Home বিনোদন রাশিয়ার উত্তেজনা দক্ষিণ আফ্রিকার ঐক্য সরকারের ত্রুটিগুলি প্রকাশ করে
বিনোদন

রাশিয়ার উত্তেজনা দক্ষিণ আফ্রিকার ঐক্য সরকারের ত্রুটিগুলি প্রকাশ করে

Share
Share


দক্ষিণ আফ্রিকার গ্র্যান্ড কোয়ালিশন সরকার, যা একত্রে সংশয়বাদীদের বিস্মিত করেছিল, দুটি বৃহত্তম দলের মধ্যে বৈদেশিক নীতির অচলাবস্থা রোধ করতে লড়াই করছে।

গত সপ্তাহে, তিনটি সবচেয়ে বিতর্কিত বৈদেশিক নীতির ইস্যুতে সংঘর্ষ – রাশিয়া, চীন এবং ইসরায়েল – আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস এবং ডেমোক্রেটিক অ্যালায়েন্সের মধ্যে গভীর মতাদর্শগত পার্থক্য উন্মোচিত করেছে এবং আশঙ্কা আরও গভীর করেছে যে 10 দলের জোট পুরো পাঁচ বছরের মেয়াদে টিকে থাকতে পারে না।

কাজানে ব্রিকস দেশগুলির একটি শীর্ষ সম্মেলনে বক্তৃতা করার সময়, রাষ্ট্রপতি সিরিল রামাফোসা ঘোষণা করেছিলেন যে রাশিয়ার ভ্লাদিমির পুতিন দক্ষিণ আফ্রিকার “মূল্যবান মিত্র” এবং “মূল্যবান বন্ধু”।

এটি রামাফোসার মন্ত্রিসভার ডিএ নেতা এবং কৃষিমন্ত্রী জন স্টিনহুইসেনের একটি ক্ষুব্ধ প্রতিক্রিয়াকে উস্কে দেয়, যিনি বলেছিলেন পুতিন রামাফোসার বন্ধু হতে পারেন, কিন্তু তার “স্বৈরাচারী শাসন, যা বর্তমানে একটি সার্বভৌম রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ সাম্রাজ্যবাদী আগ্রাসন চালিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে”, দক্ষিণ আফ্রিকার বন্ধু নয়।

রামাফোসার মুখপাত্র ভিনসেন্ট ম্যাগওয়েনিয়া বলেন, স্টিনহুইসেন “প্রেসিডেন্টকে মাইক্রোম্যানেজ করার” চেষ্টা করছিলেন, যার মস্কোর প্রতি আনুগত্য বর্ণবাদের যুগের, যখন সোভিয়েত রাশিয়া এএনসিকে প্রশিক্ষণ এবং অস্ত্র সরবরাহ করেছিল।

এই অসামঞ্জস্যপূর্ণ বৈদেশিক নীতি – সরকার রাশিয়ার 2022 সালের ইউক্রেন আক্রমণের নিন্দা করতে অস্বীকার করেছিল যে এটি “অসংলগ্ন” ছিল, কিন্তু গাজা আক্রমণের কারণে এই বছর আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলা এনেছিল। – দ্বৈত মানের দাবির জন্য দেশ উন্মুক্ত।

“দক্ষিণ আফ্রিকা কখনই নিরপেক্ষতাকে তার পররাষ্ট্র নীতির পথে বাধা হতে দেয়নি, না সব ধরনের কর্তৃত্ববাদী শাসনের সাথে তার আচরণে মানবাধিকার,” গ্রেগ মিলস, ব্রেনহার্স্ট ফাউন্ডেশন থিঙ্ক ট্যাঙ্কের একজন বিশ্লেষক, ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেছেন।

মিলস বলেছেন যে এই সপ্তাহে ব্রিকস ফোরামে, রামাফোসা গাজার সংঘাতের কথা তুলে ধরেছেন, কিন্তু উদাহরণ স্বরূপ ইউক্রেনের কথা উল্লেখ করেননি।

“দক্ষিণ আফ্রিকা তার গণতান্ত্রিক শক্তি বা আমাদের নিজস্ব আলোচনার পরিবর্তনের চেতনায় খেলেনি, বরং একটি বিপ্লবী পৌরাণিক কাহিনীতে খেলেছে,” তিনি বলেছিলেন।

