Home বিনোদন শিখ কর্মী হত্যার বিতর্কে কানাডা থেকে কূটনীতিকদের প্রত্যাহার করেছে ভারত
বিনোদন

শিখ কর্মী হত্যার বিতর্কে কানাডা থেকে কূটনীতিকদের প্রত্যাহার করেছে ভারত

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

নির্বাসিত শিখ বিচ্ছিন্নতাবাদীর হত্যা মামলায় তাদের লক্ষ্যবস্তু করার কয়েক ঘণ্টা পর ভারত তাদের নিরাপত্তার ভয় দেখিয়ে কানাডা থেকে তার হাইকমিশনার এবং অন্য পাঁচজন কূটনীতিককে প্রত্যাহার করছে।

গত বছর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কী করেছিলেন তা খতিয়ে দেখছে কানাডার কর্তৃপক্ষ দাবি করেছে 2023 সালের জুন মাসে ভ্যাঙ্কুভার শহরতলিতে গুলিবিদ্ধ শিখ বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজার হত্যায় ভারত সরকারের জড়িত থাকার “বিশ্বাসযোগ্য অভিযোগ” ছিল।

সোমবার, নয়াদিল্লি একটি বিবৃতিতে বলেছে যে এটি অটোয়া থেকে একটি “কূটনৈতিক যোগাযোগ” পেয়েছে যা পরামর্শ দিয়েছে যে হাইকমিশনার সঞ্জয় কুমার ভার্মা এবং অন্যান্য কূটনীতিকরা তদন্তে “আগ্রহী ব্যক্তি” ছিলেন, যা ইতিমধ্যেই দুই দেশের মধ্যে তীব্র কূটনৈতিক ফাটলকে আরও খারাপ করেছে। . .

তিনি পরে উল্লেখ করেন যে ভার্মা ছাড়াও পাঁচজন কূটনীতিককে প্রত্যাহার করা হবে।

সোমবার রাতে, ভারতের পররাষ্ট্র মন্ত্রক বলেছে যে ভার্মা এবং অন্যান্য কূটনীতিকদের উপর “ভিত্তিহীন আক্রমণ” নিয়ে কানাডার চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে, যা এটি “সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য” বলে বর্ণনা করেছে।

“এটি হাইলাইট করা হয়েছিল যে, চরমপন্থা এবং সহিংসতার পরিবেশে, ট্রুডো সরকারের পদক্ষেপগুলি তার নিরাপত্তাকে বিপন্ন করেছে,” ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে। “আমরা আপনার নিরাপত্তা নিশ্চিত করার জন্য বর্তমান কানাডিয়ান সরকারের প্রতিশ্রুতিতে বিশ্বাস করি না।”

“অতএব, ভারত সরকার হাইকমিশনার এবং অন্যান্য লক্ষ্যবস্তু কূটনীতিক ও কর্মকর্তাদের প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে।” নয়াদিল্লি বলেছে যে এটি ট্রুডো সরকারের “ভারতের বিরুদ্ধে চরমপন্থা, সহিংসতা এবং বিচ্ছিন্নতাবাদের প্রতি সমর্থন” বলে প্রতিক্রিয়া হিসাবে “আরো পদক্ষেপ” নেওয়ার অধিকার সংরক্ষণ করে।

ট্রুডো গত বছর ভারতে একটি হৈচৈ সৃষ্টি করেছিল যখন তিনি বলেছিলেন যে কানাডা “বিশ্বাসযোগ্য অভিযোগ” তদন্ত করছে যে ভারতের মধ্যে বিভক্ত পাঞ্জাব অঞ্চলে একটি স্বাধীন “খালিস্তান” গঠনের সমর্থক নিজার হত্যার পিছনে ভারতীয় এজেন্টরা থাকতে পারে। এবং পাকিস্তান।

সঞ্জয় কুমার ভার্মা, কানাডায় ভারতের হাইকমিশনার
সঞ্জয় কুমার ভার্মা, কানাডায় ভারতের হাইকমিশনার

আমেরিকান-কানাডিয়ান শিখ বিচ্ছিন্নতাবাদী গুরপতবন্ত পান্নুন সিং-এর বিরুদ্ধে একটি কথিত হত্যার ষড়যন্ত্রে সন্দেহভাজনদের বিরুদ্ধে আনা একটি আমেরিকান ফৌজদারি মামলার সাথে মিলিত অভিযোগগুলি, ভারত সন্ত্রাসবাদী বলে অভিবাসী কর্মীদের উপর কথিত সরকারী আক্রমণের অভিযোগের উপর আলোকপাত করেছে। নিজ্জার হত্যা ও পান্নুনের প্রাণহানির চেষ্টায় সরকারের জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ভারত।

