Home খবর গত এক দশকে সুইডেনের অভিবাসন নীতির আমূল পরিবর্তন হয়েছে
খবর

গত এক দশকে সুইডেনের অভিবাসন নীতির আমূল পরিবর্তন হয়েছে

Share
Share

ট্রিপ্যাডভাইজার অনুসারে, স্টকহোম, সুইডেন, 2024 সালে বিশ্বের দ্বিতীয় সবচেয়ে টেকসই গন্তব্য হিসাবে স্থান পেয়েছে।

লরি নোব্রে | পাথর | গেটি ইমেজ

সুইডেনকে প্রায়শই ইউরোপ এবং তার বাইরে একটি উদার ইউটোপিয়া হিসাবে দেখা হয়, যেখানে 10.5 মিলিয়ন মানুষের দেশ তার স্থিতিশীল অর্থনীতি, উচ্চমানের জীবনযাত্রা এবং উন্মুক্ত, প্রগতিশীল সমাজের জন্য পরিচিত।

গ্রহণযোগ্যতা এবং সহনশীলতার জন্য এই খ্যাতি 2014 সালে নিজেকে প্রকাশ করেছিল, যখন মধ্যপ্রাচ্যের যুদ্ধ-বিধ্বস্ত এলাকা, বিশেষ করে সিরিয়া থেকে আশ্রয়প্রার্থীরা সুইডেন এবং ইউরোপের অন্য কোথাও আসতে শুরু করেছিল।

সেই সময়ে, সুইডেনের তৎকালীন প্রধানমন্ত্রী, ফ্রেডরিক রেইনফেল্ড, নাগরিকদের “সহনশীলতা প্রদর্শন” করার জন্য অনুরোধ করেছিলেন। জনসাধারণকে বলছি: “আমি জানি এটি ঘর্ষণের কারণ হবে। তাই, আমি সুইডিশ জনগণকে ধৈর্য দেখানোর এবং তাদের হৃদয় উন্মুক্ত করার আহ্বান জানাচ্ছি।”

সুইডেন 2014 সালে 81,301 আশ্রয়প্রার্থী নিবন্ধিত তথ্য প্রদর্শন. 2015 সালে, সেই সংখ্যা দ্বিগুণ হয়ে প্রায় 163 হাজারে পৌঁছেছিল এবং সেই বছরের নভেম্বরে, সুইডেন বলেছিল যে এটি একটি “যুদ্ধবিরতি” প্রয়োজন।

দক্ষিণ সুইডেনের মালমো থেকে অভিবাসীদের নিয়ে একটি ট্রেন আসার পর 12 সেপ্টেম্বর, 2015-এ একজন পুলিশ অফিসার স্টকহোম রেলওয়ে স্টেশনে অঙ্গভঙ্গি করছেন৷ সেই সময়ে, অনেক নতুন আগত সুইডেনে পৌঁছানোর আশা করেছিল, যেটিকে আরও স্বাগত জানানো হয়েছিল এবং আরও উদার আশ্রয় নীতি ছিল।

জোনাস একস্ট্রোমার | এএফপি | গেটি ইমেজ

“এটা আমার বেদনাদায়ক যে সুইডেন এখন আর উচ্চ স্তরে আশ্রয়প্রার্থীদের গ্রহণ করতে সক্ষম নয় যা আমরা আজ করি। আমরা কেবল আরও কিছু করতে পারি না,” প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন একটি এখন-কুখ্যাত সংবাদ সম্মেলনে বলেছিলেন যে উপ-প্রধানমন্ত্রী কান্নায় ফেটে পড়ল

এরপর থেকে সুইডেনের অভিবাসন নীতি একমুখী পথ অনুসরণ করে। এটি 2022 সালের শেষ অবধি ক্ষমতায় থাকা কেন্দ্র-বাম জোট সরকারের অধীনে আরও কঠোর হয়েছে, এবং এমনকি কেন্দ্রীয়-ডান মডারেট পার্টির নেতৃত্বে বর্তমান রক্ষণশীল প্রশাসনের অধীনেও কঠোর হয়েছে কিন্তু অতি-ডান সুইডেন ডেমোক্র্যাটদের দ্বারা সমর্থিত।

‘প্যারাডাইম শিফট’

জাতীয়তাবাদী দলের তত্ত্বাবধানে, সুইডেনের সরকার একটি ক্রমবর্ধমান বিধিনিষেধমূলক এবং – সমালোচকরা বলে – অভিবাসনের ক্ষেত্রে প্রতিকূল অবস্থান গ্রহণ করেছে, এলাকায় উদারনীতির বছরের পর বছর উল্টে গেছে।

এটি বলে যে এটি তার অভিবাসন নীতিতে একটি “দৃষ্টান্ত পরিবর্তন” বাস্তবায়ন করছে, কারণ এটির লক্ষ্য “টেকসই অভিবাসন”।

