Home খবর হোটেলগুলির একটি সস্তা বিকল্প হিসাবে ক্রুজ লাইনগুলি ‘একটি মুহূর্ত দখল’ করছে
খবর

হোটেলগুলির একটি সস্তা বিকল্প হিসাবে ক্রুজ লাইনগুলি ‘একটি মুহূর্ত দখল’ করছে

Share
Share

রয়্যাল ক্যারিবিয়ানের “আইকন অফ দ্য সিস”, বিশ্বের বৃহত্তম ক্রুজ জাহাজ হিসাবে বিল করা হয়েছে, 27 জানুয়ারী, 2024-এ তার উদ্বোধনী ক্রুজে ফ্লোরিডার মিয়ামিতে মিয়ামি বন্দর ত্যাগ করে।

মার্কো বেলো | এএফপি | গেটি ইমেজ

ক্রুজের চাহিদা প্রবল থাকে – এবং শীঘ্রই যে কোনো সময় ধীরগতি হয় বলে মনে হয় না।

শিল্পটি কোভিড মহামারী থেকে পুনরুদ্ধার করা সর্বশেষ ছিল, কিন্তু যখন এটি হয়েছিল, তখন এটি দাম এবং রিজার্ভের একটি শক্তিশালী বৃদ্ধি উপভোগ করেছে। যদিও দাম বৃদ্ধি কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে, তবুও এটি মুদ্রাস্ফীতির হারের উপরে রয়েছে, প্যাট্রিক স্কোলস, ট্রুইস্টের ভ্রমণ এবং অবসর বিশ্লেষক বলেছেন।

“ক্রুজ কোম্পানিগুলি একটি মুহূর্ত কাটাচ্ছে,” তিনি CNBC এর সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন।

মূল্য বৃদ্ধি সত্ত্বেও, ক্রুজ এখনও জমি-ভিত্তিক বাসস্থানের তুলনায় সস্তা। কিছু দুর্বলতা ভ্রমণ সেক্টরের অন্যান্য ক্ষেত্রগুলিতে হামাগুড়ি দেওয়ায় এটি শিল্পটিকে আলাদা হতে সাহায্য করছে। উদাহরণস্বরূপ, বুধবার, হিল্টন সিইও ক্রিস্টোফার নাসেটা কোম্পানির ত্রৈমাসিক আয়ের সময় বলেছিলেন যে মার্কিন অবসর ভ্রমণের চাহিদা “স্থিতিশীল, এমনকি কিছুটা কম”।

“বুকিং/চাহিদার পরিপ্রেক্ষিতে ক্রুজ শিল্পের ক্রমাগত শক্তি, যখন ভ্রমণ বাজারের বাকি অংশে ফাটল তৈরি হচ্ছে, প্রাথমিকভাবে ভূমি-ভিত্তিক ছুটির জন্য এখনও উল্লেখযোগ্য ছাড়ের সংমিশ্রণ দ্বারা চালিত হয়, যা তুলনামূলকভাবে বেশি। বার্কলেস বলেন। গত সপ্তাহে একটি নোটে বিশ্লেষক ব্র্যান্ড মন্টুর বলেছেন।

দ্বিতীয় ত্রৈমাসিকের হিসাবে, ওজনযুক্ত গড় ভিত্তিতে, তিনটি বড় ক্রুজ অপারেটর দৈনিক নেট আয় 2019 এর উপরে 17% রিপোর্ট করেছে, তিনি লিখেছেন। দৈনিক নেট আয় হল প্রতি ক্রুজ দিনে যাত্রী প্রতি নিট আয়। ক্যারিবিয়ানে হোটেল রুমের দাম 2019 থেকে প্রায় 54% বেড়েছে এবং মার্কিন রিসর্টের দাম 24% বেড়েছে, মন্টুর বলেছেন, ডেটা অ্যানালিটিক্স ফার্ম STR-এর পরিসংখ্যান উদ্ধৃত করে৷

