Home বিনোদন মধ্য বৈরুতে ইসরায়েলি হামলায় ২২ জন নিহত হয়েছে
বিনোদন

মধ্য বৈরুতে ইসরায়েলি হামলায় ২২ জন নিহত হয়েছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

বৈরুতের কেন্দ্রস্থলে ইসরায়েলি বিমান হামলার একটি সিরিজে কমপক্ষে 22 জন নিহত হয়েছে, এই আশঙ্কার উদ্রেক করেছে যে হিজবুল্লাহর উপর ইসরায়েলের নিপীড়ন লেবাননের রাজধানী পর্যন্ত ক্রমবর্ধমানভাবে প্রসারিত হচ্ছে।

লেবানন-ভিত্তিক জঙ্গি আন্দোলনের বিরুদ্ধে ইসরায়েলের তীব্র আক্রমণের কেন্দ্রবিন্দু হয়ে থাকা দক্ষিণ শহরতলী থেকে 5 কিলোমিটারেরও বেশি দূরে হামলাটি আঘাত হানে। এটি ছিল দ্বিতীয়বারের মতো যখন ইসরায়েলি বাহিনী দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে বৈরুতের কেন্দ্রে পৌঁছেছে।

লেবাননদেশটির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বৃহস্পতিবার রাতের হামলাকে “সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য” বলে বর্ণনা করেছেন যখন তিনি যুদ্ধবিরতির আহ্বান পুনর্নবীকরণ করেছেন। হামলায় অন্তত ১১৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

শুক্রবার বৈরুত নার্ভাস ছিল কারণ ইসরায়েলি ড্রোন মাথার উপর দিয়ে উড়ে যায় এবং যুদ্ধবিমানগুলি শব্দ বাধা ভেঙে দেয়। শুক্রবার দক্ষিণ লেবাননে চলমান তীব্র লড়াইয়ে শহরটি লোকেদের পালাতে শুরু করেছে।

বৃহস্পতিবারের হামলার একটি আবাসিক ভবনে আঘাত হানে লেবাননের জাতীয় জাদুঘর থেকে দূরে, ছোট দোকান এবং অ্যাপার্টমেন্ট ব্লকে ভরা একটি এলাকায়। এই হামলায় তিন শিশুসহ আটজনের একটি পরিবার নিহত হয়েছে বলে পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক আত্মীয় জানিয়েছেন। কাদের লক্ষ্যবস্তু করছে তা জানায়নি ইসরাইল।

“আমরা সবাই দক্ষিণ লেবানন থেকে এসেছি এবং ইসরায়েলি আগ্রাসনের কারণে সাম্প্রতিক সপ্তাহগুলিতে এখানে বাস্তুচ্যুত হয়েছি,” পরিবারের সদস্য ফিনান্সিয়াল টাইমসকে বলেছেন। “আমি বুঝতে পারছি না কেন তারা আমাদের উপর হামলা করেছে, তারা শুধুমাত্র পরিবার।”

লেবানিজরা ক্রমবর্ধমানভাবে উদ্বিগ্ন যে ইসরাইল তার লক্ষ্যবস্তুর নাগালের প্রসার ঘটাচ্ছে, বৃহস্পতিবার আঘাত হানা এমন এলাকায় আক্রমণ করছে যা হিজবুল্লাহর উপস্থিতির জন্য পরিচিত নয়।

জরাজীর্ণ বুর্জ আবি হায়দার আশেপাশে, যেখানে অন্য ইসরায়েলি হামলা হয়েছিল, উদ্ধারকারীরা শুক্রবারও মৃতদেহ উদ্ধার করছে, বাসিন্দারা অন্তত তিনটি ধসে পড়া ভবনের ধ্বংসস্তুপের মধ্য দিয়ে বের করে নিচ্ছে।

হামলার স্থানের কাছে একটি বিল্ডিংয়ে বসবাসকারী আবু আহমেদ বলেন, “এখানে আশেপাশের অনেক পরিবার দরিদ্র এবং তাদের কিছু করার নেই।” তার দাদার অ্যাপার্টমেন্টটি ধসে পড়া ভবনগুলির একটিতে ছিল।

বৃহস্পতিবার রাতের গোলাবর্ষণের আগে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বাসিন্দাদের কোনো সতর্কতা জারি করেনি।

ইসরায়েল বলেছে যে তারা উত্তর ইসরায়েলে রকেট হামলা বন্ধ করতে ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠীর সাথে লড়াই করছে যা 60,000 ইসরায়েলিকে বাস্তুচ্যুত করেছে।

হিজবুল্লাহ বলেছে যে ইসরায়েলের উপর তাদের হামলা হামাসকে সমর্থন করে, ইরান-সংযুক্ত জঙ্গি গোষ্ঠী যা গাজা নিয়ন্ত্রণ করে এবং 7 অক্টোবর ইসরায়েলে যার হামলা যুদ্ধের সূত্রপাত করেছিল।

প্রায় এক বছর সীমান্তে গোলাগুলির পর গত মাসে ইসরাইল হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহকে হত্যা করে। তারপর থেকে, এর সৈন্যরা দক্ষিণ লেবাননে স্থল আক্রমণ শুরু করেছে।

ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা, শিন বেট, দক্ষিণ লেবাননের সাথে পরিস্থিতির মূল্যায়নের পর, ইসরায়েলের সশস্ত্র বাহিনীর প্রধান, হার্জি হালেভি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে “আমরা নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা নিরাপদে ফিরে যেতে পারি।”

