Home বিনোদন ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘের সাহায্য সীমিত করার ইসরায়েলি বিল “গভীর উদ্বেগ” সৃষ্টি করেছে
বিনোদন

ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘের সাহায্য সীমিত করার ইসরায়েলি বিল “গভীর উদ্বেগ” সৃষ্টি করেছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

প্রধান পশ্চিমা এবং এশীয় দেশগুলির একটি দল ইসরায়েলি আইনের খসড়া সম্পর্কে “গুরুতর উদ্বেগ” প্রকাশ করেছে যা ফিলিস্তিনি শরণার্থীদের গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে কাজ করার জন্য জাতিসংঘের সংস্থাকে কঠোরভাবে সীমাবদ্ধ করবে।

প্রকল্প নিষিদ্ধ হবে UNRWA ইসরায়েলের এবং সোমবার তার শীতকালীন অধিবেশনের জন্য সংসদ পুনরায় খোলার পরে নেসেটে বিতর্ক হবে বলে আশা করা হচ্ছে। এটি অনুমোদনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যম।

যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানির পাশাপাশি অস্ট্রেলিয়া, কানাডা, জাপান এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা রবিবার বলেছেন যে UNRWA-এর কাজকে সীমাবদ্ধ করার যে কোনও পদক্ষেপ “ইতিমধ্যে একটি গুরুতর এবং দ্রুত বিকশিত মানবিক পরিস্থিতিতে বিধ্বংসী পরিণতি ডেকে আনবে।” অবনতি”।

তারা একটি যৌথ বিবৃতিতে বলেছে, “আমরা ইসরায়েল সরকারকে তার আন্তর্জাতিক বাধ্যবাধকতা পূরণের জন্য, UNRWA-এর সংরক্ষণ সুবিধা এবং অনাক্রম্যতা অক্ষুণ্ণ রাখতে এবং তার সব ধরনের পূর্ণ, দ্রুত, নিরাপদ এবং বাধাবিহীন মানবিক সহায়তা প্রদানের জন্য তার দায়িত্ব পালন করার জন্য আহ্বান জানাচ্ছি।” ঘোষণা

UNRWA, যেটি কয়েক দশক ধরে গাজায় কাজ করছে জাতিসংঘের প্রধান সংস্থা, 7 অক্টোবর হামাসের অনুসরণে ইসরায়েল তার আক্রমণ শুরু করার পর থেকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং অন্যান্য ডানপন্থী রাজনীতিবিদদের আক্রমণের লক্ষ্যবস্তু হয়েছে৷

নেতানিয়াহু বলেন, ইউএনআরডব্লিউএ “ফিলিস্তিনি উদ্বাস্তু সমস্যাকে চিরস্থায়ী করে” এবং ইসরায়েল অভিযোগ করার পর এজেন্সির প্রায় এক ডজন কর্মচারী হামাসের হামলায় জড়িত ছিল বলে অভিযোগ করার পর এটি প্রতিস্থাপন করা উচিত।

এ বছরের শুরুর দিকে ইসরায়েলি কর্মী উগ্র ডানপন্থী পূর্ব জেরুজালেমে ইউএনআরডব্লিউএ সদর দপ্তরে হামলা চালায়শহরের ডেপুটি মেয়র এজেন্সিকে একটি “নাটজি (sic) সংস্থা” বলে অভিহিত করেছেন যার “কোন স্থান নেই। . . আমাদের পবিত্র শহরে।”

ফিলিস্তিনি অঞ্চলে কাজ করার জন্য ইউএনআরডব্লিউএর ক্ষমতার জন্য হুমকি এমন এক সময়ে আসে যখন গাজা গভীরতর মানবিক সংকটের মুখোমুখি। ইসরায়েলের বছরব্যাপী আক্রমন অবরুদ্ধ স্ট্রিপের কিছু অংশকে বসবাসের অযোগ্য বর্জ্যভূমিতে পরিণত করেছে এবং 2.3 মিলিয়ন বাসিন্দার প্রায় 90% তাদের বাড়িঘর ত্যাগ করতে বাধ্য করেছে।

ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে এই হামলায় প্রায় 43,000 লোক মারা গিয়েছিল এবং রোগের প্রাদুর্ভাব এবং দুর্ভিক্ষের ভয় দেখা দেয়।

মাসের শুরু থেকে, ইউএনআরডব্লিউএ উত্তর গাজায় সরবরাহ সরবরাহ করতে অক্ষম হয়েছে, যেখানে সাহায্য সংস্থাগুলি সঙ্কটের মাত্রায় ক্রমবর্ধমানভাবে শঙ্কিত হচ্ছে, কারণ এই মাসে একটি নতুন বড় আক্রমণ শুরু করার পর থেকে ইসরায়েল খাদ্য সরবরাহ মারাত্মকভাবে সীমিত করেছে।

আক্রমণ শুরু হওয়ার পর থেকে শত শত মানুষ নিহত হয়েছে এবং হাজার হাজার তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

