Home বিনোদন কিভাবে UK সরকার অত্যন্ত প্রয়োজনীয় অবকাঠামো আপগ্রেডের জন্য অর্থ প্রদান করবে?
বিনোদন

কিভাবে UK সরকার অত্যন্ত প্রয়োজনীয় অবকাঠামো আপগ্রেডের জন্য অর্থ প্রদান করবে?

Share
Share


যুক্তরাজ্যের চ্যান্সেলর র‌্যাচেল রিভস দেশের ভঙ্গুর অবকাঠামোর উন্নতির জন্য বিলিয়ন বিলিয়ন পাউন্ড বেসরকারি তহবিল আকৃষ্ট করার আশা করছেন এবং সোমবার সরকারের বিনিয়োগ শীর্ষ সম্মেলনে সম্ভাব্য বিনিয়োগকারীদের কোর্ট করবেন।

বেসরকারী ফিনান্স স্কিমগুলি ইতিমধ্যেই বিশ্বের অন্য যে কোনও জায়গার তুলনায় যুক্তরাজ্যে আরও ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে এবং এতে শক্তি, জল এবং টেলিযোগাযোগ খাত এবং কিছু বন্দর এবং রাস্তা অন্তর্ভুক্ত রয়েছে। কোম্পানি এবং বিনিয়োগ তহবিল প্রকল্পের জন্য অগ্রিম অর্থ প্রদান করে, প্রধানত কিছু ইক্যুইটি সহ ঋণের আকারে। তারা পুনরুদ্ধার করে এবং গ্রাহক বিল বা করদাতার চার্জের মাধ্যমে তাদের প্রাথমিক বিনিয়োগে একটি রিটার্ন অর্জন করে, কখনও কখনও অনেক বছর ধরে।

কিন্তু গত কয়েক দশক ধরে বেসরকারী অর্থায়নের নজিরবিহীন রেকর্ড বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য সেরা মডেল কী তা নিয়ে বিতর্কের জন্ম দিয়েছে এবং করদাতাদের একটি ভাল চুক্তিও প্রদান করেছে।

রেগুলেটেড অ্যাসেট বেস মডেল কি প্রভাবশালী থাকবে?

বেসরকারী অর্থায়ন সুরক্ষিত করার জন্য সবচেয়ে ব্যবহৃত পদ্ধতি অবকাঠামো প্রকল্পগুলি হল রেগুলেটরি অ্যাসেট বেস মডেল।

র‌্যাব মডেল ভৌত সম্পদের একটি সেটের জন্য একটি মূল্য নির্ধারণ করে, যেমন পাইপ এবং পাম্পিং স্টেশন, যা ধার দেওয়া যেতে পারে, যেমন একটি বাড়ির উপর বন্ধক রাখা। যেহেতু এটি প্রাকৃতিক একচেটিয়া সংস্থাগুলি দ্বারা ব্যবহৃত হয়, নিয়ন্ত্রক গ্রাহকদের জন্য চার্জ সেট করে। এটি বিনিয়োগকারীদের শোধ করার জন্য একটি নিশ্চিত আয়ের প্রবাহ প্রদান করে।

এটি এখন নতুন প্রকল্পের অর্থায়নে ব্যবহৃত হচ্ছে, যেমন টেমস জোয়ারলন্ডনের অধীনে একটি £4.5 বিলিয়ন নর্দমা টানেল নির্মিত হচ্ছে।

এই মডেলটি বিনিয়োগকারীদের ক্লায়েন্টদের কাছ থেকে চার্জ করার অনুমতি দেয় যখন সম্পদ এখনও তৈরি করা হচ্ছে যাতে তারা প্রথম দিন থেকে রিটার্ন পেতে পারে। যেমন, টেমস জলকোম্পানির গ্রাহকরা ইতিমধ্যেই তাদের জলের বিলের সাথে যোগ করা পরিবার প্রতি £28 এর বার্ষিক সারচার্জের মাধ্যমে Tideway-এর জন্য অর্থ প্রদান করছে।

