Home খবর চমৎকার সেপ্টেম্বর চাকরির প্রতিবেদনের পর ফেড 2024 সালে অধরা অর্থনৈতিক সফট ল্যান্ডিংয়ের কাছাকাছি
খবর

চমৎকার সেপ্টেম্বর চাকরির প্রতিবেদনের পর ফেড 2024 সালে অধরা অর্থনৈতিক সফট ল্যান্ডিংয়ের কাছাকাছি

Share
Share

ভার্জিনিয়ার টাইসনসে 22 আগস্ট, 2024-এ টাইসন কর্নার সেন্টার মলে আরবান আউটফিটারের বাইরে একটি নিয়োগের চিহ্ন পোস্ট করা হয়েছে।

আনা রোজা লেডেন | গেটি ইমেজ

সেপ্টেম্বরে বেতন-ভাতার বিশাল বৃদ্ধি মার্কিন অর্থনীতিকে মন্দার ছায়া থেকে বের করে এনেছে এবং ফেডারেল রিজার্ভকে নরম অবতরণে মোটামুটি পরিষ্কার পথ দিয়েছে।

যদি এটি একটি Goldilocks দৃশ্যের মত শোনায়, তবে এটি সম্ভবত এটি থেকে দূরে নয়, এমনকি দীর্ঘস্থায়ী মুদ্রাস্ফীতি উদ্বেগ ভোক্তাদের মানিব্যাগের উপর চাপ সৃষ্টি করে।

একটি মাধ্যাকর্ষণ-অপরাধী চাকরির বাজার, মূল্য বৃদ্ধির অন্তত একটি ধীর গতি এবং সুদের হার হ্রাস এই মুহূর্তে ম্যাক্রো ছবিকে একটি ভাল জায়গায় রেখেছে – রাজনৈতিক এবং নীতির দৃষ্টিকোণ থেকে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।

“আমরা একটি নরম অবতরণ আশা করছিলাম। এটি আমাদের আরও আত্মবিশ্বাস দেয় যে এটি জায়গায় রয়ে গেছে বলে মনে হচ্ছে,” ইউএস ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বেথ অ্যান বোভিনো বলেছেন, শুক্রবারের নন-ফার্ম বেতনের প্রতিবেদনের পর। “এটি অবতরণ না করার সম্ভাবনাকেও বাড়িয়ে দেয়, যার অর্থ 2025 এর জন্য আমরা বর্তমানে আশা করি তার চেয়েও শক্তিশালী অর্থনৈতিক ডেটা।”

কোম্পানী এবং সরকারের সমন্বয়ে চাকরির সংখ্যা অবশ্যই যে কারো কল্পনার চেয়ে ভাল ছিল 254,000 দ্বারা বেতন বৃদ্ধি150,000 ডাউ জোন্স ঐক্যমত্য ধ্বংস. এটি একটি বড় উন্নতি ছিল, এমনকি আগস্ট থেকে ঊর্ধ্বমুখী সংশোধিত সংখ্যার তুলনায়, এবং এটি একটি প্রবণতাকে উল্টে দিয়েছে যা এপ্রিল মাসে কর্মসংস্থানের সংখ্যা হ্রাস এবং একটি বিস্তৃত মন্দা সম্পর্কে উদ্বেগ বাড়তে শুরু করেছিল – বা আরও খারাপ।

গোল্ডম্যানের জ্যান হ্যাটজিয়াস বলেছেন, আমরা যদি বিস্তৃত পরিসরের সূচকগুলি দেখি তবে অর্থনীতি এখনও খুব শক্ত।

তদ্ব্যতীত, এটি কার্যত ফেডারেল রিজার্ভের পুনরাবৃত্তির কোনও সম্ভাবনাকে বাদ দিয়েছে সুদের হারে অর্ধ শতাংশ পয়েন্ট হ্রাস শীঘ্রই সেপ্টেম্বরে শুরু হচ্ছে।

প্রকৃতপক্ষে, সিএমই গ্রুপ অনুসারে, নভেম্বরের ফেড মিটিংয়ে মাত্র এক কোয়ার্টার-পয়েন্ট মুভের প্রায় নির্দিষ্ট সম্ভাবনার মধ্যে ফিউচার মার্কেটগুলি পজিশনিং বিপরীত করেছে, সিএমই গ্রুপ অনুসারে। ফেডওয়াচ মিটার পূর্বে, বাজারগুলি ডিসেম্বরে একটি অর্ধ-পয়েন্ট খুঁজছিল, তারপরে 2025 সালে আটটি ফেডারেল ওপেন মার্কেট কমিটির মিটিংয়ে কোয়ার্টার-পয়েন্ট কাটের সমতুল্য।

