Home বিনোদন মধ্যপ্রাচ্য কি “তেল যুদ্ধের” দ্বারপ্রান্তে?
বিনোদন

মধ্যপ্রাচ্য কি “তেল যুদ্ধের” দ্বারপ্রান্তে?

Share
Share


ইসরায়েল ইরানের জ্বালানি খাতে হামলার কথা বিবেচনা করছে, একটি প্রতিশোধমূলক বিকল্প যা বাজারকে বিপর্যস্ত করেছে এবং উদ্বেগ উত্থাপন করেছে যে মধ্যপ্রাচ্যে যুদ্ধ বিশ্বব্যাপী তেল সরবরাহের হুমকি দিতে পারে।

যে কোনো ইসরায়েলি হামলা তেহরানের পরিস্থিতিকে ব্যাহত করবে প্রতিদিন 1.7 মিলিয়ন ব্যারেল তেল রপ্তানি হয় বৈশ্বিক জ্বালানি বাজারের জন্য প্রভাব ফেলবে – অন্যদিকে মধ্যপ্রাচ্যে প্রতিদ্বন্দ্বী তেল রপ্তানিকারকদের লক্ষ্য করে ইরানের যেকোনো প্রতিশোধ আরও ব্যাঘাত ঘটাবে।

বিশ্লেষকরা বলেছেন, মার্কিন নির্বাচনের কয়েক সপ্তাহ আগে এই ধরনের আক্রমণের একটি অনিয়ন্ত্রিত চক্র বিশ্বের সবচেয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির ঝুঁকি তৈরি করবে, মুদ্রাস্ফীতিকে পুনরুজ্জীবিত করবে এবং বিশ্ব অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে। তবে তারা বলেছে যে এমন কিছু প্রশমিত কারণ রয়েছে যা বাজারে কিছু অন্তর্নিহিত স্থিতিস্থাপকতার দিকে নির্দেশ করে।

ইসরাইল কি ইরানের জ্বালানি অবকাঠামো আক্রমণ করবে?

ইসরায়েল তার মার্কিন মিত্রদের সাথে ইরানের তেল ও গ্যাস শিল্পে হামলা নিয়ে আলোচনা করছে কারণ তারা এই সপ্তাহে ইসরায়েলে তেহরানের 180টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সম্ভাব্য প্রতিক্রিয়া বিবেচনা করছে।

এপ্রিলে যখন ইরান ইসরায়েলের বিরুদ্ধে স্পষ্টভাবে টেলিগ্রাফযুক্ত ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায়, তখন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার ইরানের বিমান ঘাঁটিতে হামলার প্রতিক্রিয়া জানায়। কোনো পক্ষই আরও উত্তেজনা চায়নি।

এই সময়, তবে, বিশ্লেষকরা আরও আক্রমনাত্মক ইস্রায়েলের প্রতিক্রিয়ার পূর্বাভাস দিয়েছেন, সম্ভবত ইরানের প্রধান তেল ও গ্যাস শিল্পকে লক্ষ্য করে।

“ইসরায়েলকে আমি ‘এক চোখের বদলে তিন চোখ’ মোডে বলেছি। আমি অনুভব করছি যে সাড়া এপ্রিলের তুলনায় অনেক বেশি হবে,” বলেছেন বব ম্যাকনালি, র‌্যাপিডান এনার্জি গ্রুপের প্রতিষ্ঠাতা এবং মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সাবেক জ্বালানি উপদেষ্টা।

আরবিসি ক্যাপিটাল মার্কেটের কমোডিটি স্ট্র্যাটেজির প্রধান এবং সিআইএ বিশ্লেষক হেলিমা ক্রফট বলেছেন, ওয়াশিংটন ইরানের জ্বালানি অবকাঠামোর উপর আক্রমণ সীমিত করার জন্য ইসরাইলকে অনুরোধ করবে বলে আশা করা হচ্ছে। এই অঞ্চলে ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠীর নেটওয়ার্ক।

ইসরায়েল ইরানে কোন সাইট আক্রমণ করতে পারে?

