Home বিনোদন ইসরায়েলকে গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র
বিনোদন

ইসরায়েলকে গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

Share
Share


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বুধবার ইসরায়েলকে হামাসের সাথে যুদ্ধ শেষ করার এবং গাজা জিম্মিদের ঘরে ফিরিয়ে আনার দিকে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছেন, কারণ ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী ফিলিস্তিনি ছিটমহল এবং দক্ষিণ লেবাননে তাদের আক্রমণ অব্যাহত রেখেছে।

ব্লিঙ্কেন ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে সাংবাদিকদের বলেছিলেন যে ইসরায়েল গাজায় “তার কৌশলগত উদ্দেশ্যগুলির বেশিরভাগই অর্জন করেছে”, যেখানে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, গোলাবর্ষণ এবং রাস্তার লড়াইয়ে এক বছরে 42,000 এরও বেশি লোক নিহত হয়েছে।

বিশেষ করে গত সপ্তাহে দক্ষিণ গাজায় ইসরায়েলি সৈন্যদের সঙ্গে বন্দুকযুদ্ধে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হওয়ার পর, ব্লিঙ্কেন বলেছিলেন যে সংঘাতের অবসানের জন্য একটি প্রকৃত সূচনা ছিল। যুদ্ধযেটি 7 অক্টোবর, 2023-এ ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীর দেশটিতে হামলার কারণে শুরু হয়েছিল।

“এখন এই সাফল্যগুলিকে স্থায়ী কৌশলগত সাফল্যে পরিণত করার সময়,” ব্লিঙ্কেন বলেছিলেন।

লেবাননের হিজবুল্লাহ থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সতর্কতা তেল আবিব এবং ইসরায়েলের অন্যান্য অংশে সাইরেন বেজে উঠার কিছুক্ষণ পরেই তিনি যোগ করেন, “জিম্মিদের বাড়িতে পৌঁছে দেওয়া, এই যুদ্ধের সমাপ্তি এবং এর জন্য একটি সুস্পষ্ট পরিকল্পনা থাকা দরকার।” ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে যে দুটি ক্ষেপণাস্ত্র দেশটির বিমান প্রতিরক্ষা দ্বারা বাধা দেওয়া হয়েছিল।

মঙ্গলবার প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সহ জ্যেষ্ঠ ইসরায়েলি কর্মকর্তাদের সাথে এবং তিনি সৌদি আরবে উড়ে যাওয়ার আগে ব্লিঙ্কেনের বৈঠকের পরে এই মন্তব্য এসেছে।

ব্লিঙ্কেন এই সপ্তাহে মধ্যপ্রাচ্য জুড়ে সংঘাত কমানোর প্রয়াসে অন্যান্য আঞ্চলিক রাজধানী পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে, ইসরায়েলি বাহিনী এখন গাজায় হামাস, লেবাননের হিজবুল্লাহর সাথে লড়াই করছে এবং একটি বিশাল ক্ষেপণাস্ত্র দ্বারা ইরানের বিরুদ্ধে “কঠোরভাবে” প্রতিশোধ নিতে প্রস্তুত। এই মাসে ব্যারেজ চালু হয়েছে।

গাজায়, ইসরায়েল বিধ্বস্ত অঞ্চলের উত্তরে তাদের সর্বশেষ আক্রমণ অব্যাহত রেখেছে। আইডিএফ বিমান ও স্থল হামলায় কয়েক ডজন লোক মারা যাওয়ার পর সাম্প্রতিক দিনগুলিতে হাজার হাজার মানুষ জাবালিয়া এবং বেইট লাহিয়া ছেড়ে পালিয়েছে, আন্তর্জাতিক সাহায্য গোষ্ঠীগুলি ভেঙে পড়া স্বাস্থ্য ব্যবস্থা এবং মানবিক সহায়তার অ্যাক্সেসের অভাব সম্পর্কে সতর্ক করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার বলেছে যে যুদ্ধের কারণে এটি উত্তর গাজায় একটি পরিকল্পিত পোলিও টিকাদান অভিযান স্থগিত করছে, যা ইসরায়েল বলেছে যে এই অঞ্চলে পুনর্গঠনের জন্য হামাসের প্রচেষ্টাকে ব্যাহত করার লক্ষ্য ছিল।