প্রয়াত অবকাঠামো বিশেষজ্ঞ মার্টিন ব্লেইক্লক এটিকে একটি রেস্তোরাঁর সাথে তুলনা করেছেন “রেস্তোরাঁটি তৈরি হওয়ার আগেই একটি রেস্তোঁরায় খাবারের জন্য অর্থ প্রদান করতে বাধ্য করা হয়েছিল, কোনও খাবার পরিবেশন করা ছাড়া।”

সরকার প্রায়শই একটি সহায়তা হিসাবে কাজ করে, তাই যদি উল্লেখযোগ্য ব্যয় বেশি হয়, তবে এটিকে মূলধন ইনজেক্ট করতে হবে বা প্রকল্পের পরিচালনার দায়িত্ব নিতে হবে।

পার্থক্য মডেলের জন্য চুক্তি: কম কার্বন শক্তির জন্য সেরা বিকল্প?

পার্থক্যের জন্য চুক্তি হল বৃহৎ স্বল্প-কার্বন শক্তির অবকাঠামোকে সমর্থন করার জন্য সরকারের প্রধান প্রক্রিয়া, বিনিয়োগকারীদের তারা উৎপাদিত শক্তির জন্য কত দাম পাবে সে সম্পর্কে নিশ্চিত করে। মডেলটি ইউকে জুড়ে পুনর্নবীকরণযোগ্য শক্তিকে সমর্থন করার জন্য ব্যবহার করা হয়েছে, যার মধ্যে একটি কেন্টের বৃহত্তম সৌর ও ব্যাটারি খামার, যা 10,000 বাড়ির জন্য পর্যাপ্ত নবায়নযোগ্য শক্তি সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।

CFDগুলি বিদ্যুতের জন্য একটি নির্দিষ্ট মূল্যের গ্যারান্টি দেয় – যা স্ট্রাইক মূল্য নামে পরিচিত – যা জেনারেটররা উৎপাদনের প্রতি ইউনিট পায়। পাইকারি বাজারের দাম ওঠানামা করলে, প্রযোজক নির্ধারিত মূল্য পর্যন্ত ভর্তুকি পান বা নির্ধারিত মূল্যের উপরে যে কোনো উদ্বৃত্ত ফেরত দেন।

অনুরূপ মডেলগুলির মধ্যে রয়েছে ক্যাপ এবং টাম্বল শাসন, যা শক্তি সঞ্চয় এবং প্রতিবেশী দেশগুলির সাথে আন্তঃসংযোগের জন্য সর্বনিম্ন এবং সর্বাধিক রাজস্ব স্তর স্থাপন করে।

সরকার রাষ্ট্র-সমর্থিত কর্মসূচিও তৈরি করছে গ্রেট ব্রিটিশ এনার্জি, যা এটি বলে “যুক্তরাজ্যের স্থানীয় পরিচ্ছন্ন শক্তিতে ব্যক্তিগত বিনিয়োগকে আকৃষ্ট করবে”।

PFI এর একটি পুনরুজ্জীবন হবে?

2018 সালে কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলির জন্য বেসরকারী অর্থায়নের উদ্যোগ বাতিল করা হয়েছিল কারণ সেগুলিকে করদাতাদের কাছে কম মূল্যের বলে মনে করা হয়েছিল। বিশেষ উদ্দেশ্যের যানবাহন বিনিয়োগকারীদের দ্বারা তৈরি করা হয় যারা স্কুল, হাসপাতাল, আবাসন বা রাস্তার মতো অবকাঠামো নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য ঠিকাদার নিয়োগ করে।

সিমেন্সের প্রাক্তন প্রধান নির্বাহী ইয়ুর্গেন মায়ার মডেলটিকে সমর্থন করার পর শ্রম সরকারকে বিনিয়োগকারীদের দ্বারা PFI এর একটি নতুন সংস্করণ চালু করার আহ্বান জানানো হচ্ছে।