এমা পাওয়েল, আন্তর্জাতিক সম্পর্কের ডিএ মুখপাত্র বলেছেন যে “রামাফোসা যদি পুতিনের মতো সাম্রাজ্যবাদী যুদ্ধবাজের সাথে বন্ধুত্ব করতে চান তবে এটি তার দোষ।”

“কিন্তু বিষয় হল এই বিষয়ে মন্ত্রিসভাকে ঐকমত্য খুঁজে বের করতে হবে। যেখানে ঐক্য সরকারের আদর্শগত ত্রুটি রয়েছে, সেখানে এটি মধ্যস্থতা করতে হবে এবং সমঝোতার একটি উপায় খুঁজে বের করতে হবে যাতে আমরা আমাদের জোটনিরপেক্ষ নীতিতে সামঞ্জস্য রাখতে পারি, “তিনি বলেছিলেন।

জন স্টিনহুইসেন বলেছিলেন যে ভ্লাদিমির পুতিন ‘সাম্রাজ্যবাদী আগ্রাসনের যুদ্ধে লড়ছেন’ © রয়টার্স

যদিও পাওয়েল বলেছিলেন যে এই বিদেশী নীতির মতবিরোধের ভিত্তিতে সরকার থেকে সরে আসা “বোকামি” হবে, তিনি বলেছিলেন যে রামাফোসা অসন্তুষ্ট যে তার দল তার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। মে নির্বাচনে তাদের ভোটের হার মাত্র 40.2 শতাংশে নেমে আসার পর ANC একটি জোট গঠন করতে বাধ্য হয়।

“রামাফোসার আর তার অংশীদারদের কাছ থেকে সম্মতি না নিয়ে সরকারের পক্ষে রাজনৈতিক ঘোষণা করার স্বায়ত্তশাসন নেই,” তিনি বলেছিলেন।

এই ঝগড়াটি কয়েক দিন আগে একটি মতবিরোধ বাড়িয়ে তোলে, যখন সরকার তাইওয়ানকে তার ডি ফ্যাক্টো দূতাবাস প্রিটোরিয়া থেকে, যেখানে সমস্ত দূতাবাস ভিত্তিক, জোহানেসবার্গে স্থানান্তর করার নির্দেশ দেয়।

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম দল ডিএ-এর মতে, এএনসি-র আরেক দীর্ঘদিনের মিত্র চীনের প্রতি সম্মান জানিয়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল। সরকারের আন্তর্জাতিক বিষয়ক বিভাগ যুক্তি দিয়েছিল যে দেশের অর্থনৈতিক কেন্দ্র জোহানেসবার্গে বাণিজ্যিক অফিস স্থাপন করা “মানক কূটনৈতিক অনুশীলন”।

লন্ডনের সোআস ইউনিভার্সিটির পরিচালক অ্যাডাম হাবিব বলেছেন, পররাষ্ট্র নীতির বিরোধ দলগুলোর মধ্যে উত্তেজনা আরও গভীর করবে, এমনকি তারা জোট ভেঙে না গেলেও।

তিনি এফটি-কে বলেন, “সবাই জানত যে এই সরকার দখলকারী দলগুলোর মধ্যে গুরুতর পার্থক্য রয়েছে। “কিন্তু সমস্যা হল ANC-তে উল্লেখযোগ্য উপাদান রয়েছে যারা এই জোটকে বিভক্ত করতে চায়। এবং যদি এই দলটি আরোহণ করে, তবে তারা এই মতাদর্শগত পার্থক্যগুলিকে আলাদা করার অজুহাত হিসাবে ব্যবহার করবে।”

এই সপ্তাহে ইসরায়েল নিয়েও একটি বিরোধ পুনরুজ্জীবিত হয়েছিল যখন সংসদকে জানানো হয়েছিল যে পররাষ্ট্রমন্ত্রী রোনাল্ড লামোলা “এই বছরের শেষের আগে” ইসরায়েলের সাথে সমস্ত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবেন।

এক বছর আগে, পার্লামেন্ট তেল আবিবের দূতাবাস স্থায়ীভাবে বন্ধসহ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার একটি প্রস্তাব গ্রহণ করে। প্রসিকিউটর এই প্রস্তাবের বিরোধিতা করেন।

এই মাসে দূতাবাস বন্ধ করতে তার “অনিচ্ছা” সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, রামাফোসা সংসদকে বলেছিলেন যে “আমরা এটিকে ঘিরে থাকা বিভিন্ন সাধারণ বিষয়গুলিও বিবেচনা করছি। ফিলিস্তিনের প্রতি আমাদের সমর্থন অপরিবর্তনীয়।”