এটা যেমন, সুইডেনের প্রায় 2.1 মিলিয়ন মানুষ বা জনসংখ্যার 20% বিদেশে জন্মগ্রহণ করেছেসিরিয়া, ইরাক, ইরান, সোমালিয়া এবং আফগানিস্তান ইউরোপীয় ইউনিয়নের বাইরে জন্মের সবচেয়ে সাধারণ দেশ।

বর্তমান কেন্দ্র-ডান সরকার অনিয়মিত – বা অনথিভুক্ত – অভিবাসন হিসাবে পরিচিত যা হ্রাস করার লক্ষ্যে একাধিক উদ্যোগ এবং নীতি ঘোষণা করেছে৷ এর মধ্যে রয়েছে অনেক কঠোর আশ্রয় আইন এবং ইতিমধ্যে সুইডেনে থাকা অভিবাসীদের সাথে যোগদানকারী পরিবারের সদস্যদের জন্য কঠোর নিয়ম। অধিকন্তু, সরকার অভিবাসীদের (আর্থিক প্রণোদনার ব্যবহার সহ) নির্বাসন বা প্রত্যাবাসনের জন্য এবং বসবাসের অনুমতি প্রত্যাহার করার ক্ষমতা বাড়ানোর জন্য নতুন উদ্যোগের প্রস্তাব করেছে।

সরকার সুইডেনে যাওয়ার স্বল্প-দক্ষ কর্মীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে চায়। এটি একটি প্রবর্তন করা হয় নতুন অভিবাসন আইন যা শুধুমাত্র অভিবাসীদের কাজের অনুমতি দেয় যারা সুইডিশ গড় বেতনের কমপক্ষে 80% মাসিক বেতন উপার্জন করে, যা বর্তমানে দাঁড়িয়েছে 35,600 SEK (প্রায় US$3,455). সরকার অবশ্য উল্লেখ করেছে যে কিছু পেশা, যেমন গৃহকর্মী, নতুন প্রয়োজনীয়তা থেকে বাদ দেওয়া উচিত।

(LR) 14 অক্টোবর, 2022-এ সুইডিশ ডেমোক্র্যাটদের নেতা জিমি অ্যাকেসন, মডারেট পার্টির নেতা উলফ ক্রিস্টারসন, খ্রিস্টান ডেমোক্র্যাটদের নেতা এবা বুশ এবং লিবারেল পার্টির নেতা জোহান পেহরসন। একটি সরকার এবং পার্লামেন্টে সুইডেন ডেমোক্র্যাটদের সাথে সহযোগিতা করে,” ক্রিস্টারসন সাংবাদিকদের বলেন।

জোনাস একস্ট্রোমার | এএফপি | গেটি ইমেজ

সুইডেনের সান্ডবাইবার্গে 2 ফেব্রুয়ারি, 2024 এর সকালে একটি গ্যাং-সম্পর্কিত বোমা বিস্ফোরণের পরে একটি অ্যাপার্টমেন্ট ব্লকের ক্ষতির সাধারণ দৃশ্য। সুইডেন সম্প্রতি অস্ত্র ও মাদক চোরাচালান নিয়ে লড়াইকারী দলগুলোর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছে।

লিনিয়া রেবর্গ | Getty Images খবর | গেটি ইমেজ

জ্যাকব লিন্ড, সুইডেনের মালমো ইউনিভার্সিটির আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক গবেষক, সিএনবিসিকে বলেছেন যে অভিবাসন নীতিতে সরকারের দ্রুত পরিবর্তন সুইডিশদের বিচলিত করেছে যারা এক দশক আগে শরণার্থীদের স্বাগত জানিয়েছিল এবং অনেক অভিবাসীকে অচল করে রেখেছিল।

“2015 সালের পরে, এই সমস্ত লোককে সাহায্য এবং স্বাগত জানানোর জন্য সুশীল সমাজের একটি বিশাল সংহতি ছিল। তারপরে হঠাৎ করে নীতিগুলি পরিবর্তিত হওয়ার পরে তাদের মধ্যে অনেকেই খুব বিশ্বাসঘাতকতা অনুভব করেছিলেন, “লিন্ড বলেছিলেন।

“২015 সালের নভেম্বরের আগে, লোকেদের বলা হয়েছিল ‘আপনার হৃদয় খুলুন’, ‘আমরা দেয়াল তৈরি করি না’, যে আমাদের সকলকে সাহায্য করা উচিত এবং আমাদের সকলের হস্তক্ষেপ করা উচিত, এবং লোকেরা তা করেছিল। এবং তারপরে তারা (সরকার) তাদের অবস্থান পরিবর্তন করেছিল। . এখন, অভিবাসন বন্ধ করার জন্য, তারা যা করে তা না শুধুমাত্র এখানে পেতে, কিন্তু এছাড়াও (জীবন আরো কঠিন করা) তাই যারা প্রবেশ করার অনুমতি দেওয়া হয়েছে সাহায্য করেছে, এটি খুব দ্রুত, খুব কঠিন হয়ে উঠেছে।”