একটি ক্রমবর্ধমান সংখ্যার হিসাবে একটি পুনরায় লঞ্চ একটি কঠিন সময়ে আসতে হবে আইনি বিরোধ PFI প্রকল্পের আগের তরঙ্গে চুক্তির শর্তাবলী নিয়ে বিনিয়োগকারী এবং সরকারী কর্তৃপক্ষের মধ্যে। অনেক স্থানীয় কর্তৃপক্ষ এবং NHS ট্রাস্ট ঋণ পরিশোধের সমস্যার সম্মুখীন হয়।

প্রাক্তন শ্রমমন্ত্রী লর্ড হাটন বিশ্বাস করেন যে পিএফআই-এর একটি সংশোধিত সংস্করণ ভবিষ্যতের প্রকল্পগুলির জন্য কাজ করতে পারে। এর মধ্যে ওয়েলশ মডেল অন্তর্ভুক্ত থাকতে পারে, যেখানে সরকার বা স্থানীয় কর্তৃপক্ষ একটি ইক্যুইটি অংশ নেয় এবং বিনিয়োগকারীদের রিটার্ন সীমিত।

জল নিয়ন্ত্রক অফওয়াট ইউটিলিটিগুলিকে £14 বিলিয়ন নতুন অবকাঠামোর জন্য “সরাসরি গ্রাহক সংগ্রহ” নামে একটি অনুরূপ মডেল ব্যবহার করতে উত্সাহিত করছে।

সরকারের নিশ্চয়তা: সরকারি খাতের জন্য খুব বেশি ঝুঁকি?

সরকারি গ্যারান্টি স্কিমটি ইউকে ইনফ্রাস্ট্রাকচার ব্যাঙ্ক দ্বারা পরিচালিত হয় এবং ঋণদাতাদের একটি নিঃশর্ত গ্যারান্টি প্রদান করে যে তাদের একটি নির্দিষ্ট ফি এর বিনিময়ে সম্পূর্ণ পরিশোধ করা হবে।

অতি সম্প্রতি এটি একটি ব্রডব্যান্ড কোম্পানি গিগাক্লিয়ারকে সমর্থন করার জন্য ব্যবহার করা হয়েছিল, কিন্তু ইউকেআইবি বলে যে এটির পাইপলাইনে আরও রয়েছে।

ন্যাশনাল অডিট অফিসের একটি 2016 রিপোর্ট “পাবলিক সেক্টরে ঝুঁকি” স্থানান্তর করার জন্য প্রকল্পটির সমালোচনা করেছে।

UKIB বেসরকারী বিনিয়োগকারীদের পাশাপাশি অবকাঠামো প্রকল্পে বিনিয়োগ করে এবং সম্প্রতি নতুন £7 বিলিয়ন জাতীয় সম্পদ তহবিল পরিচালনার দায়িত্ব পেয়েছে।

সরকার কি করবে?

যেহেতু সরকার সরকারী ঋণ সীমিত করতে চায়, তাই এই বিদ্যমান স্কিমগুলির বেশিরভাগ বজায় রাখার আশা করা হচ্ছে।

KPMG-এর গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচারের প্রধান রিচার্ড থ্রেলফাল, বেসরকারীভাবে অর্থায়ন করা বেশ কয়েকটি প্রকল্পের উপদেষ্টা, বলেছেন: “সকল অবকাঠামো শেষ পর্যন্ত নাগরিক এবং ভোক্তা হিসাবে আমাদের দ্বারা প্রদান করা হয় – কিন্তু যদিও বেসরকারী মূলধন সরকারী ঋণের চেয়ে বেশি ব্যয়বহুল, এটি নিশ্চিত করে যে জনসাধারণের ব্যয়ের সীমাবদ্ধতার কারণে বঞ্চিত হওয়ার পরিবর্তে সম্পদ বিতরণ এবং রক্ষণাবেক্ষণ করা হয়।”