ইসলামী প্রজাতন্ত্রের জ্বালানি অবকাঠামোর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল খার্গ দ্বীপ রপ্তানি সুবিধা, ইরানের দক্ষিণ উপকূল থেকে প্রায় 25 কিলোমিটার দূরে, যা তার অপরিশোধিত তেলের চালানের প্রায় 90 শতাংশ প্রক্রিয়া করে।

“খার্গ দ্বীপে ইরানের জন্য একটি বিশাল ঘনত্বের ঝুঁকি রয়েছে, যা মূলত ইরানের তেল সেক্টরের স্নায়ুতন্ত্র,” ক্রফ্ট বলেছিলেন।

ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর থেকে খার্গের কাছে থাকা খালি তেলের ট্যাঙ্কারগুলি এলাকা ছেড়ে পালিয়ে গেছে, ট্যাঙ্কারট্র্যাকার্স ডটকমের প্রধান নির্বাহী সামির মাদানি বলেছেন, যা তেলের চালানের বিষয়ে রিপোর্ট করে।

তিনি বলেন, ইরানের জাতীয় ট্যাঙ্কার গ্রুপ “ইসরায়েলের কাছ থেকে আসন্ন আক্রমণের আশঙ্কা করছে,” যোগ করে যে এমন “রাত্রি সরিয়ে নেওয়া” আগে কখনও দেখা যায়নি।

স্যাটেলাইট চিত্রগুলি 28 সেপ্টেম্বর, 2024 এবং 3 অক্টোবর, 2024-এ ইরানের উপকূলে খার্গ দ্বীপ দেখায়৷ বেশিরভাগ খালি ট্যাঙ্কার ইরানের খার্গ দ্বীপের নিকটবর্তী এলাকা ছেড়ে চলে গেছে

1980-এর দশকে ইরান-ইরাক যুদ্ধের সময়, বাগদাদ খার্গ সুবিধা ধ্বংস করার হুমকি দেয় এবং টার্মিনাল থেকে ছেড়ে যাওয়া তেল ট্যাঙ্কারগুলিতে আক্রমণ করে।

বিকল্প, কম উল্লেখযোগ্য শক্তির লক্ষ্যে আবাদান শোধনাগার অন্তর্ভুক্ত হতে পারে – যা ইরানের পরিশোধন ক্ষমতার 17% এবং এর পেট্রল সরবরাহের 13% প্রতিনিধিত্ব করে, কেপলার বিশ্লেষকদের মতে – এবং মাহশাহর তেল টার্মিনাল। হরমোজগানের কাছে প্রধান তেল পাইপলাইন এবং স্টোরেজ ডিপোকেও লক্ষ্যবস্তু করা হতে পারে।

ইরানের ছোট তেল পরিকাঠামোতে ইসরায়েলি হামলার ফলে 450,000 ব্যারেল/দিন পর্যন্ত উৎপাদনের সাময়িক ক্ষতি হতে পারে, সিটির অনুমান। কিন্তু খার্গের উপর আক্রমণের ফলে 1.5 মিলিয়ন b/d পর্যন্ত, বা বিশ্বব্যাপী খরচের প্রায় 1.4% পর্যন্ত অনেক বড় এবং দীর্ঘস্থায়ী ক্ষতি হতে পারে।

তেল ক্ষেত্র বা রপ্তানি টার্মিনালের পরিবর্তে শোধনাগারগুলিকে টার্গেট করা তেলের দামের উপর কম প্রভাব ফেলতে পারে বা এমনকি কমও করতে পারে, যেহেতু ইরানের বিদেশে বিক্রি করার জন্য আরও তেল থাকবে।

তেল পরিশোধন সুবিধার উপর পাখি উড়ে
2016 সালে তোলা এই ছবিটি খার্গ দ্বীপে তেল স্থাপনা দেখায় © মোর্তেজা নিকুবজল/নূরফটো/রয়টার্স

জবাবে ইরান কী করতে পারে?

