Home বিনোদন জাতিসংঘ বলছে, ইসরায়েলের গুলিতে আহত শান্তিরক্ষীরা
বিনোদন

জাতিসংঘ বলছে, ইসরায়েলের গুলিতে আহত শান্তিরক্ষীরা

Share
Share


ইসরায়েলি বাহিনী বৃহস্পতিবার দক্ষিণ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের সদর দফতরে একটি ট্যাঙ্কে গুলি চালায়, জাতিসংঘ বলেছে, হিজবুল্লাহ জঙ্গিদের বিরুদ্ধে ইসরায়েল তার অভিযান অব্যাহত রাখার সাথে সাথে দুই আন্তর্জাতিক সৈন্য আহত হয়েছে।

রাস আল-নাকোরা গ্রামে সদর দফতরের ভিতরে একটি ওয়াচ টাওয়ারে হামলাটি 24 ঘন্টার মধ্যে তৃতীয়বার যেটি ইসরায়েলি গুলি লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনী ইউনিফিল দ্বারা ব্যবহৃত সীমান্ত পোস্টে আঘাত করেছিল, ইসরায়েলি বাহিনী বলেছে।

এই ঘটনার কারণে ইতালি ইসরায়েলের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করতে বাধ্য করে। রোমের প্রতিরক্ষামন্ত্রী গুইডো ক্রসেটো বলেছেন, ঘটনাগুলি “যুদ্ধাপরাধ হতে পারে।” “এটি একটি ভুল বা একটি দুর্ঘটনা নয়,” তিনি বৃহস্পতিবার বলেন.

গত মাসে ইসরাইল ইরান-সমর্থিত হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযান জোরদার শুরু করার পর থেকে ইউনিফিল সদর দফতর এবং নিকটবর্তী সীমান্ত পোস্টগুলি বারবার আক্রমণের লক্ষ্যবস্তু হয়েছে – হাজার হাজার বিমান হামলার মাধ্যমে লেবাননে আক্রমণ করেছে, গোষ্ঠীর বেশিরভাগ নেতৃত্বকে হত্যা করেছে এবং স্থল আক্রমণ শুরু করেছে।

“শান্তিরক্ষীদের উপর কোন ইচ্ছাকৃত আক্রমণ আন্তর্জাতিক মানবিক আইন এবং নিরাপত্তা পরিষদের রেজোলিউশন 1701 এর গুরুতর লঙ্ঘন,” ইউনিফিল বৃহস্পতিবার বলেছে, জাতিসংঘের রেজুলেশনের উল্লেখ করে দক্ষিণ লেবাননে টহল দেওয়ার জন্য বাহিনীকে তার ম্যান্ডেট দেওয়া হয়েছে।

ইতালি, যার লেবাননে 1,250 এরও বেশি শান্তিরক্ষী রয়েছে, তারা বলেছে যে তারা জাতিসংঘের কাছে একটি অভিযোগও করেছে। ইউনিফিল আহত সৈন্যদের জাতীয়তা প্রকাশ করেনি, তবে ইতালি এবং আয়ারল্যান্ড বলেছে যে তাদের কর্মীরা জড়িত নয়।

ক্রসেটো বলেছেন: “ইসরায়েলি বাহিনীর দ্বারা সম্পাদিত এবং পুনরাবৃত্তি করা শত্রুতামূলক কর্মকাণ্ড (ইউনিফিল ঘাঁটির একটির বিরুদ্ধে) যুদ্ধাপরাধ হতে পারে এবং অবশ্যই আন্তর্জাতিক মানবিক আইনের অত্যন্ত গুরুতর লঙ্ঘনকে প্রতিনিধিত্ব করে, কোন সামরিক প্রয়োজন দ্বারা ন্যায়সঙ্গত নয়।”

তিনি বলেন, ইসরায়েলি রাষ্ট্রদূত কোনো ব্যাখ্যা দিতে পারেননি। “আমাদের যত তাড়াতাড়ি সম্ভব আনুষ্ঠানিক এবং বাস্তব ব্যাখ্যা দরকার,” যোগ করেছেন ইতালির প্রতিরক্ষা মন্ত্রী।

ইউনিফিল বলেছে যে তারা বিষয়টি নিয়ে ইসরায়েলি সেনাবাহিনীর সাথে যোগাযোগ করছে। ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী মন্তব্যের জন্য অনুরোধের জবাব দেয়নি।

