Home বিনোদন জাপানের ভোটাররা এলডিপি জোট থেকে সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা প্রত্যাহার করে নিয়েছে
বিনোদন

জাপানের ভোটাররা এলডিপি জোট থেকে সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা প্রত্যাহার করে নিয়েছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বে জাপানের ক্ষমতাসীন জোট তার সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে, ভোটারদের কাছ থেকে একটি মর্মান্তিক তিরস্কারে যা দেশকে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে নিমজ্জিত করেছে।

15 বছরের মধ্যে এলডিপির সবচেয়ে খারাপ নির্বাচনী পরিবর্তন, যা দলটিকে শাসন করার জন্য সংগ্রাম করে ছেড়ে দেবে এবং নবনিযুক্ত প্রধানমন্ত্রী শিগেরু ইশিবাকে পদত্যাগের চাপে ফেলে দেবে, একটি গভীর কেলেঙ্কারির গোপনীয়তার অধীনে একটি লাইন আঁকতে চেষ্টা করার জন্য তিনি ডাকা একটি স্ন্যাপ নির্বাচনে এসেছিল।

জোটের পূর্বে স্বাচ্ছন্দ্যপূর্ণ সংখ্যাগরিষ্ঠতা হারানো পার্টির জন্য অনেক বেশি খারাপ পরিণতি যা বেশিরভাগ বিশ্লেষকদের পূর্বাভাস এবং জাপানে ক্রমবর্ধমান অসন্তোষকে প্রতিফলিত করে স্থবির মজুরি বৃদ্ধির পরে জীবনযাত্রার ব্যয়ে সাম্প্রতিক তীক্ষ্ণ বৃদ্ধির সাথে।

“ফলাফলের দিকে তাকিয়ে, এটা সত্য যে ভোটাররা আমাদের একটি কঠোর রায় দিয়েছে এবং আমাদের এই ফলাফলটি বিনীতভাবে মেনে নিতে হবে,” ইশিবা একটি সাক্ষাত্কারে ব্রডকাস্টার এনএইচকে বলেছেন।

এনএইচকে-এর আসন গণনা দেখায় যে এলডিপি এবং তার অনেক ছোট জোটের অংশীদার কোমেইটো জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষ নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় 233টি আসনের মধ্যে খুব কম পড়েছিল।

সোমবার স্থানীয় সময় 5:45am (রবিবার GMT 9:45pm) পর্যন্ত সমস্ত আসন ঘোষণা করে, এলডিপি মাত্র 191টি পেয়েছে, যেখানে কোমেইটো ছিল 24টি।

অর্থনীতিবিদরা সতর্ক করেছেন যে PLD এর নির্বাচকদের অপ্রত্যাশিতভাবে কঠোর শাস্তি সোমবার বাজারে উচ্চতর অস্থিরতা সৃষ্টি করতে পারে। যদিও PDL বৃহত্তম দল হিসাবে রয়ে গেছে, সংসদীয় পক্ষাঘাত তার প্রবৃদ্ধি-সমর্থক কাঠামোগত সংস্কারের অস্থায়ী এজেন্ডাকে থামাতে পারে।

বিশ্লেষকরা বলেছেন যে জোটের সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থতা এলডিপিকে অন্যান্য অংশীদারদের খুঁজে বের করার জন্য চাপের মধ্যে ফেলবে এবং পার্লামেন্ট সদস্যদের পুনর্বহাল করার বিষয়ে বিবেচনা করবে যে তারা স্লাশ ফান্ড কেলেঙ্কারিতে জড়িত থাকার কারণে এই নির্বাচনে সমর্থন করেনি।

মিত্রদের সুরক্ষিত করার তাড়াও পিএলডিকে মৌলিকভাবে ভিন্ন রাজনৈতিক এজেন্ডা অনুসরণ করে এমন কয়েকটি ছোট পপুলিস্ট দলের সাথে আপস করতে বাধ্য করতে পারে।

প্রধান বিরোধী দল, জাপানের সাংবিধানিক গণতান্ত্রিক পার্টি, ভোর সাড়ে ৪টায় ১৪৮টি আসনে জয়লাভ করে।

সিডিপিজে, যা প্রাক্তন প্রধানমন্ত্রী ইয়োশিহিকো নোদার নেতৃত্বে রয়েছে এবং যার পূর্বে 98টি আসন ছিল, তার প্রচারণাকে কেন্দ্র করে জনগণের বিরুদ্ধে বিদ্রোহের দিকে মনোনিবেশ করেছিল। গোপন তহবিল কেলেঙ্কারি LDP জড়িত.