প্রতিশোধ হিসেবে, ইরান এবং এর প্রক্সিরা মার্কিন কোম্পানি বা উপসাগরে আমেরিকান মিত্রদের অপারেশন সহ সমগ্র অঞ্চল জুড়ে শক্তি অপারেশন আক্রমণ করে সংঘর্ষকে আন্তর্জাতিকীকরণের চেষ্টা করতে পারে। বিশ্লেষকরা সতর্ক করেছেন যে এই ধরনের যেকোন ব্যবস্থা একটি উল্লেখযোগ্য বৃদ্ধির প্রতিনিধিত্ব করবে।

পুলিৎজার পুরস্কার বিজয়ী শক্তি ইতিহাসবিদ ড্যানিয়েল ইয়ারগিন বলেন, “ঝুঁকি হল এটি আর ইসরায়েল এবং ইরানের মধ্যে সীমিত বিরোধ হবে না।” “উল্কি জন্য boobs হতে পারে. বিপদ হল স্তন এবং ট্যাটু অনেক বড় হতে পারে।”

2019 সালে, মার্কিন যুক্তরাষ্ট্র সৌদি আরবের খুরাইস এবং আবকাইক তেল কেন্দ্রগুলিতে একটি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার জন্য ইরানকে দোষারোপ করেছে যা সাময়িকভাবে সাময়িকভাবে রাজ্যের অর্ধেকেরও বেশি অপরিশোধিত তেল উত্পাদন বন্ধ করে দিয়েছে। ওই বছর উপসাগরে তেল ট্যাংকারে দুটি নাশকতামূলক হামলার জন্যও ইরানকে দায়ী করা হয়।

কিন্তু গত বছর রিয়াদ এবং তেহরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের পর থেকে একটি সমঝোতার অর্থ হল এটা অসম্ভাব্য যে সৌদি আরব এখন “ইরানের প্রতিশোধমূলক হামলার তালিকার শীর্ষে আছে,” বলেছেন আরবিসির ক্রফট। 7 অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে আঞ্চলিক বৈরিতার তরঙ্গ শুরু হওয়ার পর থেকে দুই দেশ অবিরাম যোগাযোগ করছে।

পরিবর্তে, ইরান তার প্রক্সিদের তেল ট্যাঙ্কারগুলিতে আক্রমণ তীব্র করতে, সরবরাহ ব্যাহত করতে এবং ট্র্যাফিককে সরিয়ে দিতে বাধ্য করতে পারে। ইয়েমেনে হুথি বিদ্রোহীরা বণিক জাহাজ আক্রমণ লোহিত সাগরে, হামলা হামাস এবং ফিলিস্তিনিদের সমর্থন বলে।

কলম্বিয়া ইউনিভার্সিটির সেন্টার ফর গ্লোবাল এনার্জি পলিসির প্রতিষ্ঠাতা পরিচালক জেসন বোর্ডফ বলেন, একটি “আরও চরম” দৃশ্যকল্প, হরমুজ প্রণালীর মধ্য দিয়ে ট্র্যাফিক বন্ধ করে দেওয়া হবে, এই শিপিং রুট যার মধ্য দিয়ে প্রতি পাঁচ ব্যারেল বিশ্বব্যাপী তেল খরচ হয়। স্থূল দিন

1980-এর দশকে ইরান-ইরাক যুদ্ধের সময়, তেহরান প্রণালীটি খনন করেছিল যা ট্যাঙ্কার যুদ্ধ নামে পরিচিত হয়েছিল।

এপ্রিলে – যখন সিরিয়ায় তার দূতাবাস কমপ্লেক্সে ইসরায়েলি হামলার প্রতিশোধ হিসেবে ইরানের মাটি থেকে ইসরায়েলের বিরুদ্ধে প্রথম সরাসরি সামরিক হামলা শুরু করে – তখন সে দেশের একটি জাহাজ জব্দ করে। কিন্তু উচ্চ উত্তেজনার সময় মৌলবাদীদের হুমকি সত্ত্বেও, ইরান কখনও প্রণালী দিয়ে যান চলাচল বন্ধ করেনি।

প্রণালী বন্ধ করার যেকোনো প্রচেষ্টা ইরানের নিজস্ব রপ্তানিকে প্রভাবিত করবে, যা বিশ্লেষকরা বলছেন যে এটি অসম্ভাব্য। “আমি মনে করি এটি একটি কম-সম্ভাব্য ঘটনা যা ইরান চাইলেও বাস্তবায়ন করা কঠিন হবে,” বোর্ডফ বলেছেন।

