Home বিনোদন একটি GLP-1 বুদবুদ আছে?
বিনোদন

একটি GLP-1 বুদবুদ আছে?

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

এই নিবন্ধটি আমাদের Unhedged নিউজলেটার একটি স্থানীয় সংস্করণ. প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারেন এখানে যাতে নিউজলেটার সপ্তাহের প্রতিদিন বিতরণ করা হয়। স্ট্যান্ডার্ড গ্রাহকরা প্রিমিয়ামে আপগ্রেড করতে পারেন এখানেবা অন্বেষণ সমস্ত FT নিউজলেটার

শুভ সকাল। ফ্লোরিডায় আঘাত হেনেছে হারিকেন মিলটন। মধ্যপ্রাচ্যে সংঘাত এখনো উত্তপ্ত। এটা বলা ঠিক যে আমরা ইতিমধ্যেই অক্টোবরে বেশ কিছু চমক পেয়েছি। আসুন আশা করি যে সিপিআই, আজ সকালে প্রকাশিত হয়েছে, এর ব্যতিক্রম নয়। আপনার ভয় আমাদের ইমেল করুন: [email protected] এবং [email protected].

একটি GLP-1 বুদবুদ আছে?

AI অনেক বেতন পায় মনোযোগ. এটি কীভাবে সমাজকে রূপান্তরিত করবে তা নিয়ে হাজার হাজার চিন্তাভাবনা রয়েছে এবং প্রায় অনেকেরই যুক্তি ছিল যে এআই হাইপ প্রযুক্তির স্টকগুলিকে বুদ্বুদ অঞ্চলে ঠেলে দিয়েছে। গ্লুকাগন-সদৃশ পেপটাইড-১ (GLP-1) স্থূলতার ওষুধগুলিও তাদের উপর প্রভাবের জন্য অনেক মনোযোগ পায় ফ্যাশন, ব্যায়াম এবং স্বাস্থ্য. কিন্তু LPG বুদবুদ আছে কিনা তা প্রায় কেউই জিজ্ঞাসা করছে বলে মনে হয় না।

এলি লিলি এবং নভো নরডিস্ক, যারা বাজার-নেতৃস্থানীয় এলপিজি উত্পাদন করে, গত পাঁচ বছরে S&P 500-কে অনেকাংশে ছাড়িয়ে গেছে:

সাধারণকৃত রিটার্নের লাইন চার্ট ছোট কোমর, বড় রিটার্ন দেখায়

এলি লিলির মূল্য থেকে উপার্জনের অনুপাত প্রায় এনভিডিয়ার মতোই বেশি:

12-মাসের ফরোয়ার্ড মূল্য/আর্জন অনুমান ($) এর লাইন চার্ট ব্যয়বহুল ট্যাবলেট এবং চিপ দেখাচ্ছে

উভয় কোম্পানির জন্য প্রত্যাশা খুব বেশি। মর্নিংস্টার অনুমান করে যে GLP-1 ওষুধের বাজার 2031 সালের মধ্যে $200 বিলিয়ন মূল্যের হবে এবং বিশ্লেষকরা আশা করছেন যে এলি লিলি এবং নভো নরডিস্ক এর সিংহভাগ গ্রহণ করবে। এলি লিলির আয় 2031 সালের মধ্যে প্রায় তিনগুণ হবে বলে আশা করা হচ্ছে, যা মূলত এর ব্লকবাস্টার GLP-1, Zepbound এবং Mounjaro দ্বারা চালিত হয়েছে:

$বিলিয়ন কলাম চার্ট গিল্ডিং দ্য লিলি দেখাচ্ছে

নোভো নরডিস্ক একই পথে রয়েছে, যদিও ওয়াল স্ট্রিট আশা করে যে ওয়েগোভি এবং ওজেম্পিক থেকে তার GLP-1 রাজস্ব 2029 সালের পরে কমতে শুরু করবে:

নভো রিচ দেখানো US$ বিলিয়ন কলাম চার্ট

উভয় কোম্পানির জন্য বিনামূল্যে নগদ প্রবাহের অনুমান আরও আশ্চর্যজনক, উভয়ই 2031 সালের মধ্যে $35 বিলিয়ন ডলারের বেশি উপার্জন করবে বলে আশা করা হচ্ছে:

