Home বিনোদন মার্ক জাকারবার্গ কি পারবে রাজনৈতিক বিরোধ কাটিয়ে উঠতে?
বিনোদন

মার্ক জাকারবার্গ কি পারবে রাজনৈতিক বিরোধ কাটিয়ে উঠতে?

Share
Share


আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে রাজনৈতিক ময়দানে টানা এড়াতে মার্ক জুকারবার্গের প্রচেষ্টা মেটার বিলিয়নেয়ার বস ডোনাল্ড ট্রাম্পের মতো সমালোচকদের শান্ত করার জন্য খুব বেশি এগিয়ে যাচ্ছেন কিনা তা নিয়ে একটি তীব্র বিতর্কের দিকে নিয়ে যাচ্ছে।

জাকারবার্গ গত কয়েক সপ্তাহ ধরে দেখিয়েছেন যে তিনি নভেম্বরের নির্বাচনের আগে দলগত লড়াইয়ের ঊর্ধ্বে আছেন, বলেছেন যে তিনি 2016 সাল থেকে “রাজনৈতিক ভুল গণনা” করেছেন যার জন্য ফেসবুক এবং ইনস্টাগ্রাম দায়ী ছিল না।

নির্বাচন বিশেষজ্ঞ, নাগরিক অখণ্ডতা গোষ্ঠী এবং প্রাক্তন কর্মকর্তারা ফিনান্সিয়াল টাইমসকে বলেছেন যে তারা উদ্বিগ্ন লক্ষ্য 2020 সাল থেকে সামাজিক নেটওয়ার্ক জুড়ে কিছু নির্বাচনী নিরাপত্তা উদ্যোগ ফিরিয়ে দিয়েছে, যখন জুকারবার্গ গত বছর “দক্ষতার বছর” শুরু করেছিলেন, খরচ নিয়ন্ত্রণে অসন্তুষ্ট বিনিয়োগকারীদের চাপের মধ্যে প্ল্যাটফর্মে হাজার হাজার চাকরি কেটেছিলেন।

“আমি মনে করি এটি একটি কম-কী জাতীয় জরুরি অবস্থা,” একজন প্রাক্তন মেটা নির্বাচন কর্মকর্তা বলেছেন, যিনি প্রশ্ন করেছিলেন যে কোম্পানির বড় নির্বাচনী হুমকির প্রতিক্রিয়া জানাতে “প্রাতিষ্ঠানিক ক্ষমতা” আছে কিনা।

জুকারবার্গের চিন্তাধারার সাথে পরিচিত বেশ কিছু লোক বলেছেন যে তিনি মেটাকে রাজনীতি থেকে দূরে রাখার ইচ্ছার দ্বারা অনুপ্রাণিত হয়েছেন এর কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেটাভার্স উচ্চাকাঙ্ক্ষার উপর ফোকাস করার জন্য, উল্লেখ্য যে 2020 সাল থেকে কোম্পানিটি তার অ্যালগরিদম দ্বারা পরিবেশিত রাজনৈতিক সামগ্রীর পরিমাণ হ্রাস করার চেষ্টা করেছে।

ইতিমধ্যে, দক্ষতা এবং AI-এর উপর ফোকাস মেটা-এর শেয়ারের দাম বাড়াতে সাহায্য করেছে, যা এই বছর 68% বেড়ে সর্বকালের উচ্চতায় পৌঁছেছে, কোম্পানিটিকে প্রায় $1.5 ট্রিলিয়ন বাজার মূলধন দিয়েছে। ফোর্বসের বিলিয়নেয়ারদের তালিকা অনুযায়ী বৃহস্পতিবার জুকারবার্গের মোট সম্পদ প্রথমবারের মতো 200 বিলিয়ন ডলারে পৌঁছেছে।

নিক ক্লেগ, প্রাক্তন যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী যিনি মেটার বৈশ্বিক বিষয়গুলি পরিচালনা করেন, এখন নির্বাচনী নীতির বেশিরভাগ সিদ্ধান্ত নেন, একজন ব্যক্তি বলেছেন।

