Home বিনোদন মার্কিন মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে 2.4% এ নেমে এসেছে
বিনোদন

মার্কিন মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে 2.4% এ নেমে এসেছে

Share
Share


মার্কিন মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে 2.4% এ নেমে এসেছে, কিন্তু তবুও প্রত্যাশা ছাড়িয়ে গেছে, ফেডারেল রিজার্ভ নভেম্বরে তার পরবর্তী বৈঠকে সুদের হার এক চতুর্থাংশ পয়েন্ট কমিয়ে দেবে এমন প্রত্যাশাকে একত্রিত করে।

শ্রম পরিসংখ্যান ব্যুরো থেকে বৃহস্পতিবারের শিরোনাম আগস্টের 2.5% বার্ষিক বৃদ্ধির নীচে কিন্তু অর্থনীতিবিদদের 2.3% প্রত্যাশার উপরে ছিল।

সংখ্যাটা, ৫ নভেম্বরের আগে শেষটা রাষ্ট্রপতি নির্বাচনগত মাসে স্বাভাবিকের চেয়ে অর্ধ শতাংশ পয়েন্ট বড় ফেড হার কমানোর পরে এটি এসেছে, লক্ষণগুলির মধ্যে এটি দামের চাপ নিয়ন্ত্রণে তার যুদ্ধে সফল হচ্ছে।

এর উৎক্ষেপণের পর মুদ্রাস্ফীতি তথ্য, সেইসাথে পরিসংখ্যান বেকারত্বে উল্লম্ফন দেখাচ্ছে, বিনিয়োগকারীরা মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের নভেম্বরের বৈঠকে একটি ত্রৈমাসিক পয়েন্ট কাটাতে তাদের বাজি বাড়িয়েছে।

বাজার পূর্বে 80% এর তুলনায়, তথ্য অনুসরণ করে নভেম্বরে এই ধরনের কমতির প্রায় 90% সম্ভাবনার পূর্বাভাস দিয়েছে।

সুদের হার-সংবেদনশীল দুই বছরের ট্রেজারি ফলন, যা দামের বিপরীতে চলে, বৃহস্পতিবার বিকেলে 0.06 শতাংশ পয়েন্ট কমে 3.96 শতাংশে নেমেছে। S&P 500 পড়ে গেছে, বুধবারের রেকর্ড ক্লোজিং লেভেল থেকে 0.2% নিচে।

বৃহস্পতিবারের মূল্যস্ফীতির পরিসংখ্যান টানা ষষ্ঠ মাসে বিশ্বব্যাপী বার্ষিক হার কমেছে। যাইহোক, একবার খাদ্য এবং শক্তির মতো অস্থির আইটেমগুলি বাদ দেওয়া হলে, “মূল” মুদ্রাস্ফীতি প্রত্যাশার চেয়ে দ্রুত বেড়েছে, সেপ্টেম্বর থেকে বছরে 3.3% বেড়েছে।

অর্থনীতিবিদরা আশা করেছিলেন যে বেস রেট আগস্টের 3.2% এ থাকবে।

ফেডের 2% মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রা উল্লেখ করে সম্পদ ব্যবস্থাপক নুভিনের স্থায়ী আয় কৌশলের প্রধান টনি রড্রিগেজ বলেছেন, “এটি এখান থেকে ফেডের লক্ষ্যে পৌঁছানোর জন্য ধীরে ধীরে পথ নেবে।”

“ডিসইনফ্লেশনে সহজ লাভগুলি আমাদের পিছনে রয়েছে এবং এখান থেকে রাস্তাটি কিছুটা বাম্পার হওয়ার সম্ভাবনা রয়েছে,” তিনি যোগ করেছেন।

বৃহস্পতিবার প্রকাশিত বেকারত্বের তথ্যও অর্থনীতিবিদদের প্রত্যাশা ছাড়িয়ে গেছে। বেকারত্বের সুবিধার জন্য দাখিল করা আমেরিকানদের সংখ্যা 258,000-এ পৌঁছেছে, যা পূর্বাভাসের চেয়ে প্রায় 30,000 বেশি এবং আগস্ট 2023 সালের পর থেকে সবচেয়ে বড় সাপ্তাহিক বৃদ্ধি।

সাম্প্রতিক পরিসংখ্যানগুলি নির্বাচনের কয়েক সপ্তাহ আগে বিশ্বের বৃহত্তম অর্থনীতির একটি মিশ্র চিত্র তুলে ধরেছে।

ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাটিক প্রার্থী কমলা হ্যারিস হোয়াইট হাউসের জন্য তার দর বৃদ্ধির সাথে ভোটারদের অসন্তোষ কাটিয়ে উঠতে লড়াই করেছেন। হ্যারিস আশা করেন যে দৃঢ় প্রবৃদ্ধি এবং সুদের হার হ্রাস সহ আরও সৌম্য অর্থনৈতিক পরিস্থিতি রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তার সম্ভাবনা বাড়িয়ে তুলবে।

রসের অধ্যাপক এরিক গর্ডন বলেন, “(মূল্যস্ফীতি) সংখ্যাটি হ্যারিসের প্রচারাভিযানকে সাহায্য করতে পারে না কারণ ভোটাররা তাদের মূল্য পরিশোধের ব্যক্তিগত অভিজ্ঞতার দিকে বেশি মনোযোগ দিচ্ছেন যা তারা সরকারের সংখ্যার মূল্য পরিশোধ করছে কিন্তু কম হয়নি।” মিশিগান বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ বিজনেস।

কিন্তু হোয়াইট হাউস ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের ডিরেক্টর লায়েল ব্রেইনার্ড বলেছেন, ইউক্রেনে কোভিড-১৯ মহামারী এবং যুদ্ধের আগে যে প্রবণতা ছিল তার সাথে সঙ্গতিপূর্ণ ছিল এবং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে অব্যাহত অগ্রগতি দেখায়।

ট্রাম্প প্রচারাভিযান মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের দাবির সর্বশেষ তথ্যের উপর জব্দ করেছে, সতর্ক করে দিয়েছে যে হ্যারিস নির্বাচিত হলে মার্কিন অর্থনীতি “এই দেশের সবচেয়ে খারাপ মন্দার মধ্যে নিমজ্জিত হবে”।

প্রচারণা বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, “আমেরিকানরা জ্যোতির্বিদ্যাগত মুদ্রাস্ফীতি এবং উচ্চ কর দিয়ে তাদের মজুরি ছিনতাই করতে থাকবে।”

মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্কাররাও ডেটা যাচাই-বাছাই করবে কারণ তারা কত দ্রুত সুদের হার কমাতে পারে এমন একটি “নিরপেক্ষ” স্তরে যা আর অর্থনৈতিক বৃদ্ধিকে বাধা দেয় না।

শিকাগো ফেডের প্রেসিডেন্ট অস্টান গোলসবি মুদ্রাস্ফীতির বিষয়ে উদ্বেগকে প্রত্যাখ্যান করেছেন। সাধারণ প্রবণতাটি ছিল “স্পষ্টতই মুদ্রাস্ফীতি অনেক নিচে নেমে এসেছে এবং শ্রমবাজার এমন একটি স্তরে শীতল হয়েছে যেখানে আমরা মনে করি পূর্ণ কর্মসংস্থান” তিনি বৃহস্পতিবার সিএনবিসিকে বলেছেন।

রিচমন্ড ফেডের প্রেসিডেন্ট থমাস বারকিন বলেছেন, মূল্যস্ফীতি সঠিক দিকে যাচ্ছে। যাইহোক, আটলান্টা ফেডের রাফেল বস্টিক দ্য ওয়াল স্ট্রিট জার্নালের সাথে একটি সাক্ষাত্কারে স্বীকার করেছেন যে তিনি “যদি তথ্যটি উপযুক্ত বলে মনে করে তবে একটি মিটিং মিস করতে সম্পূর্ণ স্বাচ্ছন্দ্য বোধ করবেন।”

বৈশ্বিক মাসিক মূল্যস্ফীতি সেপ্টেম্বরে 0.2% এ রয়ে গেছে, যা আগের দুই মাসের মতই ছিল, প্রধানত খাদ্য ও বাসস্থানের দাম বৃদ্ধির কারণে।

যাইহোক, মাসে বিদ্যুতের দাম 1.9% কমেছে।

জেপিমরগান অ্যাসেট ম্যানেজমেন্টের বিশ্বব্যাপী হারের প্রধান সিমাস ম্যাক গোরাইন যুক্তি দিয়েছিলেন যে ফেড যদি মুদ্রাস্ফীতিকে তার লক্ষ্যে ফিরিয়ে আনতে চায় তবে “আশ্রয়” আবাসন-সম্পর্কিত মুদ্রাস্ফীতি হ্রাস করা গুরুত্বপূর্ণ।

