Home খবর বাণিজ্য প্রতিনিধি লাইটহাইজার ওয়াল স্ট্রিটকে প্রস্তুত থাকতে সতর্ক করেছে
খবর

বাণিজ্য প্রতিনিধি লাইটহাইজার ওয়াল স্ট্রিটকে প্রস্তুত থাকতে সতর্ক করেছে

Share
Share

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথাইজার, সোমবার, 19 আগস্ট, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার ইয়র্কের প্রেসিশন কম্পোনেন্টস গ্রুপে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাথে একটি ইভেন্টের সময় কথা বলছেন, ছবি নেই।

গ্রায়েম স্লোন | ব্লুমবার্গ | গেটি ইমেজ

ডোনাল্ড ট্রাম্পট্রাম্পের দীর্ঘদিনের বাণিজ্য উপদেষ্টা স্পষ্টতই ওয়াল স্ট্রিট মানি ম্যানেজারদের বলছেন যে রিপাবলিকান রাষ্ট্রপতি মনোনীত ব্যক্তি যদি পুনঃনির্বাচিত হন, তাহলে তিনি ক্ষমতা গ্রহণের পর দ্রুত তার সুইপিং শুল্ক প্রস্তাবগুলি বাস্তবায়ন শুরু করতে পারেন, পিপার স্যান্ডলারের রাজনৈতিক বিশ্লেষকদের মতে।

“আমরা বেশ কয়েকজন ক্লায়েন্টের কাছ থেকে শুনেছি যে ট্রাম্পের প্রাক্তন মার্কিন বাণিজ্য প্রতিনিধি, রবার্ট লাইথাইজার, বিনিয়োগকারী গোষ্ঠীর সাথে বৈঠক করছেন এবং তাদের বলছেন যে ট্রাম্প অফিস নেওয়ার পরপরই 60% চীনা শুল্ক এবং 10% বোর্ড জুড়ে শুল্ক ঘোষণা করতে পারেন। “বিনিয়োগ ব্যাংকের ত্রয়ী গবেষণা বিশ্লেষক শুক্রবার একটি নোটে লিখেছেন।

নোট সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ট্রাম্প প্রচারণার প্রেস সেক্রেটারি ক্যারোলিন লেভিট অস্বীকার করেননি যে লাইটাইজার বিনিয়োগকারীদের সাথে দেখা করেছেন। তবে তিনি সতর্ক করে দিয়েছিলেন: “কোনও নীতিকে অফিসিয়াল হিসাবে বিবেচনা করা উচিত নয় যদি না এটি সরাসরি রাষ্ট্রপতি ট্রাম্পের কাছ থেকে আসে।”

কোন গোষ্ঠী লাইটহাইজারের সাথে কথা বলেছিল তা অবিলম্বে স্পষ্ট ছিল না, এবং পাইপার স্যান্ডলারের বিশ্লেষকরা আরও বিশদ বিবরণের জন্য সিএনবিসি অনুরোধে সাড়া দেননি। কিন্তু কোম্পানির ক্লায়েন্ট সম্ভবত বড় সম্পদ ব্যবস্থাপনা সংস্থা হতে পারে যারা এর শেয়ার এবং অর্থনৈতিক গবেষণার জন্য অর্থ প্রদান করে।

লাইথাইজার হল ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার পরামর্শ দিচ্ছেন অর্থনৈতিক বিষয়ে, ইনসাইড ইউএস ট্রেড অনুসারে।

ট্রাম্পের প্রথম-মেয়াদী বাণিজ্য নীতিগুলি তৈরি এবং বাস্তবায়নে একটি মূল খেলোয়াড়, লাইটহাইজারকে একটি হিসাবেও দেখা হয় প্রধান সম্ভাব্য গ্রাহক বাণিজ্য সচিব এবং ট্রেজারি সেক্রেটারি সহ সম্ভাব্য ট্রাম্প মন্ত্রিসভায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদের জন্য।

তিনি বর্তমানে ট্রাম্প-সংযুক্ত ওয়াশিংটন থিঙ্ক ট্যাঙ্ক আমেরিকা ফার্স্ট পলিসি ইনস্টিটিউটে সেন্টার ফর আমেরিকান ট্রেডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এএফপিআই-এর একজন মুখপাত্র মন্তব্যের অনুরোধের জবাব দেননি। Lighthizer এছাড়াও ট্রাম্প মিডিয়ার একজন পরিচালক, একটি সর্বজনীনভাবে ব্যবসা করা সামাজিক মিডিয়া কোম্পানি যা প্রাক্তন রাষ্ট্রপতির সংখ্যাগরিষ্ঠ মালিকানাধীন।