UNRWA হল গাজা, পশ্চিম তীর, লেবানন, সিরিয়া এবং জর্ডানে 5 মিলিয়নেরও বেশি ফিলিস্তিনি শরণার্থীর জন্য দায়ী জাতিসংঘের প্রধান সংস্থা।

জানুয়ারিতে, ইসরাইল কূটনীতিকদের কাছে একটি প্রতিবেদন প্রকাশ করে অভিযোগ করে যে গাজায় ইউএনআরডব্লিউএ নিযুক্ত ১৩,০০০ ফিলিস্তিনির মধ্যে অন্তত ১২ জনই ৭ অক্টোবর হামাসের হামলায় অংশ নিয়েছিল।

প্রদান করা হয়েছে তাদের দাবি সমর্থন করার জন্য সামান্য প্রমাণ. অভিযোগের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য পশ্চিমা দেশগুলি ইউএনআরডব্লিউএ-তে অর্থায়ন স্থগিত করেছে। কিন্তু ব্রিটেন এবং ইইউ সহ অনেক দাতা সংস্থাকে সাহায্য ফিরিয়ে দিয়েছে।

জাতিসংঘ একটি অভ্যন্তরীণ তদন্ত শুরু করার পরে, UNRWA আগস্টে বলেছিল যে এটি ইসরায়েলে হামলার সাথে জড়িত বলে বিশ্বাস করা নয়জন কর্মচারীকে বরখাস্ত করেছে, যা 1,200 জন নিহত হয়েছিল এবং গাজায় যুদ্ধের সূত্রপাত করেছিল।

সাত পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইউএনআরডব্লিউএ “গাজা, পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর এবং সমগ্র অঞ্চলে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য প্রয়োজনীয় এবং জীবনরক্ষাকারী মানবিক সহায়তা এবং মৌলিক পরিষেবা প্রদান করে।”

“তাদের কাজ ব্যতীত, গাজা এবং পশ্চিম তীরে শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং জ্বালানী বিতরণ সহ এই ধরনের সহায়তা এবং পরিষেবাগুলির বিধান, যদি অসম্ভব না হয় তবে মারাত্মকভাবে বাধাগ্রস্ত হবে,” তারা বলেছিল।

ইসরায়েলি বিলটি “ইসরায়েল রাষ্ট্রের ভূখণ্ডে” সমস্ত UNRWA কার্যক্রম স্থগিত করার আহ্বান জানিয়েছে এবং বলে যে সংস্থাটি “কোন প্রক্সি পরিচালনা করবে না, কোনো পরিষেবা প্রদান করবে না এবং সার্বভৌম ভূখণ্ডে কোনো কার্যক্রম পরিচালনা করবে না। রাষ্ট্র।”

অনুমোদিত হলে, আইনটি প্রকাশের তিন মাস পর কার্যকর হবে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই মাসে সতর্ক করেছেন যে ইউএনআরডব্লিউএ-র কাজ সীমিত করা হবে “এটি একটি বিপর্যয় যা ইতিমধ্যে একটি নিরবচ্ছিন্ন বিপর্যয়।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মেল গিবসন কমলা হ্যারিসের আইকিউ অনুসরণ করেন

মেল গিবসন তিনি ভোট দেবেন না বলে সাফ জানিয়ে দেন কমলা হ্যারিস 5 নভেম্বর … অভিনেতা ভাইস প্রেসিডেন্টের আইকিউ-তে পটশট নেন, তাকে “একটি...

একটি খেলার পরে, ক্লিপার এবং নাগেটস উন্নতির জন্য বিশাল জায়গা দেখতে পায়

অক্টোবর 24, 2024; ডেনভার, কলোরাডো, মার্কিন যুক্তরাষ্ট্র; ওকলাহোমা সিটি থান্ডার ফরোয়ার্ড চেট হোলমগ্রেন (7), গার্ড অ্যারন উইগিন্স (21) এবং গার্ড অজয় ​​মিচেল (25)...

Related Articles

জাপানের ভোটাররা এলডিপি জোট থেকে সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা প্রত্যাহার করে নিয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

বোনের স্ত্রী: রবিন কি নতুন $2.1 মিলিয়ন ম্যানশনে তার অভিনয় একসাথে পায়? ক্রয় নিশ্চিত করা হয়েছে

বোন স্ত্রী তারা কোডি ব্রাউন এবং রবিন ব্রাউন 2.1 মিলিয়ন ডলারে একটি...

স্নুপ ডগ এলোমেলো পার্টি বাস, নাচ এবং সিগারেটে ভক্তদের অবাক করে

ভিডিও সামগ্রী চালান স্নুপ ডগএখনও একটি তরুণ, বন্য এবং মুক্ত জীবন যাপন...

জেনারেল হাসপাতাল: হলির হামলা কি সাশাকে হত্যা করে?

জেনারেল হাসপাতাল দেখেন সাশা গিলমোর (সোফিয়া ম্যাটসন) এর মেয়ে হলি সাটন (Emma...