Home বিনোদন ইউক্রেনের স্থানীয় প্রতিরক্ষা শিল্পে বিনিয়োগ পশ্চিমাদের সাহায্য করতে পারে
বিনোদন

ইউক্রেনের স্থানীয় প্রতিরক্ষা শিল্পে বিনিয়োগ পশ্চিমাদের সাহায্য করতে পারে

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

এই সপ্তাহে, পশ্চিমা মিত্ররা ইউক্রেনের জন্য নতুন সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে। বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ড আরও ৪২৫ মিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তা ঘোষণা করেছেনভেম্বরে নির্বাচনের আগে ছুটে যান।

আলাদাভাবে, ঘোষণা করেছে অস্ট্রেলিয়া এর 49টি পুরানো আব্রামস ট্যাঙ্ক পাঠাবে। এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে, এখন একটি বহু-অংশের “বিজয় পরিকল্পনার” কথা বলছেন ইইউ শীর্ষ সম্মেলনশীঘ্রই আরও সরঞ্জাম দান করা হতে পারে।

এটা স্বাগত – যদিও লজ্জাজনকভাবে ইউক্রেনের যুদ্ধ জয়ের জন্য যে সমর্থন প্রয়োজন তার থেকে অনেক কম। যাইহোক, যখন জেলেনস্কি আরও সাহায্যের জন্য আবেদন করছেন, সেখানে আরেকটি দিক রয়েছে যা এখনও পর্যন্ত ব্যাপকভাবে উপেক্ষা করা হয়েছে: ইউক্রেনের নিজস্ব প্রতিরক্ষা শিল্পের জন্য ব্যক্তিগত এবং সরকারি পুঁজির প্রয়োজন।

এটি গুরুত্বপূর্ণ কারণ ইউক্রেনের স্থানীয় সামরিক স্টার্ট-আপ দৃশ্যটি সম্প্রতি আকার এবং উচ্চাকাঙ্ক্ষায় বিস্ফোরিত হয়েছে: জেলেনস্কির একজন উপদেষ্টা ওলেক্সান্ডার কামিশিন আমাকে বলেছিলেন যে ইউক্রেনের মধ্যে এখন 200টি উদ্যোগ রয়েছে যা এই বছরে $20 বিলিয়ন সরঞ্জাম উত্পাদন করতে সক্ষম। এবং 30 বিলিয়ন ডলারের সরঞ্জাম। পরবর্তী

এর পণ্যগুলি কেবল উদ্ভাবনীই নয় – কৃত্রিম বুদ্ধিমত্তা সহ ড্রোন, উদাহরণস্বরূপ – তবে তুলনামূলকভাবে সস্তাও৷ রবার্ট ব্রোভডি নামে একজন প্রাক্তন কৃষি ব্যবসায়ী এবং রাজনীতিবিদ দ্বারা তৈরি মাদিয়ার বার্ডস নামে একটি পোশাকের দিকে নজর দেওয়া যাক। এন্টারপ্রাইজটি ইউক্রেনের অভ্যন্তরে ড্রোন এবং গ্রেনেড তৈরির জন্য প্রায় এক হাজার লোককে নিয়োগ দেয়। “আমেরিকানদের যে আইটেমগুলির জন্য $1,200 খরচ হয় (উৎপাদন করতে), আমরা $58 এর জন্য করি,” ব্রোভডি বলেছেন। “ছয় মাসের মধ্যে যুদ্ধ বিমান চালকবিহীন হয়ে যাবে, কারণ আমরা মানব (প্লেন) অপারেটরদের প্রতিস্থাপনের জন্য এআই ব্যবহার করছি।”

যাইহোক, ব্রোভডি বলেছেন যে তার কাজের মূলধনের মারাত্মক অভাব রয়েছে। তিনি একা নন: কামিশিন বলেছেন কিয়েভ সরকার এতটাই নগদ-সঙ্কুচিত যে এই বছর সামরিক অধিগ্রহণের জন্য তার কাছে মাত্র 10 বিলিয়ন ডলার তহবিল রয়েছে, যা 10 বিলিয়ন ডলারের তহবিল ফাঁক তৈরি করেছে।

