Home খবর overtourism কারণ কি? এটা জনগণের নয়, এটা সরকারের অব্যবস্থাপনা
খবর

overtourism কারণ কি? এটা জনগণের নয়, এটা সরকারের অব্যবস্থাপনা

Share
Share

জনাকীর্ণ সৈকত। দামি ভাড়া। প্রান্ত থেকে প্রান্তের মানুষের সাথে পর্যটন স্থান।

গ্লোবাল সাসটেইনেবল ট্যুরিজম কাউন্সিলের সিইও র্যান্ডি ডারব্যান্ড বলেছেন, যখন ওভারট্যুরিজমের কথা আসে, তখন ভ্রমণকারীদের দোষ দেবেন না।

পরিবর্তে, এটি “ব্যবস্থাপনার অভাব,” তিনি বলেছিলেন “Squawk বক্স এশিয়া“সোমবার।

“আমি ভ্রমণ এবং পর্যটন শিল্পে 40 বছর ধরে আছি, ইউরোপ, উত্তর আমেরিকা এবং এশিয়ায় কমিটি এবং ট্রেড অ্যাসোসিয়েশনে কাজ করছি,” তিনি বলেছিলেন। “বিশ্বব্যাপী সরকারগুলি ঐতিহ্যগতভাবে চিন্তা করে না যে তাদের ব্যবস্থাপনায় ভূমিকা ছিল।”

মার্কেটিং থেকে ম্যানেজমেন্ট

গন্তব্য বিপণন সংস্থাগুলিকে “ডিএমওতে ‘এম’ পরিবর্তন করতে হবে বিপণন থেকে ব্যবস্থাপনায়,” ডারব্যান্ড সাক্ষাত্কারের আগে সিএনবিসিকে বলেছিলেন।

তিনি যোগ করেছেন যে এই পরিবর্তন ইতিমধ্যে শুরু হয়েছে, কিন্তু এখনও তার শৈশবকালে।

“এটি একটি মহান জাগরণ যা ঘটতে হবে, যা সরকারকে বুঝতে হবে – পর্যটন এমন একটি খাত যার ব্যবস্থাপনা প্রয়োজন,” তিনি বলেছিলেন। “সমস্যা সমাধানের জন্য ম্যানিপুলেট করার, নিয়ন্ত্রণ করার, ক্ষমতা বাড়ানোর উপায় আছে।”

তিনি এমন জায়গার বেশ কয়েকটি উদাহরণ তুলে ধরেছেন যেখানে এটি ইতিমধ্যেই ভালভাবে করা হচ্ছে।

“আমাদের সংরক্ষিত এলাকা এবং জাতীয় উদ্যানগুলির ভাল ব্যবস্থাপনা দেখতে, “তিনি বলেছিলেন।” “কিন্তু সরকারী স্তরে যা করা দরকার সে সম্পর্কে সচেতনতা বাড়াতে অনেক কিছু করা দরকার।”

ভিড় নিয়ন্ত্রণের ‘মাস্টারস’

অতিরিক্ত পর্যটন সমস্যা নয় - এটি শহরগুলির

“সবাই বুদ্ধকে পেতে আসে, কিন্তু পৌরসভা সরকার এটির পাশে একটি বিশাল আকর্ষণ তৈরি করেছে… যা দর্শনার্থীদের ছিন্নভিন্ন করে,” তিনি বলেছিলেন যে এলাকাটিতে এখন একটি উন্নত পার্ক এবং বিশাল খোদাইকৃত মূর্তি দিয়ে ভরা একটি গুহা রয়েছে৷

তিনি বলেন, চীনা কর্তৃপক্ষ ভিডিও স্ক্রিন সহ একটি নিয়ন্ত্রণ কেন্দ্রও স্থাপন করেছে যা বিভিন্ন স্থানে দর্শকদের ট্র্যাক করে। বুদ্ধের কাছে যাওয়ার জন্য ব্যবহৃত সরু সিঁড়িতে: “তারা আগে থেকেই জানে যে সিঁড়িগুলিতে বিপজ্জনকভাবে ভিড় রয়েছে,” তিনি বলেছিলেন সিএনবিসি ভ্রমণ সাক্ষাৎকারের পর।

“আমি মনে করি যে বিশ্বজুড়ে অনেক আইকনিক সাংস্কৃতিক ঐতিহ্যের স্থান যেখানে ভিড় একটি সমস্যা, পরিপূরক, এবং আদর্শভাবে প্রাথমিক, এমন জায়গাগুলি দেখার দ্বারা উপকৃত হবে যা দর্শকদের এমনভাবে প্রস্তুত করে যাতে তারা মূল আকর্ষণে দেরি করতে বাধ্য না হয়” তিনি বলেছেন

কিন্তু, তিনি বলেন, সমস্ত জনপ্রিয় ওয়েবসাইটের প্রযুক্তির প্রয়োজন “দর্শকদের প্রবাহ নিরীক্ষণ করার জন্য।”

পর্যটকদের ‘প্রবাহ’ ব্যবস্থাপনা

তিনি বলেছিলেন যে সেন্ট গুইলহেম লে মরুভূমির ছোট্ট ফরাসি গ্রামটি ভ্রমণকারীদের “প্রবাহ” পরিবর্তন করেছে যখন শহরের কেউ হার্ট অ্যাটাকে মারা গিয়েছিল এবং ট্র্যাফিক একটি অ্যাম্বুলেন্সকে সহায়তা প্রদান করতে বাধা দেয়।