লাইথাইজারের রিপোর্ট করা কথোপকথন এবং ট্রাম্পের উপর তার আপাত প্রভাব ট্রাম্পের বৈশ্বিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি উপলব্ধি করার ক্ষেত্রে শুল্কের গুরুত্বের ওপর জোর দেয়।

অসংখ্য অর্থনীতিবিদ এবং ট্যাক্স বিশেষজ্ঞরা আছে সতর্ক করা যে ট্রাম্পের বিস্তৃত শুল্ক পরিকল্পনা দাম বাড়াবেএটি মার্কিন গ্রস গার্হস্থ্য উত্পাদন হ্রাস করবে এবং মূল শিল্পগুলিতে কর্মসংস্থানের ক্ষতি করবে।

গণতান্ত্রিক রাষ্ট্রপতি প্রার্থী কমলা হ্যারিস বারবার একটি প্রগতিশীল গোষ্ঠীর বিশ্লেষণ উদ্ধৃত করেছে যে ট্রাম্পের শুল্কের পরিমাণ প্রায় হতে পারে $4,000 ট্যাক্স বৃদ্ধি গড় মার্কিন পরিবারের জন্য.

ট্রাম্পের প্রচারাভিযান CNBC-কে জোর দিয়েছিল যে ট্রাম্পের শুল্ক ধারণাগুলিকে তার বিস্তৃত পরিকল্পনার সাথে একত্রে দেখা উচিত, যার মধ্যে রয়েছে প্রবিধান হ্রাস, মার্কিন তেল খনন বৃদ্ধি এবং লক্ষ লক্ষ নথিভুক্ত অভিবাসীদের নির্বাসন।

রিপাবলিকান ন্যাশনাল কমিটির মুখপাত্র আনা কেলিও উল্লেখ করেছেন যে হ্যারিস ও প্রেসিডেন্ট ড জো বিডেন বজায় রাখা এবং কিছু ক্ষেত্রে, চালিতট্রাম্পের প্রথম মেয়াদের অনেক শুল্ক।

“হ্যারিস সর্বদা শুল্কের বিরোধিতা করেছে কারণ কর্মীদের প্রথমে রাখার জন্য তাকে বিশ্বাস করা যায় না, তবে প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকান চাকরি পুনরুদ্ধার করবেন, মুদ্রাস্ফীতি কম রাখবেন এবং কর কমিয়ে, প্রবিধান কমিয়ে এবং আমেরিকান শক্তি মুক্ত করে প্রকৃত মজুরি বাড়াবেন,” কেলি বলেছেন। এক বিবৃতিতে সিএনবিসিকে জানিয়েছেন।

‘এলাকা প্লাবিত করুন’

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, মিশিগানের ডেট্রয়েটে 10 অক্টোবর, 2024-এ ডেট্রয়েট ইকোনমিক ক্লাবে বক্তৃতা করছেন।

বিল পুগ্লিয়ানো | গেটি ইমেজ

শুক্রবারের নোটে পাইপার স্যান্ডলার বিশ্লেষকরা লাইথাইজার সম্পর্কে তাদের তথ্য জানিয়েছিলেন যখন বিনিয়োগকারীদের ট্রাম্পের ঐতিহাসিক স্তরে শুল্ক বাড়ানোর প্রতিশ্রুতিকে গুরুত্ব সহকারে নেওয়ার জন্য সতর্ক করেছিলেন।

“আমরা আশা করি যে ট্রাম্পের দ্বিতীয় মেয়াদে তার প্রথম মেয়াদের তুলনায় শুল্ক আরো দ্রুত আসবে,” তারা লিখেছেন।

ট্রাম্পের “চীনা আমদানিতে 60% শুল্ক আরোপের প্রতিশ্রুতি পূরণ করার ইচ্ছা এবং উপায় রয়েছে”।

বিশ্লেষকরা লিখেছেন যে ট্রাম্প যদি জোরপূর্বক একটি বিস্তৃত 10% শুল্ক কার্যকর করার চেষ্টা করেন তবে অবাক হওয়ার কিছু হবে না, যদিও এই ধরনের প্রচেষ্টা সম্ভবত তার কর্তৃত্ব নিয়ে আদালতের লড়াইয়ে জড়িয়ে পড়বে।

