Home খবর মধ্যপ্রাচ্যে ঝুঁকি নিয়ে বিডেনের মন্তব্যের সাথে WTI উঠে এসেছে
খবর

মধ্যপ্রাচ্যে ঝুঁকি নিয়ে বিডেনের মন্তব্যের সাথে WTI উঠে এসেছে

Share
Share

ইরানের জ্বালানি অবকাঠামো ধ্বংস হলে তেলের দাম 200 ডলারের উপরে উঠতে পারে, বিশ্লেষক বলেছেন

মার্কিন অপরিশোধিত তেল তেলের দাম তেহরানের ব্যালিস্টিক হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েল ইরানের তেল শিল্পে আক্রমণ করতে পারে এমন আশঙ্কায় টানা তৃতীয় সেশনের লাভের পথে বৃহস্পতিবার 4% এর বেশি বেড়েছে। ক্ষেপণাস্ত্র হামলা এই সপ্তাহে

রাষ্ট্রপতি জো বিডেন বৃহস্পতিবার সকালে সাংবাদিকদের জিজ্ঞাসা করা হয়েছিল যে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলি হামলাকে সমর্থন করবে কিনা ইরানের তেল স্থাপনা. বিডেন বলেছেন: “আমরা এটি নিয়ে আলোচনা করছি। আমি মনে করি এটি সামান্য হবে – যাইহোক।” রাষ্ট্রপতি যোগ করেছেন যে “আজ কিছুই হবে না”।

CNBC মন্তব্যের জন্য হোয়াইট হাউসের কাছে পৌঁছেছে।

টিডি সিকিউরিটিজের সিনিয়র কমোডিটি স্ট্র্যাটেজিস্ট ড্যানিয়েল ঢালি বলেছেন, বিডেনের মন্তব্যগুলি অনুঘটক যা দাম বাড়িয়েছে। “মধ্যপ্রাচ্যে ভূ-রাজনৈতিক ঝুঁকি সম্ভবত উপসাগরীয় যুদ্ধের পর থেকে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে,” ঘালি সিএনবিসিকে বলেছেন।

মার্কিন রেফারেন্স এটি ব্যারেল প্রতি $73.95 এর ইন্ট্রাডে সর্বোচ্চ, প্রায় 5.5% বৃদ্ধি পেয়েছে। ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট এই সপ্তাহে 7% এর বেশি এগিয়ে রয়েছে।

এখানে বৃহস্পতিবারের বিদ্যুতের দাম 2 p.m. ET:

  • ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট নভেম্বর চুক্তি: ব্যারেল প্রতি US$73.37, US$3.27, বা 4.66%। বছর আজ পর্যন্ত, মার্কিন অপরিশোধিত তেল 2% এর বেশি বৃদ্ধি পেয়েছে।
  • ব্রেন্ট ডিসেম্বর চুক্তি: ব্যারেল প্রতি US$77.23, US$3.33 বা 4.51%। বছর থেকে তারিখ, গ্লোবাল বেঞ্চমার্ক সামান্য এগিয়ে আছে.
  • RBOB পেট্রল নভেম্বর চুক্তি: প্রতি গ্যালন US$2.0825, 4.86% বেড়েছে। বছর থেকে তারিখ, পেট্রল প্রায় 1% কমেছে।
  • প্রাকৃতিক গ্যাস নভেম্বর চুক্তি: প্রতি হাজার ঘনফুট US$2.966, 2.77% বৃদ্ধি। বছর এ পর্যন্ত, গ্যাস প্রায় 18% বৃদ্ধি পেয়েছে।

মধ্যপ্রাচ্যে যুদ্ধ তীব্র হওয়ার সাথে সাথে তেল সরবরাহে বিঘ্ন ঘটার ঝুঁকি বেড়ে যায়, কিন্তু OPEC+-এর কাছে প্রচুর পরিমাণে উদ্বৃত্ত তেল রয়েছে যা একটি ব্যবধান প্রদান করতে পারে, Rystad Energy-এর প্রধান অর্থনীতিবিদ ক্লাউদিও গালিম্বার্টির মতে।

“এই নিষ্ক্রিয় ক্ষমতা গত চার দশকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে গভীর এবং সবচেয়ে ব্যাপক সংকটের মধ্যে আপাতত পলাতক দামকে বাধা দেয়,” গালিম্বার্টি বৃহস্পতিবার একটি নোটে ক্লায়েন্টদের বলেছেন।