গত সপ্তাহে, ইসরায়েল জাতিসংঘের শান্তিরক্ষী সৈন্যদের ব্লু লাইন, লেবাননের সাথে ডি ফ্যাক্টো সীমান্ত বরাবর তাদের পোস্টগুলি থেকে প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে, কারণ এটি তার স্থল আক্রমণের সাথে সাথে চাপ দিয়েছে। এটি 46 বছর বয়সী শান্তিরক্ষা বাহিনীতে কর্মীদের অবদান রাখে এমন রাজ্যগুলি থেকে ক্ষোভের জন্ম দেয়।

আয়ারল্যান্ড, যার পোলিশ সৈন্যদের সাথে একটি যৌথ ব্যাটালিয়নের অংশ হিসাবে দক্ষিণ লেবাননে 347 সৈন্য রয়েছে, এই কল প্রত্যাখ্যানইসরাইল তার বিমান অভিযান জোরদার করলেও তিনি তাদের সরিয়ে নেবেন না বলে জোর দিয়েছিলেন।

এই সপ্তাহের শুরুতে, আয়ারল্যান্ডের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী মাইকেল মার্টিন ইসরায়েলের “বেপরোয়া আচরণের” সমালোচনা করেছেন। আইডিএফ সৈন্যদের মানব ঢাল হিসাবে ব্যবহার করছে কিনা তা RTÉ টেলিভিশনের দ্বারা জিজ্ঞাসা করা হলে, মার্টিন বলেছিলেন: “তারা অবশ্যই যে কভার উপস্থাপন করছে তার সুবিধা নিচ্ছে।”

ইউএস স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার এই সপ্তাহের শুরুতে বলেছিলেন: “আমরা ইউনিফিল বাহিনীকে কোনোভাবেই ক্ষতির পথে দেখতে চাই না।”

বৈরুতের দক্ষিণ শহরতলিতে বিমান হামলার ধোঁয়া
বৈরুতের দক্ষিণ শহরতলিতে বিমান হামলার ধোঁয়া © আমর আবদুল্লাহ দালশ/রয়টার্স

ইসরায়েলি বাহিনী এবং হিজবুল্লাহ জঙ্গিরা সাম্প্রতিক দিনগুলিতে অনানুষ্ঠানিক সীমান্ত বরাবর বা কাছাকাছি বেশ কয়েকটি পয়েন্টে সংঘর্ষে লিপ্ত হয়েছে, যার মধ্যে রয়েছে লাবুনেহ, যেখানে বৃহস্পতিবার জাতিসংঘের একটি সীমান্ত চৌকি আঘাতপ্রাপ্ত হয়েছিল।

ইউনিফিল অতীতেও হিজবুল্লাহ দ্বারা আক্রান্ত হয়েছে। 2022 সালে, হিজবুল্লাহ দ্বারা নিয়ন্ত্রিত একটি এলাকায় তাদের সাঁজোয়া টহল গাড়ি আক্রমণের সময় একজন আইরিশ শান্তিরক্ষী নিহত এবং অন্য একজন গুরুতর আহত হন।

বৃহস্পতিবার, ইউনিফিল বলেছে যে তার ঘাঁটি এবং সদর দপ্তরগুলি ইসরায়েলি বাহিনীর “ইচ্ছাকৃত” গুলির মুখোমুখি হয়েছিল, পরামর্শ দেয় যে তারা ক্রসফায়ারে ধরা পড়ার পরিবর্তে লক্ষ্যবস্তু ছিল।

একটি ক্ষেত্রে, আইডিএফ সৈন্যরা বুধবার লাবোউনেহের দক্ষিণ গ্রামে একটি ইউনিফিল অবস্থানে গুলি চালায়, আন্তর্জাতিক বাহিনী বলেছে, শান্তিরক্ষীরা যেখানে আশ্রয় নিচ্ছিল সেই বাঙ্কারের প্রবেশপথে আঘাত করা হয়েছে।

“একটি আইডিএফ ড্রোনকে জাতিসংঘের অবস্থানের ভিতরে বাঙ্কারের প্রবেশদ্বারে উড়তে দেখা গেছে,” এতে বলা হয়েছে, আগের দিন আইডিএফ সৈন্যরা সীমান্ত চৌকিতে পরিধি পর্যবেক্ষণ ক্যামেরা “ইচ্ছাকৃতভাবে গুলি ও নিষ্ক্রিয়” করেছে।

একটি পৃথক ঘটনায়, ইউনিফিল বলেছে যে ইসরায়েলি সৈন্যরা বুধবার রাস আল-নাকোরাতে শান্তিরক্ষা সদর দফতরে “ইচ্ছাকৃতভাবে গুলি চালিয়েছে” – একটি ভবন যেখানে যুদ্ধের আগে ইসরায়েল, লেবানন এবং ইউনিফিলের মধ্যে নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হত – ক্ষতির কারণ।

