Home খবর হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার মারা গেছেন বলে জানিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী
খবর

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার মারা গেছেন বলে জানিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

Share
Share

নবনিযুক্ত হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের একটি পোস্টার প্রদর্শন করা একটি জানালায় মানুষ প্রতিফলিত হয়েছে।

ক্রিস ম্যাকগ্রা | Getty Images খবর | গেটি ইমেজ

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বৃহস্পতিবার বলেছেন যে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার ইসরায়েলি সামরিক বাহিনীর হাতে নিহত হয়েছেন।

এনবিসি নিউজ অনুসারে, তিনি এক বিবৃতিতে বলেছেন, “সিনওয়ার নির্মূল করা জিম্মিদের অবিলম্বে মুক্তির একটি সুযোগ তৈরি করে এবং একটি সম্ভাব্য পরিবর্তন যা গাজায় একটি নতুন বাস্তবতার দিকে নিয়ে যেতে পারে – হামাস ছাড়া এবং ইরানের নিয়ন্ত্রণ ছাড়া।”

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একটি প্রেস বিবৃতিতে বলেছেন যে যদিও সিনওয়ারের মৃত্যু ইসরায়েলের জন্য “একটি উল্লেখযোগ্য মাইলফলক”, “যুদ্ধ এখনও শেষ হয়নি।”

নেতানিয়াহু বলেন, “হামাস আর গাজা শাসন করবে না। এটি হামাসের পরের দিনের শুরু এবং এটি আপনার জন্য একটি সুযোগ, গাজার বাসিন্দারা, অবশেষে এর অত্যাচার থেকে নিজেকে মুক্ত করার,” নেতানিয়াহু বলেন।

আগের দিন, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছিল যে তারা গাজা উপত্যকায় একটি অভিযানে নিহত তিন জঙ্গির মধ্যে সিনওয়ার ছিল এমন “সম্ভাবনা” তদন্ত করছে, যাদের পরিচয় সে সময় নিশ্চিত করতে পারেনি।

এনবিসি নিউজের রিপোর্ট অনুযায়ী হামাসের রাজনৈতিক ব্যুরোর একজন সদস্য এক বিবৃতিতে বলেছেন, “প্রতীয়মান হয় যে ইসরায়েল বিশ্বাস করে যে আমাদের নেতাদের হত্যার অর্থ আমাদের আন্দোলন এবং ফিলিস্তিনি জনগণের সংগ্রামের সমাপ্তি। “তারা যা চায় তা বিশ্বাস করতে পারে এবং এই প্রথমবার নয় যে তারা বলেছে।”

এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাষ্ট্রপতি মো জো বিডেন সংবাদের প্রশংসা করে তিনি ইসরায়েলি কর্তৃপক্ষের সাথে কথা বলবেন। যখন খবরটি ছড়িয়ে পড়ে, তখন ইউক্রেন এবং মধ্যপ্রাচ্য নিয়ে আলোচনার জন্য মিত্র দেশগুলির সাথে দেখা করতে জার্মানিতে যাচ্ছিলেন বিডেন।

এর আগে গাজা উপত্যকায় হামাসের নেতা, সিনওয়ার, ৬২, সাধারণ কমান্ড গ্রহন করে প্রাক্তন রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়াহকে হত্যার পর আগস্টে ইরান-সমর্থিত সংগঠনের। সিনওয়ারের মৃত্যু ইহুদি রাষ্ট্রের বিরুদ্ধে ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীর 7 অক্টোবরের সন্ত্রাসী হামলার দ্বারা সৃষ্ট বছরব্যাপী সংঘাতে হামাসের প্রতি ইসরায়েল সবচেয়ে ভয়ানক ধাক্কা দিয়েছে, যেটি ইসরাইল সিনওয়ারকে সংগঠিত করার জন্য অভিযুক্ত করেছে।

গাজায় ফিলিস্তিনের ইসলামী আন্দোলন হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ার “জেরুজালেম দিবস” বা আল-কুদস দিবস উপলক্ষে একটি সমাবেশে বক্তৃতা দিচ্ছেন।

আহমেদ জাকোত | হালকা রকেট | গেটি ইমেজ

আক্রমণটি নেতানিয়াহুর ইসরায়েলি সরকারকে ফিলিস্তিনি গোষ্ঠীর সামরিক সক্ষমতা এবং নেতৃত্বকে ধ্বংস করার প্রয়াসে গাজা উপত্যকায় একটি প্রতিশোধমূলক অভিযান শুরু করতে প্ররোচিত করেছিল।

