Home বিনোদন রাশিয়ায় মার্কিন কোম্পানির কাজ কংগ্রেসকে কঠোর নিষেধাজ্ঞার দাবিতে নিয়ে যায়
বিনোদন

রাশিয়ায় মার্কিন কোম্পানির কাজ কংগ্রেসকে কঠোর নিষেধাজ্ঞার দাবিতে নিয়ে যায়

Share
Share


কংগ্রেসে একটি দ্বিদলীয় জোট দাবি করছে যে বিডেন প্রশাসন রাশিয়ার তেল পরিষেবা শিল্পের উপর নিষেধাজ্ঞা বাড়ানোর দাবি করছে, অভিযোগ করে যে বর্তমান নিয়মগুলি একটি বড় মার্কিন সংস্থাকে ভ্লাদিমির পুতিনের যুদ্ধ মেশিনে জ্বালানি দেওয়ার অনুমতি দিচ্ছে।

তারা বিডেনের ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্টগুলিকে ব্যাখ্যা করতে বলেছে যে তিনি লেনদেনের অনুমোদন দিয়েছেন কি না যেখানে হিউস্টন-ভিত্তিক এসএলবি, তার প্রাক্তন নাম শ্লেম্বারগার দ্বারা বেশি পরিচিত, গত বছরের আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে রাশিয়ায় 17.5 মিলিয়ন ডলারের সরঞ্জাম আমদানি করেছিল। SLB বিশ্বের বৃহত্তম তেল পরিষেবা সংস্থা।

কংগ্রেসের দাবিগুলি ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট অনুসরণ করে তদন্ত আগস্টে, যা প্রকাশ করে যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও SLB পশ্চিমা প্রতিযোগীদের প্রত্যাহারকে পুঁজি করে রাশিয়ায় কার্যক্রম সম্প্রসারণ অব্যাহত রেখেছে।

“এই মার্কিন ভিত্তিক সংস্থাটি ইউক্রেনের বর্বর আক্রমণের জন্য তহবিল দিয়ে ভ্লাদিমির পুতিনের যুদ্ধের মেশিনকে ভালভাবে তেল দিয়ে রাখছে,” গোষ্ঠীটি কংগ্রেসের 50 টিরও বেশি সদস্যের স্বাক্ষরিত একটি চিঠিতে বলেছে এবং সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনকে সম্বোধন করেছে। ট্রেজারি সচিব মো. জ্যানেট ইয়েলেন।

“আমরা আপনাকে পুতিনের মুনাফাকে কার্যকরভাবে রোধ করতে কঠোর তেল নিষেধাজ্ঞা প্রয়োগ করে আমাদের ইউক্রেনীয় মিত্রদের সমর্থন অব্যাহত রাখার জন্য অনুরোধ করছি।”

স্টেট ডিপার্টমেন্ট এবং SLB-এর প্রতিনিধিরা মন্তব্যের জন্য অনুরোধের জবাব দেননি।

ট্রেজারি বলেছে যে এটি “ক্রেমলিনের রাজস্ব কমাতে এবং রাশিয়ার যুদ্ধ মেশিনের অপারেশনকে বাধা দিতে আমাদের সমস্ত সরঞ্জাম ব্যবহার করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

“মার্কিন সংস্থাগুলিকে রাশিয়ায় নতুন বিনিয়োগ করতে বাধা দেওয়া হয়েছে এবং আমরা আমাদের এখতিয়ারের মধ্যে থাকা সংস্থাগুলির বিরুদ্ধে আমাদের সমস্ত নিষেধাজ্ঞা কার্যকর করার পরিকল্পনা করছি।”

অয়েলফিল্ড পরিষেবা প্রদানকারীরা বিশ্বব্যাপী তেল এবং গ্যাস শিল্পের জন্য ভারী উত্তোলনের অনেক কাজ করে – রাস্তা তৈরি করা এবং পাইপলাইন স্থাপন থেকে শুরু করে কূপ খনন করা এবং অপরিশোধিত তেল পাম্প করা পর্যন্ত সবকিছু। তারা জটিল ড্রিলিং অপারেশনগুলির অনুসন্ধান এবং বিকাশকে সমর্থন করার জন্য অত্যাবশ্যক অত্যাধুনিক প্রযুক্তিগুলিতে অ্যাক্সেস সরবরাহ করে।

মানবাধিকার গোষ্ঠী এবং ইউক্রেনীয় সরকার অভিযোগ করে যে দেশে SLB-এর কাজ বিলিয়ন ডলারের তেল রাজস্ব তৈরি করতে সাহায্য করে যা শেষ পর্যন্ত ক্রেমলিনের যুদ্ধ প্রচেষ্টাকে সমর্থন করে। গত বছর, ইউক্রেনের ন্যাশনাল এজেন্সি ফর দ্য প্রিভেনশন অফ করাপশন এসএলবিকে “যুদ্ধের আন্তর্জাতিক পৃষ্ঠপোষকদের” কালো তালিকায় যুক্ত করেছে।