“(মার্ক) মানুষকে খুশি করার চেষ্টা চালিয়ে যায়, তারপরে তারা তাকে একা ছেড়ে দেয় এবং এটি ঘটবে না,” কেটি হারবাথ বলেছেন, একজন প্রাক্তন রাজনৈতিক পরিচালক যিনি এক দশক ধরে মেটার নির্বাচনী কৌশল নিয়ে কাজ করেছিলেন। “একদিকে, তিনি ঠিক বলেছেন, তাকে এমন কিছুর জন্য দোষ দেওয়া হয়েছিল যা তার দোষ ছিল না। অন্যদিকে, আপনি যদি প্রভাব ফেলতে চান তবে এতে বিভ্রান্তি থাকবে।”

সমাজে মেটার প্রভাব সম্পর্কে রাজনীতিবিদ এবং জনসাধারণের সমালোচনা রোধ করার জন্য এবং প্ল্যাটফর্মের নির্বাচন এবং প্রার্থীদের কীভাবে পরিচালনা করা উচিত তা নিয়ে অভ্যন্তরীণ এবং বাহ্যিক লড়াইয়ে নেভিগেট করার জন্য বছরের পর বছর ধরে জুকারবার্গের নতুন পদ্ধতি আসে।

আগস্টে রিপাবলিকান-নেতৃত্বাধীন হাউস জুডিশিয়ারি কমিটির কাছে একটি চিঠিতে, জুকারবার্গ 2021 বিডেন প্রশাসনকে নির্দিষ্ট “সেন্সর” করার জন্য মেটাকে বারবার চাপ দেওয়ার জন্য অভিযুক্ত করেছিলেন। Covid-19 সম্পর্কে বিষয়বস্তু মহামারী চলাকালীন। তিনি বলেছিলেন যে “এমন কিছু আবার ঘটলে তিনি প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত।”

জুকারবার্গ জোর দিয়েছিলেন যে তিনি এই নির্বাচনের চক্রে রাজনৈতিকভাবে “নিরপেক্ষ” হতে চান এবং “একভাবে বা অন্য কোনো ভূমিকা পালন করবেন না – এমনকি একটি ভূমিকা পালন করছেন বলে মনে হচ্ছে।”

সমালোচকরা বলছেন যে এই বার্তাটি ট্রাম্পকে সন্তুষ্ট করার লক্ষ্যে প্রদর্শিত হয়েছে, উল্লেখ্য যে রিপাবলিকান রাষ্ট্রপতি মনোনীত প্রার্থী বারবার সমালোচনা করেছেন – এবং এমনকি গ্রেপ্তারের হুমকিও দিয়েছেন – বিগ টেকের প্রধান।

“এটি ওয়াশিংটনে ক্ষমতার ভারসাম্য এবং অন্তর্নিহিত বাস্তবতার চেয়ে কাকে সন্তুষ্ট করা উচিত সে সম্পর্কে তার রাজনৈতিক ক্যালকুলাসে আরও বেশি পরিবর্তন,” প্রাক্তন নির্বাচন কর্মকর্তা বলেছিলেন।

অন্য একজন প্রাক্তন কর্মচারী যিনি কোভিড প্রচেষ্টায় কাজ করেছিলেন বলেছিলেন যে সেই সময়ে দলে থাকা অনেকেই মনে করেছিলেন যে চিঠিটি “মুখে একটি চড়” ছিল কারণ তারা অভূতপূর্ব পরিস্থিতিতে জীবন বাঁচানোর চেষ্টা করছে।

অন্যরা যুক্তি দেখান যে মেটা তার কিছু বিভ্রান্তিমূলক প্রচেষ্টায় পিছিয়েছে এবং স্বচ্ছতা হ্রাস করেছে, 2020 সালের নির্বাচনের ফলাফল এবং ক্রাউডট্যাঙ্গলের আগস্ট বন্ধ করার বিজ্ঞাপনগুলিকে অনুমতি দেওয়ার সিদ্ধান্তের কথা উল্লেখ করে, এটি বিষয়বস্তুর বিস্তার বিশ্লেষণ করার জন্য গবেষকরা দীর্ঘদিন ধরে ব্যবহার করেছিলেন। প্ল্যাটফর্ম