ব্লিঙ্কেন বুধবার বলেছিলেন যে “গাজায় যাদের প্রয়োজন তাদের কাছে মানবিক সহায়তা পৌঁছানো একেবারেই অপরিহার্য” এবং তিনি ইসরায়েলি কর্তৃপক্ষকে ভূখণ্ডের অভ্যন্তরে ভয়াবহ অবস্থার উন্নতির জন্য “যা ঘটতে হবে তার একটি তালিকা” উপস্থাপন করেছেন।

ইরানের বিষয়ে, ব্লিঙ্কেন যোগ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র সর্বদা “ইজরায়েলের সাথে তার প্রতিরক্ষায় দাঁড়াবে”, এটিও “খুব গুরুত্বপূর্ণ ছিল যে ইসরায়েল এমনভাবে প্রতিক্রিয়া জানায় যাতে আরও উত্তেজনা সৃষ্টি না হয় এবং সংঘাত ছড়িয়ে পড়ার ঝুঁকি না হয়।”

পৃথকভাবে, ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা নিশ্চিত করেছে যে তারা তিন সপ্তাহ আগে লেবাননে একটি বিশাল বিমান হামলায় নিহত হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর উত্তরাধিকারী হাশেম সাফিদ্দীনকে হত্যা করেছে।

একটি বিবৃতিতে, আইডিএফ বলেছে যে সাফিউদ্দীন, যিনি নাসরুল্লাহর উত্তরসূরি হবেন বলে আশা করা হয়েছিল, দক্ষিণ বৈরুতের দাহিয়া এলাকায় একটি ভূগর্ভস্থ বাঙ্কারে অবস্থিত লেবাননের জঙ্গি গোষ্ঠীর “প্রধান গোয়েন্দা সদর দফতর” আক্রমণে “নিপাত” করা হয়েছিল।

আইডিএফ যোগ করেছে যে আরেক হিজবুল্লাহ কমান্ডার, আলি হুসেন হাজিমা এবং অন্যান্য 20 জনেরও বেশি জঙ্গি হামলায় নিহত হয়েছে। হিজবুল্লাহ সাফিউদ্দীনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তবে হাজিমা বা অন্য কর্মকর্তাদের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বিমান হামলার পরের দিনগুলিতে ধ্বংসস্তূপের নীচে জীবনের চিহ্ন ছিল, পরিস্থিতি সম্পর্কে জ্ঞানী দুই ব্যক্তি জানিয়েছেন। কিন্তু তারা বলেছে যে উদ্ধারকারী দলগুলি আরও ইসরায়েলি হামলার ভয়ে মৃত বা জীবিত কাউকে উদ্ধার করতে পারেনি – লেবানন সরকারের কাছ থেকে জাতিসংঘের মধ্যস্থতাকারীদের দ্বারা ইসরায়েলের কাছে প্রতিদিনের অনুরোধ সত্ত্বেও।

অন্যান্য হস্তক্ষেপের মধ্যে, পশ্চিমা কূটনীতিকরা এই সপ্তাহের শুরুতে বৈরুতে ভ্রমণ করে মার্কিন দূত আমোস হোচস্টেইন সহ ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে বিরোধ শান্ত করার চেষ্টা করেছেন। গাজা থেকে হামাসের হামলার পর ইরান-সমর্থিত জঙ্গি আন্দোলন ইসরায়েলের ওপর গুলিবর্ষণ শুরু করে, যার ফলে দেশের উত্তরে 60,000 এরও বেশি ইসরায়েলি বাসিন্দাদের তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়।

গত মাসে দুই প্রাক্তন শত্রুর মধ্যে ক্রস-বর্ডার ফায়ারের এক বছর তীব্রভাবে বেড়েছে, ইসরায়েল লেবানন জুড়ে বিমান হামলার তরঙ্গ শুরু করেছে। ইসরায়েল তারপরে এই মাসের শুরুর দিকে দক্ষিণ লেবাননে একটি স্থল আক্রমণ শুরু করে, দাবি করে যে তারা হিজবুল্লাহকে তার ভাগ করা সীমান্তের পিছনে “ঠেলে” দিতে চায় এবং উত্তরের বাসিন্দাদের তাদের বাড়িতে ফিরে যাওয়া নিশ্চিত করতে চায়।

