Home বিনোদন রাশিয়ান গুপ্তচররা ব্রিটিশ রাস্তায় ‘বিশৃঙ্খলার’ পরিকল্পনা করছে, এমআই 5 প্রধান সতর্ক করেছেন
বিনোদন

রাশিয়ান গুপ্তচররা ব্রিটিশ রাস্তায় ‘বিশৃঙ্খলার’ পরিকল্পনা করছে, এমআই 5 প্রধান সতর্ক করেছেন

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

রাশিয়ান গুপ্তচরদের একটি “মিশন ব্রিটিশদের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করা। . . রাস্তায়”, যেখানে ইরান যুক্তরাজ্যের বিরুদ্ধে “অভূতপূর্ব গতি এবং মাত্রায়” প্রাণঘাতী ষড়যন্ত্র করেছে, ব্রিটিশ অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার প্রধানকে সতর্ক করেছেন।

যুক্তরাজ্যের বিরুদ্ধে অন্যান্য রাজ্যের গুপ্তচরবৃত্তির মামলা গত বছর অর্ধেক বেড়েছে, এমআই 5 মহাপরিচালক কেন ম্যাককালাম মঙ্গলবার বলেছেন, যুক্তরাজ্যের মুখোমুখি হুমকির পরিসর “সবচেয়ে জটিল এবং আন্তঃসংযুক্ত। . . আমরা ইতিমধ্যে দেখেছি।”

আক্রমনাত্মক রাষ্ট্র কর্মের সংখ্যা দ্বারা তদন্ত MI5 তিনি বলেন, পূর্ববর্তী 12 মাসে এটি 48 শতাংশ “বৃদ্ধি” করেছে এবং এজেন্সি জানুয়ারী 2022 সাল থেকে 20টি সম্ভাব্য মারাত্মক ইরান-সমর্থিত প্লটের প্রতিক্রিয়া জানিয়েছে।

“এমআই 5 এর হাতে একটি বিশাল কাজ রয়েছে,” ম্যাককালাম তার বার্ষিক হুমকি মূল্যায়নে বলেছেন। তার সন্ত্রাসবিরোধী কাজের পাশাপাশি, যা গত পাঁচ বছরে কম-বেশি স্থির পর্যায়ে অব্যাহত রয়েছে, MI5-কে “একটি বড় ইউরোপীয় যুদ্ধের প্রেক্ষাপটে রাষ্ট্র-সমর্থিত হত্যা ও নাশকতার চক্রান্তের মোকাবিলা করতে হয়েছে,” তিনি যোগ করেছেন।

ম্যাককালাম বলেন, MI5 এখন পর্যন্ত মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান সংঘাত সরাসরি যুক্তরাজ্যে সন্ত্রাসী ঘটনা বৃদ্ধির দিকে নিয়ে যেতে দেখেনি।

“আমরা এই ঝুঁকি সম্পর্কে গভীরভাবে সচেতন যে মধ্যপ্রাচ্যের ঘটনাগুলি যুক্তরাজ্যে সন্ত্রাসী কর্মকাণ্ডের সূত্রপাত করবে”, কিন্তু “আমরা এখনও এটিকে সন্ত্রাসী সহিংসতার আকারে অনুবাদ করতে দেখিনি”, তিনি বলেন।

যাইহোক, মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক ঘটনাগুলির ফলে উগ্রপন্থীকরণ একটি “ধীরগতির” প্রক্রিয়া ছিল, ম্যাককালাম সতর্ক করে দিয়েছিলেন, ইসলামিক স্টেট এবং আল-কায়েদার মতো প্রতিষ্ঠিত গ্রুপগুলি “সন্ত্রাস রপ্তানির প্রচেষ্টা পুনরায় শুরু করেছে”।

ম্যাককালাম বলেছিলেন যে এই গোষ্ঠীগুলির ফিরে আসা “সন্ত্রাসী প্রবণতা যা আমাকে সবচেয়ে উদ্বিগ্ন করে।” গত মাসে, MI5-এর সর্বোচ্চ অগ্রাধিকারের এক তৃতীয়াংশেরও বেশি তদন্ত বিদেশে সংগঠিত সন্ত্রাসী গোষ্ঠীর সাথে যুক্ত ছিল।