স্থানীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, 7 অক্টোবর থেকে গাজা উপত্যকায় 42,000 এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যখন ইসরায়েলে অপহৃত 101 জন ছিটমহলে হামাসের কাছে জিম্মি রয়েছে। বন্দীদের পরিবারের প্রতিনিধিত্বকারী জিম্মি পরিবার ফোরাম বৃহস্পতিবারের খবরকে স্বাগত জানিয়েছে সোশ্যাল মিডিয়াতেকিন্তু জিম্মিদের প্রত্যাবর্তন নিশ্চিত করার জন্য এই সুযোগটি ব্যবহার করার জন্য ইসরায়েলি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

হামাসের নেতা হিসেবে সিনওয়ারের স্থলাভিষিক্ত কে হবেন তা স্পষ্ট নয়। ওয়াশিংটন, যা কাতার এবং মিশরের পাশাপাশি ইসরায়েল এবং হামাসের মধ্যে আলোচনার মধ্যস্থতা করেছে, ইঙ্গিত দিয়েছে যে সিনওয়ারের মৃত্যু স্থগিত যুদ্ধবিরতি আলোচনা পুনরায় শুরু করতে সহায়তা করতে পারে।

হামাস নেতার হত্যা একটি “ভূমিকম্পের ঘটনা যা এই সংঘাতের প্রকৃতি পরিবর্তন করে,” বলেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার, হামাস নেতাকে যুদ্ধবিরতি নিশ্চিত করার জন্য “প্রধান বাধা” হিসেবে অভিযুক্ত করেছেন।

“সাম্প্রতিক সপ্তাহগুলিতে, যুদ্ধ শেষ করার জন্য কোন আলোচনা হয়নি কারণ সিনওয়ার আলোচনা করতে অস্বীকার করেছিল,” মিলার বলেছিলেন। “আমরা এখন তার সাথে যুদ্ধক্ষেত্র থেকে অপসারিত হওয়ার একটি সুযোগ দেখছি, হামাসের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে এবং আমরা সেই সুযোগটি কাজে লাগাতে চাই।”

গত বছরের অক্টোবর থেকে, গাজা উপত্যকায় যুদ্ধ ইসরায়েল ও ইরানের মধ্যে সরাসরি শত্রুতা অন্তর্ভুক্ত করার জন্য প্রসারিত হয়েছে, সাথে ইহুদি রাষ্ট্র এবং তেহরানের সমর্থিত অন্যান্য উপদলের মধ্যে সংঘর্ষ, যেমন ইয়েমেনের হুথি এবং লেবানিজ গ্রুপ হিজবুল্লাহ – যার নেতা হাসান নাসরুল্লাহ। ছিল মৃত গত মাসে বৈরুতে বিমান হামলায় ইসরায়েলি বাহিনী।

বাজারগুলি মধ্যপ্রাচ্যের সংঘাতে জর্জরিত হয়েছে, যা এখন প্রতিনিধিত্ব করে তেল সরবরাহের জন্য যথেষ্ট ঝুঁকিযদি ইসরায়েল তেহরানের জ্বালানি অবকাঠামো এবং রপ্তানি সুবিধাগুলিতে হামলার মাধ্যমে সর্বশেষ ইরানী শত্রুতার জবাব দেয়।

ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের সাথে যুক্ত জাহাজগুলির বিরুদ্ধে হুথি সামুদ্রিক আক্রমণ – যা অসংলগ্ন জাহাজগুলির বিরুদ্ধেও চালানো হয়েছে – ইতিমধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগর এবং ভূমধ্যসাগরের সাথে সংযোগকারী একটি গুরুত্বপূর্ণ লোহিত সাগরের বাণিজ্য পথ ব্যাহত করেছে।

গাজা উপত্যকায় হামাস নেতা ড

সিনওয়ার গাজা ছিটমহলের একটি শরণার্থী শিবিরে জন্মগ্রহণ করেছিলেন এবং তার প্রাপ্তবয়স্ক জীবনের কমপক্ষে 22 বছর ইসরায়েলি কারাগারে কাটিয়েছিলেন। তিনি 1989 সালে দুই ইসরায়েলি সৈন্য এবং চার ফিলিস্তিনিকে হত্যার নির্দেশ দেওয়ার জন্য যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন এবং তিনি বিশ্বাস করেছিলেন যে তিনি সহযোগী ছিলেন, ইতিমধ্যেই ফিলিস্তিনিদের জন্য তার শিকারের জন্য “খান ইউনিসের কসাই” হিসাবে পরিচিত হয়েছিলেন যা তিনি সন্দেহ করেছিলেন। ইসরাইলের সাথে কাজ করা।