কার্নিভালের সিইও জোশ ওয়েইনস্টেইন Q3 আয়ের শীর্ষে৷

কার্নিভাল সিইও জোশ ওয়েইনস্টেইন সম্মত হয়েছেন যে অন্য কোথাও এই তথাকথিত ফাটলগুলি তার ব্যবসাকে বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে।

“যদি এটা সত্য হয় যে ভোক্তা অন্যান্য সেক্টরে ধীরগতি করছে, তাহলে আমাদের চাহিদা প্রোফাইলে তাদের অন্তর্ভুক্ত করা আমাদের জন্য সত্যিই ভাল কারণ আমরা মূল্যবান হব। অন্যত্র,” তিনি একটি সাক্ষাত্কারে বলেছিলেন “টাকা মুভার্স“30 সেপ্টেম্বর তৃতীয়-ত্রৈমাসিক মুনাফা এবং রাজস্ব হ্রাসের রিপোর্ট করার পরে।

রিয়েল ক্যারিব মঙ্গলবার তার ত্রৈমাসিক ফলাফল প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে, তারপরে নরওয়েজিয়ান ক্রুজ লাইন হোল্ডিংসবুধবার রিপোর্ট।

ব্যবধান যতটা মনে হয় তার চেয়ে বড়

দামের পার্থক্য হোটেল এবং ক্রুজ মধ্যে নতুন কিছু নয়. এটি মূলত কারণ হোটেলগুলির চাহিদার বেশিরভাগই ব্যবসায়িক ভ্রমণ থেকে আসে, যখন ক্রুজের চাহিদা সম্পূর্ণরূপে অবসর ভ্রমণকারীদের কাছ থেকে, যারা অনেক বেশি মূল্য সংবেদনশীল, ব্যাখ্যা করেছেন ইউবিএস-এর অবসর বিশ্লেষক রবিন ফারলে।

যাইহোক, সেই ব্যবধানটি সাম্প্রতিক বছরগুলিতে যা মনে হয় তার চেয়েও বড় হয়ে উঠেছে, তাদের গবেষণা দেখায়। এর মানে ক্রুজ লাইনে বাড়তে আরও জায়গা থাকতে পারে, তিনি বলেছিলেন।

ফার্লির মতে, 2019 সাল থেকে সরাসরি ক্রুজ বুকিং বৃদ্ধির একটি কারণ। এর অর্থ হল ট্রাভেল এজেন্টদের দেওয়া কম কমিশন, যা গ্রস রুম রেটের অন্তর্ভুক্ত কিন্তু নেট রুম রেট লাইন থেকে অফসেট।

“যদিও সংস্থাগুলি দ্বারা প্রকাশ করা হয়নি, আমরা বিশ্বাস করি যে 2019 সাল থেকে সরাসরি যাত্রী বুকিংয়ে উল্লেখযোগ্য বৃদ্ধি হয়েছে,” তিনি লিখেছেন। “যদি সরাসরি বুক করা ক্রুজগুলির ভাগ 5 থেকে 10 (শতাংশ পয়েন্ট) বৃদ্ধি পায় তবে আমরা গণনা করি যে এটি রিপোর্ট করা নেট রুম রাত্রিতে প্রায় 200 বেসিস পয়েন্ট যোগ করতে পারে, এমনকি যদি এর অর্থ গ্রস রুম রাত বা বাস্তবে কোনো বৃদ্ধি না হয়। টিকিটের মূল্য”।

আলাদাভাবে, তিনটি প্রধান ক্রুজ লাইন 2019 সাল থেকে বান্ডিল এবং প্রাক-বিক্রীত অনবোর্ড আয় বৃদ্ধি করেছে, যা তাদের রুমের হারের মধ্যেও অন্তর্ভুক্ত রয়েছে, ফারলে বলেছেন। এটি ক্রুজ এবং হোটেল মূল্য বৃদ্ধির মধ্যে আরও 300 বেসিস পয়েন্ট পার্থক্যের পরামর্শ দিতে পারে, যা মেট্রিক্সে দেখা যায় না, তিনি যুক্তি দিয়েছিলেন। এক ভিত্তি পয়েন্ট 0.01% এর সমতুল্য।