আরেকটি উন্নয়ন হল যে বর্তমানে যুক্তরাজ্যে তদন্ত করা আট সন্ত্রাসীর মধ্যে একজন অনলাইনে নিয়োগপ্রাপ্ত নাবালক। MI5 গত তিন বছরে অনূর্ধ্ব-18-এর তদন্তে একটি “তিনগুণ বৃদ্ধি” রেকর্ড করেছে, যা অতি-ডানপন্থী সন্ত্রাসবাদ দ্বারা চালিত হয়েছে যা “অতি তরুণ, প্রচারের দ্বারা চালিত যা অনলাইন সংস্কৃতির একটি সূক্ষ্ম বোঝাপড়া দেখায়”।

যাইহোক, এটি ছিল রাষ্ট্রীয় হুমকি যা সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে রাশিয়া থেকে। 750 রুশ কূটনীতিককে বহিষ্কার করার ব্রিটেনের সিদ্ধান্ত ক্রেমলিনের পশ্চিমে ক্ষতি করার ক্ষমতাকে “প্রচুরভাবে ক্ষতিগ্রস্থ করেছে”, কারণ “তাদের বিশাল সংখ্যাগরিষ্ঠ” ছিল “গুপ্তচর”।

যুক্তরাজ্য এবং তার পশ্চিমা মিত্রদের নতুন রুশ এজেন্টদের কূটনৈতিক ভিসা প্রত্যাখ্যান করা “চমকপ্রদ নয়, তবে এটি কার্যকর”, তিনি যোগ করেছেন।

বহিষ্কারগুলি রাশিয়ান গুপ্তচরদের, যেমন তাদের GRU সামরিক গোয়েন্দা ইউনিট, ব্যক্তিগত গোয়েন্দা এজেন্ট এবং অপরাধীদের সহ প্রক্সি ব্যবহার করতে বাধ্য করেছিল।

ম্যাককালাম বলেছিলেন যে এটি রাশিয়ার গুপ্তচর পরিষেবাগুলির স্বাভাবিক পেশাদারিত্বকে হ্রাস করেছে এবং প্রতিনিধিদের কূটনৈতিক অনাক্রম্যতা দ্বারা আচ্ছাদিত না হওয়ায় MI5 এর “বিঘ্নিত বিকল্পগুলি” বৃদ্ধি করেছে।

যাইহোক, যুক্তরাজ্যের “ইউক্রেনকে সমর্থন করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকার অর্থ হল পুতিন শাসনের উদ্বেলিত কল্পনাতে আমাদের একটি বড় উপস্থিতি রয়েছে”, ম্যাককালাম বলেন, “আমাদের এখানে বাড়িতে আগ্রাসন অব্যাহত দেখার আশা করা উচিত”।

“GRU, বিশেষ করে, ব্রিটিশ এবং ইউরোপীয় রাস্তায় বিশৃঙ্খলা সৃষ্টি করার জন্য একটি স্থায়ী মিশন রয়েছে। . . অগ্নিসংযোগ, নাশকতা এবং. . . ক্রমবর্ধমান বেপরোয়াভাবে পরিচালিত বিপজ্জনক কর্ম,” তিনি বলেন.

যুক্তরাজ্যে তেহরানের গুপ্তচরবৃত্তি কার্যক্রম, বিশেষ করে ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে প্রক্সি হিসেবে কাজ করার জন্য – আন্তর্জাতিক মাদক পাচারকারী থেকে নিম্ন-স্তরের অপরাধী – ইরান তার অপরাধীদের নিয়োগও বাড়িয়েছে।

জানুয়ারী 2022 থেকে, “আমরা এখানে যুক্তরাজ্যে একটি অভূতপূর্ব গতি এবং স্কেলে প্লটের পর প্লট দেখেছি,” ম্যাককালাম বলেছিলেন।

