Home বিনোদন চীনে মুদ্রাস্ফীতির চাপ বৃদ্ধি পায় কারণ বিনিয়োগকারীরা অর্থনীতির জন্য আরও উদ্দীপনা খুঁজছেন
বিনোদন

চীনে মুদ্রাস্ফীতির চাপ বৃদ্ধি পায় কারণ বিনিয়োগকারীরা অর্থনীতির জন্য আরও উদ্দীপনা খুঁজছেন

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

সেপ্টেম্বরে চীনের মুদ্রাস্ফীতিজনিত চাপ বেড়েছে, ভোক্তা এবং কারখানার দাম প্রত্যাশার চেয়ে দুর্বল, বেইজিংকে অর্থনীতিকে চাঙ্গা করার জন্য একটি বড় প্যাকেজ নিয়ে আসার আহ্বানকে আন্ডারলাইন করেছে।

শনিবার অর্থ মন্ত্রণালয়ের একটি সংবাদ সম্মেলনের পর চীনের অস্থির বাজারগুলি বেইজিংয়ের উদ্দীপনা পরিকল্পনা সম্পর্কে আরও বিশদ তথ্যের অপেক্ষায় থাকায় দুর্বল ডেটা আসে। আরো ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছেন কিন্তু এটি কয়েকটি নতুন সংখ্যা দিয়েছে।

চীনের ভোক্তা মূল্য সূচক সেপ্টেম্বরে বছরে 0.4% বেড়েছে, ন্যাশনাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস রবিবার বলেছে, বিশ্লেষকদের ব্লুমবার্গ সমীক্ষার তুলনায় দুর্বল যা আগস্টে 0.6% লাভ এবং 0.6% কম হওয়ার পূর্বাভাস দিয়েছে।

বিশ্লেষকদের 2.6% পতনের পূর্বাভাসের তুলনায় প্রযোজক মূল্য সূচক বছরে 2.8% কমেছে। আগস্টে রেকর্ড করা 1.8% এর তুলনায় পতন ত্বরান্বিত হয়েছে এবং এটি ছয় মাসের মধ্যে সবচেয়ে তীব্র পতন।

গোল্ডম্যান শ্যাক্স বলেছে যে ভোক্তাদের মূল্যস্ফীতি খাদ্যের দাম বৃদ্ধির দ্বারা সমর্থিত হয়েছিল, যা প্রতিকূল আবহাওয়ার পরিস্থিতি এবং ঋতুগত চাহিদা দ্বারা প্রভাবিত হয়েছিল গোল্ডেন সপ্তাহের ছুটির আগে, যা 1 অক্টোবর থেকে শুরু হয়েছিল।

দুর্বল মুদ্রাস্ফীতির তথ্য হাইলাইট করে যে কীভাবে চীনের অর্থনীতি একটি গভীর আবাসন সংকটের ফলে মূল্যস্ফীতিজনিত চাপে ভুগছে যা পরিবারের চাহিদাকে আঘাত করেছে।

তারা এই সপ্তাহে প্রকাশিত হওয়ার জন্য নির্ধারিত সরকারী তথ্যের আগে এসেছে, যা একটি দ্বি-গতির অর্থনীতির ছবি আঁকবে বলে আশা করা হচ্ছে, শুক্রবার মেলায় দুর্বল তৃতীয়-ত্রৈমাসিক গ্রস গার্হস্থ্য পণ্যের সংখ্যা দ্বারা অফসেট হওয়ার সম্ভাবনা রয়েছে।

অর্থনীতিবিদরা আশা করছেন যে চীনের তৃতীয়-ত্রৈমাসিক জিডিপি বছরে বেইজিংয়ের সরকারী লক্ষ্যমাত্রা 5% থেকে কম বৃদ্ধি পাবে।

বিশ্লেষকরা সতর্ক করেছেন যে যদি প্রবৃদ্ধি আরও মন্থর হয় এবং চীনের রপ্তানি ইঞ্জিন আরও বাধার সম্মুখীন হতে শুরু করে, যেমন গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদারদের থেকে সুরক্ষাবাদ, নীতিনির্ধারকদের আরও পদক্ষেপ নিতে হবে।

“যদি দ্বি-গতি (পাওয়ার) মডেলটি অব্যাহত না থাকে, নীতিনির্ধারকদের (পলিসি উদ্দীপনা) বাড়াতে হবে,” ম্যাককুয়ারি অর্থনীতিবিদ ল্যারি হু একটি নোটে বলেছেন।

কয়েক মাস ক্রমবর্ধমান পদক্ষেপের পর, কেন্দ্রীয় ব্যাংক জাতীয় ছুটির আগে সেপ্টেম্বরের শেষের দিকে শক্তিশালী আর্থিক উদ্দীপনা ঘোষণা করে, যা চীনের দীর্ঘ-মর্তিমান স্টক মার্কেটে পুনরুদ্ধার করে।

