Home বিনোদন তৃতীয় প্রান্তিকে চীনের অর্থনীতি 4.6% বৃদ্ধি পেয়েছে
বিনোদন

তৃতীয় প্রান্তিকে চীনের অর্থনীতি 4.6% বৃদ্ধি পেয়েছে

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

চীনের অর্থনীতি তৃতীয় ত্রৈমাসিকে বছরে 4.6% বৃদ্ধি পেয়েছে, সরকারী তথ্য শুক্রবার দেখিয়েছে, আগের তিন মাসের তুলনায় আরো ধীর গতিতে, বেইজিং অর্থনীতিকে চাঙ্গা করার প্রচেষ্টা বাড়ার সাথে সাথে ক্ষয়িষ্ণু প্রবৃদ্ধিকে নির্দেশ করে।

এই সংখ্যাটি 18 মাসের মধ্যে সর্বনিম্ন, সরকারের বার্ষিক লক্ষ্যমাত্রা 5% এবং 4.7% এর কম জুন পর্যন্ত তিন মাসে রেকর্ড করা হয়েছে মন্থর খরচ এবং একটি হাউজিং মন্দা পরিবারের অনুভূতি উপর ওজন হিসাবে.

দুর্বল প্রবৃদ্ধি বেইজিংয়ের কাছ থেকে আরও সহায়তার প্রয়োজনীয়তা তুলে ধরবে, যা সেপ্টেম্বরের শেষের দিকে মহামারীর পরে তার বৃহত্তম আর্থিক উদ্দীপনা ঘোষণা করেছিল এবং এর সাথে অনুসরণ করেছিল ভারী আর্থিক ব্যয়ের প্রতিশ্রুতি.

কর্নেল ইউনিভার্সিটির অধ্যাপক এবং ব্রুকিংসের সিনিয়র ফেলো এশ্বর প্রসাদ বলেন, “চীনা অর্থনীতি ধ্বংসের চক্রে আটকে আছে, চক্রাকার এবং কাঠামোগত সমস্যা যা একে অপরকে খাওয়ায় এবং শক্তিশালী করে।”

তিনি বলেন, ক্রমহ্রাসমান প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি এবং সরকারী নীতির প্রতি আস্থা হারানোর সংমিশ্রণ সহ “সম্পত্তি খাতের পতন এবং প্রতিকূল জনসংখ্যার” বিশাল চ্যালেঞ্জ তৈরি করেছে।

“সম্প্রতি ঘোষিত উদ্দীপনা ব্যবস্থাগুলি একটি ভাল শুরু, কিন্তু। . . পরিবারের খরচ এবং ব্যক্তিগত ব্যবসায়িক বিনিয়োগ দ্বারা চালিত আরও সুষম প্রবৃদ্ধি তৈরি করা আরও বড় চ্যালেঞ্জের প্রতিনিধিত্ব করে।”

জাতীয় পরিসংখ্যান ব্যুরোর ডেপুটি কমিশনার শেং লাইয়ুন এক সংবাদ সম্মেলনে বলেন, চীনা অর্থনীতিপ্রবৃদ্ধি “সামগ্রিক স্থিতিশীল” ছিল, এবং স্বীকার করে যে বছরের প্রথম তিন চতুর্থাংশে বৃদ্ধি ওঠানামা করেছে।

তিনি বলেছিলেন যে অর্থনীতি পুনরুদ্ধারের লক্ষণ ছিল, কিন্তু “আমরা এও সচেতন যে এগুলি প্রাথমিক পরিবর্তন, (অর্থনীতি) যথেষ্ট দৃঢ় নয়” এবং প্রবৃদ্ধি বাড়ানোর জন্য আরও প্রচেষ্টা করা হবে।

বছরের পর বছর জিডিপিতে শতাংশ পরিবর্তনের কলাম চার্ট চীনের জিডিপি বৃদ্ধির মন্দা দেখায়

গোল্ডম্যান শ্যাক্সের বিশ্লেষকরা একটি নোটে বলেছেন যে তৃতীয় ত্রৈমাসিকের সংখ্যাগুলি “প্রচুরভাবে কম প্রত্যাশা ছাড়িয়ে গেছে”, শক্তিশালী শিল্প উত্পাদন এবং স্থায়ী সম্পদে বিনিয়োগ দ্বারা চালিত হয়েছে, যা সরকারী বন্ড ইস্যু দ্বারা সমর্থিত ছিল। সরকার একটি অ্যাপ্লায়েন্স ট্রেড-ইন প্রোগ্রাম শুরু করার পরে খুচরা বিক্রয় আরও শক্তিশালী হয়েছিল।

চীনের বাজারগুলি গত মাসে আর্থিক উদ্দীপনার খবরে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া দেখিয়েছিল, কিন্তু সম্প্রতি সতর্ক হয়ে গেছে কারণ তারা আর্থিক উদ্দীপনার বিষয়ে আরও বিশদ অপেক্ষা করছে। সাংহাই এবং শেনজেনে তালিকাভুক্ত স্টকগুলির CSI 300 সূচক এবং হংকংয়ের বেঞ্চমার্ক হ্যাং সেং সূচক অক্টোবরে কমেছে, যদিও তারা বছর-টু-ডেট বেশি থাকে।