কোন সমাধান আছে? ইউক্রেন সরকার সম্প্রতি তার রাজস্ব বাড়ানোর মরিয়া প্রচেষ্টায় তার অ্যাডভোকেসি গ্রুপগুলির উপর আরোপিত রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা বিবেচনা করা শুরু করেছে। যাইহোক, এটি সম্ভাব্যভাবে বিপরীতমুখী, কারণ ইউক্রেনীয় সেনাবাহিনীর এই কিটটি জরুরিভাবে প্রয়োজন। অতএব, পশ্চিমা মিত্রদের জন্য একটি অনেক বেশি বুদ্ধিমান সমাধান হবে তারা ইউক্রেনকে যে সহায়তা দিচ্ছে তার অংশ বরাদ্দ করা, উদাহরণস্বরূপ হিমায়িত রাশিয়ান সম্পদ থেকে, তাদের প্রতিরক্ষা স্টার্ট-আপগুলির জন্য অর্থায়ন প্রদান করা, পশ্চিমাদের পুনর্ব্যবহার করা ছাড়াও। এই ধরনের বিনিয়োগ শুধুমাত্র ইউক্রেনকেই সাহায্য করবে না, পশ্চিমাদের নিজস্ব প্রতিরক্ষা উৎপাদন পুনর্বিবেচনা করতেও সাহায্য করবে।

এটা সমালোচনামূলক. গুগলের সাবেক প্রধান হিসেবে ড এরিক শ্মিট সম্প্রতি উল্লেখ করা হয়েছে, ইউক্রেনের উদীয়মান উদ্ভাবনগুলি যুদ্ধের প্রকৃতিকে এমনভাবে পরিবর্তন করছে যা পশ্চিমা সরকারগুলি এখন পর্যন্ত যে ব্যয়বহুল বিনিয়োগ করেছে তা ক্রমবর্ধমান অপ্রয়োজনীয় বলে মনে হতে পারে।

একটি দেশ ইতিমধ্যে এই যুক্তি অনুসারে কাজ করেছে: ডেনমার্ক সম্প্রতি একমত হয়েছে ডিকেকে 4.2 বিলিয়ন বিনিয়োগ ইউক্রেনীয় অস্ত্র ও প্রযুক্তিতে। ড্যানিশ প্রতিরক্ষা মন্ত্রী ট্রোয়েলস লুন্ড পলসেন বলেছেন যে তিনি এখন এক বিলিয়ন ইউরো মূল্যের প্যান-ইইউ তহবিল তৈরি করার আশা করছেন। “এখানে ইউক্রেনে (কিট) উত্পাদন করা অনেক সস্তা,” তিনি গত মাসে কিয়েভে একটি সম্মেলনে বলেছিলেন। “এগিয়ে যাওয়ার উপায় হল ইউক্রেনে উৎপাদনে অর্থায়নের জন্য আরো ইউরোপীয় দেশগুলোকে উৎসাহিত করা। . ”

আশা করা যায় যে এটি অবশেষে ইউক্রেনে বেসরকারি খাতের বিনিয়োগকে উৎসাহিত করবে। শেষ পর্যন্ত, টেকক্রাঞ্চ হিসাব করে এই বছর ইউরোপীয় প্রতিরক্ষা খাতে ভেঞ্চার ক্যাপিটালে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। তবে এটি এখনও আমেরিকাতে বিনিয়োগ করা ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডের কম পড়ে এবং ইউরোপের জন্য 66 শতাংশ তহবিল আমেরিকান বিনিয়োগকারীদের কাছ থেকে আসে। তবে, যুক্তরাজ্য এবং জার্মানির মতো দেশে প্রতিরক্ষা স্টার্ট-আপগুলি দ্রুত বাড়ছে৷

এবং যদিও ইউরোপীয় সম্পদ পরিচালকরা ঐতিহ্যগতভাবে প্রতিরক্ষা বিনিয়োগ এড়িয়ে গেছেন, এই মনোভাব এখন ধীরে ধীরে পরিবর্তন হচ্ছে। ইউরোপীয় কমিশন এটিকে উৎসাহিত করছে এবং ক সাম্প্রতিক ব্লগ প্রিন্সিপলস ফর রেসপন্সিবল ইনভেস্টমেন্ট গ্রুপ থেকে সুপারিশ করা হয়েছে যে ইউরোপীয় এবং ইউকে-ভিত্তিক ESG তহবিলের এক তৃতীয়াংশ প্রতিরক্ষায় বিনিয়োগ করা হবে; এটি 2022 সালের শুরুর দিকে এক চতুর্থাংশ ছিল।