তিনি বলেছিলেন: “যদি কেউ এই গ্রামগুলিকে আবার পুনর্নির্মাণের কথা বিবেচনা করে, তারা জানবে যে সন্ত্রাসী অবকাঠামো তৈরি করা মূল্যবান নয় কারণ আইডিএফ তাদের আবার নিরপেক্ষ করবে।”

যুদ্ধ বেসামরিক নাগরিকদের উপর শাস্তিমূলক প্রভাব ফেলছে। লেবাননের কর্তৃপক্ষ বলছে, গত দুই সপ্তাহে 1.2 মিলিয়ন মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে এবং 2,000 জনেরও বেশি নিহত হয়েছে।

বৃহস্পতিবার, ইসরায়েলি বাহিনী দক্ষিণ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের সদর দফতরে একটি ট্যাঙ্কে গুলি চালিয়েছে, জাতিসংঘ জানিয়েছে, দুই আন্তর্জাতিক সৈন্য আহত হয়েছে।

রাস আল-নাকোরা গ্রামে ঘাঁটির ভিতরে একটি ওয়াচ টাওয়ারে হামলাটি 24 ঘন্টার মধ্যে তৃতীয়বারের মতো ইসরায়েলি গুলি লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনী ইউনিফিলের দ্বারা ব্যবহৃত সীমান্ত পোস্টে আঘাত করেছিল, ইসরায়েলি বাহিনী বলেছে। শান্তিরক্ষা মিশন উত্তর ইসরায়েল এবং দক্ষিণ লেবাননের মধ্যে জাতিসংঘ কর্তৃক টানা নীল রেখায় টহল দেয়।

ঘটনাগুলি ইতালি সহ শান্তিরক্ষা বাহিনীতে অবদানকারী দেশগুলির প্রতিবাদের জন্ম দেয়। রোমের প্রতিরক্ষামন্ত্রী গুইডো ক্রসেটো বলেছেন যে ঘটনাগুলি “যুদ্ধাপরাধ হতে পারে”, যোগ করে: “এটি একটি ভুল বা দুর্ঘটনা নয়।”

আহত ইউনিফিল সৈন্যরা ইন্দোনেশিয়ান বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি জানিয়েছেন। ইন্দোনেশিয়া 1,231 সৈন্য অবদান শান্তিরক্ষা বাহিনীতে, 50টি অংশগ্রহণকারী দেশের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক।

হামলার নিন্দা জানিয়েছেন মন্ত্রী আ লাওসে একটি শীর্ষ সম্মেলনে বক্তৃতা শুক্রবার, তিনি সতর্ক করে দিয়েছিলেন যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিশ্বাসযোগ্যতা ক্ষুণ্ন হচ্ছে যা তিনি বলেছিলেন যে “তাত্পর্যপূর্ণ পরিণতি ছাড়াই আন্তর্জাতিক আইনের ক্রমাগত লঙ্ঘন”।

রোমে গিউলিয়ানা রিকোজির অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

সাহসী এবং সুন্দর: টেলরের রোগ নির্ণয়ের চারপাশে ব্রুক টিপটোস

সাহসী এবং সুন্দর spoilers পরামর্শ ব্রুক লোগান দেখুন টেলর হেইস‘ভাঙ্গা হার্ট সিন্ড্রোম একটি চালনা হিসাবে, কিন্তু হালকাভাবে এই সপ্তাহে CBS সাবান এই চিন্তা...

ফাইজারের প্রাক্তন সিইও এবং সিএফও স্টারবোর্ডের অ্যাক্টিভিস্ট ক্যাম্পেইনের সাথে বিরতি দিয়েছেন

ইয়ান রিড, ফাইজারের চেয়ারম্যান এবং সিইও, 20 জুলাই, 2017, ওয়াশিংটন, ডিসি-তে হোয়াইট হাউসের রুজভেল্ট কক্ষে একটি নতুন ফার্মাসিউটিক্যাল গ্লাস প্যাকেজিং উদ্যোগ সম্পর্কে একটি...

Related Articles

সাহসী এবং সুন্দর কি লিয়ামের আবেদনকে অদ্ভুত, অপছন্দনীয় বৈশিষ্ট্যে পরিণত করে?

সাহসী এবং সুন্দর একবার ছিল লিয়াম স্পেনসার রেসিডেন্ট হার্টথ্রব হিসাবে, সিবিএস সাবানে...

‘স্টার ওয়ার্স’ ভক্তরা ট্রান্সজেন্ডার স্টর্মট্রুপার চরিত্র নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন

একটি নতুন ‘স্টার ওয়ার’ প্রকল্পে একটি ট্রান্সজেন্ডার চরিত্রকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত তার...

জেনারেল হাসপাতাল স্পয়লার: সনি কি কারাগারে যাবেন?

জেনারেল হাসপাতাল সন্দেহজনক ভবিষ্যদ্বাণী সনি করিন্টো এবিসি সোপ অপেরায় একটি বড় সিদ্ধান্ত...

ডোয়াইট গুডেন বলেছেন ফ্রান্সিসকো লিন্ডর মেটস অধিনায়ক হওয়ার যোগ্য

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে NY মেটসের অসম্ভাব্য অক্টোবর রানটি ছিল অবিশ্বাস্য…...