সুইডিশ ব্যাংক SEB-এর প্রধান পণ্য বিশ্লেষক Bjarne Schieldrop বলেছেন, তেহরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েল যদি ইসলামিক প্রজাতন্ত্রের তেল পরিকাঠামোতে হামলা চালায় তাহলে OPEC+ এর অতিরিক্ত ক্ষমতা ইরানের রপ্তানি ব্যাহত হওয়ার জন্য যথেষ্ট হবে।

সমস্যা, যাইহোক, টিডি সিকিউরিটিজের ঘালির মতে, বিশ্বের উপলব্ধ তেলের ক্ষমতা মধ্যপ্রাচ্য, বিশেষ করে উপসাগরীয় রাজ্যগুলিতে প্রচুর পরিমাণে কেন্দ্রীভূত এবং একটি বিস্তৃত যুদ্ধ শুরু হলে এটিও ঝুঁকিতে পড়তে পারে।

ইসরায়েল যদি ইরানের তেল শিল্পকে টার্গেট করে, তাহলে ব্যবসায়ীরা হরমুজ প্রণালীতে সরবরাহ ব্যাহত হওয়ার বিষয়ে উদ্বিগ্ন হতে শুরু করবে, শিলড্রপ বলেছেন। “এটি তেলে একটি উল্লেখযোগ্য ঝুঁকির প্রিমিয়াম যোগ করবে,” তিনি সিএনবিসি প্রোগ্রামকে বলেছেন। “ইউরোপে রাস্তার চিহ্ন।” প্রণালী বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ তেল বাণিজ্য ধমনী।

ফলস্বরূপ, ইসরায়েল যদি ইরানের তেল অবকাঠামোকে টার্গেট করে তবে তেলের দাম ব্যারেল প্রতি 200 ডলারে বাড়তে পারে, শিলড্রপ বলেছেন।

CNBC PRO থেকে এই শক্তির অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইয়েলের স্টিফেন রোচ বিশ্বব্যাপী অস্থিরতা এবং “ক্লিপড” বাজার সম্পর্কে সতর্ক করেছেন

অক্টোবর 1, 2024, ইসরায়েল, তেল আবিব: ইরান থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র তেল আবিবের আকাশে দেখা যাচ্ছে। ইলিয়া ইয়েফিমোভিচ/ডিপিএ | ইমেজ জোট | গেটি...

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর ইসরায়েল বৈরুতে হামলা চালায় ব্যাপক যুদ্ধের আশঙ্কা

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ইসরায়েলি বাহিনী বৈরুত এবং দক্ষিণ লেবাননে...

Related Articles

মার্কিন সামরিক ঘাঁটি সুরক্ষিত করার চুক্তিতে যুক্তরাজ্য চাগোস দ্বীপপুঞ্জ মরিশাসকে হস্তান্তর করেছে

যুক্তরাজ্য বৃহস্পতিবার ভারত মহাসাগরের 60 টিরও বেশি দ্বীপপুঞ্জের একটি দ্বীপপুঞ্জ চাগোস দ্বীপপুঞ্জের...

ইউরোপীয় প্রযুক্তি ব্রেন ড্রেন ‘এক নম্বর ঝুঁকি’ এগিয়ে IPO

ক্লারনার সিইও সেবাস্তিয়ান সিমিয়েটকোস্কি, সোমবার, এপ্রিল 4, 2022-এ লন্ডনে একটি ফিনটেক ইভেন্টে...

হাইতির দুর্নীতিবিরোধী সংস্থা বলছে, ঊর্ধ্বতন কর্মকর্তারা দুর্নীতির জন্য দোষী

হাইতির রাজনৈতিক স্থিতিশীলতা বুধবার আরেকটি ধাক্কা খেয়েছে যখন দেশটির দুর্নীতি দমন ইউনিট...

জাপান এবং অস্ট্রেলিয়া PMI প্রত্যাশিত; ইয়েন দুর্বল হয়ে যায়

29 অক্টোবর, 2020 বৃহস্পতিবার, জাপানের টোকিওতে জাপান এক্সচেঞ্জ গ্রুপ ইনকর্পোরেটেড (JPX) দ্বারা...