এবং ডেনমার্ক সম্প্রতি আরেকটি উদ্ভাবনের পথপ্রদর্শক করেছে: এটি পেনশন তহবিল তারা ডেনিশ যুদ্ধজাহাজে ৪০ বিলিয়ন ডেনিশ ক্রোনার বিনিয়োগ করছে। এটি দেশের দীর্ঘস্থায়ী ESG ফোকাস দেওয়া আশ্চর্যজনক, এবং অন্যান্য ইউরোপীয় সম্পদ পরিচালকদের উত্সাহিত করতে পারে।

অন্য যে জিনিসটি দেখার বিষয়, তা হল ইউরোপীয় বিনিয়োগ ব্যাংক। তিনি বর্তমানে নাগরিক অবকাঠামো প্রকল্পগুলিতে মনোনিবেশ করেন। কিন্তু, কিভাবে হেইডি ক্রেবো-রেডিকার যুক্তি, EIB ইউক্রেনের প্রাথমিক প্রতিরক্ষা পরিস্থিতির জন্য অর্থায়নের একটি প্রাকৃতিক উত্স হতে পারে – অথবা এটি হতে পারে যদি ইউরোপীয় রাজনীতিবিদরা এই নীতিটি গ্রহণ করেন যে ইউক্রেনকে রক্ষা করা ইউরোপের বৃহত্তর প্রতিরক্ষা এবং এর গণতান্ত্রিক আদর্শের জন্য গুরুত্বপূর্ণ।

এই মুহুর্তে জেলেনস্কির কাছে এর কোনটিই অগত্যা খুব বেশি আরামদায়ক হবে না। যদিও ইউরোপীয় সম্পদ ব্যবস্থাপকরা ক্রমবর্ধমানভাবে প্রতিরক্ষা বিনিয়োগকে সমর্থন করতে ইচ্ছুক, খুব কমই ইউক্রেনে তা করতে সম্মত হবেন – অন্তত এখনও নয়। এবং এমনকি যদি EIB পথ দেখায়, আমার মনে হয় এটি উচিত, এটি সময় লাগবে।

কিন্তু মূল কথা হল আমেরিকা এবং ইউরোপকে তারা কিয়েভকে সমর্থন করে সে বিষয়ে আরও সৃজনশীল হতে হবে। ডেনমার্ক যেখানে গেছে, পশ্চিমের বৃহত্তম রাষ্ট্রগুলোর এখন অনুসরণ করা উচিত – শুধু ইউক্রেনের স্বার্থে নয়, তাদের নিজেদের দীর্ঘমেয়াদী নিরাপত্তার জন্যও।

[email protected]



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বোনের স্ত্রী: কোডি ক্রিস্টিনের মামলার কথা মনে করে কিছু অদ্ভুত পর্যবেক্ষণ করে

বোন স্ত্রী তারকা কোডি ব্রাউন একটি পাল্টা দাবি দায়ের ক্রিস্টিনা ব্রাউনপিতৃত্বের পিটিশন এবং চাইল্ড সাপোর্ট মামলা, TLC সিরিজের 18 বছর বয়সী বাবার জন্য...

Beyonce টেক্সাসের সমাবেশে কমলা হ্যারিসকে সমর্থন করে

ডেমোক্র্যাট কমলা হ্যারিস শুক্রবার টেক্সাসে সুপারস্টার বেয়ন্সের সাথে হিউস্টনে একটি ইভেন্টে উপস্থিত ছিলেন যেখানে রক্ষণশীল রাজ্যের গর্ভপাত নিষেধাজ্ঞা তুলে ধরা হয়েছিল, যা সুপ্রিম...

Related Articles

আমাদের জীবনের প্রচারের দিনগুলি: ভিভিয়ান স্টেফানকে ছিনিয়ে নেয় এবং ফিলিপ তার ভাইয়ের পরিকল্পনায় হস্তক্ষেপ করে

সাপ্তাহিক Dias de Nossas Vidas প্রচার করেছে ফিলিপে কিরিয়াকিস (জন-পল ল্যাভয়েসিয়ার) তার...

নাটকীয়, ছন্দময় নাকি ভূরাজনীতির শিকার?

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

হলিউডের সেলিব্রিটিরা হ্যালোউইন 2024-এর জন্য অল আউট হয়ে যান

এটি বছরের এমন সময় যখন এমনকি হলিউডের সেলিব্রিটিরাও অন্য কেউ হতে চায়...