Home বিনোদন ফ্রান্স সতর্ক করেছে যে এটি সানোফির সাথে €15.5 বিলিয়ন ভোক্তা স্বাস্থ্য চুক্তি ব্লক করতে পারে
বিনোদন

ফ্রান্স সতর্ক করেছে যে এটি সানোফির সাথে €15.5 বিলিয়ন ভোক্তা স্বাস্থ্য চুক্তি ব্লক করতে পারে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ফরাসি শিল্পমন্ত্রী বলেন, সরকারি দাবি পূরণ না হলে সানোফির কনজিউমার ফার্মাসিউটিক্যালস ডিভিশনকে ইউএস প্রাইভেট ইক্যুইটি ফান্ড ক্লেটন, ডুবিলিয়ার অ্যান্ড রাইসের কাছে বিক্রি করার জন্য €15.5 বিলিয়ন চুক্তিতে বাধা দেওয়ার বিকল্পটি “ঠিক আছে”৷

“আইনগতভাবে, আমরা এর বিরোধিতা করতে পারি,” শিল্পমন্ত্রী মার্ক ফেরাকসি মঙ্গলবার ফ্রান্স ইন্টার রেডিওকে বলেছেন, সম্ভাব্য চুক্তির বিরুদ্ধে রাজনৈতিক প্রতিক্রিয়ার উদ্ভব হওয়ায়। তিনি যোগ করেছেন যে সরকার ফরাসি ফার্মাসিউটিক্যাল কোম্পানি এবং প্রস্তাবিত ক্রেতাকে কর্মসংস্থান, শিল্পের পদচিহ্ন, ফ্রান্সে উৎপাদনের পরিমাণ এবং গবেষণা ও উন্নয়নের প্রতিশ্রুতি চেয়েছে। “যদি এই প্রতিশ্রুতিগুলি করা না হয়, তাহলে এই বিক্রয় ব্লক করার জন্য নিয়ন্ত্রক কোডে বিকল্প রয়েছে।”

ফরাসি কর্তৃপক্ষের দাবিগুলি নতুন নয় এবং বিক্রয় প্রক্রিয়া চলাকালীন আগে প্রকাশ করা হয়েছিল, তবে সানোফি ঘোষণার পর থেকে তারা একটি রাজনৈতিক মাত্রা গ্রহণ করেছে CD&R এর বিড জয়ী হয়েছে গত সপ্তাহে ফরাসি প্রাইভেট ইক্যুইটি গ্রুপ PAI এর নেতৃত্বে একটি কনসোর্টিয়াম সম্পর্কে।

চুক্তি, যা ব্যবসার মূল্য 15.5 বিলিয়ন ইউরো এবং এই বছর ইউরোপের বৃহত্তমগুলির মধ্যে একটি হবে, এখনও বন্ধ করা হয়নি এবং পক্ষগুলির মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে।

আলোচনার অধীনে শর্তাবলীর অধীনে, সানোফি এটি ভোক্তা ব্যবসায় একটি 50% অংশীদারিত্ব বজায় রাখবে – যাকে ওপেলা বলে ডাকা হয় – কিন্তু 50% নিয়ন্ত্রণ CD&R-এর কাছে বিক্রি করবে৷ মন্ত্রীরা এই সপ্তাহে এই সম্ভাবনাও উত্থাপন করেছেন যে বিপিফ্রেন্সের মতো একটি রাষ্ট্রীয় বিনিয়োগ সংস্থাও ফরাসি স্বার্থের গ্যারান্টার হিসাবে কাজ করার জন্য একটি অংশ নিতে পারে।

সোমবার, অর্থমন্ত্রী আন্তোইন আরমান্ড ফেরাকির সাথে একটি সানোফি কারখানা পরিদর্শনের সময় আশ্বাস দিয়েছেন যে ডলিপ্রেন – সানোফি দ্বারা উত্পাদিত প্যারাসিটামলের একটি ব্র্যান্ড – “ফ্রান্সে উত্পাদিত হতে থাকবে”।

সানোফি এর ভোক্তা ব্যবসার বিস্তৃতি একটি প্রতিক্রিয়া সৃষ্টি করেছে কারণ ফ্রান্স সাধারণত তার বৃহত্তম কোম্পানিগুলির বিদেশী অধিগ্রহণের প্রতিরক্ষামূলক এবং এছাড়াও কারণ ইনসুলিন এবং শৈশব ভ্যাকসিনের মতো ওষুধের ঘাটতি 2023 সালের মধ্যে চারগুণ বেড়ে প্রায় 1,600-এ পৌঁছেছে, এক গবেষণায় দেখা গেছে। ফরাসি সিনেট রিপোর্ট.