ফার্লে রয়্যাল ক্যারিবিয়ানের জন্য 350 বেসিস পয়েন্টের আরেকটি সম্ভাব্য ব্যবধান দেখেছে কারণ তার ব্যক্তিগত দ্বীপ কোকোকে, যেখানে একটি ওয়াটার পার্ক, জিপ লাইন এবং অন্যান্য আকর্ষণ রয়েছে যার জন্য যাত্রীরা অতিরিক্ত খরচ প্রদান করে।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

রয়্যাল ক্যারিবিয়ান YTD

উপরন্তু, তিনটি ক্রুজ লাইনই স্টারলিংক অনবোর্ডের মাধ্যমে উচ্চ-গতির ইন্টারনেট অ্যাক্সেস বাস্তবায়ন করছে, যা যাত্রীদের আয়ও বাড়াতে পারে।

সিএনবিসি-র সাথে একটি সাক্ষাত্কারে ফারলে বলেছেন, “এই ব্যবধানটি যত বড় হবে, ক্রুজ লাইনের সুবিধা নেওয়ার জন্য তত ভাল সুযোগ হবে।”

এদিকে, প্রতিটি মূল্য বৃদ্ধি ক্রুজ অপারেটরদের সাহায্য করে। পরের বছরের জন্য রিয়েল রিজার্ভের উপর Truist’s Scholes মালিকানা গবেষণা দেখায় দাম মাঝামাঝি থেকে উচ্চ সিঙ্গেল ডিজিটে বেড়েছে। ওয়াল স্ট্রিট কেবলমাত্র 3% বৃদ্ধির প্রত্যাশা করে, তবে এটি সহজেই 5% বা তার বেশি হতে পারে, তিনি বলেছিলেন।

এটি গুরুত্বপূর্ণ কারণ শিল্পের অত্যন্ত উচ্চ স্থির খরচ রয়েছে।

“একটি অতিরিক্ত মূল্য পয়েন্ট লাভের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ,” Scholes বলেন. “প্রায় 90% চূড়ান্ত ফলাফলে প্রবাহিত হয়।”

ক্রুজ স্টক বিনিয়োগ

ওয়াল স্ট্রিট বিশ্লেষকরা বেশ আশাবাদী ক্রুজ অপারেটর দৃষ্টিকোণ.

“যদি আমরা 10 বছর আগের কথা চিন্তা করি, কোভিডের আগে, এই সংস্থাগুলি একে অপরের সাথে প্রতিযোগিতা করত,” স্কোলস বলেছিলেন। এখন, তারা যাত্রীদের জন্য উপলব্ধ আরও আকর্ষণ সহ অরল্যান্ডো থিম পার্ক এবং লাস ভেগাস ছুটির সাথে প্রতিযোগিতা করে।

“তারা এখন অনেক বিস্তৃত জাল নিক্ষেপ করছে,” তিনি বলেছিলেন।

11 জানুয়ারী, 2024 বৃহস্পতিবার, মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামিতে পোর্টমিয়ামিতে রয়্যাল ক্যারিবিয়ান আইকন অফ দ্য সিজ ক্রুজ জাহাজে থ্রিল আইল্যান্ড ওয়াটার পার্কে ওয়াটার স্লাইড।

ব্লুমবার্গ | ব্লুমবার্গ | গেটি ইমেজ

রয়্যাল ক্যারিবিয়ানই প্রথম কোকোকে দিয়ে ব্যক্তিগত দ্বীপে অগ্রসর হয়েছিল।

“এই ব্যক্তিগত দ্বীপটি সত্যিই একটি অনন্য অফার। এটি শুধুমাত্র একটি সুন্দর সৈকত নয়। এটিতে তারা চার্জ করতে পারে এমন সমস্ত সুযোগ-সুবিধা রয়েছে,” বলেছেন UBS-এর ফার্লি, যার স্টকটিতে একটি বাই রেটিং রয়েছে৷