ছোট জাহাজ দ্বারা একটি ট্যাঙ্কার surrouncer
2023 সালের মে মাসে হরমুজ প্রণালীতে একটি তেল ট্যাংকারকে ঘিরে ফেলে ইরানি দ্রুত হামলার নৈপুণ্য © ইউএস নেভাল ফোর্সেস সেন্ট্রাল কমান্ড/ইউএস 5ম ফ্লিট/ডিসক্লোজার/রয়টার্স

তেলের দামে কী প্রভাব পড়বে?

এই সপ্তাহের ইভেন্টগুলি বাজারকে আপেক্ষিক শান্ত থেকে দূরে নিয়ে গেছে, চীনের দুর্বল চাহিদার সাথে দামের উপর ভর করেছে। ব্রেন্ট ক্রুড, গ্লোবাল বেঞ্চমার্ক, এই সপ্তাহে 8% বেড়ে প্রায় $78 ব্যারেল হয়েছে।

যদি সংঘর্ষটি সীমিত বিমান হামলার মধ্যে সীমাবদ্ধ থাকে যা শক্তি অবকাঠামোতে আঘাত না করে, ব্রেন্টের দাম ব্যারেল প্রতি 85 ডলারের উপরে উঠার সম্ভাবনা নেই, ইউরেশিয়া গ্রুপের হেনিং গ্লয়েস্টেইন বলেছেন।

কিন্তু ইরানের তেল সম্পদের ওপর সফল ইসরায়েলি হামলা “প্রায় নিশ্চিতভাবেই দাম প্রতি ব্যারেল $85 এবং সম্ভবত $100-এর উপরে ঠেলে দেবে,” তিনি বলেন। “শুধুমাত্র যদি ইরানের বড় ধরনের প্রতিশোধ নেওয়া হয় যা হরমুজের মধ্য দিয়ে শিপিংকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে তবে ব্রেন্টের দাম অনেক বেশি বৃদ্ধি পাবে।”

দৈনিক শতাংশ পরিবর্তনের কলাম চার্ট, ব্যারেল প্রতি $ $ দেখায় যে অক্টোবরে ব্রেন্ট ক্রুডের দামে এই বছর সবচেয়ে বড় উল্লম্ফন হয়েছে

সিটির বিশ্লেষকরা বলেছেন যে হরমুজ প্রণালী অবরুদ্ধ করার একটি সফল প্রচেষ্টা, যদিও অসম্ভাব্য, মূল্য বৃদ্ধির দিকে পরিচালিত করবে “আগের রেকর্ড উচ্চতা ছাড়িয়ে,” এমনকি শুধুমাত্র সীমিত সময়ের জন্য হলেও। 2008 সালে ব্রেন্টের সর্বকালের সর্বোচ্চ ছিল US$147.50 ব্যারেল প্রতি।

তেলের দামে যে কোনো উল্লম্ফন শেষ পর্যন্ত পেট্রোল খরচে প্রতিফলিত হবে, যা নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে পারে। দাম বৃদ্ধি বর্তমান ডেমোক্রেটিক পার্টির জন্য সমস্যা হতে পারে।

কি বাজার স্থিতিশীল করতে পারে?

পূর্ববর্তী সংঘাতের সময় অনুপস্থিত নিরপেক্ষ শক্তিগুলি যদি লড়াই তীব্র হয় তবে দামের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে সহায়তা করবে।

OPEC+ উৎপাদনকারীরা – বিশেষ করে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের দ্বারা দুই বছরের উৎপাদন কমানোর অর্থ হল এই গ্রুপের অতিরিক্ত ধারণক্ষমতা প্রতিদিন 5 মিলিয়ন ব্যারেলেরও বেশি, যা যদি ইরানের সরবরাহ হঠাৎ করে বন্ধ হয়ে যায়।

উড ম্যাকেঞ্জির তেল বাজারের ভাইস প্রেসিডেন্ট অ্যান-লুইস হিটল বলেছেন, “আমরা এই অত্যন্ত বিপজ্জনক পরিস্থিতিতে প্রবেশ করার সাথে সাথে বাজারে থাকা একটি আশ্বাসদায়ক কুশন।”