কোভিড -19 মহামারী চলাকালীন, সরকার প্যারাসিটামল রেশন করেছে, যা দেশে সবচেয়ে বেশি কেনা ওষুধ। সানোফি নিজেই সেই সময়ে বিশ্বের অন্যতম বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক হওয়া সত্ত্বেও কোভিড ভ্যাকসিন তৈরি না করার জন্য সমালোচিত হয়েছিল।

ফ্রান্সের শিল্পমন্ত্রী মার্ক ফেরাকসি
ফরাসি শিল্পমন্ত্রী মার্ক ফেরাকসি বলেছেন যে যদি কিছু প্রতিশ্রুতি না করা হয়, “এই বিক্রয়কে ব্লক করার জন্য নিয়ন্ত্রক কোডে বিকল্প রয়েছে।” © Apaydin Alain/ABACA রয়টার্সের মাধ্যমে

যদিও CD&R লেনদেন বন্ধ করতে প্রস্তুত বলে মনে হচ্ছে, PAI-এর কাছের লোকেরা যুক্তি দিয়েছে যে ফান্ডের ফরাসি প্রকৃতি সার্বভৌমত্বের কিছু উদ্বেগ প্রশমিত করতে সাহায্য করতে পারে। যাইহোক, PAI CD&R-এর তুলনায় অনেক কম আর্থিক শক্তি নিয়ে কাজ করছে, যা গত বছর রেকর্ড পরিমাণ ইউরো 26 বিলিয়ন সংগ্রহ করেছে।

PAI সিঙ্গাপুরের GIC এবং আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটি সহ অংশীদারদের সাথে এটিকে আরও আর্থিক শক্তি দেওয়ার জন্য বিড করেছে, কিন্তু এর অর্থ হল PAI যে কনসোর্টিয়ামের নেতৃত্ব দিচ্ছে তার মধ্যে সংখ্যালঘু হবে।

প্রস্তাবিত চুক্তি সম্পর্কে জ্ঞান থাকা কেউ বলেছেন যে ফ্রান্সে রাজনৈতিক প্রতিক্রিয়া “অপ্রত্যাশিত বা অস্বাভাবিক নয়,” এই কারণে যে “ফ্রান্সে সুপরিচিত সামাজিক প্রক্রিয়া রয়েছে,” বিশেষ করে যখন “দেখা যায় যে একজন বহিরাগত ক্রেতা ছিল।” তারা যোগ করেছে: “ডোলিপ্রেন একটি খুব গুরুত্বপূর্ণ ফরাসি পণ্য – এটি ফ্রান্সে তৈরি এবং প্রতিটি ওষুধের ক্যাবিনেটে রয়েছে।”

CD&R এবং PAI মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

সমালোচকরা আরও যুক্তি দেন যে সানোফির দ্বারা আলোচিত চুক্তিটি অর্থনীতির মূল ক্ষেত্রগুলিতে সার্বভৌমত্ব পুনরুদ্ধার করার নামে এবং আরও উত্পাদন কর্মসংস্থান তৈরির নামে ওষুধ উত্পাদনকে পুনরায় ফোকাস করার জন্য রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর বছরের দীর্ঘ প্রচেষ্টাকে দুর্বল করে। 2020 সালে, ম্যাক্রন পুনরুজ্জীবিত করার লক্ষ্য নির্ধারণ করেছিলেন ফ্রান্সে প্যারাসিটামল উৎপাদনএর সক্রিয় উপাদান সহ যা সানোফি এশিয়া থেকে উৎস করে, তিন বছরের মধ্যে – একটি লক্ষ্য যা অর্জিত হয়নি।

