Home বিনোদন সবচেয়ে বেশি বোমা হামলার রাতে লেবাননে হামলা চালায় ইসরাইল
বিনোদন

সবচেয়ে বেশি বোমা হামলার রাতে লেবাননে হামলা চালায় ইসরাইল

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

গত মাসের শেষের দিকে জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযান জোরদার করার পর থেকে ইসরায়েল রাতারাতি বিমান হামলার একটি ভয়ঙ্কর তরঙ্গ দিয়ে লেবাননকে পাল্টা ধাক্কা দিতে থাকে, এটিকে 24 ঘন্টার সবচেয়ে ভারী বোমাবর্ষে পরিণত করে।

রবিবার বোমা বিস্ফোরণে বৈরুতের আকাশরেখা আলোকিত হয়, যখন বিকট বিস্ফোরণে লেবাননের রাজধানী রাতারাতি কেঁপে ওঠে। লক্ষ্যবস্তুতে বৈরুত বিমানবন্দরের রাস্তার কাছে একটি বিল্ডিং অন্তর্ভুক্ত ছিল, যেখানে হামলার ফলে বিশাল আগুন ছড়িয়ে পড়ে। সকালেও এলাকা থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী হেরেত হরিক এবং চৌইফাত সহ বৈরুতের হিজবুল্লাহ-নিয়ন্ত্রিত দক্ষিণ শহরতলির আশেপাশের এলাকাগুলিকে সরিয়ে নেওয়ার জন্য বাসিন্দাদের সতর্ক করার পরে মধ্যরাতে বিস্ফোরণগুলি শুরু হয়। রোববার সকালে আরেকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

বিক্ষিপ্ত বিমান হামলার একটি দিনের পরে তীব্র গোলাবর্ষণ এবং রিকনেসান্স ড্রোনের অবিরাম ড্রোন, উভয়ই শহরের বাসিন্দাদের জন্য প্রায় রুটিন হয়ে দাঁড়িয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে যে তারা জঙ্গি গোষ্ঠীর সাথে যুক্ত সাইটগুলিকে লক্ষ্যবস্তু করছে এবং বলেছে যে তারা হিজবুল্লাহর সাথে যুক্ত অস্ত্র স্টোরেজ সুবিধা এবং অন্যান্য অবকাঠামোতে আক্রমণ করেছে। বৈরুত রাতে এটি আরও বলেছে যে হিজবুল্লাহ সীমান্তের ওপারে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যার মধ্যে কয়েকটি আটক করা হয়েছে।

হিজবুল্লাহ বলেছে যে তারা রকেটের ভলি দিয়ে ইসরায়েলি সৈন্যদের একটি দলকে সফলভাবে আঘাত করেছে। উভয় পক্ষের যুদ্ধক্ষেত্রের দাবি যাচাই করা সম্ভব নয়।

ইসরায়েল গত দুই সপ্তাহে হিজবুল্লাহর বিরুদ্ধে তার আক্রমণ জোরদার করেছে কারণ তারা গাজা থেকে উত্তর ফ্রন্টে তাদের মনোযোগ সরিয়ে নিয়েছে। এটি হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহকে হত্যা করে, লেবানন জুড়ে বিমান হামলা শুরু করে এবং প্রায় দুই দশকের মধ্যে প্রথমবারের মতো দক্ষিণ লেবাননে সেনা পাঠায়।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত দুই সপ্তাহে লেবাননে সংঘাতে 2,000 জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার সারা দেশে হামলায় ২৩ জন নিহত ও ৯৩ জন আহত হয়েছে।

যুদ্ধের কারণে 1.2 মিলিয়নেরও বেশি মানুষ তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হয়েছে।

এর মধ্যে রয়েছে প্রায় 375,000 লোক যারা সাম্প্রতিক দিনগুলিতে সিরিয়ায় পালিয়েছে, যাদের মধ্যে কেউ কেউ পায়ে হেঁটে যাত্রা করেছিলেন। ইসরায়েল একটি প্রধান ক্রসিং পয়েন্টের দিকে যাওয়ার রাস্তাগুলির মধ্যে একটিতে বোমাবর্ষণ করেছে এবং বলেছে যে এটি সিরিয়া থেকে হিজবুল্লাহর সরবরাহ রুটগুলিকে লক্ষ্য করে।