একটি ভোট কেন্দ্রে কিমোনো পরা এক মহিলা৷
গত ৭০ বছরের বেশির ভাগ সময় ধরেই জাপানের ভোটাররা এলডিপিকে সরকারে রেখেছে © রিচার্ড এ. ব্রুকস/এএফপি গেটি ইমেজের মাধ্যমে

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যে জোটের সংখ্যাগরিষ্ঠতা হারানো প্রায় নিশ্চিতভাবেই ইশিবাকে পদত্যাগ করতে বাধ্য করবে, যিনি মাত্র কয়েক সপ্তাহ আগে এই ভূমিকায় উন্নীত হয়েছিলেন এবং যিনি রেকর্ড সময়ে নির্বাচন আহ্বান করে নিজের দলের অনেককে অবাক করেছিলেন। তিনি পদত্যাগ করলে, ইশিবা আধুনিক যুগে সবচেয়ে কম সময়ের জন্য জাপানি নেতা হয়ে উঠবেন।

ইশিবা নির্বাচনের রাতে প্রথম দিকে এনএইচকে বলেছিলেন যে তিনি পদত্যাগ করবেন এবং তীক্ষ্ণ পরিবর্তনের দায় নেবেন কিনা তা নিয়ে আলোচনা করা অকাল।

পিএলডির ধাক্কার স্কেলটি একটি নতুন পর্ব শুরু করে বলে মনে হচ্ছে জাপানি রাজনীতি এবং প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের নীতি দ্বারা আধিপত্য যুগের নিষ্পত্তিমূলক সমাপ্তি চিহ্নিত করতে।

জেসপার কোল, একজন অর্থনীতিবিদ এবং দীর্ঘদিনের জাপানের পর্যবেক্ষক, বলেছেন যে ফলাফল এলডিপির মধ্যে অন্তর্দ্বন্দ্ব এবং প্রতিদ্বন্দ্বিতাকে তীব্র করবে, যা সংস্কারের অগ্রগতি প্রায় অসম্ভব করে তুলবে।

“অর্থ এবং বিনিয়োগের বিশ্বে, জাপানের বুলিশ থিসিসের একটি মূল স্তম্ভ হল যে জাপান রাজনৈতিক স্থিতিশীলতার ঘাঁটি। আজকের নির্বাচনের পরে, এটি তর্ক করা কঠিন হবে,” কোল বলেছিলেন।

সামগ্রিক অংশগ্রহণ খুবই কম ছিল, আংশিকভাবে অনেক তরুণ জাপানি জনতার ব্যক্ত মতামত প্রতিফলিত করে যে মূলধারার রাজনীতি আর দেশের অনেক সমস্যার সমাধান করতে সক্ষম নয়। কিয়োডো নিউজ অনুমান করেছে যে 53.8% ভোটার, যা জাপানে রেকর্ড করা সর্বনিম্ন।

অবসরপ্রাপ্ত কিমিহিরো ওকুমা, দীর্ঘদিনের এলডিপি সমর্থক, আগের দিন বলেছিলেন যে তিনি তার ভোট অন্য দলে স্থানান্তর করার পরিকল্পনা করেছিলেন।

“পুঁজিবাদী দেশ হিসাবে, আমরা লিবারেল ডেমোক্রেটিক পার্টির অধীনে নিরাপদ ছিলাম, এবং আমি মনে করি এটি ভাল ছিল, কিন্তু সম্প্রতি জিনিসগুলি কলঙ্কজনক হয়ে উঠেছে,” বলেছেন 79 বছর বয়সী ওকুমা৷ . . তারা দলের মৌলিক প্রকৃতি পরিবর্তন করেনি এবং তাদের শাস্তি হওয়া উচিত।”

