাংকিং ফ্র্যাঞ্চাইজি রয়েছে, তবে বর্তমান সমন্বয় বিশ্বব্যাপী সংযোগ থেকে ব্যর্থ হবে.

আর ভূ-রাজনৈতিক সুরক্ষা নেই। এর মধ্যে পুনর্গঠন আর কী অর্জন করে? বর্তমান এবং প্রাক্তন HSBC এক্সিকিউটিভরা একমত যে গ্রুপের কুখ্যাত আমলাতন্ত্র আঞ্চলিক ব্যবস্থাপনার একটি স্তরকে সরিয়ে দেওয়ার সাথে সাথে গ্রুপের কুখ্যাত আমলাতন্ত্র আরও দক্ষ হয়ে উঠতে পারে (উদাহরণস্বরূপ, মধ্যপ্রাচ্যে কোনও সিইও থাকবে না, ইউরোপে কোনও সিইও থাকবে না)। দেশের প্রধানরা সরাসরি পূর্ব বা পশ্চিমা নেতৃত্বের কাছে রিপোর্ট করবেন। অদম্য কার্যনির্বাহী কমিটি 18 থেকে 12 সদস্যে সঙ্কুচিত হবে।

পূর্ববর্তী পুনর্গঠন প্রচেষ্টার বিপরীতে, যা তুলনামূলকভাবে সস্তা জুনিয়র ব্যাঙ্কারদের চাকরি কমানোর উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল, পুনর্গঠন সম্পূর্ণ অদক্ষতার স্তরগুলিকে দূর করতে পারে এবং করা উচিত।

পুনর্গঠনের অন্য উপাদান, এবং অনুমিত সরলীকরণ, বর্তমান তিনটি বৈশ্বিক বিভাগকে চারটিতে রূপান্তরিত করা (হংকং; যুক্তরাজ্য; কর্পোরেট এবং প্রাতিষ্ঠানিক ব্যাংকিং; এবং আন্তর্জাতিক সম্পদ)। আবার, এটি, আংশিকভাবে, সবাই দীর্ঘদিন ধরে যা জানে তা আনুষ্ঠানিকভাবে স্বীকার করার বিষয়ে: যে ইউকে এবং হংকং-এ গ্রুপের জাতীয় ব্যবসাগুলি এর প্রভাবশালী ফ্র্যাঞ্চাইজি। তবে আসুন আমরাও আশা করি যে নোয়েল কুইনের অধীনে ক্রিয়াকলাপগুলির যৌক্তিকতা, বিশেষ করে স্বল্প-লাভকারী খুচরা ব্যাঙ্কিং বাজারগুলি থেকে প্রত্যাহার অব্যাহত থাকবে৷

একই সময়ে, এলহেডারির ​​পুনর্গঠন “প্রধান অফিসের তত্ত্বাবধানের বড় অংশগুলি” বাদ দেওয়ার প্রতিশ্রুতি দেয়, ফিনান্সিয়াল টাইমস দ্বারা দেখা একটি স্টাফ মেমো অনুসারে। একজন প্রাক্তন নির্বাহী সতর্ক করে দিয়েছিলেন যে ব্যাংকের বিশ্বব্যাপী তদারকি কাঠামোর একটি মূল সুবিধা – দেশ এবং অঞ্চলগুলিকে সহযোগিতা করতে বাধ্য করে – মিস করা যেতে পারে। “এইচএসবিসি-তে সংস্কৃতি খুবই উপজাতীয় এবং বিচ্ছিন্ন, তাই গ্রাহকদের সেবা করা এবং অনেক গ্রাহকের প্রয়োজন অনুযায়ী সহযোগিতা করা একটি চ্যালেঞ্জ হবে,” ব্যাঙ্কার বলেছেন।

আরও ঝুঁকিপূর্ণ, এটি মনে রাখা মূল্যবান যে একজন ব্যক্তির আমলাতান্ত্রিক হস্তক্ষেপ অপসারণ অন্যের সুরক্ষা। স্টুয়ার্ট গালিভার, যিনি 2011 থেকে 2018 সাল পর্যন্ত HSBC পরিচালনা করেছিলেন, এলহেডারি যে “ম্যাট্রিক্স ওভারসাইট” ধ্বংস করছে তার বেশিরভাগই প্রতিষ্ঠা করেছিলেন, কারণ দেশের ঢিলেঢালাভাবে তত্ত্বাবধানে পরিচালিত অপারেশন কখনও কখনও নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে৷ কুখ্যাত ব্যাংক মেক্সিকান ড্রাগের অর্থ প্রক্রিয়াকরণ এবং ইরানের উপর নিষেধাজ্ঞা লঙ্ঘনের সাথে যুক্ত একটি মার্কিন বিলম্বিত প্রসিকিউশন চুক্তির পরিপ্রেক্ষিতে 2012 সালে 1.9 বিলিয়ন ডলার জরিমানা দিতে হয়েছিল। গুরুত্বপূর্ণ ঝুঁকি পর্যবেক্ষণ সহ।

এলহেডেরির মেয়াদ বাড়ার সাথে সাথে, এটা স্পষ্ট হয়ে যাবে যে তার সংস্কার নাটকীয় নাকি অদ্ভুদ, স্মার্ট নাকি ঝুঁকিপূর্ণ – যদি না, অবশ্যই, ট্রাম্প এবং শি তার পরীক্ষাটি প্রথমে ধ্বংস করে দেন।

[email protected]



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

লেকাররা কিংসের বিরুদ্ধে 14 বছরের সেরা শুরু চালিয়ে যেতে চান

25 অক্টোবর, 2024; লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; লস অ্যাঞ্জেলেস লেকার্স ফরোয়ার্ড অ্যান্থনি ডেভিস (3) ক্রিপ্টো ডটকম অ্যারেনায় প্রথমার্ধে ফিনিক্স সানসের বিরুদ্ধে পাস...

সাহসী এবং সুন্দর: শকিং মিরর লুকের পরে ব্রুক অপমানিত?

সাহসী এবং সুন্দর তার আছে ব্রুক লোগান সিবিএস সোপ অপেরায় ভয়ঙ্কর কিছু দেখার জন্য ডিজাইন রুমের দরজা খোলে সে হতবাক হয়ে যায়। তার...

Related Articles

কর প্রদানের জন্য বিজ্ঞ প্রধান নির্বাহীকে জরিমানা করা হয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

জেনারেল হসপিটাল উইকলি স্পয়লার 28 অক্টোবর – নভেম্বর 1: ড্র আউটড, আনা প্লিজ এবং স্যাম হারিয়ে গেছে

28শে অক্টোবর থেকে 1লা নভেম্বর পর্যন্ত জেনারেল হাসপাতাল স্পয়লার, দেখুন৷ ড্রু কেইন...

আমাদের জীবনের প্রচারের দিনগুলি: ভিভিয়ান স্টেফানকে ছিনিয়ে নেয় এবং ফিলিপ তার ভাইয়ের পরিকল্পনায় হস্তক্ষেপ করে

সাপ্তাহিক Dias de Nossas Vidas প্রচার করেছে ফিলিপে কিরিয়াকিস (জন-পল ল্যাভয়েসিয়ার) তার...

হলিউডের সেলিব্রিটিরা হ্যালোউইন 2024-এর জন্য অল আউট হয়ে যান

এটি বছরের এমন সময় যখন এমনকি হলিউডের সেলিব্রিটিরাও অন্য কেউ হতে চায়...