এটি একটি নিখুঁত ছবি নয়

কিন্তু আর নয়, ফেড, শ্রমবাজারের পক্ষ থেকে আরও হতাশা বাদ দিয়ে, তার সহজীকরণ চক্র জুড়ে একটি মাঝারি গতি বজায় রাখতে পারে।

“যদি আমরা প্রত্যাশার চেয়ে শক্তিশালী অর্থনীতি দেখতে থাকি, তবে এটি ফেডকে 2025 সালের মধ্যে হার কমানোর গতি কমিয়ে দেওয়ার কারণ দিতে পারে, বহিঃপ্রবাহের হার বর্তমানে তাদের প্রত্যাশার চেয়ে একটু বেশি, এই সবই অর্থনীতির সাথে এখনও তার রক্ষণাবেক্ষণ করে। শক্তি।” বোভিনো বলেছেন। “এটি ফেড এবং অর্থনীতি উভয়ের জন্যই সুসংবাদ হবে।”

এটা সত্য যে কর্মসংস্থান চিত্রে এখনও কিছু দাগ রয়েছে।

সেপ্টেম্বরের প্রবৃদ্ধির 60% এর বেশি সাধারণ সন্দেহভাজনদের কাছ থেকে এসেছে – খাদ্য ও পানীয় প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সরকার – যারা সমস্ত রাজস্ব আয়ের সুবিধাভোগী ছিল যা 2024 সালের বাজেট ঘাটতিকে $2 বিলিয়নের কাছাকাছি ঠেলে দিয়েছে।

প্রতিবেদনে কিছু প্রযুক্তিগত কারণও ছিল, যেমন জরিপ অংশগ্রহণকারীদের কাছ থেকে কম প্রতিক্রিয়ার হার, যা শুক্রবারের রৌদ্রোজ্জ্বল প্রতিবেদনের উপর কিছু মেঘ ফেলে দিতে পারে এবং নিম্নগামী সংশোধন পরবর্তী মাসগুলিতে।

তবে সামগ্রিকভাবে, খবরটি খুব ভাল ছিল এবং ফেডকে কতটা আক্রমণাত্মক হতে হবে সে সম্পর্কে প্রশ্ন উত্থাপন করেছে।

ফেডের জন্য প্রশ্ন

ব্যাঙ্ক অফ আমেরিকার অর্থনীতিবিদরা, উদাহরণস্বরূপ, জিজ্ঞাসা করেছিলেন, “ফেড কি আতঙ্কিত হয়েছিল?” একটি ক্লায়েন্ট নোটে যা সেপ্টেম্বরে অর্ধ শতাংশ পয়েন্ট বা 50 বেসিস পয়েন্টের কাটার উল্লেখ করে, যখন অন্যরা ওয়াল স্ট্রিট বিশেষজ্ঞদের মধ্যে প্রধান ফাঁকি এবং ভুল গণনা সম্পর্কে বিস্মিত হয়েছিল। ডেভিড রয়্যাল, আর্থিক পরিষেবা সংস্থা থ্রিভেন্টের প্রধান আর্থিক এবং বিনিয়োগ কর্মকর্তা, অনুমান করেছিলেন যে “এটি সন্দেহজনক” ফেড এতটা কেটে ফেলত “যদি তারা জানত যে এই প্রতিবেদনটি এত শক্তিশালী হবে।”

“প্রশ্ন হল: সবাই কীভাবে ভুল করে চলেছে?” ক্যাথি জোন্স বলেন, চার্লস শোয়াবের প্রধান স্থায়ী আয় কৌশলবিদ। “আমরা যে সমস্ত তথ্য পেয়েছি তার সাথে আমরা কীভাবে সেই নম্বরটি সঠিকভাবে পেতে পারি না?”

জোনস বলেছেন যে ফেডের হাতে একটি দ্বিধা থাকবে কারণ এটি উপযুক্ত নীতি প্রতিক্রিয়া খুঁজে বের করে। FOMC এর পরবর্তী সভাটি হবে নভেম্বর 6-7, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক পরে এবং পাঁচ সপ্তাহের সময় পরে যা হজম করার জন্য আরও অনেক কিছু থাকবে৷

বৈঠকের পরে কিছু মন্তব্য প্রস্তাব করেছে যে ফেডকে “নিরপেক্ষ” সুদের হারের অনুমান বাড়াতে হতে পারে, যা বৃদ্ধি বা বাধা দেয় না, এটি একটি ইঙ্গিত যে বেঞ্চমার্ক সুদের হার সাম্প্রতিক অতীতের তুলনায় উচ্চ স্তরে সেট করা হবে।

