Home খবর সাম্প্রতিক পুনরুদ্ধার বিরাম লাগে বলে দাম কমে যায়
খবর

সাম্প্রতিক পুনরুদ্ধার বিরাম লাগে বলে দাম কমে যায়

Share
Share

ড্যান ইয়ারগিন: বাজার দেখছে ইসরায়েল-ইরান দ্বন্দ্ব আরও বাড়বে

মঙ্গলবার অপরিশোধিত তেলের ফিউচার 3% এরও বেশি কমেছে কারণ ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক ঝুঁকির কারণে সমাবেশটি বন্ধ হয়ে গেছে কারণ বাজার আশা করছে ইসরাইল ইরানের বিরুদ্ধে পাল্টা আঘাত করবে।

“তেল শুধুমাত্র এত দীর্ঘ সময়ের জন্য বৃদ্ধি অব্যাহত থাকতে পারে, সম্পূর্ণরূপে উপলব্ধির উপর ভিত্তি করে এবং প্রকৃত সরবরাহ ব্যাহত না,” তেল ব্রোকারেজ পিভিএম-এর একজন বিশ্লেষক তামাস ভার্গ মঙ্গলবার একটি নোটে বলেছেন।

সোমবার থেকে তেলের দাম প্রায় 13% বেড়েছে ইরান প্রায় ১৮০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইসরায়েলে গত সপ্তাহে, ইরানের তেল শিল্পে আঘাত করে ইসরায়েল প্রতিশোধ নিতে পারে এমন আশঙ্কা প্রকাশ করেছে।

প্রেসিডেন্ট জো বাইডেন অবশ্য প্রকাশ্যেই নিরুৎসাহিত করেছে ইসরাইল ইরানের তেল পরিকাঠামোকে লক্ষ্য করার জন্য ইসরায়েল সম্ভবত প্রথমে ইরানের সামরিক ও গোয়েন্দা সাইটগুলিকে টার্গেট করবে। কর্মকর্তারা নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন.

জেরুজালেম পোস্ট এছাড়াও ইসরাইল সামরিক ও গোয়েন্দা সুবিধার উপর ফোকাস করবে বলে আশা করা হচ্ছে।

প্রেস সেক্রেটারি মেজর জেনারেল প্যাট রাইডার বলেন, ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বুধবার পেন্টাগনে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সাথে বৈঠক করবেন। সাংবাদিকদের বলেন সোমবার এক ব্রিফিংয়ে।

এই হল মঙ্গলবারের বিদ্যুতের দাম প্রায় 1:51 pm ET পর্যন্ত:

  • ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট নভেম্বর চুক্তি: ব্যারেল প্রতি US$74.42, US$2.72 বা 3.53% কম। বছর আজ পর্যন্ত, মার্কিন তেল 3% এর বেশি লাভ করেছে।
  • ব্রেন্ট ডিসেম্বর চুক্তি: ব্যারেল প্রতি US$78.05, US$2.88, বা 3.56% কম। বছর অবধি, গ্লোবাল বেঞ্চমার্ক সূচক প্রায় 1% বেড়েছে।
  • RBOB পেট্রল নভেম্বর চুক্তি: প্রতি গ্যালন US$2.0811, 3.38% কম। বছর থেকে তারিখে, পেট্রল 1% এর বেশি কমেছে।
  • প্রাকৃতিক গ্যাস নভেম্বর চুক্তি: $2,748 প্রতি হাজার ঘনফুট, সামান্য পরিবর্তন। বছর থেকে তারিখ, গ্যাস প্রায় 9% এগিয়ে আছে.

“মধ্যপ্রাচ্যে যুদ্ধের সাইরেন তেল পর্যটকদের শহরে তেল কেনার জন্য ঝাঁকে ঝাঁকে প্ররোচিত করেছে,” ভেলান্দেরা এনার্জি পার্টনারসের ব্যবস্থাপনা পরিচালক মনীশ রাজ সিএনবিসিকে বলেছেন।

“অভিজ্ঞ তেল বিনিয়োগকারীরা এই মুভিটি আগে দেখেছেন – এরা এমন লোক যারা যুদ্ধের উত্তেজনায় বিক্রি করে এবং দাম স্বাভাবিক হলে ফেরত কিনে নেয়,” রাজ বলেছিলেন।

এতে বাজারেও হতাশ চীনা কর্তৃপক্ষ কোনো নতুন উদ্দীপনা পরিকল্পনা ঘোষণা করেনি মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ড.

মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক ঊর্ধ্বগতির আগে, বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল আমদানিকারক চীনে দুর্বল চাহিদার কারণে বাজারটি বিয়ারিশ অনুভূতিতে প্রবাহিত হয়েছিল এবং উদ্বেগ ছিল যে 2025 সালে তেলের সরবরাহ চাহিদার চেয়ে বেশি হবে। সেপ্টেম্বরের শুরুতে, তেলের দাম পৌঁছেছে তাদের সর্বনিম্ন স্তর। ডিসেম্বর 2021 থেকে সর্বনিম্ন স্তর.

“উদ্দীপনার অভাবের কারণে চীনের চাহিদা সম্পর্কে চলমান উদ্বেগ অব্যাহত রয়েছে, যখন মধ্যপ্রাচ্যে সংঘাতের কারণে সরবরাহে কোনো বিঘ্ন ঘটেনি,” Rystad Energy-এর জ্যেষ্ঠ তেল বাজার বিশ্লেষক স্বেতলানা ট্রেতিয়াকোভা সিএনবিসিকে বলেছেন।

“এছাড়াও, মূল্যের হ্রাস বিশুদ্ধ মৌলিক বিষয়গুলির পরিবর্তে লাভের দুই সপ্তাহের পরে মুনাফা গ্রহণকে প্রতিফলিত করতে পারে,” ট্রেত্যকোভা বলেছিলেন।

CNBC PRO থেকে এই শক্তির অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ভিডিওতে দেখা যাচ্ছে, লাস ভেগাসে ফ্রন্টিয়ার এয়ারলাইন্সের বিমানে আগুন লেগেছে

সপ্তাহান্তে নেভাদায় অবতরণের সময় একটি ফ্রন্টিয়ার এয়ারলাইন্সের বিমানে আগুন ধরে যায় এবং এর টায়ার ফেটে যায় – কিন্তু, অলৌকিকভাবে, কেউ আহত হয়নি। 190...

মার্টা স্পিরিটের উপর প্রাইডের অপরাজিত জয়ে স্কোর করেছেন এবং লিগের সেরা রেকর্ড অর্জন করেছেন

6 অক্টোবর, 2024; অরল্যান্ডো, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; মার্টা (10), অরল্যান্ডো প্রাইড স্ট্রাইকার, ইন্টারঅ্যান্ডকো স্টেডিয়ামে ওয়াশিংটন স্পিরিট-এর বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে গোল করার পর সতীর্থরা ভীড়...

Related Articles

ফ্রান্সের সংখ্যালঘু সরকার অনাস্থা ভোটে টিকে আছে যেহেতু ডানপন্থীরা প্রস্তাবকে সমর্থন করতে অস্বীকার করেছে

ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ারের নবজাতক সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে অনাস্থা ভোট মঙ্গলবার...

যে কোনো কারণে ওসামা বিন লাদেনের ছেলের দেশে ফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ফ্রান্স।

মঙ্গলবার ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ফ্রান্স ওসামা বিন লাদেনের ছেলে ওমরকে “যে কোনো...

উবার সম্পূর্ণ বৈদ্যুতিক যানবাহনের জন্য একমাত্র বিকল্প অফার করে এবং এআই চ্যাটবট চালু করে

Uber 4 জুলাই, 2024-এ পোল্যান্ডের ক্রাকোতে রাস্তায় গাড়ি চালাচ্ছে। নুরফটো | নুরফটো...

“অত্যন্ত গুরুতর” হারিকেন মিলটনের জন্য ঝড়-ক্লান্ত ফ্লোরিডা ধনুর্বন্ধনী

হারিকেন হেলেনে আঘাত হানার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ফ্লোরিডা হারিকেন মিলটন...