যদি তা হয়, তারা লিখেছে, ট্রাম্প আরও বেশি লক্ষ্যবস্তু শুল্ক দিয়ে “জোন বন্যা” করতে পারেন।

এই সংকীর্ণ শুল্কগুলি এমন দেশগুলির উপর ফোকাস করতে পারে যেগুলির সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের বড় বাণিজ্য ঘাটতি রয়েছে, বা অটো শিল্পের মতো নির্বাচিত শিল্পগুলিতে, যেখানে ট্রাম্প মার্কিন কোম্পানিগুলিকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন৷

বিশ্লেষকরা যোগ করেছেন: “কোন সন্দেহ নেই যে ট্রাম্প উচ্চ শুল্কের হুমকি ব্যবহার করে সম্পর্কহীন বিষয়গুলিতে ছাড় পেতে লিভারেজ হিসাবে ব্যবহার করবেন।”

নিরোধক নাকি নগদ গরু?

রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেনসিলভানিয়ার স্ক্র্যান্টনে 9 অক্টোবর, 2024-এ রিভারফ্রন্ট স্পোর্টস-এ একটি প্রচার সমাবেশের সময় বক্তব্য রাখছেন।

মিগুয়েল এম. সান্তিয়াগো | গেটি ইমেজ

শুল্কের প্রতি ট্রাম্পের ভালোবাসা ভালোভাবে নথিভুক্ত। প্রচারাভিযানের সময় তিনি সেগুলোকে একটি প্রতিষেধক হিসেবে উপস্থাপন করেছিলেন, উভয়ই সমৃদ্ধির চাবিকাঠি এবং মার্কিন অর্থনীতিকে সুরক্ষাবাদী ছাঁচে পুনর্নির্মাণের প্রাথমিক হাতিয়ার।

“শুল্কগুলি এখন পর্যন্ত উদ্ভাবিত সেরা জিনিস,” প্রাক্তন রাষ্ট্রপতি ওয়ারেন, মিশিগানে সেপ্টেম্বরের টাউন হল মিটিং চলাকালীন বলেছিলেন।

তিনি যুক্তি দেন যে তার শুল্ক পরিকল্পনাগুলি ব্যয়বহুল সরকারী প্রোগ্রামগুলিতে কোনও আপস বা কাটছাঁটের প্রয়োজন ছাড়াই ধারাবাহিকভাবে বিশাল ট্যাক্স কাটের জন্য অর্থ প্রদানের জন্য যথেষ্ট অর্থ সংগ্রহ করবে। সামাজিক নিরাপত্তা এবং মেডিকেয়ার.

একই সময়ে, ট্রাম্প অবাঞ্ছিত বিদেশী প্রতিযোগিতা রোধ করতে এবং অন্যান্য জাতির উপর ভূ-রাজনৈতিক প্রভাব অর্জনের হাতিয়ার হিসেবে শুল্ক ব্যবহার করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ট্রাম্প বারবার বিদেশী আমদানিতে সর্বজনীন 10% বেসিক শুল্কের আহ্বান জানিয়েছেন এবং সেই শুল্ককে 20% এ প্রসারিত করার সম্ভাবনার পরামর্শ দিয়েছেন।

তিনি সমস্ত চীনা আমদানির উপর 60% শুল্ক আরোপের আহ্বান জানান এবং পরামর্শ দেন যে তিনি নির্দিষ্ট পরিস্থিতিতে আরও বেশি শুল্কের জন্য চাপ দেবেন।

বৃহস্পতিবার ডেট্রয়েট ইকোনমিক ক্লাবে একটি বক্তৃতায়, উদাহরণস্বরূপ, ট্রাম্প অভিযোগ করেছিলেন যে চীন মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি করা গাড়ি তৈরি করতে মেক্সিকোতে কারখানা তৈরি করছে।

সেই প্রচেষ্টাকে ব্যর্থ করার জন্য “আমি যা কিছু শুল্ক আরোপ করব”, ট্রাম্প বলেছিলেন।

“100%, 200% … 1,000%,” তিনি বলেছিলেন। “তারা যে কারখানাগুলি তৈরি করছে তার সাথে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও গাড়ি বিক্রি করতে যাচ্ছে না।”