কিন্তু পশ্চিমা নীতিনির্ধারকরা রাশিয়ায় তেল পরিষেবার উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করা এড়িয়ে গেছেন যে উদ্বেগের কারণে এটি জীবাশ্ম জ্বালানী রপ্তানি বন্ধ করে দেবে এবং বিশ্বব্যাপী তেলের দাম বাড়াবে।

জুলাই 2023 সালে, SLB ঘোষণা করেছে যে এটি “আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অব্যাহত সম্প্রসারণের প্রতিক্রিয়া হিসাবে বিশ্বব্যাপী সমস্ত SLB সুবিধাগুলি থেকে রাশিয়ায় পণ্য এবং প্রযুক্তির চালান স্থগিত করছে।”

যাইহোক, FT দ্বারা প্রাপ্ত রেকর্ডগুলি দেখায় যে অন্যান্য উত্স থেকে এর আমদানি অব্যাহত ছিল এবং বিশ্লেষণ ইঙ্গিত করে যে $3.3 মিলিয়ন সরঞ্জামগুলি এমন বিভাগে ছিল যেগুলি ইইউ থেকে রপ্তানি করা হলে নিয়ন্ত্রণের বিষয় হতে পারে৷ 13 মিলিয়ন মার্কিন ডলার মূল্যের বেশিরভাগ আমদানি – চীন থেকে এসেছে, যখন অন্য 3 মিলিয়ন মার্কিন ডলার ভারত থেকে এসেছে, যে দেশগুলি একই নিয়ন্ত্রণ প্রয়োগ করে না।

SLB এর রাশিয়ান ব্যবসাও গত বছর নতুন চুক্তিতে স্বাক্ষর করেছে, তার দুটি বৃহত্তম উত্তর আমেরিকার প্রতিদ্বন্দ্বী, বেকার হিউজ এবং হ্যালিবার্টনের প্রস্থানের পরে, যা 2022 সালে তাদের রাশিয়ান ইউনিটগুলি স্থানীয় পরিচালকদের কাছে বিক্রি করেছিল।

ডিসেম্বর 2023 থেকে, সংস্থাটি রাশিয়ায় 1,300 টিরও বেশি চাকরির বিজ্ঞাপন প্রকাশ করেছে, যা এই সপ্তাহ পর্যন্ত অব্যাহত ছিল। 15 অক্টোবর তারিখে Tumen-এ কম্পিউটার টেকনিশিয়ানের ভূমিকার জন্য একটি শূন্যপদ শুরু হয়েছে এই বলে: “আমরা একটি আন্তর্জাতিক কোম্পানি এবং এখন সক্রিয়ভাবে আমাদের দলকে প্রসারিত করছি।”

টেক্সাসের কংগ্রেসের ডেমোক্র্যাটিক সদস্য লয়েড ডগেট বলেছেন যে আমেরিকান কোম্পানিগুলিকে রাশিয়ায় কাজ করার অনুমতি দিয়ে, মার্কিন সরকার এবং তার ইউরোপীয় মিত্ররা “অবশ্যই যুদ্ধের উভয় পক্ষকেই অর্থায়ন করছে।”

“যদিও আমরা পাম্পে পেট্রলের দাম সম্পর্কে উদ্বেগ সম্পর্কে সচেতন, আমাদের অবশ্যই এই যুদ্ধে জয়ী হওয়ার জন্য পুতিনের যুদ্ধ মেশিনে তেল দেওয়া বন্ধ করতে হবে, একটি ন্যায়সঙ্গত শান্তি এবং ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে,” তিনি বলেছিলেন।

ম্যাসাচুসেটস থেকে কংগ্রেসের ডেমোক্র্যাটিক সদস্য জ্যাকব অচিনক্লস বলেছেন, মার্কিন তেল পরিষেবা সংস্থাগুলির দ্বারা শোষিত নিষেধাজ্ঞাগুলির ত্রুটিগুলি বন্ধ করা রাশিয়ায় তেল পাম্প করার ব্যয় বাড়িয়ে দেবে তবে বিশ্বব্যাপী সরবরাহ সীমাবদ্ধ করার সম্ভাবনা নেই।

মে মাসে, মার্কিন পররাষ্ট্র দফতরের একজন কর্মকর্তা বলেছিলেন যে এসএলবি ছিল “এখন পর্যন্ত” নিষেধাজ্ঞা লঙ্ঘন করেনি এবং কোম্পানীর স্পষ্ট বোঝা ছিল “কোথায় রেললাইনগুলি ছিল।”

কংগ্রেসের চিঠিটি প্রশ্ন করে যে এটি এখনও আছে কিনা এবং ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্টগুলিকে জিজ্ঞাসা করে: “বর্তমান নিষেধাজ্ঞার ব্যবস্থায় SLB (ব্যবহৃত) কি ব্যতিক্রম?”