অলাভজনক মিডিয়া আউটলেট ফ্রি প্রেসের একটি প্রতিবেদনে পাওয়া গেছে যে মেটা ছিল সোশ্যাল মিডিয়ার সবচেয়ে খারাপ অপরাধীদের একজন যখন এটি 2022 সালের মধ্যবর্তী নির্বাচনের জন্য যে নীতিগুলি চালু ছিল এবং কোম্পানির আকারের সাথে সম্পর্কিত চাকরি কমানোর ক্ষেত্রে ফিরে আসে, তখন এলন মাস্কের X-এর পরেই দ্বিতীয়।

এড বাইস, অলাভজনক মীদানের প্রধান নির্বাহী, যা ডিজিটাল সাক্ষরতার সরঞ্জাম তৈরি করে এবং মেটা-এর WhatsApp-এর জন্য কিছু পরিষেবা প্রদান করে, বলেছেন যে মেটা আর এই বছর “সহযোগী প্রোগ্রামগুলি পর্যবেক্ষণ এবং বৃহৎ আকারের বিভ্রান্তির প্রতিক্রিয়া” সমর্থন করছে না” এর পরিবর্তে কম বিস্তৃত প্রোগ্রাম।” কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা চালিত বিশ্বাস এবং নিরাপত্তা কাজ।”

“খুব স্পষ্ট, বর্তমান এবং যুক্তিসঙ্গত উদ্বেগ হল আমাদের একটি বিতর্কিত নির্বাচন হবে। . . এবং সত্য যে আমাদের একটি সমন্বিত প্রচেষ্টা নেই যা সমগ্র তথ্যের ল্যান্ডস্কেপ, তদন্ত এবং এই রিপোর্টগুলির প্রতিক্রিয়া দেখায়,” বাইস বলেছেন। ওহাইওতে হাইতিয়ান অভিবাসীরা বাসিন্দাদের পোষা প্রাণী খেয়েছে এমন বহুল প্রচারিত প্ল্যাটফর্মগুলির মধ্যে মেটা ছিল।

একটি মেটা মুখপাত্র একটি বিবৃতিতে বলেছেন: “এগুলি বানোয়াট সমালোচনা। 2024 সালের মার্কিন নির্বাচন অনলাইনে সুরক্ষিত করা আমাদের শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি হয়ে চলেছে, এবং আমাদের বিশ্বব্যাপী প্রায় 40,000 জন নিরাপত্তা এবং সুরক্ষা নিয়ে কাজ করছে – 2020 চক্রের সময় আমাদের সততার প্রচেষ্টা এই সেক্টরে নেতৃত্ব দেওয়ার চেয়েও বেশি৷”

প্ল্যাটফর্মটি রিয়েল টাইমে সম্ভাব্য অপব্যবহারের সমাধান করার জন্য নভেম্বরের ভোটের সময় তার নির্বাচন পরিচালনা কেন্দ্র পরিচালনা করবে এবং ভাইরাল ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করার প্রচেষ্টার অংশ হিসাবে এটির একটি স্বাধীন সত্য-পরীক্ষা কার্যক্রমও রয়েছে।

ম্যাসাচুসেটস লোয়েল বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা অধ্যয়নের অধ্যাপক অ্যারি পার্লিগার উল্লেখ করেছেন যে সাম্প্রতিক বছরগুলিতে প্ল্যাটফর্মটি চরমপন্থী গোষ্ঠীগুলিকে নির্মূল করতে দুর্দান্ত সাফল্য পেয়েছে৷ গত মাসে, মার্কিন সরকার রাষ্ট্র-সমর্থিত মিডিয়া গ্রুপের দুই কর্মচারীকে একটি বিভ্রান্তিমূলক প্রচারণায় জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করার কিছু পরেই মেটা রাশিয়ার রসিয়া সেগোদনিয়া বা আরটিকে তার অ্যাপস থেকে “বিদেশী হস্তক্ষেপ কার্যকলাপের জন্য” নিষিদ্ধ করেছে।