CNBC রাজনৈতিক কভারেজ আরও পড়ুন

তিনি গাজর-এবং-লাঠি পদ্ধতির অংশ হিসাবে অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধির জন্য শুল্ক ব্যবহার করার প্রস্তাব করেছিলেন।

“আপনি যদি আপনার পণ্যটি এখানে না তৈরি করেন, আপনি যখন আপনার পণ্যটি মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠাবেন তখন আপনাকে ট্যাক্স বা শুল্ক দিতে হবে,” তিনি সেপ্টেম্বরের শেষের দিকে মিশিগানে প্রচারাভিযানের বক্তৃতায় বলেছিলেন। “এবং আমরা আমাদের কোষাগারের জন্য শত শত বিলিয়ন ডলার সংগ্রহ করব এবং সেই অর্থ আমেরিকান নাগরিকদের উপকারে ব্যবহার করব।”

এক জুন মাসে রিপাবলিকান আইন প্রণেতাদের সঙ্গে বৈঠক ক্যাপিটল হিলে, ট্রাম্প এমনকি ফেডারেল আয়কর সম্পূর্ণভাবে বাদ দেওয়ার এবং শুল্ক থেকে রাজস্বের সাথে প্রতিস্থাপন করার ধারণাটি চালু করেছিলেন।

পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকোনমিক্স এই ধারণা sparkedউল্লেখ করে যে “শুল্কের পক্ষে আয়কর সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করা আক্ষরিক অর্থে অসম্ভব” এবং সতর্ক করে যে এই জাতীয় পরিকল্পনা অর্থনৈতিক বিপর্যয়ের কারণ হবে৷

একই সময়ে, ট্রাম্প দাবি করেছেন যে তার শুল্ক ইতিমধ্যে উচ্চ ভোক্তা মূল্যকে আরও খারাপ করবে না, যা তিনি বিডেন এবং হ্যারিসকে দায়ী করেছেন।

“তাদের বেশি দাম দেওয়া হবে না,” ট্রাম্প 10 সেপ্টেম্বরের রাষ্ট্রপতি বিতর্কের সময় বলেছিলেন। “যার দাম বেশি হবে তিনি হলেন চীন এবং সেই সমস্ত দেশ যারা বছরের পর বছর ধরে আমাদের সাথে প্রতারণা করে আসছে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মধ্য বৈরুতে ইসরায়েলি হামলায় ২২ জন নিহত হয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ বৈরুতের কেন্দ্রস্থলে ইসরায়েলি বিমান হামলার একটি...

কলোরাডো কোচ ডিওন স্যান্ডার্স দেরিতে শুরুর সমালোচনা করেছেন

সেপ্টেম্বর 14, 2024; ফোর্ট কলিন্স, কলোরাডো, মার্কিন যুক্তরাষ্ট্র; কলোরাডো বাফেলোস কোচ ডিওন স্যান্ডার্স ক্যানভাস স্টেডিয়ামের সনি লুবিক ফিল্ডে প্রথম কোয়ার্টারে অনুপস্থিত ছিলেন। বাধ্যতামূলক...

Related Articles

স্পেসএক্স ‘মেচাজিলা’ অস্ত্র দিয়ে স্টারশিপ বুস্টার ক্যাপচার করার চেষ্টা করে

এই রবিবার স্পেসএক্সের পরবর্তী স্টারশিপ টেস্ট ফ্লাইটটি প্রথম বিশ্ব অর্জন করতে পারে:...

এএফপি এবং বিবিসি বেয়েক্স ওয়ার করেসপন্ডেন্টস অ্যাওয়ার্ডে যুদ্ধ রিপোর্টিংয়ের জন্য সম্মাননা পায়

এএফপি ফটোগ্রাফার মাহমুদ হামস 17 অক্টোবর, 2023-এ গাজা উপত্যকায় খান ইউনিসের উপর...

দুটি চায়না ইটিএফ বিভিন্ন পথ অনুসরণ করে

দুটি এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড দুটি ভিন্ন কৌশল নিয়ে চীনে লাভ চায়। যখন রেলিয়ান্ট...

সিরিয়ায় ‘একাধিক’ ইসলামিক স্টেট গ্রুপের ক্যাম্পে হামলা চালিয়েছে মার্কিন সেনা

ইউএস সেন্ট্রাল কমান্ড শনিবার বলেছে যে তার বাহিনী “সিরিয়াতে একাধিক পরিচিত আইএসআইএস...