লড়াইটি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ারের নেতৃত্বাধীন নতুন সংখ্যালঘু সরকারের জন্য একটি অনাকাঙ্খিত সমস্যা হয়ে দাঁড়িয়েছে, এটিকে এই যুক্তির অস্বস্তিকর অবস্থানে বাধ্য করেছে যে বিস্তৃতি ম্যাক্রনের পূর্ববর্তী প্রতিশ্রুতি লঙ্ঘন করে না।

বর্ণালী জুড়ে রাজনীতিবিদরা চুক্তির বিরুদ্ধে কথা বলেছেন। ম্যাক্রোঁর নিজস্ব মধ্যপন্থী গোষ্ঠীর তিনটি দলের প্রায় 60 জন আইনপ্রণেতা অর্থমন্ত্রীকে সম্বোধন করা একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন, বলেছেন যে বিনিয়োগ “সম্পূর্ণভাবে বিরোধিতা করে” ফ্রান্সকে স্বাস্থ্যের ক্ষেত্রে আরও স্বয়ংসম্পূর্ণ করার “অগ্রাধিকার”। তারা মন্ত্রককে “অবিলম্বে প্রস্তাবিত অপারেশনটির একটি পরিদর্শন সক্রিয় করার জন্য এটিকে ব্লক করার প্রয়োজনীয়তা মূল্যায়ন করার জন্য” আহ্বান জানিয়েছে।

দূর-ডান জাতীয় সমাবেশের সভাপতি জর্ডান বারডেলা বলেছেন যে বিনিয়োগটি “ফ্রান্সের অবিলম্বে বিক্রয়” অব্যাহত রেখেছে, এটি অন্যান্য বড় কোম্পানির উল্লেখ যা বিদেশী ক্রেতাদের কাছে বিক্রি করা হয়েছে শুধুমাত্র ছাঁটাইয়ের শিকার হওয়ার জন্য, যেমন 2014 সালে আলস্টম থেকে শক্তি বিক্রি। জেনারেল ইলেকট্রিকের জন্য। “আমাদের স্বাস্থ্য সার্বভৌমত্ব এবং কর্মসংস্থানের ঝুঁকি যথেষ্ট; এটা ঘটতে দেওয়া রাষ্ট্রের পক্ষে বোধগম্য হবে,” বলেন বারদেলা।

আলেকজান্দ্রা হিলের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

টেলিগ্রাফ চুক্তির অর্থায়ন নিয়ে অগ্রসর আলোচনায় ইফুন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। নিউইয়র্ক সান এর মালিক ডেভিড এফুনে...

জেলেনস্কি বলেছেন যে উত্তর কোরিয়া রাশিয়ার সামরিক বাহিনীকে সমর্থন করার জন্য সেনা পাঠিয়েছে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মতো শাসকদের মধ্যে একটি “ক্রমবর্ধমান জোট” রয়েছে এবং রাশিয়ান সেনাবাহিনীকে শক্তিশালী করার জন্য...

Related Articles

90 দিনের বাগদত্তা: ভাঞ্জা কি বোজোর প্রেমের লাল পতাকাকে উপেক্ষা করে?

ভাঞ্জা এর 90 দিনের বাগদত্তা: 90 দিনের আগে সাথে আপনার সম্পর্কের সতর্কতা...

ম্যাজিক সিটির ‘নো হার্ম, নো ফাউল’ বিপর্যয় নিয়ে লু উইলিয়ামসের কোনো অনুশোচনা নেই

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে লু উইলিয়ামস সঙ্গে তার কুখ্যাত স্ট্রিপ ক্লাব...

দ্য ইয়াং অ্যান্ড দ্য রেস্টলেস স্পয়লার: বিলি একটি অভদ্র জাগরণ পায়

তরুণ এবং অস্থির সাপ্তাহিক স্পয়লার পাওয়া গেছে বিলি অ্যাবট 14-18 অক্টোবর, 2024...

যুক্তরাজ্যের মজুরি বৃদ্ধি 4.9% এ নেমে এসেছে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন যুক্তরাজ্যে কর্মসংস্থান myFT...