যদিও প্রায় এক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে ভাড়ার খরচ কমছে, শ্রম পরিসংখ্যান ব্যুরোর সামগ্রিক “স্থানে আশ্রয়” সূচক বাড়তে থাকে, যদিও সেপ্টেম্বরে তা বেড়েছে মাত্র ০.২ শতাংশ, আগের ০.৫ শতাংশের তুলনায় মাস

2022 সালে সর্বোচ্চ 9.1% হওয়ার পর থেকে মুদ্রাস্ফীতির হ্রাস এখন পর্যন্ত শ্রমবাজারের উল্লেখযোগ্য দুর্বলতা সৃষ্টি করেনি, যা অনেক অর্থনীতিবিদকে অবাক করেছে।

গত সপ্তাহে মার্কিন চাকরির রিপোর্ট দেখায় যে কোম্পানিগুলি সেপ্টেম্বরে 254,000 পজিশন যোগ করেছে, যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি। কয়েক মাস বৃদ্ধির পর বেকারত্বের হার 4.1 শতাংশে নেমে এসেছে।

নিউইয়র্ক ফেডের প্রেসিডেন্ট জন উইলিয়ামস ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেছেন এই সপ্তাহে, মুদ্রানীতি অর্ধ-পয়েন্ট কাটার পরে তথাকথিত নরম ল্যান্ডিং অর্জনের জন্য “ভাল অবস্থানে” ছিল, কারণ মুদ্রাস্ফীতি হ্রাস পেয়েছে এবং অর্থনীতির বৃদ্ধি অব্যাহত রয়েছে।

উইলিয়ামস বলেছেন যে গত মাসে প্রকাশিত ফেড কর্মকর্তাদের অনুমান, যা এই বছরের বাকী দুটি মিটিংয়ে অর্ধ-পয়েন্ট কাটছাঁট করার আহ্বান জানিয়েছে, একটি “খুব ভাল বেস কেস।”

চেয়ারম্যান জে পাওয়েল সম্প্রতি পরামর্শ দিয়েছেন যে এই ধরনের হ্রাসের মাধ্যমে অর্জন করা হবে দুই কোয়ার্টার-পয়েন্ট কাট অন্য অর্ধ-দফা আন্দোলনের পরিবর্তে।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বোন স্ত্রী: কোডির কন্যা কি তাকে একটি স্লাইড প্রতিক্রিয়া দিয়ে আঘাত করেছে?

বোন স্ত্রী তারকা কোডি ব্রাউন তার টিএলসি সিরিজের রবিবারের পর্বে তার বাচ্চাদের সম্পর্কে তার মতামত দিয়েছেন এবং এখন, বাস্তব সময়ে, মনে হচ্ছে তার...

DOJ নির্দেশ করে যে এটি একচেটিয়া শাসনের পরে Google কে বিভক্ত করার কথা বিবেচনা করছে৷

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এবং ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা ও মোনাকো ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে একটি প্রেস কনফারেন্স চলাকালীন 23 মে, লাইভ...

Related Articles

প্রাপ্তবয়স্কদের ডায়াপার পরা ট্রাম্পকে নিয়ে ওবামা রসিকতা করেছেন

ভিডিও সামগ্রী চালান MSNBC বারাক ওবামা এটা আসে যখন বেল্ট নীচে যাচ্ছে...

90 দিনের বাগদত্তা: নাইলস বিবাহ বন্ধ করতে সংগ্রাম – তিনি কি খুব জড়িত?

নাইলস ভ্যালেনটিম গণনা করার জন্য সংগ্রাম মাতিলদে যে তাদের বিয়ে বাতিল করতে...

ছোট মানুষ, বড় বিশ্ব: অড্রে এবং জেরেমি 10 তম বার্ষিকীতে দ্বন্দ্ব এবং আক্রমণ

জেরেমি রোলফ এবং অড্রে রোলফ এর ছোট মানুষ, বড় পৃথিবী সম্প্রতি তাদের...

অভিনেত্রী থেরেসা র‌্যান্ডেলকে অপরাধমূলক হামলার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে

অভিনেত্রী তেরেসা রেন্ডেল লস অ্যাঞ্জেলেসে এই সপ্তাহে হামলার জন্য গ্রেপ্তার করা হয়েছিল…...