2016 সালের নির্বাচনের পরে জুকারবার্গকে পক্ষপাতমূলক রাজনীতিতে চুষে ফেলা হয়েছিল যখন এটি আবিষ্কৃত হয়েছিল যে একটি রাশিয়ান ট্রল ফার্ম ট্রাম্প-পন্থী বিভ্রান্তিমূলক প্রচারণার জন্য প্ল্যাটফর্মটি ব্যবহার করেছিল। তিনি 2020 সালের নির্বাচনের আগে নির্বাচনী নিরাপত্তায় বিনিয়োগ জোরদার করেছেন এবং তার জনহিতৈষী গ্রুপ চ্যান জুকারবার্গ ইনিশিয়েটিভের মাধ্যমে নির্বাচনী অবকাঠামোকে সমর্থন করার জন্য $400 মিলিয়ন বিনিয়োগ করেছেন।

যাইহোক, 2021 সালের 6 জানুয়ারী ক্যাপিটল দাঙ্গার সহিংস বিদ্রোহে ভূমিকা রাখার জন্য বামদের দ্বারা মেটাকে দোষারোপ করা হয়েছে, নির্বাচন চুরি হয়েছে এমন বর্ণনাটি দ্রুত প্ল্যাটফর্ম জুড়ে ছড়িয়ে দেওয়ার জন্য অভিযুক্ত।

ডান দিক থেকে, তিনি ক্রমবর্ধমান অভিযোগের মুখোমুখি হন যে কোম্পানিটি উদারপন্থীদের দ্বারা নিযুক্ত ছিল এবং এটি ইচ্ছাকৃতভাবে রক্ষণশীলদের সেন্সর করে। চ্যান জুকারবার্গে তার বিনিয়োগকে কিছু রিপাবলিকান ডেমোক্র্যাটিক ভোটকে বাড়ানোর জন্য একটি চক্রান্ত হিসাবে ব্যাখ্যা করেছিলেন, অনুদানের ডাকনাম “জুকারবাকস” অর্জন করেছিলেন। একটি দ্বিদলীয় সরকারী কমিশন পরে অনুদানগুলি বিশ্লেষণ করে এবং সর্বসম্মতভাবে সিদ্ধান্তে পৌঁছে যে সেগুলি অরাজনৈতিক ছিল।

এই নির্বাচনী চক্র, ট্রাম্প জোরে জোরে জুকারবার্গের সমালোচনা করেছেন, জুলাই মাসে সতর্ক করে দিয়েছিলেন যে তিনি যদি পুনরায় রাষ্ট্রপতি নির্বাচিত হন তবে তিনি “নির্বাচনী জালিয়াতিকারীদের অনুসরণ করবেন” এবং তাদের “দীর্ঘ সময়ের জন্য কারাগারে” পাঠাবেন, যোগ করার আগে: “আমরা ইতিমধ্যে জানি কারা আপনি এটা করবেন না! জাকারবাকস, সাবধান!

কয়েকদিন পরে, মেটা ঘোষণা করেছে যে এটি প্ল্যাটফর্ম থেকে তার স্থগিতাদেশের পরে ট্রাম্পের মেটা অ্যাকাউন্টগুলিতে অবশিষ্ট বিধিনিষেধ তুলে নিচ্ছে।

জুকারবার্গও প্রকাশ্যে ট্রাম্পকে একটি হত্যা প্রচেষ্টার প্রতিক্রিয়ার জন্য “কঠোর লোক” হিসাবে বর্ণনা করেছিলেন এবং প্ল্যাটফর্ম ভুলভাবে আক্রমণের ছবিগুলি সরিয়ে দেওয়ার পরে তাকে ক্ষমা চাইতে আহ্বান করেছিলেন।

ট্রাম্প একটি টেলিভিশন সাক্ষাত্কারে বলেছিলেন যে জাকারবার্গ তাকে কনফারেন্স কলে বলেছিলেন যে তিনি তার প্রতি শ্রদ্ধার কারণে একজন ডেমোক্র্যাটকে সমর্থন করবেন না। মেটা বলেছেন যে প্রতিষ্ঠাতা ইতিমধ্যে একজন প্রার্থীকে সমর্থন করা থেকে বিরত থাকবেন।