কোম্পানির আইকন অফ দ্য সিস, যা আনুষ্ঠানিকভাবে জানুয়ারিতে আত্মপ্রকাশ করেছিল, বিশ্বের বৃহত্তম ক্রুজ জাহাজ হিসাবে অনেক ধুমধাম পেয়েছে। রয়্যাল ক্যারিবিয়ান এর নতুন জাহাজ, ইউটোপিয়া অফ দ্য সিস, এই গ্রীষ্মে যাত্রা করেছে। পরেরটি যে তিন এবং চার রাতের সপ্তাহান্তে ছুটির অফার দেয় তা দেখায় যে এটি সত্যিই প্রথমবারের মতো ক্রুজ যাত্রীদের পিছনে যাচ্ছে, ফারলে উল্লেখ করেছেন।

“তারা অনেক হোম রান হিট,” তিনি বলেন.

স্টক কভার করে বিশ্লেষকদের দ্বারা রয়্যাল ক্যারিবিয়ানের গড় রেটিং ওভারওয়েট রয়েছে, কিন্তু ফ্যাক্টসেট প্রতি গড় মূল্য লক্ষ্যমাত্রার থেকে প্রায় 1% কমেছে। শেয়ার প্রায় 56% তারিখ থেকে বছর আপ হয়.

কার্নিভালে স্টক কভার করা বিশ্লেষকদের কাছ থেকে গড় ওভারওয়েট রেটিং এবং গড় মূল্য লক্ষ্যমাত্রা থেকে 12% বৃদ্ধি পেয়েছে, ফ্যাক্টসেট দেখায়।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

কার্নিভাল বছর এখন পর্যন্ত

তার তৃতীয়-ত্রৈমাসিক উপার্জন প্রতিবেদনের সময়, কোম্পানিটি রেকর্ড পরিচালন মুনাফা পোস্ট করেছে এবং সুদ, কর, অবমূল্যায়ন এবং পরিশোধের আগে 2024 এর জন্য তার অনুমান বৃদ্ধি করেছে। কার্নিভাল আরও বলেছে যে 2025 সালের পুরো বছরের জন্য ক্রমবর্ধমান অগ্রিম বুক করা পজিশনগুলি 2024-এর আগের রেকর্ডের উপরে, যার দাম আগের বছরের চেয়ে বেশি।

পরের বছরের প্রায় অর্ধেক বুক করা হয়েছে — এবং এতে তার নতুন দ্বীপের সুবিধাগুলি অন্তর্ভুক্ত নয়, সেলিব্রেশন কী, ফারলে হাইলাইট করেছে৷ দ্বীপটি আরও রয়্যাল ক্যারিবিয়ানের কোকোকের মতো হবে এবং জুলাই মাসে এটি চালু হবে বলে আশা করা হচ্ছে, তিনি বলেছিলেন।

“এটি কার্নিভালের জন্য একটি ভাল অনুঘটক,” তিনি বলেছিলেন। “এটি একটি নতুন গন্তব্য (এবং) তৈরি করছে যা নতুন আগ্রহ তৈরি করে।”

যাইহোক, স্কোলস বলেছেন যে তার গবেষণা দেখায় যে তিনটি প্রধান ক্রুজ লাইনের মধ্যে, কার্নিভাল ব্র্যান্ডটি ব্যক্তিগত ক্রুজ অপারেটর এমএসসির কাছ থেকে সবচেয়ে বেশি দামের প্রতিযোগিতার মুখোমুখি হয়।

কার্নিভালের শেয়ার বাজারের কম পারফরম্যান্স করেছে, যা বছরে প্রায় 13% বৃদ্ধি পেয়েছে। তুলনায়, তিনি S&P 500 প্রায় 22% বৃদ্ধি পেয়েছে।

সবশেষে, নরওয়েজিয়ান ক্রুজ লাইন হোল্ডিংস-এর গড় বিশ্লেষক রেটিং ওভারওয়েট এবং ফ্যাক্টসেট অনুসারে গড় মূল্য লক্ষ্যমাত্রার প্রায় 4% উর্ধ্বে।