লিন্ড অভিবাসীদেরকে বলির পাঁঠা হিসাবে ব্যবহার করার জন্য সরকারকে অভিযুক্ত করেছেন, “তারা বলছে মূলত সমস্ত সমস্যার কারণ, যা স্পষ্টতই সত্য নয়।”

“যদিও লোকেদের সাহায্য করা এবং তাদের একত্রীকরণে সহায়তা করার সাথে জড়িত চ্যালেঞ্জ এবং খরচ রয়েছে, আমরা জানি এটি সময় নেয়। কিন্তু তারা সত্যিই সমস্যাগুলিকে অস্ত্র দিচ্ছে এবং বলছে যে সুইডেনের সমস্ত সমস্যা এখন একীভূতকরণ এবং অভিবাসনের কারণে,” তিনি বলেছিলেন। . তিনি বলেন

পরিবর্তনশীল মনোভাব

হাজার হাজার বাস্তুচ্যুত সিরিয়ান, ইরাকি এবং আফগানরা লেসবোস দ্বীপে একটি অভ্যর্থনা কেন্দ্রে প্রবেশের জন্য অনিশ্চিত পরিস্থিতিতে অপেক্ষা করছে

স্পেন্সার প্ল্যাট | গেটি ইমেজ

বিপুল সংখ্যার কারণে মহাদেশ জুড়ে অভিবাসন বিরোধী মনোভাব বেড়েছে, একটি ট্রিগার করেছে সমর্থন বৃদ্ধি ডানপন্থী দলগুলোর জন্য যারা অভিবাসনের উপর কঠোর সীমাবদ্ধতার দাবি করছে।

সুইডিশ সরকার বলেছে যে তাদের সীমাবদ্ধ নীতিগুলি কাজ করছে। আগস্টে, সুইডিশ মন্ত্রনালয় ঘোষণা করেছে যে এটি এখন “অর্ধ শতাব্দীতে প্রথমবারের মতো অভিবাসীদের চেয়ে বেশি অভিবাসী রয়েছে”, কম আশ্রয়প্রার্থী এবং কম আবাসিক অনুমতি মঞ্জুর করার অব্যাহত প্রবণতা রয়েছে।

“1997 সাল থেকে সুইডেনে সবচেয়ে কম সংখ্যক আশ্রয়প্রার্থী রয়েছে এবং 50 বছরেরও বেশি সময় ধরে সুইডেনে প্রথমবারের মতো নেট ইমিগ্রেশন হয়েছে,” মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছেসুইডিশ মাইগ্রেশন এজেন্সির তথ্য উদ্ধৃত করে।

নেট মাইগ্রেশন বা ইমিগ্রেশন হল এক বছরে একটি নির্দিষ্ট এলাকা থেকে অভিবাসন এবং দেশত্যাগের মধ্যে পার্থক্য। ইতিবাচক নেট ইমিগ্রেশনের অর্থ হল একটি দেশ ছেড়ে যাওয়ার চেয়ে বেশি লোক সেখানে চলে যায়।

“যদিও ইইউতে আশ্রয়প্রার্থীদের সংখ্যা উচ্চ স্তরে স্থিতিশীল হয়েছে, তবে সুইডেনে তা হ্রাস অব্যাহত রয়েছে,” সুইডেনের বিচার মন্ত্রণালয় উল্লেখ করেছে, 28 জুলাই পর্যন্ত সময়ে আশ্রয় আবেদনে 27% হ্রাস পেয়েছে এই বছর। গত বছরের একই সময়ের তুলনায় বছর।

এই বছর, সুইডেনে 1997 সালের পর থেকে সর্বনিম্ন সংখ্যক আশ্রয়প্রার্থী হবে বলে আশা করা হচ্ছে৷ “টেকসই অভিবাসনের দিকে এই উন্নয়ন একীকরণকে শক্তিশালী করতে এবং সামাজিক বর্জন কমাতে প্রয়োজনীয়,” অভিবাসন মন্ত্রী মারিয়া মালমার স্টেনারগার্ড এক বিবৃতিতে বলেছেন৷

দেখতে হবে অর্থনৈতিক প্রভাব

সুইডেন তার কম সংখ্যক অভিবাসীদের দাবি করতে পারে, কিন্তু অর্থনীতিবিদরা বলছেন যে অর্থনৈতিক সুবিধাগুলি বিতর্কিত, অর্থনৈতিক বৃদ্ধি, উৎপাদনশীলতা, জনসংখ্যা বৃদ্ধি এবং সম্ভাব্য শ্রমের ঘাটতি বিবেচনা করার জন্য।