US$ বিলিয়নে বিনামূল্যে নগদ প্রবাহের কলাম চার্ট প্রিন্টার brrr যাচ্ছে দেখাচ্ছে৷

প্রত্যাশা কি খুব বেশি? বিবেচনা করার জন্য বিভিন্ন কারণ আছে।

প্রতিযোগিতা প্রচণ্ড। লাভজনক ওষুধগুলি সামান্য ভিন্ন ফর্মুলেশন বা বিতরণ পদ্ধতি সহ প্রতিযোগীদের আমন্ত্রণ জানায়। এখানে GLP-1 বাজারে প্রবেশের আশাবাদীদের মর্নিংস্টারের একটি চার্ট রয়েছে। নভো নরডিস্ক এবং এলি লিলি উভয়েই তাদের নিজস্ব নতুন পণ্যের কারণে কিছু সময়ের জন্য তাদের সুবিধা বজায় রাখতে পারে – নভো নরডিস্ক ইতিমধ্যেই বাজারে একটি মৌখিক ওষুধ রয়েছে, যদিও এটি ইনজেকশনের মতো জনপ্রিয় নয়, এবং উভয় কোম্পানিই প্রথম হতে প্রস্তুত। ছেড়ে মৌখিক GLP-1 এর নিম্ন মাত্রার গেট থেকে। কিন্তু ফাইজার এবং রোচে শীঘ্রই অনুসরণ করবে:

তারপর পেটেন্ট আছে. 2032 সালে নভো তার মার্কিন পেটেন্ট হারাবে বলে আশা করা হচ্ছে, যখন এলি লিলি 2036 সালে তার মার্কিন পেটেন্ট হারাবে বলে আশা করা হচ্ছে (এটি আংশিকভাবে নভো নরডিস্কের উপর তার মূল্যায়ন প্রিমিয়ামকে ব্যাখ্যা করে)। তবে উভয়ের জন্য আরও গুরুত্বপূর্ণ, নভো নরডিস্কের GLP-1 পণ্যগুলি 2026 সালে তাদের চীনা পেটেন্ট হারাবে, সম্ভাব্যভাবে মার্কিন এবং ইউরোপীয় বাজারগুলি জেনেরিক পাচারের জন্য উন্মুক্ত করবে।

পেটেন্টের মেয়াদ শেষ হওয়ার কয়েক বছর আগে বাজারে ছাড় দেওয়া শুরু হবে। AstraZeneca এর ব্লকবাস্টার Nexium এবং Seroquel-এর মূল পেটেন্টের মেয়াদ কিশোর বয়সে শেষ হওয়ার আগে বছরের পর বছর ধরে (একটি-অঙ্কের মূল্য-থেকে-আয় মূল্যায়নে) লেনদেন হয়। Pfizer 1996 সালে তার মেগা-হিট লিপিটর চালু করে। এর আয় 2006 সালে প্রায় $13 বিলিয়ন এ পৌঁছেছিল এবং 2010 সালে এটির মার্কিন পেটেন্টের মেয়াদ শেষ হওয়ার এক বছর আগে ছিল। কিন্তু 2000 সালে স্টক শীর্ষে পৌঁছেছিল এবং 2008 থেকে 2011 পর্যন্ত 10 গুণেরও কম উপার্জনে লেনদেন হয়েছিল।

ফাইজার স্টক মূল্যের লাইন চার্ট ($) স্ট্যাটিন স্ট্যাসিস দেখাচ্ছে

প্রতিযোগিতার প্রেক্ষাপটে এটাও লক্ষণীয় যে, যখন লিপিটর সবচেয়ে বেশি বিক্রিত কোলেস্টেরল-লড়াইকারী স্ট্যাটিন ড্রাগ ছিল, তখন এটি চালু হওয়া পঞ্চম। লিলি এবং নভো এলপিজিতে প্রথম হওয়ার মানে এই নয় যে তারা তাদের নেতৃত্ব বজায় রাখবে।

মূল্য নির্ধারণও এগিয়ে যাওয়া একটি সমস্যা হবে। GLP-1s 2027 সালে মেডিকেয়ার মূল্য আলোচনার মুখোমুখি হয়, এবং CBO রিপোর্ট এই সপ্তাহে পরামর্শ দেওয়া হয়েছে যে মেডিকেয়ার এবং অন্যান্য বীমাকারীরা উল্লেখযোগ্য মূল্য হ্রাসের দাবি করতে পারে।

ভবিষ্যতের ভলিউম নিয়েও অনিশ্চয়তা রয়েছে। এখানে মর্নিংস্টারের ক্যারেন অ্যান্ডারসেন, লিলি এবং নোভোর টেকওভার কেস সম্পর্কে সংশয় প্রকাশ করার জন্য কয়েকজন বিশ্লেষকের মধ্যে একজন:

একটি বড় প্রশ্ন হল রোগীদের কতক্ষণ থেরাপিতে থাকতে হবে। আমরা যা দেখেছি তার থেকে অনেক দূরে, রোগীরা থেরাপি ত্যাগ করলে ওজন হ্রাস বজায় রাখা কঠিন। এলি লিলি, নভো নরডিস্ক এবং প্রতিযোগীরা কীভাবে রোগীদের রক্ষণাবেক্ষণের নিয়ম মেনে চলতে সাহায্য করা যায় তা নিয়ে ভাবছেন। উত্তর হতে পারে ওষুধটি কম ঘন ঘন বা অল্প মাত্রায় গ্রহণ করা। . . এই কোম্পানিগুলির দীর্ঘমেয়াদী আয়ের পূর্বাভাস এবং এই ওষুধগুলি গ্রহণের সম্ভাব্য স্বাস্থ্য সুবিধাগুলির জন্য এটি বিশাল প্রভাব ফেলবে।