জাকারবার্গ হলেন শেরিল স্যান্ডবার্গের পাশে আর নেইমেটার প্রাক্তন চিফ অপারেটিং অফিসার এবং দীর্ঘদিনের ডেমোক্র্যাট যিনি বছরের পর বছর ধরে কোম্পানির রাজনৈতিক মুখ ছিলেন। ব্রায়ান রাইস, ডেমোক্র্যাটিক সেন জন কেরির প্রাক্তন আইনী সহকারী, বামদের সাথে সম্পর্ক পরিচালনাকারীদের মধ্যে রয়েছেন, অন্যদিকে জোয়েল কাপলান, রিপাবলিকানদের সাথে তার সম্পর্কের তত্ত্বাবধানের জন্য পরিচিত একজন বিশিষ্ট রক্ষণশীল, মেটা থেকে বৈশ্বিক নীতির জন্য ভাইস প্রেসিডেন্ট রয়েছেন।

কেউ কেউ পরামর্শ দেন যে জুকারবার্গ এক্স এর মাস্ক দ্বারা উত্সাহিত হয়েছিল।

ডেভিড ইভান হ্যারিস বলেছেন, “ইলন মাস্ক এসে আক্ষরিক অর্থে ‘ফাক ইউ’ বলার সাথে সাথে যারা মনে করেন যে তার টুইটার চালানো উচিত নয় সেভাবে, তিনি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের জন্য গ্রহণযোগ্য আচরণের জন্য বাধাকে মারাত্মকভাবে কমিয়ে দিচ্ছেন। , ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পাবলিক স্কলার, বার্কলে এবং একজন প্রাক্তন মেটা কর্মচারী। “তিনি মার্ক জুকারবার্গকে বিদ্বেষী হওয়ার জন্য অনেক অনুমতি এবং সুযোগ দেন।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

90 দিনের বাগদত্তা: ডেম্পসি কি ভ্যানের জীবন নিয়ে অনুশোচনা করেন?

ডেম্পসি উইলকিনসন এর 90 দিনের বাগদত্তা: অন্য উপায় আপনি একটি ভ্যান সঙ্গে বসবাস অনুশোচনা হতে পারে স্ট্যাটালার রিলে. রাস্তায় টিএলসি দম্পতির নতুন জীবন...

OpenAI $157 বিলিয়ন মূল্যায়ন বাড়ায়; রাউন্ডে অংশ নেয় মাইক্রোসফট এবং এনভিডিয়া

OpenAI তার দীর্ঘ প্রতীক্ষিত অর্থায়ন রাউন্ড $157 বিলিয়ন মূল্যায়নে বন্ধ করেছে, যার মধ্যে $6.6 বিলিয়ন কোম্পানিটি বিনিয়োগ সংস্থা এবং বড় প্রযুক্তি কোম্পানিগুলির একটি...

Related Articles

এনএফএল তারকা-অভিনেতা ভার্নন ডেভিস ট্র্যাভিস কেলসের ‘গ্রোটেস্কেরি’ আত্মপ্রকাশের প্রশংসা করেছেন

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে ভার্নন ডেভিস এটা বলে ট্র্যাভিস কেলস তার...

90 দিনের বাগদত্তা: সানি মাহদি ভেহ নেদারটনকে অভদ্র বলে ডাকে

সানি মাহদী কল ভেহ নেদারটন অসভ্য 90 দিনের বাগদত্তা: 90 দিনের আগে....

ইয়াং অ্যান্ড দ্য রেস্টলেস কামিংস গোয়িংস হেদার ডেড ভ্যাল আউট

তরুণ এবং অস্থির আগমন এবং যাওয়া নিশ্চিত করে ভ্যাল ব্লুম আনুষ্ঠানিকভাবে তার...

মেলানিয়া ট্রাম্প, উইল স্মিথ, রাশি রাইস

মেলানিয়া ট্রাম্প পছন্দের পক্ষে, স্মিথ বায়বীয় এবং রাশির ভাতএর মায়ের বিরুদ্ধে স্টিকি...