সোমবার ব্লিঙ্কেনের সাথে বৈঠকের পর, নেতানিয়াহু বলেছেন যে তিনি লেবাননে “রাজনৈতিক ও নিরাপত্তা পরিবর্তনের” জন্য যুদ্ধের অবসান ঘটাতে যে কোনো কূটনৈতিক চুক্তি চান, ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে বলেছে।

ইসরায়েলের আক্রমণে লেবাননে 2,500 জনেরও বেশি লোক নিহত হয়েছে এবং 1.2 মিলিয়নেরও বেশি লোককে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করেছে, প্রধানত গত মাসে, লেবাননের কর্তৃপক্ষের মতে। ইসরায়েলে হিজবুল্লাহর গুলিতে এবং দক্ষিণ লেবাননে ইসরায়েলের স্থল আক্রমণের সময় প্রায় 80 জন ইসরায়েলি বেসামরিক ও সৈন্য নিহত হয়েছিল।

ইসরায়েলি বিমান হামলার পর দক্ষিণ লেবাননের টায়ার থেকে ধোঁয়ার ঢেউ উঠছে
বুধবার ইসরায়েলি বিমান হামলার পর টায়ার থেকে ধোঁয়ার ঢেউ উঠছে © আমিনা ইসমাইল/রয়টার্স

ইসরায়েলি যুদ্ধবিমানগুলি বুধবার দক্ষিণ লেবাননের 2,500 বছরের পুরানো বন্দর শহর টায়ারে আক্রমণ করেছিল যখন ইসরায়েলি সামরিক বাহিনী সতর্ক করেছিল যে এটি বিশ্বের প্রাচীনতম শহরগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত ঘনবসতিপূর্ণ শহরের একটি বড় আবাসিক এলাকায় হামলার পরিকল্পনা করছে .

একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য, টায়ার শিয়া মুসলমানদের পাশাপাশি খ্রিস্টানদের আবাসস্থল, যদিও এর রাজনীতিতে শিয়া দল হিজবুল্লাহ এবং আমাল আন্দোলনের আধিপত্য রয়েছে।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

লামার জ্যাকসনের 5-TD প্রচেষ্টা র্যাভেনকে Bucs-কে অতিক্রম করে

21 অক্টোবর, 2024; টাম্পা, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; রেমন্ড জেমস স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ার্টারে টাম্পা বে বুকানিয়ার্সের বিপক্ষে বল নিয়ে বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক লামার জ্যাকসন...

তরুণ এবং অস্থিরদের ভবিষ্যদ্বাণী: ভিক্টর ডায়ান প্রস্তাবনা – জিল লিলিকে শাস্তি দেয়

তরুণ এবং অস্থির থেকে ভবিষ্যদ্বাণী প্রস্তাব ডায়ান জেনকিন্স (সুসান ওয়াল্টার্স) স্ক্রিপ্টটি উল্টাতে পারে ভিক্টর নিউম্যান (এরিক ব্রেডেন)। এবং জিল অ্যাবট (জেস ওয়ালটন) যখন...

Related Articles

আমাদের জীবনের দিনগুলি: অ্যাবিকে পুনরুত্থিত করার 3টি কারণ এবং তাকে মৃতের জন্য ছেড়ে দেওয়ার 1টি বড় কারণ

আমাদের জীবনের দিনগুলি কী সম্পর্কে উত্তর দেয় অ্যাবিগেল ডেভরাক্স (পূর্বে কেট মানসি...

টেসলার শেয়ার 9% লাফিয়েছে কারণ লাভ ওয়াল স্ট্রিটের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল: কার্টার আইভিকে আমন্ত্রণ জানিয়েছেন – তিনি কী করছেন?

সাহসী এবং সুন্দর দেখুন কার্টার ওয়ালটন (লরেন্স সেন্ট-ভিক্টর) আমন্ত্রণ জানিয়েছেন আইভি ফরেস্টার...

কার্ডি বি অগোছালো বিবাহবিচ্ছেদের মধ্যে ‘ট্রাকের আঘাতে’ ক্ষতিপূরণ চায়

কার্ডি বি এবং চক্করবিবাহবিচ্ছেদটি একটি বিতর্কিত মোড় নিয়েছে বলে মনে হচ্ছে… র‌্যাপার...