পশ্চিমা দেশগুলিও উল্লেখযোগ্য কৌশলগত রিজার্ভ ধারণ করে যা 1970 এর দশকের দামের ধাক্কার পরে রিজার্ভ প্রতিষ্ঠিত হওয়ার পরে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যবহার করা যেতে পারে।

ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের পরে মার্কিন নেতৃত্বাধীন একটি প্রকাশ 2022 সালে দাম কমাতে সাহায্য করেছিল৷ কিন্তু মার্কিন রিজার্ভ এখন 1980 এর দশক থেকে তাদের সর্বনিম্ন স্তরে রয়েছে৷

চীন, ইরানের প্রায় সমস্ত তেলের গন্তব্য, তার রিজার্ভ তৈরি করছে, যা সরবরাহে বাধা প্রশমিত করতে সহায়তা করতে পারে।

বিস্তৃত মার্কিন শেল এলাকা একটি বাফার প্রদান করে, তত্ত্বগতভাবে ড্রিলারগুলি দ্রুত কম দামে উৎপাদন বাড়াতে সক্ষম। কিন্তু এর ওয়াল স্ট্রিট মালিকরা আর নতুন এবং ব্যয়বহুল ড্রিলিং প্রচারাভিযান সহ্য করবে না।

টেক্সাস-ভিত্তিক এলিভেশন রিসোর্সেসের প্রধান নির্বাহী এবং আমেরিকার স্বাধীন পেট্রোলিয়াম অ্যাসোসিয়েশনের প্রধান স্টিভ প্রুয়েট বলেছেন, “আমরা সেই সময়কাল অতিক্রম করেছি।” “পুঁজিবাজার শৃঙ্খলা আরোপ করেছে এবং এই কোম্পানির নেতারা সেই শৃঙ্খলা মেনে নিয়েছে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

হাইতির দুর্নীতিবিরোধী সংস্থা বলছে, ঊর্ধ্বতন কর্মকর্তারা দুর্নীতির জন্য দোষী

হাইতির রাজনৈতিক স্থিতিশীলতা বুধবার আরেকটি ধাক্কা খেয়েছে যখন দেশটির দুর্নীতি দমন ইউনিট দ্বীপের অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি পরিষদের তিন সদস্যকে 750,000 ডলারের বেশি ঘুষ দাবি...

90 দিনের বাগদত্তা: শেকিনাহ সারপারকে মিথ্যা বলে ধরেছে

শেকিনাহ গার্নার হ্যান্ডেল সার্পার গুভেন মিথ্যা 90 দিনের বাগদত্তা: অন্য উপায়. তিনি তাকে বলেন যে তিনি একটি থেরাপি অ্যাপয়েন্টমেন্ট করেছেন। কিন্তু সে তাকে...

Related Articles

বোন স্ত্রী: কোডির কটাক্ষ কি তার নতুন পুত্রবধূর উপর কাজ করেনি?

বোন স্ত্রী ভক্তদের দোষ কোডি ব্রাউনরবিবারের পর্বের পরে তার নতুন পুত্রবধূকে টিএলসি...

নকল 911 কলের পরে পুলিশ যখন বাড়িতে আসে তখন ক্রিস পাইন অবাক হয়

ক্রিস পিনহো তিনি সর্বশেষ সেলিব্রিটি যিনি তার বাড়িতে পুলিশ অভিযান চালিয়েছে… কোন...

দ্য ইয়াং অ্যান্ড দ্য রেস্টলেস ফার্স্ট স্পয়লার: শ্যারন উদ্যোগ নেয়

তরুণ এবং অস্থির প্রাথমিক সাপ্তাহিক স্পয়লার পাওয়া গেছে শ্যারন নিউম্যান 2024 সালের...

জেসন এবং আনা রোমান্স এগিয়ে

জেনারেল হাসপাতাল ভবিষ্যদ্বাণী কমিশনার সন্দেহ আনা দেবনে এবং মাফিয়া প্রয়োগকারী জেসন মরগান...