6 জুন, 2024-এ সুইডেনের স্টকহোমের ঐতিহাসিক শহরের কেন্দ্রের দৃশ্য।

নুরফটো | নুরফটো | গেটি ইমেজ

জেপি মর্গানের স্ক্যান্ডিনেভিয়ার প্রধান অর্থনীতিবিদ মর্টেন লুন্ড বলেছেন, সুইডেনের নতুন অভিবাসন বিধি অর্থনীতিতে বিভিন্ন উপায়ে প্রভাব ফেলতে পারে, তবে “পরিমাণটি অস্পষ্ট।”

“অন্য সব সমান হলে, বৃদ্ধি কম হবে – উভয়ই কাজ করা মোট ঘন্টায় কম লাভের মাধ্যমে, তবে সম্ভবত উত্পাদনশীলতার মাধ্যমেও, কারণ এটি নির্দিষ্ট শিল্পে শ্রমের ঘাটতি হতে পারে,” তিনি ইমেল মন্তব্যে বলেছিলেন।

নিষেধাজ্ঞামূলক অভিবাসন নীতিগুলি সম্ভবত সামান্য মুদ্রাস্ফীতিমূলক হবে, লুন্ড যোগ করেছেন, যদিও তিনি “স্ফীতির উপর প্রভাব বিনয়ী এবং অত্যন্ত অনিশ্চিত।”

“শ্রমের ঘাটতি উচ্চ মুদ্রাস্ফীতির দিকে নিয়ে যেতে পারে, যা খরচ বাড়ায়, কিন্তু অন্যদিকে, কম অভিবাসন কম ভোক্তা চাহিদার দিকে নিয়ে যায় (এবং তাই কম মূল্যস্ফীতি, যা চাহিদাকে ঠেলে দেয়)। একটি আকর্ষণীয় ক্ষেত্র হল আবাসন বাজার। নিম্ন অভিবাসন হ্রাস করবে নতুন আবাসনের প্রয়োজনীয়তা, এইভাবে আবাসনের কম সরবরাহের কাঠামোগত ভারসাম্যহীনতাকে কমিয়ে দেয় এবং তাই (হতে পারে) বাড়ির দাম কম বৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে,” তিনি বলেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

আমাদের জীবনের দিনগুলি সাপ্তাহিক স্পয়লার: ডাঃ উইলহেম রল্ফ কি তার চিকিৎসা জাদু কাজ করতে পারেন?

আমাদের জীবনের দিনগুলো সাপ্তাহিক স্পয়লার ভবিষ্যদ্বাণী ডঃ গুইলহার্ম রল্ফ আবারও প্রমাণ করবে তার চিকিৎসা প্রতিভা। ক্রিস্টেন ডিমেরার সাথে কথা বলার পরে, তিনি আত্মবিশ্বাসী...

চীন-সংযুক্ত নিরাপত্তা লঙ্ঘন মার্কিন ওয়্যারট্যাপিং সিস্টেমকে লক্ষ্য করে, WSJ রিপোর্ট করেছে

3শে অক্টোবর, 2024-এ চীনের চংকিং-এ জাতীয় দিবস উদযাপনে প্রদর্শিত চীনা জাতীয় পতাকার কাছাকাছি দৃশ্যগুলি মানুষ দেখে। ন্যাশনাল গোল্ডেন উইক ডে চীনে একটি সরকারি...

Related Articles

ফ্রান্স প্রতিশ্রুতি দেয় যে 2025 সালের বাজেট “সম্পূর্ণভাবে” EU ব্যয়ের নিয়ম মেনে চলবে

ফরাসি অর্থমন্ত্রী আন্তোইন আরমান্ড প্রতিশ্রুতি দিয়েছেন যে 2025 সালের বাজেট ইউরোপীয় ইউনিয়নের...

খনির দৈত্য রিও টিন্টো উত্তর আমেরিকার লিথিয়াম উৎপাদক আর্কেডিয়ামের ক্রয় নিয়ে আলোচনা করে

এটি 2 জুন, 2020-এ তোলা রিও টিন্টো মাইনিং হেলমেটের একটি ছবি৷ আরও...

7 অক্টোবর হামলার বার্ষিকী স্মরণে হাজার হাজার মানুষ তেল আবিবে জড়ো হচ্ছে

7 অক্টোবর, 2023-এ ইসরায়েলে হামাসের আক্রমণের প্রথম বার্ষিকী উপলক্ষে সপ্তাহান্তে হাজার হাজার...

হ্যারিস প্রচার চূড়ান্ত স্প্রিন্টে জোন বন্যা

ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস 4 অক্টোবর, 2024-এ...