মে মাসে কানাডিয়ান কর্তৃপক্ষ গ্রেফতার এবং নিজ্জার হত্যার জন্য তিন ভারতীয় নাগরিকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ সে সময় বলেছিল যে তারা ভারত সরকারের সাথে কোন যোগসূত্র আছে কিনা তা তদন্ত করছে এবং যোগ করেছে যে এই হত্যার সাথে অন্য লোকেরা জড়িত থাকতে পারে।

“ভারত দীর্ঘদিন ধরে যা চেয়েছিল তা কানাডা সরকার করেছে এবং কানাডা ভারত সরকারের এজেন্ট এবং কানাডার মাটিতে একজন কানাডিয়ান নাগরিককে হত্যার মধ্যে সম্পর্কের বিশ্বাসযোগ্য এবং অকাট্য প্রমাণ দিয়েছে,” বলেছেন স্টুয়ার্ট হুইলার, ডেপুটি চিফ কানাডা। কমিশনার, গণনা করা সোমবার রাতে নয়াদিল্লিতে সাংবাদিকরা।

“এখন সময় এসেছে ভারত যা বলেছে তা করবে এবং এই অভিযোগগুলি খতিয়ে দেখবে,” তিনি যোগ করেছেন।

সোমবার সকালে ভারত যা প্রত্যাখ্যান করেছে তিনি বলেন তারা তার কূটনীতিকদের বিরুদ্ধে “অযৌক্তিক” এবং “হাস্যকর” অভিযোগ ছিল এবং ট্রুডোকে ব্যক্তিগতভাবে আক্রমণ করেছিল। “তার মন্ত্রিসভায় এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়েছে যারা প্রকাশ্যে ভারতের প্রতি চরমপন্থী এবং বিচ্ছিন্নতাবাদী এজেন্ডার সাথে নিজেদের যুক্ত করেছে,” বিদেশ মন্ত্রক বলেছে। মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে ভার্মার সাথে যোগাযোগ করা যায়নি।

নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে কূটনৈতিক বিরোধ ভারত ও কানাডার মধ্যকার সম্পর্ককে নীচু পর্যায়ে নিয়ে এসেছে বহিষ্কার বেশিরভাগ কানাডিয়ান কূটনীতিক এবং সাময়িকভাবে গত বছর ভিসা পরিষেবা স্থগিত করে।

ভারতীয় কর্মকর্তারা ট্রুডো সরকারের বিরুদ্ধে শিখ ভোটারদের কাছে এমন দৃষ্টিভঙ্গি নিয়ে অভিযুক্ত করেছেন যেটিকে নয়াদিল্লি চরম বলে মনে করে, যা সোমবার “নির্বাচনী ব্যাংকিং রাজনীতি” বলে অভিহিত করেছে।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

Cam Skattebo (2 TDs) অ্যারিজোনা স্টেট নং 16 Utah পরাজিত করতে সাহায্য করে

11 অক্টোবর, 2024 তারিখে টেম্পের মাউন্টেন আমেরিকা স্টেডিয়ামে প্রথমার্ধে অ্যারিজোনা স্টেট সান ডেভিলদের দ্বারা মিকা বার্নার্ড (2) দৌড়ে ফিরে আসছে ইউটা উটেস। টেম্পে,...

সিস্টার ওয়াইভস: জেনেল এবং ক্রিস্টিন স্ক্রীন টিএলসি-তে যা অনুমোদিত তা দেখে হতবাক

বোন স্ত্রী তারা জেনেল ব্রাউন এবং ক্রিস্টিনা ব্রাউন উললি স্বীকার করুন যে তারা তাদের TLC সিরিজের সিজন 19 এপিসোডে তাদের সম্পর্কে অন্যরা যা...

Related Articles

বোনের স্ত্রী: মাইকেলটি এবং রবিন প্লাসেন্টা-খাওয়া – টিএমআই?

বোন স্ত্রী তারকা মাইকেলটি ব্রাউন প্যাটার্ন তার যমজ সন্তানের জন্মের পর প্ল্যাসেন্টা...

জেনারেল হাসপাতালের সাপ্তাহিক প্রচার: দান্তে একটি অলৌকিক কাজ করে

জেনারেল হাসপাতাল spoilers নতুন সাপ্তাহিক প্রচারমূলক আবিষ্কার দান্তে ফ্যালকেরি তিনি যে অলৌকিক...

ডিডি ফৌজদারি মামলার মধ্যে পার্টি ভিডিওতে খ্রিস্টান “কিং” কম্বস

খ্রিস্টান “রাজা” কম্বস তার বাবার আইনি ঝামেলা তাকে মজা করা থেকে বিরত...

অর্থনীতিবিদদের ত্রয়ী জাতির সম্পদ নিয়ে কাজের জন্য নোবেল পুরস্কার জিতেছে

ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন এবং জেমস রবিনসন বৈষম্য বোঝার অগ্রগতির জন্য প্রশংসা...