ইসরায়েল এর আগেও পক্ষগুলির মধ্যে একটি ফ্ল্যাশপয়েন্ট ছিল, প্রসিকিউশন আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার মামলাটি উপস্থাপন করার ANC সরকারের সিদ্ধান্তকে প্রশ্নবিদ্ধ করে, যুক্তি দিয়ে যে এটি একটি নিরপেক্ষ মধ্যস্থতাকারী হিসাবে তার ভূমিকার সাথে আপস করেছে।

পাওয়েল বলেছিলেন যে যদিও DA ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ANC-এর ইচ্ছার বিরোধিতা করেছিল, তবে বৃহত্তর ইস্যুতে দুটি দল খুব বেশি দূরে ছিল না।

“এডি গাজায় যুদ্ধবিরতি, 1967 সালের সীমান্ত পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছে এবং পশ্চিম তীরে অবৈধ ইসরায়েলি বসতি স্থাপনের নিন্দা করেছে। আমাদের মতপার্থক্য হল আমরা হামাসকে একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে দেখি এবং আমরা ইসরায়েলের আত্মরক্ষার অধিকারে বিশ্বাস করি,” তিনি বলেন।

তিনি বলেছিলেন যে তেল আবিবের ডাউনগ্রেড করা দূতাবাস সম্ভবত খোলা থাকবে, যদি কেবলমাত্র এই অঞ্চলে পরিষেবা দেওয়ার প্রয়োজনের ব্যবহারিক কারণে। “এগুলি ANC ভোটারদের একটি নির্দিষ্ট অংশকে সন্তুষ্ট করার জন্য কুকুরের বাঁশি,” তিনি বলেছিলেন।

হাবিব মনে করেন, ঐক্য সরকারকে একসঙ্গে ধরে রাখতে হলে কৌশলী রাজনৈতিক স্পর্শ প্রয়োজন।

“এই সরকারের জন্য একটি সম্মিলিত বৈদেশিক নীতি তৈরি করা সম্পূর্ণভাবে সম্ভব যা সংক্ষিপ্ত এবং এটি এই সমস্ত বিষয়ে শূন্য-সমষ্টির ফলাফল করে না,” তিনি বলেছিলেন।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

লুক ওয়ালটন ম্যানহাটান বিচের বাড়ি বিক্রি করেছেন $10.3 মিলিয়নে

লুক ওয়ালটন এইমাত্র একটি মহাকাব্য বিক্রয়ে পৌঁছেছে, তার ম্যানহাটন বিচের বাড়িটি $10.3 মিলিয়ন ডলারে বিক্রি করেছে! প্রাক্তন লস অ্যাঞ্জেলেস লেকার্স প্লেয়ার এবং কোচের...

ডলফিনস ডি জ্যাক সিলারের চোখের চোটে, অস্ত্রোপচার সম্ভব

22 সেপ্টেম্বর, 2024; সিয়াটল, ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র; লুমেন ফিল্ডে দ্বিতীয় ত্রৈমাসিকে সিয়াটল সিহকসের বিরুদ্ধে বস্তাবন্দি করার পরে মিয়ামি ডলফিনস ডিফেন্সিভ ট্যাকল জ্যাক সিলার...

Related Articles

ব্রিটিশ বাজেটের জন্য তিনটি পরীক্ষা

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

ড্যান হার্লি বলেছেন যে ইউকন ব্যাক-টু-ব্যাক শিরোনামের পরে “সুপার হাই” আত্মবিশ্বাসী

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে 2024 কলেজ বাস্কেটবল মৌসুম শুরু হতে চলেছে…...

ডেস অফ আওয়ার লাইভ উইকলি স্পয়লার: স্টেফান ডিমেরা সালেম ছেড়ে চলে গেছে!

আমাদের জীবনের দিনগুলো সাপ্তাহিক স্পয়লাররা এটি ছড়িয়ে দেয় স্টেফান ডিমেরা আমি সালেমকে...

দ্য ইয়াং অ্যান্ড দ্য রেস্টলেস ফার্স্ট স্পয়লার: ঝুঁকিতে জ্যাকের সংযম

তরুণ এবং অস্থির প্রাথমিক সাপ্তাহিক স্পয়লার পাওয়া গেছে জ্যাক অ্যাবট 28 অক্টোবর...