ফাইল ফটো: হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার দেখছেন যখন ফিলিস্তিনি হামাস সমর্থকরা 1 অক্টোবর, 2022-এ গাজা শহরের জেরুজালেমের আল-আকসা মসজিদে উত্তেজনা নিয়ে ইসরায়েল-বিরোধী বিক্ষোভে অংশ নিচ্ছেন।

মোহাম্মদ সালেম | রয়টার্স

যাইহোক, তিনি একটি অত্যন্ত বিতর্কিত 2011 বন্দীর অদলবদলের প্রথম দিকে মুক্তি পান যেখানে দেখা যায় 1,000 এরও বেশি ফিলিস্তিনি বন্দী ইসরায়েলি সৈনিক গিলাদ শালিতের সাথে বিনিময় করেছে, যাকে পাঁচ বছর আগে হামাস দ্বারা অপহরণ করা হয়েছিল।

সিনওয়ার পরে সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি কারাগারে তার সময়কে হিব্রু বলতে, পড়তে এবং লিখতে শিখতে এবং তার ইসরায়েলি বন্দীদের মনোবিজ্ঞান এবং আচরণ বোঝার জন্য ব্যবহার করেছিলেন। 2015 সালে মার্কিন সরকার তাকে সন্ত্রাসী হিসাবে মনোনীত করেছিল।

আন্তর্জাতিক অপরাধ আদালত মে মাসে বলেছিল যে এটি যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের জন্য সিনওয়ার এবং হানিয়াহের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার জন্য অনুরোধ জমা দিচ্ছে। একই সাথে, তিনি নেতানিয়াহু এবং ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের জন্য গ্রেপ্তারি পরোয়ানার জন্য অনুরোধ করেছিলেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

দুটি একতরফা জয়ের পর, সেল্টিকদের মুখোমুখি পিস্টন

অক্টোবর 24, 2024; ওয়াশিংটন, ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; ক্যাপিটাল ওয়ান এরেনায় দ্বিতীয়ার্ধে ওয়াশিংটন উইজার্ডদের বিরুদ্ধে কোর্টে উদযাপন করছেন বোস্টন সেল্টিকসের ফরোয়ার্ড জেসন...

সাহসী এবং সুন্দর ভবিষ্যদ্বাণী: স্টেফি শিলাকে 9-আঙ্গুলের হাঁটা বিপদে ফিরিয়ে দেয়?

সাহসী এবং সুন্দর ছিটানো শিলা কার্টার কিছু দৃশ্যে যেমন সে শুনেছে স্টেফি ফরেস্টার সিবিএস সাবানে ফরেস্টার ক্রিয়েশনস ক্যাম্পাসের চারপাশে তার ওজন চাবুক। এখনও...

Related Articles

লিবারেল ডেমোক্রেটিক পার্টি সংখ্যাগরিষ্ঠতায় ছিটকে পড়বে

শিগেরু ইশিবা, জাপানের প্রধানমন্ত্রী এবং লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) চেয়ারম্যান, 27 অক্টোবর,...

ইউরোপীয় পর্যবেক্ষকরা বলছেন, জর্জিয়ার গুরুত্বপূর্ণ ভোট ভয়ভীতি দেখিয়েছে

ইউরোপীয় পর্যবেক্ষকরা রবিবার বলেছেন যে জর্জিয়ার নির্বাচন “ঘৃণা ও ভীতি প্রদর্শনের পরিবেশে”...

হোটেলগুলির একটি সস্তা বিকল্প হিসাবে ক্রুজ লাইনগুলি ‘একটি মুহূর্ত দখল’ করছে

রয়্যাল ক্যারিবিয়ানের “আইকন অফ দ্য সিস”, বিশ্বের বৃহত্তম ক্রুজ জাহাজ হিসাবে বিল...

জর্জিয়ার ক্ষমতাসীন দল সংসদীয় ভোটে জয়ী হয়েছে, নির্বাচন কমিশন বলছে

জর্জিয়ার ক্ষমতাসীন জর্জিয়ান ড্রিম পার্টি দেশটির সংসদ নির্বাচনে জয়লাভ করেছে, রবিবার কেন্দ্রীয়...