বিনিয়োগকারীরা আর্থিক উদ্দীপনাকে সমর্থন করার জন্য অতিরিক্ত আর্থিক ব্যয়ের বিস্তারিত পরিকল্পনার জন্য বেইজিংয়ের জন্য অপেক্ষা করছে, তবে সরকারের পরবর্তী ঘোষণাগুলিতে বিশদ বিবরণের অভাবের কারণে হতাশ হয়েছিল।

বিশ্লেষকরা বলেছেন যে যখন বাজারগুলি সরকারকে উদ্দীপনার বিষয়ে আরও দৃঢ় সংকল্প উপস্থাপন করতে চায়, বেইজিং ক্রেডিট দিয়ে বাজার বন্যা এড়াতে চেষ্টা করবে। হাউজিং মার্কেটে বুদ্বুদ তৈরির জন্য পূর্ববর্তী উদ্দীপনা প্রচেষ্টাকে দায়ী করা হয়।

চীনের সরকারী সংসদ, ন্যাশনাল পিপলস কংগ্রেসের পরবর্তী নেতৃত্বের বৈঠকে মনোযোগ দেওয়া হচ্ছে, যা প্রযুক্তিগতভাবে কোনো অতিরিক্ত ব্যয়ের পরিকল্পনা অনুমোদন করতে হবে। আগামী কয়েক সপ্তাহের জন্য একটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

পরিসংখ্যান অফিস বলেছে যে দুর্বল প্রযোজক মূল্যগুলি “লৌহঘটিত” ধাতু গলানোর এবং ঘূর্ণায়মান শিল্প দ্বারা চালিত হয়েছিল, যা বছরে 11% কমেছে এবং তেল, কয়লা এবং অন্যান্য জ্বালানী প্রক্রিয়াকরণ শিল্প, যা .4% কমেছে। ভোগ্যপণ্যের কারখানার দামও কমেছে ১ দশমিক ৩ শতাংশ।

ভোক্তাদের দামের বিষয়ে, বিভাগটি বলেছে যে “নতুন শক্তির গাড়ি” – বৈদ্যুতিক যান – এবং ঐতিহ্যবাহী ইঞ্জিনযুক্ত গাড়িগুলির দাম যথাক্রমে 6.9% এবং 6.1% কমেছে৷

চীনের গাড়ির বাজার তীব্র প্রতিযোগিতা এবং অত্যধিক ক্ষমতা দ্বারা চিহ্নিত করা হয়, যা অনেক নির্মাতাকে কম খরচে রপ্তানি বাড়াতে নেতৃত্ব দেয়।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মধ্য বৈরুতে ইসরায়েলি হামলায় ২২ জন নিহত হয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ বৈরুতের কেন্দ্রস্থলে ইসরায়েলি বিমান হামলার একটি...

কলোরাডো কোচ ডিওন স্যান্ডার্স দেরিতে শুরুর সমালোচনা করেছেন

সেপ্টেম্বর 14, 2024; ফোর্ট কলিন্স, কলোরাডো, মার্কিন যুক্তরাষ্ট্র; কলোরাডো বাফেলোস কোচ ডিওন স্যান্ডার্স ক্যানভাস স্টেডিয়ামের সনি লুবিক ফিল্ডে প্রথম কোয়ার্টারে অনুপস্থিত ছিলেন। বাধ্যতামূলক...

Related Articles

কিভাবে UK সরকার অত্যন্ত প্রয়োজনীয় অবকাঠামো আপগ্রেডের জন্য অর্থ প্রদান করবে?

যুক্তরাজ্যের চ্যান্সেলর র‌্যাচেল রিভস দেশের ভঙ্গুর অবকাঠামোর উন্নতির জন্য বিলিয়ন বিলিয়ন পাউন্ড...

স্বাধীনতা বনাম Lynx – WNBA ফাইনালস তারকা এবং তাদের প্রেমিকরা

WNBA ফাইনাল চলছে…সুতরাং মিনেসোটা লিংক্স এবং নিউ ইয়র্ক লিবার্টির SO-কে বিশেষ ধন্যবাদ...

জুলিয়া ফক্স বলেছেন যে তিনি কানিয়ে ওয়েস্টের সাথে ডেটিং করার জন্য গভীরভাবে অনুতপ্ত

জুলিয়া ফক্স বলে তার কখনোই বয়ফ্রেন্ড থাকা উচিত নয় কানি ওয়েস্ট …...

স্টারমার £1 বিলিয়ন পোর্ট ডিল বাঁচানোর জন্য ডিপি ওয়ার্ল্ডের বিরোধ নিষ্পত্তি করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...