এটি এলডিপির সবচেয়ে খারাপ ফলাফল ছিল 2009 সালে ক্ষমতা হারানোর পর থেকে ডেমোক্রেটিক পার্টিতে, সিডিপিজে-এর অগ্রদূত।

ইশিবা শনিবার এক সমাবেশে বলেছেন যে এলডিপি, যেটি গত 70 বছরের বেশির ভাগ সময় ধরে সরকারে রয়েছে, 2012 সালে ক্ষমতায় ফিরে আসার পর থেকে “প্রথম বড় হেডওয়াইন্ড” এর মুখোমুখি হয়েছিল।

ইশিবার অস্বাভাবিকভাবে খোলাখুলি স্বীকারোক্তিটি তুলে ধরেছে যে তিনি দায়িত্ব নেওয়ার কয়েকদিন পরেই নির্বাচন আহ্বান করার ঝুঁকি নিয়েছিলেন।

বিরোধী দলগুলিকে পাহারা দেওয়ার জন্য এবং একটি সুস্পষ্ট পাবলিক ম্যান্ডেট নিশ্চিত করার জন্য পরিকল্পিত একটি ব্যবস্থা ভোটারদের তাদের অসন্তোষ প্রকাশ করার জন্য একটি ফোরাম সরবরাহ করেছিল।

তার প্রচারণার শেষ দিনে, সিডিপিজে নেতা নোদা জোর দিয়েছিলেন যে বিরোধী দল সংখ্যাগরিষ্ঠতা অর্জনের আশা করেনি, তবে নির্বাচনগুলি এলডিপিকে শাস্তি দেওয়ার সুযোগের প্রতিনিধিত্ব করে।

নোডা বলেন, এলডিপি এই কেলেঙ্কারির জন্য “অনুশোচনার কোনো চিহ্ন” দেখায়নি যা মাসের পর মাস ধরে শিরোনামে আধিপত্য বিস্তার করে এবং ভোটারদেরকে একটি রাজনৈতিক যুগের অবসানের আহ্বান জানিয়েছিল যেখানে “সাধারণ জনগণকে বোকা বানানো হয়।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

দুটি একতরফা জয়ের পর, সেল্টিকদের মুখোমুখি পিস্টন

অক্টোবর 24, 2024; ওয়াশিংটন, ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; ক্যাপিটাল ওয়ান এরেনায় দ্বিতীয়ার্ধে ওয়াশিংটন উইজার্ডদের বিরুদ্ধে কোর্টে উদযাপন করছেন বোস্টন সেল্টিকসের ফরোয়ার্ড জেসন...

সাহসী এবং সুন্দর ভবিষ্যদ্বাণী: স্টেফি শিলাকে 9-আঙ্গুলের হাঁটা বিপদে ফিরিয়ে দেয়?

সাহসী এবং সুন্দর ছিটানো শিলা কার্টার কিছু দৃশ্যে যেমন সে শুনেছে স্টেফি ফরেস্টার সিবিএস সাবানে ফরেস্টার ক্রিয়েশনস ক্যাম্পাসের চারপাশে তার ওজন চাবুক। এখনও...

Related Articles

হলিউডের সেলিব্রিটিরা হ্যালোউইন 2024-এর জন্য অল আউট হয়ে যান

এটি বছরের এমন সময় যখন এমনকি হলিউডের সেলিব্রিটিরাও অন্য কেউ হতে চায়...

বোনের স্ত্রী: রবিন কি নতুন $2.1 মিলিয়ন ম্যানশনে তার অভিনয় একসাথে পায়? ক্রয় নিশ্চিত করা হয়েছে

বোন স্ত্রী তারা কোডি ব্রাউন এবং রবিন ব্রাউন 2.1 মিলিয়ন ডলারে একটি...

স্নুপ ডগ এলোমেলো পার্টি বাস, নাচ এবং সিগারেটে ভক্তদের অবাক করে

ভিডিও সামগ্রী চালান স্নুপ ডগএখনও একটি তরুণ, বন্য এবং মুক্ত জীবন যাপন...