অবশেষে, ওজন কমানোর ওষুধগুলির একটি চেকার ইতিহাস রয়েছে। কিছু পাঠকের উত্থান-পতনের কথা মনে থাকতে পারে ফেন-ফেনবা সানোফির বহুল প্রশংসিত অ্যাকমপ্লিয়া কেমন ছিল প্রত্যাহার ইউরোপে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে কখনই অনুমোদন পায়নি। ছিল bangs GLP-1 ওষুধের সাথে পেশী ক্ষয় এবং অন্যান্য সমস্যা সম্পর্কে। চিকিৎসাধীন মানুষের জনসংখ্যা বাড়লে নতুন সমস্যা দেখা দিতে পারে।

লিলি এবং নোভোকে অত্যধিক মূল্য দেওয়া হয় কিনা আমরা জানি না। যদি অন্যান্য ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলি পরবর্তী কয়েক বছরে ভাল বিকল্পগুলি বিকাশ না করে, কোন উদ্বেগজনক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় না, বেশিরভাগ রোগীরা দীর্ঘমেয়াদী ওষুধ গ্রহণ চালিয়ে যেতে খুশি হন, এবং দামের আলোচনা ঠিকঠাক হয়, দুই কোম্পানির বছর ধরে টাকা ছাপানো উচিত। আসতে আমাদের উদ্বেগের বিষয় হল যে বাজারে কেউই GLP-1 আলোচনার বিয়ারিশ দিকটি বেছে নিচ্ছে বলে মনে হচ্ছে না। বাজারে, ঐক্য বিপজ্জনক।

(রিটার এবং আর্মস্ট্রং)

একটি ভাল পড়া

রহস্য (হয়ত) সমাধান।

কভারেজ ছাড়াই FT পডকাস্ট

Unhedged যথেষ্ট পেতে পারেন না? শুনুন আমাদের নতুন পডকাস্ট15 মিনিটের সর্বশেষ বাজারের খবর এবং আর্থিক শিরোনামগুলিতে ডুব দেওয়ার জন্য, সপ্তাহে দুবার। নিউজলেটার পূর্ববর্তী সংস্করণ সঙ্গে রাখুন এখানে.

আপনার জন্য প্রস্তাবিত নিউজলেটার

কারণে অধ্যবসায় — কর্পোরেট ফাইন্যান্স বিশ্বের শীর্ষ খবর. সদস্যতা এখানে

কেন্দ্রীয় ব্যাংকে ক্রিস জাইলস – কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি কী ভাবছে, মুদ্রাস্ফীতি, সুদের হার এবং অর্থ সম্পর্কে গুরুত্বপূর্ণ খবর এবং মতামত। সদস্যতা এখানে



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মিনেসোটা টিম্বারওলভস কি কার্ল-অ্যান্টনি টাউনস ছাড়াই ভাল হবে?

বেশিরভাগ দল যারা এনবিএ ফাইনালে উপস্থিত হওয়ার চেয়ে তিনটি জয় কম পায় তারা সম্ভবত একই লাইনআপের সাথে পরের বছর জিনিসগুলি বাছাই করার চেষ্টা...

ছোট মানুষ, বড় পৃথিবী: অড্রে রোলফ দুর্গন্ধযুক্ত বাড়ির সাথে লড়াই করে

অড্রে রোলফ এর ছোট মানুষ, বড় পৃথিবী একটি দুর্গন্ধযুক্ত ঘর সঙ্গে সংগ্রাম. আপনার পরিবারের একজন সদস্য চেয়ারে প্রস্রাব করছেন। কিন্তু এটা আপনার সন্তানদের...

Related Articles

বোনের স্ত্রী: রবিনের ডেড অফারটি একটি উদ্ভট টাইমস্ট্যাম্পে আসে

বোন স্ত্রী তারকা রবিন ব্রাউন এই টিএলসি সিরিজের সর্বশেষ পর্বে তারা যা...

কমান্ডার কিংবদন্তি ব্রায়ান মিচেল জেডেন ড্যানিয়েলসের প্রশংসা করেছেন, ‘স্কাই ইজ দ্য লিমিট’

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে জেডেন ড্যানিয়েলস এই বছর এখন পর্যন্ত তার...

দাম কমানোর পর 2020 সাল থেকে Ikea রাজস্বের প্রথম পতন রেকর্ড করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

90 দিনের বাগদত্তা: বোজো তাদের প্রথম ডেটের আগে ভাঞ্জার কল উপেক্ষা করে

বোজো উপেক্ষা ভাঞ্জাআপনার প্রথম সাক্ষাতের আগে ফোন কল 90 দিনের বাগদত্তা: 90...