এসএলবি বলেছেন তিনি কোন পরিকল্পনা রাশিয়া থেকে প্রস্থান করার জন্য, কিন্তু তার রাশিয়ান ব্যবসা সম্প্রসারণ অস্বীকার করে এবং বলে যে এটি নিষেধাজ্ঞা মেনে চলছে।

“আমরা পূর্বাভাস দিয়েছি যে 2024 সালের পুরো বছরের জন্য রাশিয়ার রাজস্ব 2023 সালের তুলনায় কম হবে। . . 2023 এবং 2024 এর মধ্যে সমস্ত নিয়োগ ছিল কর্মীদের হ্রাস এবং ঋতুগত মন্দার কারণে এবং রাশিয়ায় নতুন বিনিয়োগের কারণে নয়, “এফটি তদন্তের প্রতিক্রিয়ায় এসএলবি বলেছে।

শুক্রবার, SLB বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে তৃতীয়-ত্রৈমাসিক আয়ে 13% বৃদ্ধির রিপোর্ট করেছে।

এসএলবি এর আগে মার্কিন নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে। 2015 সালে, কোম্পানিটি একটি ফেডারেল চার্জের কাছে দোষী সাব্যস্ত করে এবং 2021 সালে, SLB-এর একটি মার্কিন সহায়ক সংস্থা, ক্যামেরন ইন্টারন্যাশনাল কর্পোরেশন ট্রেজারি ডিপার্টমেন্ট নিষেধাজ্ঞা প্রয়োগকারী ইউনিটকে $1.4 মিলিয়ন দিতে সম্মত হয়। একটি আর্কটিক অফশোর সাইটের জন্য রাশিয়ান শক্তি কোম্পানি Gazprom-Neft Shelf এর পরিষেবাগুলির বিধান থেকে উদ্ভূত “আপাত লঙ্ঘন” সমাধান করুন৷ তেল প্রকল্প।

আইন সংস্থা স্কয়ার প্যাটন বগস-এর নিষেধাজ্ঞা সম্মতি বিশেষজ্ঞ জেরেমি প্যানার বলেছেন, রাশিয়ায় সাম্প্রতিক ব্যবসায়িক কার্যকলাপের পরিধির পরিপ্রেক্ষিতে কংগ্রেসের সদস্যরা এসএলবি-র সাথে সম্পর্কিত নিষেধাজ্ঞার ব্যবস্থা সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করবে তাতে অবাক হওয়ার কিছু নেই।

“এসএলবি মার্কিন আইনের অধীনে রাশিয়ায় তার কার্যক্রম চালিয়ে যেতে পারে, তবে এটি যা করতে পারে না তা হ’ল দেশে নতুন প্রযুক্তি আমদানি করা বা নিষেধাজ্ঞা লঙ্ঘনের ঝুঁকি ছাড়াই এর কার্যক্রম প্রসারিত করা,” তিনি বলেছিলেন। “একটি নিরাপদ অপারেশন বজায় রাখা খুবই কঠিন কারণ হিউস্টন সদর দফতর থেকে মস্কোতে পাঠানো একটি ইমেলও আইনি ঝুঁকি তৈরি করে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রেকর্ড তৃতীয়-ত্রৈমাসিক লাভের পরে ডয়েচে ব্যাঙ্ক পুনরায় বাইব্যাক শুরু করবে৷

শক্তিশালী স্থির আয় ট্রেডিংয়ের কারণে বিনিয়োগ ব্যাংকিংয়ের আয় 11% বৃদ্ধি পেয়েছে Source link

মিশিগান এবং মিশিগান রাজ্যের প্রতিদ্বন্দ্বী বিপরীত পথে বার্ষিক শোডাউনে যাচ্ছে

মিশিগান স্টেটের আইডান চিলিস, কেন্দ্র, একটি বড় জয়ের জন্য দৌড়েছে যখন আইওয়ার ব্রেন্ডন সুলিভান, ডানদিকে, শনিবার, 19 অক্টোবর, 2024, ইস্ট ল্যান্সিংয়ের স্পার্টান স্টেডিয়ামে...

Related Articles

সাহসী এবং সুন্দর: এরিক ফায়ার স্টেফি কি? শত্রুরা তার ক্ষতি করার ষড়যন্ত্র করে?

দ সাহসী এবং সুন্দর নভেম্বর ঝাড়ু পরের সপ্তাহে শুরু হবে এবং স্টেফি...

LA কাউন্টি DA জর্জ গ্যাসকোনের সাথে মেনেনডেজ ভাইদের সিদ্ধান্ত লাইভ স্ট্রিম করুন

ভিডিও সামগ্রী চালান এলএ কাউন্টি জেলা অ্যাটর্নি জর্জ গ্যাসকোন তিনি সুপারিশ করবেন...

প্রথম দর্শনে বিবাহিত: কার্লা বেদীতে জুয়ানকে অবাক করে – রিক্যাপ (S18E02)

চালু প্রথম দেখাতেই বিয়ে, করলা অন্ধ দাগ জোয়াও ফ্রাঙ্কো বেদিতে জিজ্ঞাসা করে...

গ্রান্ট থর্নটন আয়ারল্যান্ড মার্কিন যুক্তরাষ্ট্রে বোন কোম্পানি দ্বারা অধিগ্রহণ করা হবে

গ্রান্ট থর্নটন আয়ারল্যান্ড মার্কিন যুক্তরাষ্ট্রে বোন কোম্পানি দ্বারা অধিগ্রহণ করা হবে Source...