নরওয়েজিয়ান কোম্পানিগুলির মধ্যে একটি হল Citi, যেটি 9 ই অক্টোবর নিরপেক্ষ থেকে কেনার জন্য স্টক আপগ্রেড করেছে৷ বিকল্পটি সেদিন শেয়ার 11% বৃদ্ধির কারণ হয়েছিল। কোম্পানিটি তার মূল্য লক্ষ্যমাত্রা $20 থেকে $30 এ উন্নীত করেছে, বৃহস্পতিবারের বন্ধ থেকে 29% ঊর্ধ্বগতির পরামর্শ দিয়েছে।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

নরওয়েজিয়ান ক্রুজ লাইন স্টক YTD

“এনসিএলএইচ-এর কৌশল পরিবর্তন আমাদের আত্মবিশ্বাস দেয় যে উল্লেখযোগ্য মূল্যের সুযোগ পলাতক খরচ দ্বারা পূরণ করা হবে না,” বিশ্লেষক জেমস হার্ডিম্যান 9 অক্টোবরের একটি নোটে লিখেছেন৷

তিন বছরে শেয়ার প্রতি আয়ের জন্য বিনিয়োগকারীদের 23% চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার অনুমান করা উচিত, তিনি বলেন। যাইহোক, এই শতাংশ 30% এর কাছাকাছি হতে পারে যদি নরওয়েজিয়ান আয় এবং খরচ 2.5% এর মধ্যে তার বিস্তার বজায় রাখতে পরিচালনা করে, তিনি যোগ করেছেন।

যদিও নরওয়েজিয়ান আনুষ্ঠানিকভাবে CocoCay-এর মতো ব্যক্তিগত দ্বীপের অভিজ্ঞতা ঘোষণা করেনি, স্কোলস বাজি ধরছেন যে এটি 2026 সালের মধ্যে একটি প্রতিযোগিতামূলক পণ্য থাকবে।

স্টকটি বিস্তৃত বাজারেও কম পারফর্ম করেছে, এই বছর এ পর্যন্ত প্রায় 16% বেড়েছে।

CNBC PRO থেকে এই অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

আমাদের জীবনের দিনগুলি: ব্র্যান্ডন বারশ বরখাস্ত – স্টেফান ডিমেরা সোমবার আউট হয়েছিলেন!

আমাদের জীবনের ফ্যানের প্রিয় দিনগুলি ব্র্যান্ডন বারাশ ময়ূর সোপ অপেরা থেকে বহিস্কার হওয়ার শক প্রকাশ করেছে। তোমার চরিত্র স্টেফান ডিমেরা সোমবার, 28শে অক্টোবর...

ইরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা শুরু করেছে ইসরাইল

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ইসরায়েল শনিবার বলেছে যে তারা ইরানের...

Related Articles

জর্জিয়ার ক্ষমতাসীন দল সংসদীয় ভোটে জয়ী হয়েছে, নির্বাচন কমিশন বলছে

জর্জিয়ার ক্ষমতাসীন জর্জিয়ান ড্রিম পার্টি দেশটির সংসদ নির্বাচনে জয়লাভ করেছে, রবিবার কেন্দ্রীয়...

ইলন মাস্ক, ট্রাম্পের মিত্র, মার্কিন যুক্তরাষ্ট্রে তার কর্মজীবন শুরু করার সময় একজন ‘অবৈধ কর্মী’ ছিলেন

প্রেসিডেন্ট জো বাইডেন চিৎকার টেসলা এবং স্পেসএক্সের সিইও ইলন মাস্কএখন একজন রিপাবলিকান...

ফরাসি অঞ্চল গুয়াদেলুপে বিদ্যুৎ বিভ্রাটের মধ্যে কারফিউ বলবৎ রয়েছে

ফরাসি কর্তৃপক্ষ ক্যারিবীয় অঞ্চলে ক্ষমতা পুনরুদ্ধার করার জন্য কাজ করার কারণে শনিবার...

ট্রাম্প জো রোগানের সাথে একটি সাক্ষাত্কারে বলেছেন যে তিনি শুল্কের সাথে আয়কর প্রতিস্থাপন করবেন

সাবেক রাষ্ট্রপতি মো ডোনাল্ড ট্রাম্প শেষ করার ধারণা রেখেছিলেন আয়কর এবং তাদের...