বাসিন্দারা গ্রামে ড্রাইভ করতে পারেন, ডারবান্ড বলেন, তবে দর্শনার্থীদের সপ্তাহান্তে এবং গ্রীষ্মের সময় গ্রামের বাইরে একটি নির্দিষ্ট জায়গায় পার্ক করতে বলা হয় এবং তারপরে গ্রামে পৌঁছানোর জন্য বাইক, হেঁটে বা একটি বৈদ্যুতিক বাস নিতে বলা হয়।

কৌশলটি বার্সেলোনার মতো একটি শহরেও কাজ করতে পারে, তিনি বলেছিলেন, যেখানে বছরে প্রায় 17 মিলিয়ন দর্শক আসে। বিক্ষোভকারীরা ৬ জুলাই বার্সেলোনার মধ্য দিয়ে মিছিল করে শহরটিতে পর্যটকদের সংখ্যা কমানোর দাবি।

চাহিদা কমবে না।

রেন্ডি ডারব্যান্ড

গ্লোবাল সাসটেইনেবল ট্যুরিজম কাউন্সিলের সিইও ড.

তবে শহরটি “প্রবাহ” এর উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, একজন মুখপাত্র বলেছেন সিএনবিসি ভ্রমণ গত সপ্তাহে

বার্সেলোনা সিটি কাউন্সিলের মুখপাত্র বলেছেন, “বার্সেলোনায় পর্যটনের সাফল্যের পরিমাপ দর্শনার্থীদের সংখ্যার উপর ফোকাস করতে পারে না, বরং মানুষের প্রবাহ পরিচালনার উপর যাতে সামাজিক এবং পরিবেশগত সীমা অতিক্রম না করে”।

ডারব্যান্ড বলেন, বার্সেলোনায় দর্শক প্রবাহ পরিচালনা করা বিশেষভাবে কঠিন হবে। অন্যান্য প্রধান শহরগুলির থেকে ভিন্ন, দর্শকরা একই এলাকায় জড়ো হওয়ার প্রবণতা রাখে যা বাসিন্দারা পছন্দ করে, যা দুটি গ্রুপের মধ্যে ঘর্ষণ বাড়ায়, তিনি বলেছিলেন।

“প্রত্যেকে ওল্ড টাউনের একই ছোট এলাকায় যেতে চায়, তাই এটি ঘটানোর জন্য ছড়িয়ে দেওয়ার জন্য একটি সুন্দর যথেষ্ট কৌশল প্রয়োজন,” তিনি বলেছিলেন।

তবুও, তিনি বলেছিলেন যে এটি “একেবারে” সম্ভব।

“চাহিদা কমবে না,” তিনি বলেন, এখন গ্রহে বসবাসকারী 8 বিলিয়ন মানুষ এবং এশিয়া-প্যাসিফিকের একটি ক্রমবর্ধমান মধ্যবিত্তের কথা উল্লেখ করে। “অতএব, সক্ষমতা বাড়াতে হবে এবং পরিদর্শকদের বিচ্ছুরণের জন্য ব্যবস্থাপনা পদ্ধতির নাটকীয়ভাবে উন্নতি করতে হবে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

নং 18 কানসাস স্টেট কলোরাডো পালানো, 31-28

অক্টোবর 12, 2024; বোল্ডার, কলোরাডো, মার্কিন যুক্তরাষ্ট্র; ফলসম ফিল্ডে কলোরাডো বাফেলোদের বিরুদ্ধে প্রথমার্ধে টাচডাউনের পর আক্রমণাত্মক লাইনম্যান হ্যাডলি প্যানজার (54) এর সাথে ক্যানসাস...

ইলন মাস্ক হতে পারেন বিশ্বের প্রথম ট্রিলিওনিয়ার

ইলন মাস্ক 2027 সালের মধ্যে বিশ্বের প্রথম ট্রিলিওনিয়ার হওয়ার পথে রয়েছে, ইনফরমা কানেক্ট একাডেমির সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে। বিশ্বের বিলিয়নিয়ারদের মধ্যে, মাস্ক 13-সংখ্যার চিহ্নের...

Related Articles

তাইওয়ান সামরিক মহড়ার সময় দ্বীপের কাছে 153টি চীনা বিমানের নিবন্ধনের রিপোর্ট করেছে

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক মঙ্গলবার বলেছে, চীন সোমবার দ্বীপটিকে ঘিরে বড় আকারের মহড়া...

কোলো মুয়ানি বেলজিয়ামের বিপক্ষে ফ্রান্সের উয়েফা নেশন্স লিগে জয়ে দুবার গোল করেছিলেন

উয়েফা নেশনস লিগে ফ্রান্স বেলজিয়ামকে ২-১ গোলে পরাজিত করায় রান্ডাল কোলো মুয়ানির...

চীনের প্রেস কনফারেন্সের পর WTI এবং ব্রেন্টের পতন

OPEC টানা তৃতীয়বারের জন্য 2024 এর জন্য তার চাহিদা পূর্বাভাস কমানোর পরে...

ফরাসী উগ্র ডানপন্থী লে পেন প্যারিসের আদালতে জাল ইইউ চাকরির বিচারে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন

ফ্রান্সের উগ্র ডানপন্থী নেতা মেরিন লে পেনকে সোমবার প্যারিসের একটি আদালতে বিচারকরা...