কিন্তু ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অবকাঠামো বিশেষজ্ঞ স্টিফেন গ্লেস্টার বলেছেন, “সরকারের উচিত “অত্যধিক দীর্ঘ এবং অব্যবস্থাপনাযোগ্য চুক্তিতে প্রবেশ করা থেকে বিরত থাকা উচিত যে এটি প্রকৃতপক্ষে ধার নেওয়ার পুরো পরিমাণ ছদ্মবেশী”।

অবকাঠামো বিশেষজ্ঞরাও যুক্তি দেন যে যখন ব্যক্তিগত অর্থায়ন ব্যবহার করা হয়, তখন এটি আরও কঠোরভাবে নিয়ন্ত্রিত করা প্রয়োজন। বিশেষ করে, অ্যালেক্স জান, অরুপের প্রাক্তন অর্থনৈতিক পরিচালক যিনি বেশ কয়েকটি পিপিপি প্রকল্পের পরামর্শ দিয়েছিলেন, বলেছিলেন যে স্কিমগুলি আরও স্বচ্ছ হওয়া দরকার।

“সরকারের জন্য পাবলিক ভর্তুকির বিনিময়ে রিটার্নের সম্পূর্ণ প্রকাশের উপর জোর দেওয়া একটি সহজ কেলেঙ্কারী হবে,” তিনি বলেছিলেন।

কিন্তু অক্সফোর্ড ইউনিভার্সিটির পাবলিক সার্ভিসের বিশেষজ্ঞ ডিটার হেলম সতর্ক করে দিয়েছিলেন যে, শ্রমের প্রাইভেট ফাইন্যান্সের সাধনা মানে এটি “একটি বৃহৎ নতুন ঋণের বোঝা পিছনে ফেলে যাওয়ার ঝুঁকি নিয়েছিল যা আগের পিএফআই স্কিমগুলির মতো দীর্ঘকাল স্থায়ী হবে। টেমস জল বিপর্যয়ের সাক্ষী হিসাবে পাবলিক পরিষেবার মহান আর্থিককরণ”.



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘স্টার ওয়ার্স’ ভক্তরা ট্রান্সজেন্ডার স্টর্মট্রুপার চরিত্র নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন

একটি নতুন ‘স্টার ওয়ার’ প্রকল্পে একটি ট্রান্সজেন্ডার চরিত্রকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত তার সুপার ভোকাল ফ্যান বেস থেকে একটি শক্তিশালী প্রতিক্রিয়া সৃষ্টি করেছে… অন্যদের...

জেলেনস্কির সরকারের কি অতি-ডানপন্থী দলগুলোকে ভয় পাওয়া উচিত?

ইউক্রেনীয় ডেপুটি অলেক্সান্ডার মেরেজকো ইউক্রেনীয় সমাজে ক্রমবর্ধমান ডানপন্থী আন্দোলন হিসাবে বর্ণনা করার দ্বারা সৃষ্ট হুমকি সম্পর্কে প্রকাশ্যে সতর্ক করার পরে অনলাইনে একটি শক্তিশালী...

Related Articles

স্বাধীনতা বনাম Lynx – WNBA ফাইনালস তারকা এবং তাদের প্রেমিকরা

WNBA ফাইনাল চলছে…সুতরাং মিনেসোটা লিংক্স এবং নিউ ইয়র্ক লিবার্টির SO-কে বিশেষ ধন্যবাদ...

চীনে মুদ্রাস্ফীতির চাপ বৃদ্ধি পায় কারণ বিনিয়োগকারীরা অর্থনীতির জন্য আরও উদ্দীপনা খুঁজছেন

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

জুলিয়া ফক্স বলেছেন যে তিনি কানিয়ে ওয়েস্টের সাথে ডেটিং করার জন্য গভীরভাবে অনুতপ্ত

জুলিয়া ফক্স বলে তার কখনোই বয়ফ্রেন্ড থাকা উচিত নয় কানি ওয়েস্ট …...

স্টারমার £1 বিলিয়ন পোর্ট ডিল বাঁচানোর জন্য ডিপি ওয়ার্ল্ডের বিরোধ নিষ্পত্তি করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...