সাম্প্রতিক দিনগুলিতে বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের প্রত্যাবাসনে সহায়তা করার জন্য বিমান চার্টারের সাথে বিদেশীরাও লেবানন থেকে পালানো অব্যাহত রেখেছে।

ইসরায়েল শনিবার প্রথমবারের মতো উত্তরের শহর ত্রিপোলিতে একটি ফিলিস্তিনি শরণার্থী শিবিরে হামলা চালায়, একটি হামাস কমান্ডারকে লক্ষ্য করে। এমন ইঙ্গিতও পাওয়া গেছে যে ইসরায়েল হিজবুল্লাহর বেসামরিক অবকাঠামো অন্তর্ভুক্ত করার জন্য তার আক্রমণকে প্রসারিত করছে।

লেবাননের কর্তৃপক্ষ জানিয়েছে যে ইসরায়েলি বোমা হামলায় গত চার দিনে 50 জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছে, কারণ ইসরায়েলি যুদ্ধবিমানগুলি চিকিৎসা সুবিধা, মসজিদ এবং অন্যান্য ভবনগুলিকে লক্ষ্যবস্তু করে চলেছে বলে তারা বলে যে হিজবুল্লাহ জঙ্গিরা ব্যবহার করে।

6 অক্টোবর, 2024-এ লেবাননের বৈরুতের দাহেহ জেলায় ইসরায়েলি বিমান হামলার পরে ভবনগুলির কাছাকাছি একটি রাস্তায় থাকা লোকেরা ক্ষতিগ্রস্ত হয়েছে
বৈরুতের দাহেহ জেলায় ইসরায়েলি বিমান হামলার পরে ক্ষতিগ্রস্ত ভবন সহ একটি রাস্তা ©STR/EPA-EFE/Shutterstock

ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসাস সতর্ক করে দিয়েছিলেন যে লেবাননের স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতা – পাঁচ বছরের গুরুতর অর্থনৈতিক সঙ্কটের পরে ইতিমধ্যে সীমাতে প্রসারিত – ক্রমশ অবনতি হচ্ছে এবং জাতিসংঘের সংস্থার “চিকিৎসা সরবরাহ প্রায় সম্পূর্ণ বন্ধ হওয়ার কারণে বিতরণ করা যাবে না।” বৈরুত বিমানবন্দরের।”

যদিও লেবাননের একমাত্র বিমানবন্দর খোলা ছিল, তবে বেশিরভাগ এয়ারলাইন্স কাছাকাছি দক্ষিণ শহরতলিতে ভারী গোলাগুলির কারণে দেশের মধ্যে এবং বাইরে ফ্লাইট স্থগিত করেছে।

ইসরায়েল সাম্প্রতিক দিনগুলিতে বেশ কয়েকটি উচ্ছেদের আদেশ জারি করেছে, দক্ষিণের শহর ও শহরগুলির মানুষকে উত্তরে সরে যেতে সতর্ক করেছে। তিনি গাজায় হামাসের বিরুদ্ধে তার যুদ্ধে বড় ধরনের আক্রমণের আগে একই ধরনের নির্দেশ দিয়েছিলেন। শেষটা এসেছে রবিবার।

এই উত্তেজনা মধ্যপ্রাচ্যকে সর্বাত্মক যুদ্ধের কাছাকাছি ঠেলে দিয়েছে। মঙ্গলবার ইসরায়েলে নিক্ষেপ করা ইরানি ক্ষেপণাস্ত্রের ব্যারেজের ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতিক্রিয়ার জন্য এই অঞ্চলটি প্রস্তুত রয়েছে।

তেহরান বলেছে যে ক্ষেপণাস্ত্র হামলাটি জুলাইয়ে তেহরানে নাসরুল্লাহর হত্যা এবং হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়াহকে হত্যার প্রতিক্রিয়া।