ইউনিফিল 1978 সালে তৈরি করা হয়েছিল এবং 2006 সালে ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে যুদ্ধের পরে প্রসারিত হয়েছিল। ফ্রান্স, ইতালি, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং ঘানা সহ প্রধান অবদানকারী দেশগুলির সাথে এর প্রায় 10,500 শান্তিরক্ষী রয়েছে।

দক্ষিণ লেবাননে ইসরায়েলের আক্রমণ, যা গত মাসের শেষের দিকে শুরু হয়েছিল, চারটি সৈন্যের ডিভিশনে উন্নীত হয়েছে – যা পূর্ণ শক্তিতে 20,000 সৈন্যে পৌঁছাবে – কারণ হিজবুল্লাহর সাথে দেশটির সংঘাত তীব্রতর হচ্ছে৷

ইসরায়েলি হামলায় গত বছর 2,100 জনেরও বেশি লোক নিহত হয়েছে এবং 1.2 মিলিয়নেরও বেশি লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে, প্রধানত গত দুই সপ্তাহে, লেবানিজ কর্তৃপক্ষের মতে। তারা দক্ষিণ লেবাননেও ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়।

ইসরায়েল বলেছে যে লেবাননে তাদের আক্রমণের লক্ষ্য তার উত্তর সীমান্ত এলাকা সুরক্ষিত করা যাতে হিজবুল্লাহর সাথে আন্তঃসীমান্ত অগ্নিসংযোগের এক বছর পর প্রায় 60,000 ইসরায়েলি তাদের বাড়িতে ফিরে যেতে পারে।

7 অক্টোবর, 2023 সালে দক্ষিণ ইসরায়েলে হামাসের নেতৃত্বাধীন হামলার পরের দিন লেবানিজ গোষ্ঠী গাজার সমর্থনে ইসরায়েলে রকেট ছুড়তে শুরু করে।

মেহুল শ্রীবাস্তব, ডাবলিনে জুড ওয়েবার এবং ওয়াশিংটনে স্টেফ শ্যাভেজের অতিরিক্ত রিপোর্টিং



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

18 নং ওকলাহোমা এবং নং 1 টেক্সাসের সাথে কিউবি ষড়যন্ত্র নতুন করে প্রতিদ্বন্দ্বিতা করছে

ওকলাহোমা সুনার্সের কোয়ার্টারব্যাক মাইকেল হকিন্স জুনিয়র (9) 28 সেপ্টেম্বর, 2024, শনিবার, আলাবামার অবার্নের জর্ডান-হেয়ার স্টেডিয়ামে অবার্ন টাইগাররা ওকলাহোমা সুনার্সের মুখোমুখি হওয়ার সময় বল...

এই নমনীয় ছেলে কে পরিণত হয়েছে অনুমান!

নিউইয়র্কের এই নেটিভ – এবং নমনীয় শিশুটি তার বাইসেপ দেখায় – একজন এ-লিস্ট তারকাতে পরিণত হওয়ার আগে, সে কেবল কোর্টে ড্রিবলিং করছিল, একটি...

Related Articles

মার্কিন মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে 2.4% এ নেমে এসেছে

মার্কিন মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে 2.4% এ নেমে এসেছে, কিন্তু তবুও প্রত্যাশা ছাড়িয়ে গেছে,...

ছোট মানুষ, বড় বিশ্ব: অড্রে এবং জেরেমি 10 তম বার্ষিকীতে দ্বন্দ্ব এবং আক্রমণ

জেরেমি রোলফ এবং অড্রে রোলফ এর ছোট মানুষ, বড় পৃথিবী সম্প্রতি তাদের...

অভিনেত্রী থেরেসা র‌্যান্ডেলকে অপরাধমূলক হামলার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে

অভিনেত্রী তেরেসা রেন্ডেল লস অ্যাঞ্জেলেসে এই সপ্তাহে হামলার জন্য গ্রেপ্তার করা হয়েছিল…...

ডেস অফ আওয়ার লাইভ প্রারম্ভিক সাপ্তাহিক স্পয়লার: জেজে ডেভরাক্স সালেমে ফিরে এসেছে!

আমাদের জীবনের দিনগুলো প্রথম সাপ্তাহিক spoilers যে রিপোর্ট জেজে ডেভরাক্স সোপ অপেরার...