Home খবর নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক টানা দ্বিতীয় হারে 50 বেসিস পয়েন্ট কমিয়েছে
খবর

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক টানা দ্বিতীয় হারে 50 বেসিস পয়েন্ট কমিয়েছে

Share
Share

3 জুলাই, 2017-এ নিউজিল্যান্ডের ডাউনটাউন ওয়েলিংটনে অবস্থিত নিউজিল্যান্ডের রিজার্ভ ব্যাঙ্কের প্রধান প্রবেশদ্বারে একজন নিরাপত্তারক্ষী দাঁড়িয়ে আছে।

ডেভিড গ্রে | রয়টার্স

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক তার বেঞ্চমার্ক সুদের হার 50 বেসিস পয়েন্ট দ্বারা কমিয়েছে তার মুদ্রানীতির বৈঠকের পর, তার বেঞ্চমার্ক সুদের হারে একটি টানা দ্বিতীয় কাট চিহ্নিত করে।

এই কাট রিজার্ভ ব্যাঙ্ক অফ নিউজিল্যান্ডের সুদের হার 5.25% থেকে বাড়িয়ে 4.75% করেছে৷ রয়টার্সের পরামর্শে অর্থনীতিবিদদের মধ্যে এই পরিমাপ প্রত্যাশিত ছিল।

আগস্টে, RBNZ অপ্রত্যাশিতভাবে 25 বেসিস পয়েন্ট হার কমিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সে সময় বলেছিল যে কম মূল্যস্ফীতির পরিবেশে এটি কতটা আত্মবিশ্বাসী তার উপর নির্ভর করবে আরও সহজ করার গতি।

বুধবার তার বিবৃতিতে ড. কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে এটি “মূল্যায়ন করে যে বার্ষিক ভোক্তা মূল্যস্ফীতি 1 থেকে 3 শতাংশ মুদ্রাস্ফীতির লক্ষ্য সীমার মধ্যে এবং 2 শতাংশ মধ্যবিন্দুতে রূপান্তরিত হচ্ছে।”

নিউজিল্যান্ডের বার্ষিক মুদ্রাস্ফীতির হার ৭.৩% জুন 2022 ত্রৈমাসিকে, এটি তিন দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ স্তর। যদিও এটি জুন 2024 ত্রৈমাসিকে 3.3% এ ঠাণ্ডা হয়েছে, এটি RBNZ এর উপরে রয়েছে মধ্যমেয়াদী লক্ষ্য পরিসীমা 1% এবং 3% এর মধ্যে।

আরবিএনজেড আরও উল্লেখ করেছে যে নিউজিল্যান্ডে অর্থনৈতিক কর্মকাণ্ড আঁটসাঁট মুদ্রানীতির কারণে “নিমগ্ন” হয়েছে।

“ব্যবসায়িক বিনিয়োগ এবং ভোক্তাদের ব্যয় দুর্বল হয়েছে এবং কর্মসংস্থানের অবস্থা ক্রমাগত ধীর হয়ে যাচ্ছে। নিম্ন উৎপাদনশীলতা বৃদ্ধিও কার্যকলাপকে সীমাবদ্ধ করছে,” RBNZ বলেছে।

যেমন, নিম্ন এবং স্থিতিশীল মুদ্রাস্ফীতি অর্জন এবং বজায় রাখার জন্য এবং আউটপুট, কর্মসংস্থান এবং নিউজিল্যান্ড ডলারে অস্থিতিশীলতা এড়াতে হার কমানো “উপযুক্ত” ছিল।

CNBC এর সাথে কথা বলছেন”এশিয়ার রাস্তার চিহ্ন“এই সিদ্ধান্তের পর, পল ব্লক্সহ্যাম, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের জন্য HSBC-এর প্রধান অর্থনীতিবিদ, বলেছেন যে ব্যাংকটি নভেম্বরে তার পরবর্তী সভায় আরও 50 বেসিস পয়েন্ট হার কমাতে পারে৷

“আমরা মনে করি সম্ভবত আরও কাটছাঁট আসবে, এবং এটি আরবিএনজেডের জন্য একটি ইতিবাচক, তারা যেখানে এটি চায় সেখানে মুদ্রাস্ফীতি ফিরে পেয়েছে।”

ব্লক্সহ্যাম উল্লেখ করেছেন যে নিউজিল্যান্ড আগামী সপ্তাহে তার তৃতীয় ত্রৈমাসিকের মুদ্রাস্ফীতি মুদ্রণ প্রকাশ করবে, বলেছে “আমরা মনে করি আমরা মুদ্রাস্ফীতি তার লক্ষ্য সীমাতে ফিরে যেতে দেখব।”

যেমন, এটি ভবিষ্যদ্বাণী করে যে ব্যাঙ্ক 2025 সালে 25 বেসিস পয়েন্টের আন্দোলনের “একটি ক্রম” তৈরি করবে, ভবিষ্যদ্বাণী করে যে সুদের হার 2025 সালের শেষ নাগাদ 3.25% বা 2026-এর শুরুতে 3% হবে৷

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জেনারেল হাসপাতালের সাপ্তাহিক স্পয়লার সেল: ক্রিস্টিনা কথা বলে

জেনারেল হাসপাতাল spoilers নতুন সাপ্তাহিক প্রচারমূলক আবিষ্কার ক্রিস্টিনা করিন্থোস ডেভিস গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে পুলিশের কাছে যান। এদিকে, কেউ সরাসরি রেকর্ড সেট করতে চায়...

অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে৷

অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে৷আপনার কাছে অ্যাক্সেস করার অনুমতি নেই “/en/middle-east/20241007-one-the-fighting-gets-intense-it’s-almost-impossible-to-do- peace-building-Israeli-Palestinian-conflict- gaza-strip এই সার্ভারে -west-bank-hamas-war”।0.211ec517.1728326822.3e32b47 Source link

Related Articles

নাইজারে বন্যার কারণে শতাধিক মারা গেছে, 1 মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত হয়েছে

তীব্র বৃষ্টির কারণে সৃষ্ট বন্যার ফলে জুন থেকে নাইজারে 339 জন মারা...

ফ্রান্সের সংখ্যালঘু সরকার অনাস্থা ভোটে টিকে আছে যেহেতু ডানপন্থীরা প্রস্তাবকে সমর্থন করতে অস্বীকার করেছে

ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ারের নবজাতক সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে অনাস্থা ভোট মঙ্গলবার...

সাম্প্রতিক পুনরুদ্ধার বিরাম লাগে বলে দাম কমে যায়

মঙ্গলবার অপরিশোধিত তেলের ফিউচার 3% এরও বেশি কমেছে কারণ ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক ঝুঁকির...

যে কোনো কারণে ওসামা বিন লাদেনের ছেলের দেশে ফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ফ্রান্স।

মঙ্গলবার ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ফ্রান্স ওসামা বিন লাদেনের ছেলে ওমরকে “যে কোনো...