“ফেড এটার সাথে কি করে? অবশ্যই 50 বেসিস পয়েন্ট পরের বৈঠকের জন্য টেবিলের বাইরে রয়েছে। আমি মনে করি না এখানে কোন যুক্তি আছে,” জোন্স বলেন। “তারা কি বিরতি নেয়? তারা কি আরও 25 (ভিত্তি পয়েন্ট) নেয় কারণ তারা এখনও নিরপেক্ষতা থেকে অনেক দূরে? তারা কি কেবল এটিকে অন্যান্য ডেটার সাথে তুলনা করে যা ততটা শক্তিশালী নাও হতে পারে? আমি মনে করি তাদের অনেক কিছু বের করার আছে। “

এই সময়ের মধ্যে, যদিও, নীতিনির্ধারকরা সম্ভবত জেনে খুশি হবেন যে অর্থনীতি স্থিতিশীল, চাকরির বাজার সন্দেহজনক হিসাবে ততটা সমস্যায় নেই এবং তাদের পরবর্তী পদক্ষেপ বিবেচনা করার সময় আছে।

“আমরা সাম্প্রতিক বছরগুলিতে একটি চমত্কার উল্লেখযোগ্য অর্থনীতি প্রত্যক্ষ করেছি, কিছু অপ্রীতিকর এবং দুর্বল ভোক্তাদের মনোভাব সত্ত্বেও,” এলিজাবেথ রেন্টার বলেছেন, নের্ডওয়ালেটের সিনিয়র অর্থনীতিবিদ৷ “একটি নির্বাচনী বছরে, আবেগ বেশি চলে এবং প্রতিটি অর্থনৈতিক প্রতিবেদন বা ঘটনা তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। কিন্তু অর্থনৈতিক সমষ্টি আমাদের বলে যে মার্কিন অর্থনীতি ছিল এবং শক্তিশালী।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জেনারেল হসপিটাল আর্লি স্পয়লার: পোর্টিয়া হ্যাচেস বিকৃত পরিকল্পনা

জেনারেল হাসপাতাল প্রাথমিক সাপ্তাহিক স্পয়লার পাওয়া গেছে পোর্টিয়া রবিনসন 30 সেপ্টেম্বর থেকে 4 অক্টোবর, 2024-এর সপ্তাহে তাদের ট্র্যাকগুলিকে একটি বিভ্রান্তিকর স্কিম দিয়ে কভার...

ইউরোপীয় প্রযুক্তি ব্রেন ড্রেন ‘এক নম্বর ঝুঁকি’ এগিয়ে IPO

ক্লারনার সিইও সেবাস্তিয়ান সিমিয়েটকোস্কি, সোমবার, এপ্রিল 4, 2022-এ লন্ডনে একটি ফিনটেক ইভেন্টে কথা বলছেন। ক্রিস র‍্যাটক্লিফ | গেটি ইমেজের মাধ্যমে ব্লুমবার্গ সিইও সেবাস্টিয়ান...

Related Articles

আর্জেন্টিনার প্রসিকিউটররা ফরাসি রাগবি খেলোয়াড়দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ খারিজ করতে চাইছেন

শুক্রবার দুই ফরাসি আন্তর্জাতিক রাগবি খেলোয়াড়ের বিরুদ্ধে আনা একটি ক্রমবর্ধমান ধর্ষণের মামলার...

ইউরোপীয় ইউনিয়ন চীনের বৈদ্যুতিক গাড়ির উপর শুল্ক আরোপের পক্ষে ভোট দিয়েছে

কর্মচারীরা 18 সেপ্টেম্বর, 2024 সালে পূর্ব চীনের ঝেজিয়াং প্রদেশের জিনহুয়ার লিপমোটর কারখানায়...

মার্কিন বন্দর শ্রমিকরা পঙ্গু ধর্মঘট শেষ করতে বন্দর অপারেটরদের সাথে চুক্তিতে পৌঁছেছে

ইউএস লংশোরম্যান এবং পোর্ট অপারেটররা বৃহস্পতিবার একটি চুক্তিতে পৌঁছেছে যা ছয় বছরের...

এশিয়া-প্যাসিফিক স্টক মার্কেট আজ আপডেট হয়েছে

টোকিও টাওয়ার, বামে, এবং বাণিজ্যিক ও আবাসিক ভবন টোকিও, জাপানের মিনাটো জেলায়,...