ইসরায়েল গাজায় রাতারাতি নতুন হামলা চালিয়েছে, যার মধ্যে রয়েছে একটি মসজিদ এবং দেইর আল-বালাহতে একটি স্কুলে বোমা হামলা। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, হামলায় ২৬ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে। ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা হামাস জঙ্গিদের লক্ষ্যবস্তু করেছে যারা তাদের বাহিনীর বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য সাইটগুলি ব্যবহার করছে।

ইসরায়েল ছিটমহলের উত্তরে জাবালিয়াতেও একটি নতুন আক্রমণ শুরু করে, যুদ্ধবিমানগুলি স্থল বাহিনী দ্বারা বেষ্টিত হওয়ার আগে এই অঞ্চলে ভারী বোমাবর্ষণ করে। সামরিক বাহিনী বলেছে যে জঙ্গিরা কাছাকাছি পুনঃসংগঠিত হয়েছে বলে তারা হামলা শুরু করেছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শনিবার গাজায় যুদ্ধবিরতির আহ্বান পুনর্নবীকরণ করেছেন, বলেছেন যে ছিটমহলে অভিযানের জন্য ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করা উচিত এবং লেবাননে আরও বৃদ্ধির বিরুদ্ধে সতর্ক করা উচিত।

ফ্রান্স ইন্টার রেডিও স্টেশনের সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন, “লেবাননের জনগণকে অবশ্যই আত্মত্যাগ করা উচিত নয়, লেবানন আরেকটি গাজা হতে পারে না।”

নেতানিয়াহু প্রতিক্রিয়া জানিয়েছিলেন, যারা অস্ত্র নিষেধাজ্ঞা সমর্থন করে তাদের “অসম্মানজনক” বলে অভিহিত করেছেন। “তাদের জন্য লজ্জা,” তিনি বলেন. “ইসরায়েল তাদের সমর্থন নিয়ে বা ছাড়াই জিতবে। কিন্তু যুদ্ধ জয়ের পরও তাদের লজ্জা অব্যাহত থাকবে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জেনারেল হাসপাতালের আগমন এবং যাওয়া: স্টিভেন ওয়েবার কি ফিরে আসছেন?

জেনারেল হাসপাতাল সন্দেহজনক আসা-যাওয়া স্টিভ ওয়েবার ABC সোপ অপেরায় একটি সাম্প্রতিক আবিষ্কারের পরে পোর্ট চার্লস ফিরে আসতে পারে. স্টিভেন ওয়েবারের জেনারেল হসপিটাল কামিংস...

কেনটাকি শেরিফ ভিডিওতে আদালতে মৃত বিচারককে গুলি করতে দেখা যাচ্ছে

ভিডিও সামগ্রী চালান একজন শেরিফের দ্বারা কেনটাকি বিচারকের মারাত্মক গুলি দৃশ্যত নিরাপত্তা ভিডিওতে ধারণ করা হয়েছিল – এবং এই সপ্তাহে খোলা আদালতে কথিত...

Related Articles

ম্যাডোনার ভাই ক্রিস্টোফার সিকোন 63 বছর বয়সে মারা যান

মধ্যে আরেকটি মৃত্যু ম্যাডোনাতার পরিবার… এবং এবার তার ছোট ভাই, ক্রিস্টোফার সিকোন....

‘দ্য সিক্রেট লাইভস অফ মরমন ওয়াইভস’ কাস্ট – কে অনুমান করুন!

আপনি যখন ভেবেছিলেন যে আপনি “সিক্রেট লাইভস অফ মরমন ওয়াইভস” এর সমস্ত...

শেয়ারহোল্ডাররা Playtech এর প্রস্তাবিত €100m বোনাস প্রকল্পের সমালোচনা করেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

বোনের স্ত্রী: কোডি উদ্ভট কুকি জার বিভক্ত প্রকাশ করেছে কারণ অর্থের সমস্যা ঘূর্ণায়মান

বোন স্ত্রী তারকা কোডি ব্রাউন সম্প্রতি ব্রাউন ফ্যামিলি কুকি জার দেখতে কেমন...