আস্থা বাড়ানোর জন্য দেশটির অর্থনৈতিক পরিকল্পনাকারী, অর্থ মন্ত্রণালয় এবং গৃহায়ণ মন্ত্রণালয়ের প্রচেষ্টা প্রত্যাশার কম হয়েছে। এর পর বৃহস্পতিবার হ্যাং সেং মেইনল্যান্ড প্রপার্টিজ ইনডেক্স ৬.৭ শতাংশ কমেছে আবাসন মন্ত্রনালয় থেকে রিয়েল এস্টেট সেক্টরে সহায়তা হতাশ বিনিয়োগকারীরা।

কর্তৃপক্ষ এখনও অতিরিক্ত আর্থিক ব্যয়ের পরিমাণ নির্ধারণ করেনি, তবে বিশ্লেষকরা বলেছেন যে আগামী সপ্তাহগুলিতে চীনের সরকারী সংসদ, ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির বৈঠকে এটি ঘোষণা করা হতে পারে।

ডিএনই শুক্রবার জানিয়েছে, রয়টার্সের পরামর্শে বিশ্লেষকদের প্রত্যাশাকে ছাড়িয়ে সেপ্টেম্বরে বার্ষিক পরিপ্রেক্ষিতে শিল্প উৎপাদন বেড়েছে 5.4% এবং আগের মাসে 4.5%।

সেপ্টেম্বর মাসে খুচরা বিক্রয় 3.2% বেড়েছে, যা বিশ্লেষকদের প্রত্যাশা 2.5% হার করেছে। স্থির সম্পদে বিনিয়োগ 2024 সালের প্রথম তিন ত্রৈমাসিকে 3.4% বৃদ্ধি পেয়েছে, বছরের পর বছর, রয়টার্সের পরামর্শে বিশ্লেষকদের পূর্বাভাসের চেয়ে কিছুটা বেশি।

বিশ্লেষকরা উদ্বেগ প্রকাশ করেছেন যে সরাসরি পরিবারের খরচ বাড়ানোর জন্য অর্থপূর্ণ পদক্ষেপগুলি উদ্দীপক ব্যবস্থাগুলি থেকে মূলত অনুপস্থিত।

অর্থ মন্ত্রকের আর্থিক পরিকল্পনাগুলি প্রধানত স্থানীয় সরকারগুলিকে ঋণ পুনঃঅর্থায়ন, রাষ্ট্রীয় ব্যাঙ্কগুলিকে পুনঃপুঁজিকরণ এবং চীনের কয়েক মিলিয়ন অবিক্রিত বাড়ি কিনতে সাহায্য করার উপর ফোকাস করে৷



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ফরাসি অঞ্চল গুয়াদেলুপে বিদ্যুৎ বিভ্রাটের মধ্যে কারফিউ বলবৎ রয়েছে

ফরাসি কর্তৃপক্ষ ক্যারিবীয় অঞ্চলে ক্ষমতা পুনরুদ্ধার করার জন্য কাজ করার কারণে শনিবার গুয়াদেলুপে একটি রাতের কারফিউ কার্যকর ছিল। বিদ্যুৎ কোম্পানি EDF বলেছে যে...

ওয়ার্ল্ড সিরিজের গেম 1 মেজর লীগ বেসবলের জন্য অতীতের একটি বিস্ফোরণ ছিল

এটি এখনও সেই গ্রহ যেখানে মিনেসোটা টুইনস এবং অ্যারিজোনা ডায়মন্ডব্যাকস 1991 এবং 2001 সালে বিশ্ব সিরিজের গেম 7-এ RBI এককদের মাধ্যমে তাদের সাম্প্রতিকতম...

Related Articles

যুক্তরাজ্যের ঋণ গ্রহণের জন্য বন্ড মার্কেট বন্ধনী এই বছর £300bn-এ উন্নীত হবে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

সাহসী এবং সুন্দর সাপ্তাহিক স্পয়লার অক্টোবর 28 – নভেম্বর 1: রিজ এবং স্টেফি টিম আপ এবং ব্রুক নিয়ন্ত্রণ হারিয়েছে

28শে অক্টোবর থেকে 1লা নভেম্বরের জন্য সাহসী এবং সুন্দর স্পয়লার, দেখুন৷ রিজ...

ফ্লোরিডায় ঈগলসের প্রাক্তন লাইনব্যাকার নাইজেল ব্র্যাডাম গ্রেপ্তার হয়েছেন

প্রাক্তন ফিলাডেলফিয়া ঈগলস লাইনব্যাকার নাইজেল ব্র্যাডাম এই মাসের শুরুর দিকে ফ্লোরিডায় গ্রেপ্তার...

কর প্রদানের জন্য বিজ্ঞ প্রধান নির্বাহীকে জরিমানা করা হয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...