তিনি রাশিয়া বা ইরানের মতো প্রতিকূল রাষ্ট্র দ্বারা অনলাইনে নিয়োগকৃত অপরাধীদের সনাক্ত করার পাল্টা গোয়েন্দা কাজকে বিদেশী উগ্রবাদীদের দ্বারা অনলাইনে নিয়োগ করা সম্ভাব্য সন্ত্রাসীদের সনাক্ত করার মতো বলে বর্ণনা করেছেন।

“এটি একটি পারিবারিক চ্যালেঞ্জ,” তিনি বলেছিলেন এবং “আমরা তাদের খুঁজে বের করতে থাকব।”

যাইহোক, যুক্তরাজ্যের মুখোমুখি বর্ধিত হুমকি, যার মধ্যে রয়েছে প্রযুক্তিগত চুরির মোকাবিলা এবং চীন থেকে উচ্চ-স্তরের গুপ্তচরবৃত্তি, এর অর্থ হল “বিষয়গুলি একেবারে অভিভূত”, ম্যাককালাম বলেছিলেন।

MI5 কে এখন তার সীমিত সংস্থানগুলিকে কীভাবে অগ্রাধিকার দিতে হবে সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে হবে “আমার ক্যারিয়ারে আমি মনে রাখার চেয়ে বেশি কঠিন”, তিনি বলেছিলেন। এটির অর্থও ছিল যে “আমাদের নিম্ন-স্তরের বাধাকে উপরে উঠতে হবে” – একটি স্পষ্ট সতর্কতা যে কিছু সম্ভাব্য হুমকি অলক্ষিত হতে পারে।

“আমরা সবসময় ছোট সূত্র থেকে সঠিক সিদ্ধান্তে আঁকতে পারি না,” ম্যাককালাম বলেন।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

7 অক্টোবর হামলার বার্ষিকী স্মরণে হাজার হাজার মানুষ তেল আবিবে জড়ো হচ্ছে

7 অক্টোবর, 2023-এ ইসরায়েলে হামাসের আক্রমণের প্রথম বার্ষিকী উপলক্ষে সপ্তাহান্তে হাজার হাজার মানুষ জড়ো হয়েছিল। তেল আবিব, লন্ডন, প্যারিস এবং বার্লিন সহ শহরগুলিতে...

ল্যামার জ্যাকসন এবং র্যাভেনস ওটি-তে বেঙ্গলদের কাবু করে

বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক লামার জ্যাকসন (8) সিনসিনাটি বেঙ্গলসের ডিফেন্সিভ এন্ড থেকে লাফ দূরে স্যাম হাবার্ড (94) সপ্তাহ 5 এনএফএল খেলার প্রথম কোয়ার্টারে সিনসিনাটি...

Related Articles

ফ্লেমিং লিপস ড্রামারের নিখোঁজ মেয়ে ‘পলাতক’ নয়, পুলিশ নিশ্চিত করেছে

শার্লট “বোবি” ড্রোজডদ্য ফ্লেমিং লিপস ড্রামারের 16 বছরের মেয়ে স্টিভেন ড্রোজডঅনুপস্থিত —...

আমাদের জীবনের দিনগুলি 2 সপ্তাহ স্পয়লার: চাদ কি নকল অ্যাবিগেলের সাথে একটি বড় ভুল করে?

আমাদের জীবনের দিনগুলো 2 সপ্তাহ স্পয়লার ইঙ্গিত করে যে প্রতারক অ্যাবিগেল ডেভরাক্স...

90 দিনের বাগদত্তা: লরেন ভয় পায় বিশ্বাস তাকে ছেড়ে যাবে

লরেন অ্যালেন এর 90 দিনের বাগদত্তা: 90 দিনের আগে ভয় বিশ্বাস তাকে...

ডিডি পার্টিতে অচেতন ডিজেকে পুনরুত্থিত ভিডিওতে উপহাস করছে, প্রতিনিধি অস্বীকার করেছেন

ভিডিও সামগ্রী চালান কখন ডিডি তিনি একজন স্বাধীন মানুষ ছিলেন, সাদা মানুষের...